Bartaman Patrika
দেশ
 

মন্ত্রীজি ফিল্মি দুনিয়ার বাইরে আসুন: প্রিয়াঙ্কা গান্ধী
সিনেমার টিকিট বিক্রিতে অর্থনীতি চাঙ্গা
চাপে পড়ে মন্তব্য প্রত্যাহার আইনমন্ত্রীর

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৩ অক্টোবর: একদিনে ১২০ কোটি টাকার ব্যবসা করেছে তিনটি সিনেমা। আর সেটাই দেশের অর্থনৈতিক অবস্থা চাঙ্গা থাকার অন্যতম উদাহরণ বলে শেষমেশ বিপাকে পড়তে হল মোদি সরকারকে। চাপে পড়ে নিজের বক্তব্য প্রত্যাহার করলেন কেন্দ্রীয় আইন এবং তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। 
বিশদ
সাহস থাকলে ৩৭০ ধারা ফেরান, মহারাষ্ট্রে নির্বাচনী জনসভায় দাঁড়িয়ে বিরোধীদের চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর 

জলগাঁও (মহারাষ্ট্র), ১৩ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা রদ নিয়ে আক্রমণ আরও ধারালো করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহারাষ্ট্রের নির্বাচনী জনসভায় এ নিয়ে কংগ্রেস, এনসিপিকে সরাসরি চ্যালেঞ্জ ছোঁড়েন তিনি। 
বিশদ

মুম্বইয়ে বাণিজ্যিক ভবনে
আগুন, মৃত ১, জখম ৬

মুম্বই, ১৩ অক্টোবর (পিটিআই): রবিবার সকালে মুম্বইয়ের গ্রান্ট রোডে অবস্থিত একটি বাণিজ্যিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ছুটির দিনে সাতসকালে এই অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে একজনের। এছাড়াও জখম হয়েছেন ছ’জন। আহতদের মধ্যে একজন দমকলকর্মী। এদিন সকাল ৬টা নাগাদ আদিত্য আর্কেড নামে ওই ভবনের বেসমেন্টে প্রথমে আগুন দেখতে পাওয়া যায়।
বিশদ

সন্ত্রাস দমন করুন, না পারলে
ভারতীয় সেনা যাবে: রাজনাথ

কার্নাল, ১৩ অক্টোবর: রাফাল যুদ্ধবিমান হাতে পেয়েই পাকিস্তানের উপর নরমে গরমে চাপ বাড়ানো শুরু করল ভারত। রবিবার হরিয়ানার কার্নাল এবং পতৌদিতে বিজেপির নির্বাচনী প্রচারে এসে হুঁশিয়ারির অন্য রাস্তা নিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বললেন, ইমরান খান জঙ্গিদমনে ব্যর্থ হলে সেদেশে সেনা পাঠাতে প্রস্তুত ভারত। কথা না শুনলে পাকিস্তানকে টুকরো টুকরো করার প্রচ্ছন্ন হুমকিও দেন তিনি।
বিশদ

৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে মোদির প্রশংসায় অমিত শাহ
৫৬ ইঞ্চি ছাতি দেখানোর সাহস
পাননি আগের কোনও প্রধানমন্ত্রী

কোলাপুর (মহারাষ্ট্র), ১৩ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার সিদ্ধান্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে কংগ্রেসকে বিঁধলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার মহারাষ্ট্রের কোলাপুর জেলায় এক নির্বাচনী জনসভায় বক্তব্য রাখেন অমিত শাহ। তাঁর ভাষণে ঘুরেফিরে এসেছে কাশ্মীর ইস্যু।
বিশদ

ভারতের আর্থিক বৃদ্ধির হার আরও
কমবে, আশঙ্কা বাড়াল বিশ্বব্যাঙ্ক

ওয়াশিংটন, ১৩ অক্টোবর (পিটিআই): আন্তর্জাতিক অর্থভাণ্ডারের পর এবার বিশ্বব্যাঙ্ক। ভারতের আর্থিক মন্দার আশঙ্কা প্রকাশ করে রবিবার রিপোর্ট প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক। তাদের মতে চলতি আর্থিক বছরে ভারতে বৃদ্ধির হার নেমে যেতে পারে ৬ শতাংশ। পাশাপাশি, চলতি অর্থবর্ষে ভারতের তুলনায় বাংলাদেশ ও নেপাল দ্রুত গতিতে এগতে পারে।  
বিশদ

গ্রেনেড হামলার পর নিরাপত্তা
বাড়ল শ্রীনগরে, বাজারে ভিড়
দু’দিন বন্ধ থাকার পর খুলল জম্মু-শ্রীনগর হাইওয়ে

শ্রীনগর, ১৩ অক্টোবর (পিটিআই): শ্রীনগরের বাজারে গ্রেনেড হামলার ২৪ ঘণ্টার মধ্যেই গোটা শহরকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলল প্রশাসন। রবিবার শহরের একাধিক এলাকার নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। এক আধিকারিক জানান, লাল চক, জাহাঙ্গির চক, হরি সিং হাইস্ট্রিট, রিগাল চক, টিআরসি চক এবং পোলো ভিউয়ের মতো শ্রীনগরের গুরুত্বপূর্ণ অংশে নিরাপত্তারক্ষীদের সংখ্যা বাড়ানো হয়েছে। 
বিশদ

বিলগ্নিকরণের আলোচনার মধ্যে এয়ার
ইন্ডিয়ায় পাইলটদের গণইস্তফা, জল্পনা

নয়াদিল্লি, ১৩ অক্টোবর: দীর্ঘদিন ধরেই ঋণভারে ধুঁকছে এয়ার ইন্ডিয়া। চলছে বিলগ্নিকরণের জোর আলোচনাও। এবার উপযুক্ত বেতন এবং পদোন্নতি না পেয়ে গণইস্তফার হিড়িক পড়ল রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থায়। ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন বহু পাইলট। 
বিশদ

মুসলিম অধ্যুষিত মেওয়ার দখলে বিজেপির
বাজি এবার বিলেত ফেরত বিচারপতি-কন্যা
হরিয়ানায় ভোট 

চণ্ডীগড়, ১৩ অক্টোবর (পিটিআই): বিলেত ফেরত বিচারপতি-কন্যার হাত ধরে সংখ্যালঘু অধ্যুষিত মেওয়ার দখলে ঘুঁটি সাজাচ্ছে বিজেপি। হরিয়ানার এই মেওয়ার অঞ্চলের প্রতিটি ইট-পাথরই এক একটা আস্ত ইতিহাস। মেওয়ারের সঙ্গে জড়িয়ে রয়েছে মুসলিম রাজপুতদের সুদীর্ঘ শাসন-ঐতিহ্যও। অথচ, আজও মেওয়ার অনুন্নত। ‘ডিজিটাল ভারতের’ আঁচ লাগেনি তার গায়ে। 
বিশদ

‘আমার অনুভূতির বিশ্ব’, মামাল্লাপুরমে সমুদ্রের
সঙ্গে ‘কথোপকথন’ নিয়ে কবিতা লিখলেন মোদি

নয়াদিল্লি ও চেন্নাই, ১৩ অক্টোবর (পিটিআই): প্রধানমন্ত্রীর ভিতরের কবিসত্ত্বাকে বের করে আনল মামাল্লাপুরমের ছবির মতো সুন্দর সৈকত। প্রাতঃভ্রমণের সময় সমুদ্রের সঙ্গে ‘কথোপকথনে’ হারিয়ে ফেললেন নিজেকে। সেই অনুভূতিগুলিকে কবিতার রূপ দিলেন। ট্যুইটারে তা পোস্টও করলেন তিনি। রবিবার হিন্দিতে একটি ট্যুইট করেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ‘এই কথোপকথন (সমুদ্রের সঙ্গে) আমার অনুভূতির বিশ্বকে বহন করে।
বিশদ

সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে ফের হামলা পাক সেনার  

জম্মু, ১৩ অক্টোবর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সীমান্তে ফের সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে হামলা চালাল পাক সেনা। তবে, এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই।
বিশদ

‘দেশের অর্থনীতি ধ্বংস করছে, ৬-৭ মাসে হাল আরও খারাপ হবে’
বেকাররা চাকরি চাইলে মোদি সরকার চাঁদ দেখতে বলছে, মহারাষ্ট্রের ভোট প্রচারে তোপ রাহুল গান্ধীর 

লাতুর (মহারাষ্ট্র), ১৩ অক্টোবর: কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করছে। আগামী ৬-৭ মাসে পরিস্থিতি আরও খারাপ হবে। মহারাষ্ট্রে বিধানসভা ভোটের প্রচার শুরু করে রবিবার চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন রাহুল গান্ধী। 
বিশদ

পেনশন ও চিকিৎসা বিমা সংক্রান্ত বঞ্চনায় অর্থমন্ত্রকের দ্বারস্থ অবসরপ্রাপ্ত ব্যাঙ্ককর্মীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান তাঁরা।  
বিশদ

দিল্লির নানা জায়গায় দূষণের সূচক অত্যন্ত খারাপ
দূষণ-বিরোধী অভিযান শুরুর আগে চিন্তায় পরিবেশবিদরা 

নয়াদিল্লি, ১৩ অক্টোবর (পিটিআই): দেশের রাজধানী দিল্লির আকাশে রবিবার দেখা মিলল দূষণে ভরপুর কালো ধোঁয়া। সরকারি উদ্যোগে আর কয়েকদিন পরই দূষণবিরোধী অভিযান শুরু হবে। তার আগে দূষণের সূচকে দিল্লির এহেন অত্যন্ত খারাপ অবস্থা পরিবেশবিদ তথা দিল্লিবাসীর কপালে ভাঁজ ফেলেছে।  
বিশদ

মঙ্গলবার থেকে নিউ ভুবনেশ্বর থেকে নয়াগড়গামী সেবা এক্সপ্রেসের যাত্রা শুরু 

ভুবনেশ্বর, ১৩ অক্টোবর (পিটিআই): মঙ্গলবার থেকে যাত্রা শুরু করছে নিউ ভুবনেশ্বর থেকে নয়াগড়গামী সেবা এক্সপ্রেস। রবিবার রেলের তরফে জানানো হয়েছে, ১৫ অক্টোবর দিল্লিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলমন্ত্রী পীযূষ গোয়েল ওড়িশায় নয়া এই এক্সপ্রেস ট্রেনের সূচনা করবেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে। ...

সংবাদদাতা, ধনেখালি: মুর্শিদাবাদের জিয়াগঞ্জের শিক্ষক, তাঁর স্ত্রী ও ছেলের খুনের ঘটনার প্রতিবাদে রবিবার সকালে ধনেখালির ভাণ্ডারহাটি মোড়ে পথ অবরোধ করে বিজেপি। ...

বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM