Bartaman Patrika
রাজ্য
 

 কম খরচে করোনা টেস্ট,
ফোনেই জানা যাবে ফল
যন্ত্র বানাল খড়্গপুর আইআইটি

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: খরচ খুব কম। রিপোর্টও নির্ভুল। রক্ষণাবেক্ষণে বিশেষ প্রশিক্ষণ লাগে না। করোনা পরীক্ষা তো বটেই, রিপোর্ট পেতেও ল্যাবরেটরির দোরে ঘুরতে হবে না। অ্যাপের মাধ্যমে ঘরে বসে তা পাওয়া যাবে। করোনা পরীক্ষার জন্য এমনই একটি ‘পোর্টেবল’ যন্ত্র তৈরি করল খড়্গপুর আইআইটি।
বিশদ
সচেতনতা নয়, শাসনেই স্তব্ধ রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের ‘সর্বাত্মক বন্‌঩ধের’ ছবি ফিরল শনিবারও। পুলিসের কড়া শাসনে সপ্তাহের দ্বিতীয় ‘কমপ্লিট’ লকডাউন ফের স্তব্ধ করল রাজ্যকে। পাহা‌ড় থেকে সমতল—ঘরবন্দিই থাকলেন কোভিড-ত্রস্ত রাজ্যবাসী। উর্দিধারীদের আঁটসাঁট নজরদারি উপেক্ষা করার সাহস দেখাননি প্রায় কেউই। ফলে, শনিবারের রাস্তাঘাট জন-মানবশূন্য। শুনশান বাজার-হাট, অফিস চত্বরও। হাতে আর তিনদিন। বুধবার ফের লকডাউন। সংক্রমণের শৃঙ্খল ভাঙার কৌশলের তৃতীয় পর্ব। সেদিনও একইভাবে রাজ্যকে স্তব্ধ করে রাখাটা এখন বড় চ্যালেঞ্জ নবান্নের।
বিশদ

26th  July, 2020
অস্ত্র লোপাট কাণ্ডে বন্দুক ও জাল লাইসেন্স বেসরকারি সিকিউরিটি এজেন্সিকেও বিক্রি করা হয়েছে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালগড় থানা থেকে অস্ত্র লোপাট কাণ্ডে ধৃত রবিকান্তের সঙ্গে বেসরকারি নিরাপত্তা এজেন্সিগুলোর যোগাযোগ ছিল বলে জানা যাচ্ছে। রাজ্য পুলিসের এসটিএফ অফিসাররা জানতে পেরেছেন, এমন বেশ কিছু সংস্থা তার কাছ থেকে বন্দুকের জাল লাইসেন্স কিনেছে। বিশদ

26th  July, 2020
হরিচাঁদদের নিয়ে নোংরা মন্তব্যে তীব্র
ক্ষোভ, বিপ্লবকে চিঠি অমিত শাহের
অবশেষে ধৃত অভিযুক্ত

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মতুয়া মহাসঙ্ঘের অন্যতম দুই প্রতিষ্ঠাতা হরিচাঁদ ও গুরুচাঁদ ঠাকুর এবং হরিচাঁদের স্ত্রী শান্তি মাতার নামে সোশ্যাল মিডিয়ায় কুরুচিকর মন্তব্য করার অভিযোগে অবশেষে ত্রিপুরার পুলিস একজনকে গ্রেপ্তার করল। ধৃতের নাম কুলদীপ চক্রবর্তী।
বিশদ

26th  July, 2020
সওয়া কোটি শ্রমিক পরিবারের সন্তানদের
জন্য স্কলারশিপের দরজা খুলছেন মুখ্যমন্ত্রী

  জীবানন্দ বসু, কলকাতা: স্বাস্থ্যবিমার পর এবার সন্তানদের পড়াশোনার খরচ। রাজ্যের অসংগঠিত ক্ষেত্রে নথিভুক্ত সওয়া কোটি শ্রমিক পরিবারকে এই সুবিধা দিতে চলতি নিয়মে আমূল বদল আনতে চাইছে শ্রমদপ্তর।
বিশদ

26th  July, 2020
২ পুলিস কর্মীকে দোষী সাব্যস্ত করে
জাতীয় মানবাধিকার কমিশনের চিঠি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক আদিবাসী বিজেপি কর্মীকে জাত তুলে কটুক্তি ও তাঁকে শারীরিক অত্যাচারের অভিযোগে দুই পুলিস কর্মীকে দোষী সাব্যস্ত করল জাতীয় মানবাধিকার কমিশন। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত অগ্রগতির কথা জানতে চেয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়েছে কমিশন। বিশদ

26th  July, 2020
 বাংলায় ডিজিটাল লড়াইয়ে জোর দিতে
নির্দেশ কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাংলায় ডিজিটাল লড়াইয়ের উপরই সবথেকে বেশি জোর দিচ্ছে বিজেপি। শনিবার দিল্লিতে দলের তৃতীয় দিনের বৈঠকে পশ্চিমবঙ্গের নেতাদের এই নির্দেশই দিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।
বিশদ

26th  July, 2020
একাদশের পড়ুয়াদের দ্বাদশে তোলা
নিয়ে ব্যাখ্যা চান প্রধান শিক্ষকরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের দ্বাদশ শ্রেণীতে তুলে দেওয়ার নির্দেশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বহু আগেই দিয়েছে। এই বিষয়ে সরকারের সিদ্ধান্ত মেনে নিয়েছে সংসদ। কিন্তু তারপরও প্রধান শিক্ষকরা বেশ কিছু প্রশ্ন তুলছেন।
বিশদ

26th  July, 2020
 প্রাথমিকে প্রধান শিক্ষকদের ১০
বছরের ইনক্রিমেন্ট সমস্যা মিটল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষকদের ১০ বছরের ইনক্রিমেন্ট পাওয়া নিয়ে সমস্যা মিটিয়ে দিল সরকার। ১০ বছর সন্তোষজনকভাবে কাজ করলে, তিন শতাংশ বাড়তি বেতন বৃদ্ধি হয় শিক্ষকদের।
বিশদ

26th  July, 2020
জাল নোটের মামলায় দোষ কবুলের আবেদন অভিযুক্তের 

নিজস্ব প্রতিনিধি কলকাতা: জাল নোটের মামলা দায়ের করেছিল এনআইএ। সেই মামলাতেই দোষ কবুল করতে চেয়ে শুক্রবার আদালতে আবেদন জানাল এক অভিযুক্ত। আগামী ৩০ জুলাই এই মর্মে আদালতে পিটিশন দাখিল করার দিন ধার্য হয়েছে। মালদহের বৈষ্ণবনগরের বাসিন্দা জেল হেফাজতে থাকা ওই অভিযুক্তের নাম নিষ্ফল মন্ডল। 
বিশদ

25th  July, 2020
পুলিসের কঠোর শাসনেই আজ
দ্বিতীয় দফার সম্পূর্ণ লকডাউন
বন্ধ থাকছে উড়ানও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার ‘হপ্তা-মাঝের ছক ভাঙা’ লকডাউনের দ্বিতীয় দিন। আর এবারও যথারীতি সক্রিয় থাকবে পুলিস-প্রশাসন। কড়া শাসনে ‘কঠোর’ লকডাউন পুরদস্তুর সফল করতে বদ্ধপরিকর রাজ্য। এমনকী বিমান পরিষেবাও বন্ধ থাকছে দমদম বিমানবন্দরে। নবান্নের আর্জি মেনে এই সিদ্ধান্ত অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের। হাওড়াগামী বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনও বাতিল করেছে রেলমন্ত্রক। আর তাই গৃহবন্দিত্বের প্রস্তুতি হিসেবে শুক্রবার রাজ্যের প্রায় প্রতিটি বাজারে ছিল উপচে পড়া ভিড়। অত্যাবশ্যকীয় জিনিসপত্র মজুত করার চেষ্টায় পিছিয়ে ছিলেন না কেউই।
বিশদ

25th  July, 2020
কোভিডের ত্রাসে এই প্রথম
স্বাস্থ্যবিধির ঘেরাটোপে
স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম। মারণ কোভিডের চোখরাঙানিতে কাটছাঁট করা হচ্ছে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। মঞ্চ হবে ছোট। সমবেত জাতীয় সঙ্গীতে সমদূরত্বের শাসন। জাতীয় পতাকা উত্তোলনেও একাধিক মানুষের অংশগ্রহণে মানা।
বিশদ

25th  July, 2020
সংগঠনকে আরও শক্তিশালী
করবে বলে আশাবাদী নেতৃত্ব
তৃণমূলের মহাসচিব থাকলেন পার্থই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লক্ষ্য একুশের ভোটযুদ্ধ। তার জন্য সংগঠনে কলকাতা থেকে জেলার সর্বত্র নিজের ‘সেনা’য় দায়িত্বের রদবদল করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবীণ- নবীনের সামঞ্জস্য রেখে ‘ওয়ার ফ্রন্ট’কে এক সুতোয় বাঁধলেন। তৃণমূলের মহাসচিব থাকলেন পার্থ চট্টোপাধ্যায়ই।
বিশদ

25th  July, 2020
মেডিক্যালের শয্যাসংখ্যা বেড়ে হচ্ছে ৭০০
করোনায় মৃত্যু
কলকাতা পুলিসের ওসির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সকাল ৮টা নাগাদ মৃত্যু হল কলকাতা পুলিসের ১৯৯৫ ব্যাচের অফিসার এবং লালবাজারের ট্রাফিক শাখার ইক্যুইপমেন্ট সেকশনের ওসি অভিজ্ঞান মুখোপাধ্যায়ের। পুলিস সূত্রে জানা গিয়েছে, কিছুদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি।
বিশদ

25th  July, 2020
১৫ আগস্ট পর্যন্ত কীভাবে চলবে
হাইকোর্ট, নয়া নির্দেশিকা জারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫ আগস্ট পর্যন্ত কলকাতা হাইকোর্ট কীভাবে চলবে, তার নয়া নির্দেশিকা জারি হল। কোভিড-১৯ সংক্রমণের পরিপ্রেক্ষিতে জারি হওয়া সেই নির্দেশিকায় বলা হয়েছে, বিচার পাওয়ার অধিকার এবং অতিমারীর প্রাক্কালে সাবধানতা নেওয়ার ব্যাপারে সামঞ্জস্য রাখার স্বার্থে এই ব্যবস্থা সবাইকে মেনে চলতে হবে।
বিশদ

25th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বাগডোগরা থানার রানিডাঙা এসএসবি ক্যাম্পের মুখোমুখি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম কাউন্টারে সিসি ক্যামেরা, এসির বৈদ্যুতিক কেবল ছেঁড়া এবং রিসিভ স্লিপ তছনছ অবস্থায় থাকায় লুটের আতঙ্ক ছড়ায়। যদিও পুলিসের দাবি, সেখানে লুটপাটের কোনও ঘটনা ঘটেনি।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM