Bartaman Patrika
দেশ
 

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলির বেসরকারিকরণ হবে না, রাজ্যসভায় আশ্বাস রাজনাথের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধি থমকেছে। অর্থনীতি চাঙ্গা করতে ব্যাপক বেসরকারিকরণের পথে হাঁটছে মোদি সরকার। কিন্তু অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিকে এখনই কর্পোরেটদের হাতে ছাড়ার কোনও ভাবনা নেই। সোমবার রাজ্যসভায় দাঁড়িয়ে একথা জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 
বিশদ
চার ধর্ষকের এনকাউন্টারের তদন্তে সিট গঠনের নির্দেশ তেলেঙ্গানা সরকারের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): চার ধর্ষকের এনকাউন্টারের তদন্তে সিট গঠনের নির্দেশ দিল তেলেঙ্গানা সরকার। রবিবার সরকারি নির্দেশে বলা হয়েছে, ‘যে পরিস্থিতিতে চার ব্যক্তির মৃত্যু হয়েছে, তার কারণ অনুসন্ধান করে প্রকৃত সত্য উদঘাটন প্রয়োজন। সেই প্রয়োজনকে গুরুত্ব দিয়ে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দেওয়া হল।’  
বিশদ

ফি বৃদ্ধির প্রতিবাদে জেনএনইউ’র পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ পুলিসের 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে সোমবার জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) পড়ুয়াদের রাষ্ট্রপতি ভবন পর্যন্ত মিছিল অনেক আগেই আটকে দিল প্রশাসন। মিছিল ভিকাজি কামা প্লেস মেট্রো স্টেশনের সামনে পৌঁছতেই ব্যারিকেড দিয়ে পড়ুয়াদের আটকানোর চেষ্টা করে পুলিস। 
বিশদ

মূল্যবৃদ্ধি, শিক্ষাখাতে বরাদ্দ হ্রাস নিয়ে মোদি সরকারকে তোপ প্রিয়াঙ্কার 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): জিনিসের দাম বেড়েই চলেছে। আর বিজেপি সরকার ঘুমোচ্ছে। একদিকে, ‘বড়লোক বন্ধুদের’ ঋণমকুব করছে মোদি সরকার।। অন্যদিকে, শিক্ষাখাতে বাজেট বরাদ্দ কমানো হচ্ছে। সোমবার এই ভাষাতেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। 
বিশদ

মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়ে ১২৯তম স্থান দখল করল ভারত 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): মানবসম্পদ উন্নয়নে আরও এক ধাপ উঠে এল ভারত। চলতি বছরে ১৮৯টি দেশের মধ্যে মানব উন্নয়ন সূচকে ১২৯তম স্থান দখল করেছে ভারত। সোমবার রিপোর্ট প্রকাশ করে এমনটাই জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের উন্নয়নমূলক প্রকল্প বা ইউএনডিপি।  
বিশদ

নাগরিকত্ব সংশোধনী বিল: অসমে বন্ধ, বিক্ষোভ মণিপুর ও ত্রিপুরায় 

গুয়াহাটি, ৯ ডিসেম্বর (পিটিআই): সোমবার লোকসভায় পেশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল – ২০১৯। এর বিরুদ্ধে অসম, মণিপুর ও ত্রিপুরাতে তুমুল বিক্ষোভ দেখাল বিভিন্ন সংগঠন। অসমে বন্ধের ডাক দিয়েছে অল মোবান স্টুডেন্টস ইউনিয়ন (এএমএসইউ)। মণিপুরেও একাধিক জায়গায় বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে বিভিন্ন সংগঠনের তরফে।  
বিশদ

কোথায় রয়েছে ট্রেন, ইসরোর সহায়তায় মিলবে নিখুঁত তথ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাইনে ট্রেন কোথায় রয়েছে, এবার তার নিখুঁত তথ্য পাওয়া যাবে। পূর্ব রেল সূত্রের খবর, রেলের সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (ক্রিস) একটি প্রকল্প রূপায়ণের কাজ করছে। যার নাম, ‘রিয়েলটাইম ট্রেন ইনফরমেশন সিস্টেম’ (আরটিআইএস)। 
বিশদ

৭৩-এ পা সোনিয়া গান্ধীর, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): সোমবার ৭৩ বছরে পা রাখলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। সকালেই তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্যুইটারে তিনি লেখেন, ‘শ্রীমতী সোনিয়া গান্ধীজিকে জন্মদিনের শুভেচ্ছা। তাঁর দীর্ঘ জীবন এবং সুস্বাস্থ্য কামনা করি।’  
বিশদ

ধর্ষণে বাধা, বিহারে মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা 

মুজফ্ফরপুর, ৯ ডিসেম্বর (পিটিআই): একের পর এক ধর্ষণ ও পুড়িয়ে মারার মতো ঘটনার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ চলছে। এরইমধ্যে বিহারে ধর্ষণে বাধা দেওয়ায় এক মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টা করল তাঁরই প্রতিবেশী। ওই মহিলার শরীরের ৫০ শতাংশ পুড়ে গিয়েছে। তিনি এখন মুজফ্ফরপুরের একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। 
বিশদ

নজরদারি স্যাটেলাইট রিস্যাটের উৎক্ষেপণ কাল 

বেঙ্গালুরু, ৯ ডিসেম্বর: ভারতের অত্যাধুনিক স্পাই স্যাটেলাইট ‘রিস্যাট-২বিআর১’ উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নিচ্ছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। আগামী ১১ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে এই কৃত্রিম উপগ্রহটি।
বিশদ

পুঞ্চে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাক সেনার 

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়।
বিশদ

বিদেশ যাওয়ার অনুমতি রবার্ট ওয়াধেরাকে 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর (পিটিআই): বিদেশ যাওয়ার অনুমতি পেলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জামাই রবার্ট ওয়াধেরা। সোমবার দিল্লির আদালত তাঁকে ব্যবসা এবং চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার অনুমতি দিয়েছে।
বিশদ

এআইসিটিই’র পুরস্কার পেল এসআরএম
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এআইসিটিই’র স্বচ্ছতা র‌্যাঙ্কিং পুরস্কার সহ আরও দু’টি স্বীকৃতি পেল এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কাট্টানকুলাটুর)। দিল্লিতে এআইসিটিই’র সদর দপ্তরে সম্প্রতি এই পুরস্কার দেওয়া হয়েছে। 
বিশদ

সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে আটক 

নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: সোমবার সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে আটক হলেন এক ব্যক্তি। নিরাপত্তা বাহিনী তাঁকে ধরে ফেলে। পরে দিল্লি পুলিসের হাতে তুলে দেওয়া হয়। ওই ব্যক্তির পরিচয় কী, কেন তিনি সংসদ ভবনে ঢোকার চেষ্টা করলেন, তা এখনও স্পষ্ট নয়। এবিষয়ে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিস। 
বিশদ

বেঁকে বসেও পরে সম্মতি দিল পরিবার,
শেষকৃত্য সম্পন্ন উন্নাওয়ের নির্যাতিতার
মিলল ২৫ লক্ষ টাকার সরকারি সাহায্য

উন্নাও, ৮ ডিসেম্বর (পিটিআই): কড়া নিরাপত্তার ঘেরাটোপে রবিবার শেষকৃত্য সম্পন্ন হল উন্নাওয়ের নির্যাতিতা তরুণীর। উন্নাওয়ের গ্রামে নিজেদের পারিবারিক জমিতে বছর তেইশের ওই তরুণীর মরদেহ সমাধিস্থ করেন তাঁর পরিজনরা। ওই জমিতে তরুণীর দাদু-দিদিমার সমাধিও রয়েছে। এদিন ঘরের মেয়েকে শেষ শ্রদ্ধা জানাতে ভেঙে পড়েছিল গোটা গ্রাম। 
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM