Bartaman Patrika
দেশ
 
 

 বুধবার দেবীবরণের পর সিঁদুর খেলার সময় মহিলাদের নৃত্য। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি।

চিকিৎসকদের বিরোধিতা উপেক্ষা করে দ্রুত
জাতীয় মেডিকেল কমিশন গড়তে উদ্যোগী কেন্দ্র 

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৪ অক্টোবর: চিকিৎসকদের একাংশ তীব্র বিরোধিতা করলেও আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার লক্ষ্যে দ্রুত ‘ন্যাশনাল মেডিকেল কমিশন’ গঠন করতে উদ্যোগ বাড়াল কেন্দ্র। কমিশনের যারা সদস্য হতে চান, ইতিমধ্যেই তাদের নাম চেয়ে পাঠানো হয়েছে। রাজ্যগুলিকেও বলা হয়েছে নাম পাঠাতে। আগামী ১৮ অক্টোবরের নাম পাঠানোর শেষ দিন।
বিশদ
এই ধরনের মন্তব্য করা উচিত নয়, সতর্ক করল দল
নিচুতলার কথা শোনে না কংগ্রেস, নেতৃত্বকে তোপ সঞ্জয় নিরুপমের 

মুম্বই ও নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): রাজ্যের দায়িত্বে থাকা এআইসিসি সাধারণ সম্পাদক এখন সর্বশক্তিমান। পার্টিতে আর নিচুতলার কর্মীদের কথা শোনা হয় না। শুক্রবার হাইকমান্ডের বিরুদ্ধে ফের তোপ দাগলেন মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপম। চার বছর মুম্বই শাখার দায়িত্বে ছিলেন তিনি।  
বিশদ

05th  October, 2019
এনআরসির ছায়ায় আজ মোদি-হাসিনা
বৈঠক, উঠবে তিস্তার জলবন্টন প্রসঙ্গও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ অক্টোবর: এনআরসির ছায়ায় শুরু হল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর। চারদিনের সফরে আজ শেখ হাসিনা ভারত বংলাদেশ বিজনেস ফোরামের অনুষ্ঠানে বলেন, এখন ভারত ও বাংলাদেশ ইতিহাসের সবথেকে বন্ধুত্বের মুহূর্তে পৌঁছেছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত যে ভাবে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ গড়ে ওঠার প্রক্রিয়া সহায়তা করেছিল, তখন থেকেই শুরু হয়েছে ভারত ও বাংলাদেশ মৈত্রী।
বিশদ

05th  October, 2019
জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা
অঞ্চলে ১৭টি গ্রেনেড উদ্ধার,

উপত্যকায় স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত

জম্মু ও শ্রীনগর, ৪ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। পুলিস জানিয়েছে, রাজ্যের নিয়ন্ত্রণ রেখা পুঞ্চ জেলায় শুক্রবার ১৭টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এদিন সেনা এবং পুলিস লোরান সীমান্তের খারাগলি এলাকায় যৌথ তল্লাশি চালায়। 
বিশদ

05th  October, 2019
আরও বেশি মানুষকে ক্ষুদ্র ঋণের আওতায় আনতে উদ্যোগ রিজার্ভ ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্ক নয়, এমন আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্ষুদ্র ঋণ নেওয়ার অধিকার সবার নেই। তার জন্য নির্দিষ্ট সীমারেখা টেনে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সীমারেখা শুক্রবার খানিকটা বাড়াল আরবিআই। তারা জানিয়েছে, বছরে ১ লক্ষ ২৫ হাজার টাকা আয় হয়, গ্রামে এমন পরিবারের ব্যক্তি মাইক্রো ফিনান্স সংস্থা থেকে ঋণ নিতে পারবেন।  
বিশদ

05th  October, 2019
মোদিকে চিঠি লিখে গণহত্যার প্রতিবাদ
অপর্ণা, সৌমিত্র সহ ৫০ বিদ্বজ্জনের
বিরুদ্ধে এফআইআর, শোরগোল তুঙ্গে 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ৪ অক্টোবর: অপর্ণা সেন থেকে রামচন্দ্র গুহ, সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে মণি রত্নম। অনুরাগ কাশ্যপ থেকে শ্যাম বেনেগাল। ভারতের প্রথম সারির ৫০ জন চিত্রপরিচালক, ইতিহাসবিদ, সঙ্গীতকার, অভিনেতা, সাহিত্যিকদের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগে এফআইআর রুজু করা হয়েছে। বিহারের মুজফফপুর থানায় ওই এফআইআর দায়ের হয়েছে চিফ জুডিশিয়াল ম্যাজেস্ট্রেটের নির্দেশে।
বিশদ

05th  October, 2019
প্রতিরক্ষা বিভাগে বেসরকারি সংস্থাকে আহ্বান রাজনাথের 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): প্রতিরক্ষা বিভাগে এবার বেসরকারি সংস্থাকে আহ্বান জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এবং এই সিদ্ধান্তে তিনি দুর্নীতির অভিযোগকে কখনওই ভয় পাবেন না বলেও মন্তব্য করেন। শুক্রবার তিনি আরও বলেন, বেসরকারি প্রতিরক্ষা বিভাগে উদ্যোগপতিদের স্বার্থরক্ষার ব্যাপারে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ। 
বিশদ

05th  October, 2019
ক্ষেপণাস্ত্র হামলায় নিজেদের যুদ্ধবিমান ধ্বংস
করা বড় ভুল ছিল, স্বীকার বায়ুসেনাপ্রধানের  

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): গত ফেব্রুয়ারিতে নিজেদেরই এমআই-১৭ ভি৫ চপার ধ্বংস করা ‘বড় ভুল’ ছিল বলে শুক্রবার স্বীকার করে নিলেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া । উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জয়েশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটিতে সার্জিকাল স্ট্রাইক চালায় বায়ুসেনা। সেই নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা যায়।
বিশদ

05th  October, 2019
মাওবাদী হামলায় মৃত ২ পুলিসকর্মী 

রাঁচি, ৪ অক্টোবর (পিটিআই): মাওবাদীদের গুলিতে মৃত্যু হল দুই পুলিসকর্মীর। শুক্রবার ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের রাঁচি জেলায়। নিরাপত্তা বাহিনীর কাছে গোপন খবর ছিল, বুন্দু এবং নামকুমের মধ্যবর্তী জায়গায় দাসাম জলপ্রপাতের কাছে মাওবাদীদের একটি দল জড়ো হয়েছে।
বিশদ

05th  October, 2019
আন্তর্জাতিক সম্পর্ক কীভাবে চালাতে হয় ইমরান খান তা জানেন না, জম্মু ও কাশ্মীর ইস্যুতে তোপ দাগল ভারত 

নয়াদিল্লি, ৪ অক্টোবর: আন্তর্জাতিক সম্পর্ক কীভাবে বজায় রাখতে হয়, তা ইমরান খান জানেন না। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে প্ররোচনামূলক ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য নিয়ে এভাবেই পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। 
বিশদ

05th  October, 2019
আগামী বছরের মে মাসের মধ্যেই রাফাল যুদ্ধবিমান চলে আসবে: বায়ুসেনা প্রধান 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): প্রথম দফার চারটি রাফাল যুদ্ধবিমান আগামী বছরের মে মাসের মধ্যে ভারত হাতে পাবে বলে শুক্রবার জানিয়েছেন বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া। এই যুদ্ধবিমান হাতে পেলে ভারতের প্রতিরক্ষা ক্ষমতা বহুগুণ বেড়ে যাবে বলে তিনি জানিয়েছেন।  
বিশদ

05th  October, 2019
নাম না করে ৩৭০ ধারা বিলুপ্তি নিয়ে পাকিস্তানের ভূমিকার সমালোচনা করলেন বিদেশমন্ত্রী 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারত বাতিল করার পরে নাম না করে পাকিস্তানের ভূমিকার সমালোচনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।   বিশদ

05th  October, 2019
মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষে দেশজুড়ে ৬১১ বন্দিকে মুক্তি 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ উপলক্ষে গোটা দেশজুড়ে ৬১১ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়। শুক্রবার সরকারি তরফে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়।
বিশদ

05th  October, 2019
ভিডিও কনফারেন্সে পরিবেশ সংক্রান্ত মামলার শুনানি-সমস্যা
নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠানোর নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ অক্টোবর: ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিবেশ সংক্রান্ত মামলার শুনানি কেন ঠিকমতো কার্যকর হচ্ছে না, কেনই বা এভাবে ভিডিও কনফারেন্সের সিদ্ধান্ত, তা নিয়ে মোদি সরকারের জবাব চেয়ে নোটিস ইস্যুর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

05th  October, 2019
আযোধ্যা মামলা: ১৭ অক্টোবরের মধ্যে শুনানি মিটিয়ে ফেলার ইঙ্গিত সুপ্রিম কোর্টের 

নয়াদিল্লি, ৪ অক্টোবর (পিটিআই): অযোধ্যার বাবরি মসজিদ-রাম জন্মভূমি বিতর্কিত মামলার শুনানি আগামী ১৭ অক্টোবরের মধ্যে মিটিয়ে ফেলার ইঙ্গিত দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM