Bartaman Patrika
দেশ
 

ভোটপ্রচারে নাগরিকত্ব আইন নিয়ে
বিজেপিকে নিশানা প্রিয়াঙ্কা গান্ধীর 

দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর করার কথা বলছে বিজেপি। কিন্তু, সেখানে অসমের নাম করার সাহস তাদের নেই। দু’দিনের সফরে ভোটমুখী উত্তর-পূর্বের ‘গেটওয়ে’-তে গিয়ে এভাবেই শাসক দলকে আক্রমণ শানালেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।   বিশদ
প্রযুক্তি ছোঁয়ায় ‘জীবন্ত’
বিবেকানন্দ, অরবিন্দ, ভগত্ সিং 

স্বামী বিবেকানন্দ, ঋষি অরবিন্দ কিংবা ভগত্ সিং—এমন বহু মনীষীদের সাদা-কালো ছবি দেখতেই আমরা অভ্যস্ত। এবার বুদ্ধিমত্তার ছোঁয়ায় সোশ্যাল মিডিয়ার দেওয়ালে জীবন্ত হয়ে উঠছেন তাঁরা। সম্প্রতি কার্ত্তিক শশীধরণ নামে এক লেখক ও ট্যুইটার ব্যবহারকারী স্বাধীনতা সংগ্রামী, বিপ্লবীদের চলমান ছবি শেয়ার করেছেন।  
বিশদ

02nd  March, 2021
৯ সেকেন্ড ১৩ পুশ-আপ,
ফিটনেস চমক রাহুল গান্ধীর 

তাঁর সিক্স প্যাক নিয়ে চর্চা কম হয়নি। এবার ভোটমুখী তামিলনাড়ুতে রাহুল গান্ধীর নয়া চমক ‘পুশ-আপ’। নিত্যদিন যোগাভ্যাস করে নিজের ফিটনেসের কথা ফলাও করে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

02nd  March, 2021
বিহারে সবাইকে
‘ফ্রি’তে ভ্যাকসিন

৭০তম জন্মদিনের প্রাক্কালে সোমবার পাটনায় করোনার প্রতিষেধক নিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর তিনি ঘোষণা করেছেন, বিহারের প্রত্যেককে পূর্ব প্রতিশ্রুতি মতো বিনা পয়সায় করোনার ভাকসিন দেওয়া হবে।  
বিশদ

02nd  March, 2021
অসমে জোটে ভাঙন, তামিলনাড়ুতে আসন ভাগ নিয়েও
জটিলতা, ভোটের মুখে রাজ্যে রাজ্যে নাজেহাল বিজেপি 

পাঁচ রাজ্যের ভোটের আগে জোট নিয়ে নাজেহাল বিজেপি। অসমে বিজেপির জোটসঙ্গী ঠিক নির্বাচনের প্রাক্কা঩঩লেই এনডিএ ছেড়ে কংগ্রেসের জোটে যোগ দিয়েছে। এই ভাঙন অসম বিজেপির কাছে জোরদার ধাক্কা।
বিশদ

02nd  March, 2021
মূল্যবৃদ্ধির প্রতিবাদ
সাইকেল চালিয়ে বিধানসভায়
গেলেন মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়করা 

পথে নেমেই প্রতিবাদ। বাহন সাইকেল। পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে দু’চাকায় সওয়ার হয়ে বিধানসভায় পৌঁছলেন মহরাষ্ট্রের কংগ্রেস বিধায়করা। আজ, সোমবার শুরু হল বিধানসভার বাজেট অধিবেশন। সেই দিনটিকে প্রতিবাদের জন্য বেছে নেওয়া বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকেই। 
বিশদ

02nd  March, 2021
ডিএমকে সুপ্রিমোর জন্মদিনে রাহুলের
শুভেচ্ছা, জট কাটেনি আসন রফা নিয়ে 

ডিএমকে সুপ্রিমো স্ট্যালিনের জন্মদিনে রাহুল গান্ধী শুভেচ্ছা বিনিময় করলেও আসন রফা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। শুরু হয়েছে মতানৈক্যও। দক্ষিণের এই রাজ্যকে এআইডিএমকের হাত থেকে ছিনিয়ে আনার লড়াই রাজনৈতিক মহলে ক্রমশ আগ্রহ বাড়াচ্ছে।  
বিশদ

02nd  March, 2021
কৃষকদের স্বার্থে খাদ্য প্রক্রিয়াকরণে
বিপ্লবের ডাক দিলেন প্রধানমন্ত্রী 

কৃষিক্ষেত্রকে আরও প্রশস্ত করা প্রয়োজন। কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পেতে খাদ্য প্রক্রিয়াকরণে বিপ্লব আনা উচিত। দেশজুড়ে কৃষক আন্দোলনের আবহে ওয়েবিনারে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

02nd  March, 2021
ফেব্রুয়ারিতেও জিএসটি আদায়
ছাড়াল ১ লক্ষ কোটি টাকা 

টানা পাঁচ মাস পণ্য ও পরিষেবা কর (জিএসটি) আদায়ের পরিমাণ ছাড়াল এক লক্ষ কোটি টাকা। সোমবার তথ্য প্রকাশ করে অর্থমন্ত্রক জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে দেশজুড়ে মোট জিএসটি আদায় হয়েছে ১ লক্ষ ১৩ হাজার কোটি টাকা। 
বিশদ

02nd  March, 2021
চীনা হ্যাকারদের নজরে
সিরাম, ভারত বায়োটেক 

কোভিড কূটনীতিতে ভারত যাতে চীনকে টেক্কা মারতে না পারে তার জন্য কাজ করেছিল সরকারের মদতপুষ্ট হ্যাকাররা। ভারতের দু’টি সংস্থা ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউটের সার্ভারে হানা দিয়েছিল চীনা হ্যাকাররা।  
বিশদ

02nd  March, 2021
ধর্ষণের ভিডিও সোশ্যাল
মিডিয়ায়, গ্রেপ্তার যুবক 

উত্তরপ্রদেশে নাবালিকাকে ধর্ষণ এবং ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। কিশোরীর বাড়ির অভিযোগের ভিত্তিতে সোমবার বালিয়া থেকে তাকে গ্রেপ্তার করা হয়।  
বিশদ

02nd  March, 2021
দলিত কিশোরীর দেহ উদ্ধার, চাঞ্চল্য 

ফের এক দলিত কিশোরীর দেহ উদ্ধার হল উত্তরপ্রদেশে। আলিগড়ের আক্রাবাদ এলাকার একটি মাঠ থেকে ১৬ বছরের ওই দলিত কিশোরীর দেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও স্থানীয় সূত্রে খবর, রবিবার ওই নাবালিকা মাঠে গবাদি পশুর জন্য খাবার আনতে গিয়েছিল। 
বিশদ

02nd  March, 2021
স্ত্রীকে পিটিয়ে খুন, ধৃত 

মদ্যপ অবস্থায় বেল্ট দিয়ে পিটিয়ে স্ত্রীকে খুন করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম রাকেশ মিনা (৩৫)। ঘটনাটি রাজস্থানের ঝালওড়ার জেলার। অজ্ঞান অবস্থায় বিমলাবাই (৩১) নামে ওই মহিলাকে শনিবার রাতে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। রবিবার তাঁর মৃত্যু হয়।  
বিশদ

02nd  March, 2021
হাসি মুখে ভিডিও পোস্ট, তারপরই
সবরমতীতে ঝাঁপ যুবতীর

হাসিমুখে ভিডিও পোস্ট। আর তারপরই সবরমতীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করলেন যুবতী। জীবনের শেষ সেই মর্মান্তিক ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। আত্মহত্যার প্রাকমুহূর্তের এই ভিডিওটিতে হাসিমুখে মনের সব কথা জানিয়ে গিয়েছেন ওই যুবতী। এর থেকে জানা গিয়েছে, তাঁর নাম আয়েশা। বিশদ

01st  March, 2021
পাঁচ রাজ্যে ভোটপ্রচারে
নামছেন প্রিয়াঙ্কা 

এবার ভোট পর্বে মাঠে নামছেন প্রিয়াঙ্কা গান্ধী। এতদিন স্রেফ উত্তরপ্রদেশেই ফোকাস করছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। এবার ভোটমুখী পাঁচ রা঩জ্যেই প্রচারে যাবেন তিনি। সোমবার শুরু করছেন অসম দিয়ে। দু’দিন থাকবেন উত্তর-পূর্বের এই রাজ্যে।  
বিশদ

01st  March, 2021

Pages: 12345

একনজরে
বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM