Bartaman Patrika
দেশ
 

মধ্যপ্রদেশে নদীতে বাস পড়ে মৃত ৭ 

রাইসেন, ৩ অক্টোবর (পিটিআই): মধ্যপ্রদেশের নদীতে বাস উল্টে সাতজনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় আরও ৩০ জন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার ভোর রাতে রাইসেন জেলায় এই দুর্ঘটনা ঘটে। বাসটি বেশ দ্রুতগতিতে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে সেটি নদীতে পড়ে যায়। 
বিশদ
কর্ণাটকে নাগরিকপঞ্জি করতে আগ্রহী বিজেপি 

বেঙ্গালুরু, ৩ অক্টোবর (পিটিআই): অসমের পর এবার কর্ণাটকে জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি নিয়ে আগ্রহী বিজেপি। বৃহস্পতিবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, ‘সমগ্র ভারতজুড়ে এনআরসি নিয়ে প্রবল চর্চা চলছে। কর্ণাটকে সীমান্ত পেরিয়ে প্রচুর মানুষ ঢুকছে।
বিশদ

04th  October, 2019
স্মৃতি ইরানির দাবি 

নয়াদিল্লি, ৩ অক্টোবর (পিটিআই): লিঙ্গবৈষম্য রুখতে তৃণমূলস্তর থেকে পরিবর্তন প্রয়োজন। দাবি কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির। বৃহস্পতিবার নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে স্মৃতি বলেন, ‘সংসদে সংরক্ষণ সমাধানের একটি অংশমাত্র, পুরোটা নয়।
বিশদ

04th  October, 2019
সীমান্তে ধৃত পাক অনুপ্রবেশকারী 

জম্মু, ৩ অক্টোবর (পিটিআই): ভারত-পাক সীমান্তে এক পাক অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করল নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে জম্মুর আখনুর সেক্টরে। ধৃত অনুপ্রবেশকারী নাবালক বলে জানা গিয়েছে।
বিশদ

04th  October, 2019
দেশজুড়ে গান্ধী জয়ন্তী পালন
হিংসা ও ঘৃণা দূর করতে একযোগে
কাজ করার বার্তা প্রধানমন্ত্রী মোদির 

নিউ ইয়র্ক ও নয়াদিল্লি, ২ অক্টোবর (পিটিআই): মহাত্মা গান্ধী ভারতীয় জাতীয়তাবাদের যে কল্পনা করেছিলেন, তা কখনও সংকীর্ণ বা একচেটিয়া ছিল না। বরং মানবতার সেবায় তা কাজ করবে। গান্ধী জয়ন্তীতে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকায় এমনটাই লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি, জাতির জনককে তিনি ‘সেরা শিক্ষক’ ও ‘আলোর দিশারী’ বলেও উল্লেখ করেছেন। 
বিশদ

03rd  October, 2019
স্বচ্ছতার নিরিখে দেশের সেরা
তিন স্টেশনে নাম নেই রাজ্যের 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২ অক্টোবর: স্বচ্ছতার নিরিখে সারা দেশে প্রথম তিনে নেই পশ্চিমবঙ্গের কোনও রেলস্টেশন। শিয়ালদহ স্টেশন রয়েছে ১৪৭ নম্বরে এবং হাওড়া স্টেশন রয়েছে ১১৭ নম্বরে। আজ স্টেশন পরিচ্ছন্নতা সংক্রান্ত এই রিপোর্ট পেশ করেছে রেলমন্ত্রক। সেই রিপোর্টে পশ্চিমবঙ্গের রেলওয়ে স্টেশনগুলির এই ছবি সামনে এসেছে। 
বিশদ

03rd  October, 2019
‘হিংসা ও বিদ্বেষ ছড়িয়ে দেশনেতা হওয়া যায় না’
নাম না করে একসুরে মোদিকে
তীব্র আক্রমণ সোনিয়া-মমতার 

নিজস্ব প্রতিনিধি, দিল্লি এবং কলকাতা: হিন্দুত্বের মোকাবিলায় মহাত্মা গান্ধীর শরণে বিরোধীরা। বুধবার রাজধানীতে জাতির জনকের সার্ধ জন্মশতবর্ষ উদযাপনের দলীয় মঞ্চ থেকে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী কোনও রাখঢাক না করেই বিঁধেছেন বিজেপির প্রাণভোমরা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে (আরএসএস)। সেইসঙ্গে নিশানায় ছিলেন খোদ নরেন্দ্র মোদিও। 
বিশদ

03rd  October, 2019
দীপাবলির আগেই আয়কর ছাড়ের উদ্যোগ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২ অক্টোবর: কর্পোরেট টাক্স ছাড়ের পর এবার ব্যক্তিগত আয়করেও সুরাহা দেওয়ার উদ্যোগ নিচ্ছে মোদি সরকার। দীপাবলির আগেই এই সংক্রান্ত কোনও ঘোষণা হতে পারে বলে জল্পনা চলছে। আর্থিক মন্দার অন্যতম কারণ একদিকে যেমন শিল্পস্থাপন ও লগ্নি না হওয়া, তেমনই শহর-গ্রামের মধ্যবিত্ত ও উচ্চ-মধ্য‌বিত্তের ক্রয় প্রবণতা অনেক কমে যাওয়াও অন্যতম ফ্যাক্টর।
বিশদ

03rd  October, 2019
বিহারে মৃতের সংখ্যা বেড়ে ৪২, বন্যা নিয়ে প্রশ্ন করতেই মেজাজ হারালেন মুখ্যমন্ত্রী 

পাটনা, ২ অক্টোবর (পিটিআই): বিহারে বন্যা পরিস্থিতি এখনও শোচনীয়। বৃষ্টি সংক্রান্ত একাধিক দুর্ঘটনায় রাজ্যে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪২ জন। প্রশাসনের তরফে উপদ্রুত এলাকা ত্রাণ পৌঁছে দিতে এবং উদ্ধার কাজ চালাতে জোর তত্পরতা শুরু করা হয়েছে।  
বিশদ

03rd  October, 2019
দেশকে ফ্যাসিস্ট হিন্দু রাষ্ট্রে পরিণত করতে চাইছে বিজেপি, সিপিএমের নতুন ভবনের উদ্বোধনে অভিযোগ ইয়েচুরির 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ অক্টোবর: ভারতবর্ষকে একটি ফ্যাসিস্ট হিন্দু রাষ্ট্রে পরিণত করার চেষ্টা চালাচ্ছে বিজেপি। আজ দিল্লিতে সিপিএমের দ্বিতীয় কেন্দ্রীয় দপ্তর হরকিষেণ সিং সুরজিৎ ভবনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই অভিযোগ করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। টেনে এনেছেন মহাত্মা গান্ধীর প্রসঙ্গও। 
বিশদ

03rd  October, 2019
কর্পোরেট কর ছাড়ের ক্ষতি পুষিয়ে নিতে সরকারি সম্পত্তি বিক্রির পরিকল্পনা কেন্দ্রের 

নয়াদিল্লি, ২ অক্টোবর: কর্পোরেট করে ছাড়ের ফলে কোষাগারের ক্ষতি পুষিয়ে নিতে এবার সরকারি সম্পত্তি বিক্রি করে অর্থ সংগ্রহের পরিকল্পনা করছে মোদি সরকার। সূত্রের খবর, এই বাবদ ৮৯ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা ধার্য করেছে কেন্দ্র। 
বিশদ

03rd  October, 2019
আগে সত্যের পথ অনুসরণ করুক, তারপর নয় মহাত্মার কথা বলবে বিজেপি : প্রিয়াঙ্কা 

লখনউ ও নয়াদিল্লি, ২ অক্টোবর (পিটিআই): জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে বুধবার পদযাত্রায় অংশ নিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী এবং দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। এদিন কেন্দ্রীয় সরকার তথা বিজেপির সমালোচনায় সরব হলেন প্রিয়াঙ্কা।  
বিশদ

03rd  October, 2019
ছ’মাসের জন্য অরুণাচলের তিনটি জেলাকে উপদ্রুত ঘোষণা করল কেন্দ্র 

নয়াদিল্লি, ২ অক্টোবর (পিটিআই): জঙ্গি সংগঠনগুলির তৎপরতা বেড়ে যাওয়ায় অরুণাচল প্রদেশের তিনটি জেলাকে ‘উপদ্রুত’ হিসেবে ঘোষণা করল কেন্দ্র। ওই তিনটি জেলার আইনশৃঙ্খলার পরিস্থিতি খতিয়ে দেখার পর ‘আফস্পা’র অধীনে এই সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্রমন্ত্রক।
বিশদ

03rd  October, 2019
সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে কড়া হতে রাজ্যগুলিকে নির্দেশ দিচ্ছে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ অক্টোবর: প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন ঠিকই। কিন্তু বিকল্প ব্যবস্থা তৈরিই হয়নি বলে ‘সিঙ্গল ইউজ’ প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার অবস্থান থেকে সরে এসেছে মোদি সরকার। 
বিশদ

03rd  October, 2019
নবরাত্রিতে ব্রত স্পেশাল খাবারের ব্যবস্থা করল আইআরসিটিসি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ অক্টোবর: নবরাত্রির কথা মাথায় রেখে রেল যাত্রীদের জন্য ‘ব্রত স্পেশাল’ খাবারের ব্যবস্থা করেছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ব্রত-কা-খানা’।  
বিশদ

03rd  October, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM