Bartaman Patrika
দেশ
 

কোনও অপরাধীকে তার ধর্ম, জাত বা
সম্প্রদায়ের নিরিখে দেখা উচিত নয়

জানাল মাদ্রাজ হাইকোর্ট

 মাদুরাই, ২০ মে (পিটিআই): ‘হিন্দু সন্ত্রাসবাদী’ মন্তব্যের জেরে মাদ্রাজ হাইকোর্টের তীব্র ভর্ত্সনা মুখে পড়লেন অভিনেতা-রাজনীতিবিদ কমল হাসান। আদালত এদিন জানিয়েছে, কোনও অপরাধীকে তার ধর্ম, জাত বা সম্প্রদায়ের নিরিখে দেখা উচিত নয়। এই ধরনের ঘটনা মানুষের মধ্যে বিদ্বেষ বা ঘৃণার বীজ বপন করে।
বিশদ
এক্সিট পোলের ইঙ্গিতে অস্তিত্ব সঙ্কটে সিপিএম
কংগ্রেসের সঙ্গে সম্পর্ক নিয়ে অবস্থান
বদলাচ্ছে কট্টর কেরল লবি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ মে: এক্সিট পোলের ইঙ্গিতে সিপিএম অস্তিত্ব সঙ্কটে। বাংলা ও ত্রিপুরায় আসন জয়ের আশা অত্যন্ত ক্ষীণ। উল্টে দল ধাক্কা খাচ্ছে কেরলেও। পরিস্থিতির ফেরে কি শেষমেশ কংগ্রেস প্রশ্নে নিজেদের অবস্থান বদলে ফেলছে সিপিএমের কট্টরপন্থী কেরল লবি?
বিশদ

মহারাষ্ট্রে চাকা ফেটে টেম্পোর উপর
পড়ল ট্রাক, মৃত ১৩, জখম তিন

 মুম্বই, ২০ মে (পিটিআই): মুম্বই-নাগপুর জাতীয় সড়কে ভয়াবহ পথ দুর্ঘটনার মৃত্যু হল ১৩ জনের। মৃতদের মধ্যে পাঁচজন মহিলা ও দু’জন শিশু রয়েছে। আহত হয়েছেন তিনজন। সোমবার দুপুর দু’টো নাগাদ বুলধানা জেলার মালকাপুরে ওই ঘটনা ঘটে।
বিশদ

ভোট না দেওয়ায় তেজস্বী
যাদবকে তোপ বিজেপির

 পাটনা, ২০ মে (পিটিআই): ভোট দিতে না পারায় আরজেডি নেতা তেজস্বী যাদবকে কটাক্ষ করল বিজেপি। সোমবার পাটনায় বিজেপির মুখপাত্র নিখিল আনন্দ বলেন, পরিবারের কোনও সদস্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে পারবেন না। আর সেটা জেনেই ভোট দিতে যাননি তেজস্বী।
বিশদ

এক্সিট পোলের সঙ্গে ফলাফলের মিল থাকবে, দাবি জেটলির

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না।
বিশদ

ফের রাহুলের সঙ্গে কথা চন্দ্রবাবুর
আজ মায়াবতীর সঙ্গে জোট সরকার
গড়া নিয়ে বৈঠক সোনিয়ার

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ মে: আঞ্চলিক দলগুলির হাতেই থাকছে সরকার গঠনের চাবিকাঠি। বিজেপি বিরোধী দলগুলি এই সম্ভাবনাই ধরে নিয়েছে। আর তাই লোকসভা ভোটের ফলপ্রকাশের আগেই রাজনৈতিক তৎপরতা তুঙ্গে। প্রকৃত ফলপ্রকাশ হবে ২৩ মে। আজ ছিল বুথফেরত সমীক্ষা। গোটা দেশের চোখ ছিল আজ এক্সিট পোলের দিকে।
বিশদ

20th  May, 2019
জনতার আশীর্বাদ পেয়েছেন মোদি, বারাণসীতে ভোট দিয়ে বললেন মুরলীমনোহর

বারাণসী, ১৯ মে (পিটিআই): সপ্তম তথা শেষ দফার নির্বাচনে দেশের ৫৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হলেও রবিবার সবার নজর ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্র বারাণসীতে। বিকেল ৪টে পর্যন্ত এই কেন্দ্রে ভোটের হার ছিল ৪৬.৫৩ শতাংশ।
বিশদ

20th  May, 2019
এক্সিট পোলে ফের মোদি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ মে: প্রকৃত ফলপ্রকাশের তিনদিন আগেই এক্সিট পোলের ইঙ্গিতে বিজেপি শিবিরে উৎসব আর উচ্ছ্বাসের হাওয়া। আজ তাবৎ বুথফেরত সমীক্ষক সংস্থা জানিয়েছে, ফের বিপুলভাবে ক্ষমতায় ফিরছে মোদি সরকার। নরেন্দ্র মোদিই আবার প্রধানমন্ত্রী হচ্ছেন। যদি আজ প্রকাশিত এক্সিট পোলের গতিপ্রকৃতি আগামী ২৩ মে প্রকৃত ফলাফলেও প্রতিফলিত হয়, তাহলে প্রমাণিত হবে ২০১৪ সালের মোদি ম্যাজিকে বিন্দুমাত্র চিড় ধরেনি। সিংহভাগ সমীক্ষক সংস্থার ফলেই দেখা যাচ্ছে কয়েকমাস আগে যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে বিজেপি ক্ষমতাচ্যুত হয়েছে এবং কংগ্রেস সরকার গঠন করেছে, সেই ৩ রাজ্যের ভোটাররাও কিন্তু লোকসভা ভোটে নরেন্দ্র মোদিকেই বেছে নিয়েছেন।
বিশদ

20th  May, 2019
অসহ্য গরমে দীর্ঘ ভোট প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন বিহারের মুখ্যমন্ত্রী
সাধ্বী প্রজ্ঞাকে বহিষ্কারের কথা ভাবা উচিত বিজেপির: নীতীশ

পাটনা, ১৯ মে (পিটিআই): নাথুরাম গডসে ইস্যুতে এবার সরব হলেন নীতীশ কুমারও। মহাত্মা গান্ধীর হত্যাকারীকে ভোপালের বিজেপি প্রার্থী সাধ্বী প্রজ্ঞা যেভাবে ‘দেশভক্ত’ বলে মন্তব্য করেছেন, তার তীব্র নিন্দা করলেন বিহারের মুখ্যমন্ত্রী। রবিবার ভোটদানের পর নীতীশ বলেন, সাধ্বী প্রজ্ঞাকে বহিষ্কারের কথা ভাবা উচিত বিজেপির।
বিশদ

20th  May, 2019
কল্পায় ভোট দিলেন দেশের
প্রথম ভোটার শ্যাম শরণ নেগি

 সিমলা, ১৯ মে (পিটিআই): চোখে ভালো করে দেখতে পান না। হাঁটুর ব্যথায় কষ্ট পাচ্ছেন দীর্ঘদিন ধরেই। কিন্তু ভোট দিতে যাওয়ার ব্যাপারে কোনও কষ্টই তাঁকে আটকাতে পারে না। তিনি ভারতের প্রথম ভোটার শ্যাম শরণ নেগি। বয়স ১০২ বছর।
বিশদ

20th  May, 2019
মাত্র ৯৯০ টাকায় ভাড়া মিলবে মোদির কেদারনাথের ধ্যানগুহা
মিলবে খাবার, ফোন, পরিচারকও

নয়াদিল্লি, ১৯ মে: মাত্র ৯৯০ টাকা। একদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উত্তরাখণ্ডের কেদারনাথের একটি গুহায় ধ্যান করতে দেখা গিয়েছিল। সমস্ত ধরনের আধুনিক সুযোগসুবিধাসম্পন্ন সেই গুহাটি ভাড়া নিতে দিনপিছু ব্যয় করতে হবে ৯৯০ টাকা। জানা গিয়েছে, ধ্যান করার জন্য গুহা— এই ধারণাটি জনপ্রিয় করার জন্যই এক বছর আগে কেদারনাথে এই গুহা তৈরি হয়।
বিশদ

20th  May, 2019
আট দশক আগে মঞ্চে প্রথম
অনুষ্ঠানের স্মৃতিচারণ লতার

 মুম্বই, ১৯ মে: ৮০ বছর আগে এমনই এক গ্রীষ্মে প্রথম মঞ্চে গান গেয়েছিলেন তিনি। ১৯৩৯ সালে শোলাপুরে আয়োজিত সেই সঙ্গীত সন্ধ্যার প্রতিটি মুহূর্ত আজও অমলিন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের স্মৃতিতে। আট দশকের পুরনো ‘ঐতিহাসিক’ ঘটনাটির বার্ষিকী উদযাপিত হল লতার পেডার রোডের বাসভবনে।
বিশদ

20th  May, 2019
আমাকে সরিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে চাইছেন সিধু, বিস্ফোরক অমরিন্দর সিং

চণ্ডীগড়, ১৯ মে: পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে রাজ্যের পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী নভজ্যোৎ সিং সিধুর দ্বন্দ্ব এবার প্রকাশ্যে। রবিবার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় অমরিন্দর সিং বলেন, ‘সিধু আমাকে সরিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে চাইছেন।’ একইসঙ্গে তিনি বলেন, দলের একজন মন্ত্রী হয়েও কংগ্রেসের বদনাম করছেন সিধু।
বিশদ

20th  May, 2019
লোকসভায় দলের প্রার্থী জিততে না পারলে সংশ্লিষ্ট এলাকার বিধায়ককে দিল্লির বিধানসভা নির্বাচনে টিকিট নাও দিতে পারে আপ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মে: লোকসভা নির্বাচনে দলের প্রার্থী জিততে না পারলে সংশ্লিষ্ট এলাকার বিধায়ককে দিল্লির আগামী বিধানসভা নির্বাচনে টিকিট নাও দিতে পারে আম আদমি পার্টি (আপ)। এক্ষেত্রে রেয়াত করা হবে না সরকারের মন্ত্রীদেরও।
বিশদ

20th  May, 2019
উত্তরপ্রদেশে ভোটারদের আটকাতে
জোর করে আঙুলে কালি
হিমাচলে ভোট বয়কট

 লখনউ ও লাহুল-স্পিতি, ১৯ মে (পিটিআই): ভোটারদের আটকাতে প্রথমে টাকা দিয়ে পরে জোর করে আঙুলে কালি লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। যাতে তাঁরা আর ভোট দিতে না পারেন। রবিবার ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের চান্দৌলি লোকসভা কেন্দ্রের তারা জীবনপুর গ্রামে।
বিশদ

20th  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM