Bartaman Patrika
রাজ্য
 
 

 চলছে লকডাউন। ঘরে থেকেই বহির্জগৎ দর্শন বৃদ্ধার। রবিবার কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

বিদেশ ফেরতদের ‘আমিত্ব’ সামলাতে
বিমানবন্দরে গলদঘর্ম নিগমকর্তারা
‘কোয়ারেন্টাইনে যাব না’

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অফিসার, আপনি বোধহয় জানেন না আমি কে? আপনার এত সাহস হয় কী করে! আমাকে কোয়ারেন্টাইনে যাওয়ার কথা বলছেন? এক ফোনেই আপনাকে আমি বদলি করে দিতে পারি।
বিশদ
 ট্যুইটার ট্রেন্ডিংয়েও পয়লা
নম্বরে ‘বাংলার গর্ব মমতা’

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সকালের ‘চায়ে পে চর্চা’ থেকে সন্ধ্যায় বৈদ্যুতিন সংবাদমাধ্যমের আলোচনা চক্র। বিজেপি নেতাদের মুখে মমতার সমালোচনা এখন ঘড়ির সময় ধরে।‌ কিন্তু জবাবটা যে এভাবে আসবে, তা বোধহয় ঘুণাক্ষরেও বুঝতে পারেননি বিজেপির ছোট-বড়-মাঝারি কোনও নেতা।
বিশদ

11th  July, 2020
টিভির পর টেলিফোন, এবার টোল
ফ্রি নম্বর চালুর ভাবনা শিক্ষাদপ্তরের

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুল বন্ধ। তাই পড়ুয়াদের টেলিফোনের মাধ্যমে সাহায্য করতে টোল ফ্রি নম্বর চালু করার সম্ভাবনা খতিয়ে দেখছে বিকাশ ভবন। কয়েকদিন আগে একটি বৈঠকে প্রাথমিকভাবে এই প্রস্তাব ওঠে। শুক্রবার সেই প্রস্তাব নিয়ে স্কুলশিক্ষার নীতি নির্ধারকদের একটি বৈঠক হয়।
বিশদ

11th  July, 2020
 এক মাইকে দশের হাত, মাস্ক পরেই
ভাষণের পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা
নেতাদের পকেটে স্যানিটাইজারের শিশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা রয়েছে। তাই বলে কি রাজনীতি থাকবে না! বড় সমাবেশের সুযোগ নেই তো কি হয়েছে! ছোট পথসভা, অবস্থান-বিক্ষোভ, কম সংখ্যক মানুষকে নিয়ে মিছিল ইতিউতি হচ্ছেই। আর এই মিছিল বা পথসভারই অবিচ্ছেদ্য অঙ্গ হল মাইক্রোফোন।
বিশদ

11th  July, 2020
১৮ লক্ষ চাষি পাননি
কিষাণ ক্রেডিট কার্ড 

দেবাঞ্জন দাস, কলকাতা: লকডাউন পর্বে দেশের কৃষককুলকে ‘রাহাত’ দিতে নানা আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিল কেন্দ্র। গালভরা সেই সব প্যাকেজ নিয়ে দেশজুড়ে প্রচারের সঙ্গেই সোশ্যাল মিডিয়াতেও চলেছে ঢক্কানিনাদ। দুর্যোগ পর্বে কৃষি নির্ভর অর্থনীতিতে নগদ জোগানে কেন্দ্রের সেই প্যাকেজে ছিল কিষাণ ক্রেডিট কার্ডের (কেসিসি) পরিমাণ বৃদ্ধি। বিশদ

11th  July, 2020
প্রধানমন্ত্রী অন্ন যোজনায় রেশনে
চাল ও গম মিলিয়ে দেওয়া হবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় এবার রাজ্যের রেশন গ্ৰাহকদের অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে চাল ও গম মিলিয়ে। এবার একই পরিমাণ খাদ্যশস্যর সঙ্গে পরিবারপিছু এক কেজি করে ছোলাও দেওয়া হবে বলে জানানো হয়েছে। বিশদ

11th  July, 2020
 আরও ১১ সরকারি আবাসনে
স্থায়ী স্টল হচ্ছে সুফল বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের ন্যায্য দামে সব্জি ও নিত্যপ্রয়োজনীয় জিনিস জুগিয়েছে সুফল বাংলার স্টল। স্থায়ী স্টলের পাশাপাশি সেই সময়ে নতুন করে প্রায় ১৫০টি অস্থায়ী স্টল খোলা হয়েছিল। এবার স্থায়ী স্টলের পরিধিকে আরও বাড়ানোর উদ্যোগ নিল কৃষি বিপণন দপ্তর।
বিশদ

11th  July, 2020
‘জঙ্গি নই, আইনজীবী
নিয়োগ করুন আমার’
আর্জি লস্কর সন্দেহে ধৃত তানিয়ার

 সুকান্ত বসু, কলকাতা: আমি জঙ্গি নই। আমি কোনও জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্তও নই— এমনই দাবি করে লস্কর জঙ্গি তানিয়া পারভিন কলকাতার এনআইয়ের বিশেষ আদালতে আইনি লড়াইয়ের জন্য আইনজীবী নিয়োগের আবেদন জানাল।
বিশদ

11th  July, 2020
ঝড়খালিতে বাঘের ডেরায় রাত্রিযাপন,
‘হোম স্টে’, বানাতে টাকা দিচ্ছে রাজ্যই

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর রাতে ঘন জঙ্গলে ঝিঁ ঝিঁ পোকার ডাক। বেডরুমের জানলায় উঁকি মারছে বনমোরগ। ঝোপঝাড়ে লুকিয়ে বুনো শুয়োরের ডাক। মাঝে মাঝে গর্জে উঠছে রয়্যাল বেঙ্গল টাইগারও! সে এক ভয়ঙ্কর পরিবেশ! একটু সাহস নিয়ে এখানে রাত্রিযাপনের ঝুঁকি নিতে পারেন যে কেউ। ঠিকানা—ঝড়খালি বাফার জোন, সুন্দরবন। ল্যান্ডমার্ক, ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র। রাজ্যের আর্থিক সহযোগিতায় বাঘের ডেরায় পর্যটকদের থাকার বন্দোবস্ত করছেন সুন্দরবনবাসী।
বিশদ

11th  July, 2020
 বন্যা নিয়ন্ত্রণ ও ক্যানেল সংস্কারে
৫ জেলার জন্য বরাদ্দ ২৭০০ কোটি

 অলকাভ নিয়োগী, বর্ধমান: বন্যা নিয়ন্ত্রণ ও সেচের উন্নতির জন্য ডিভিসির সমস্ত ক্যানেলের হাল পুনরুদ্ধারে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। দুই বর্ধমান, হাওড়া, হুগলি ও বাঁকুড়া জেলায় এই কাজের জন্য ২৭০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2020
কারেন্ট অ্যাকাউন্টে ন্যূনতম
ব্যালেন্স না থাকায় পেনাল্টি
ফেরতের দাবি ব্যবসায়ীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন চলাকালীন কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল, সেভিংস অ্যাকাউন্টে গ্রাহককে ন্যূনতম ব্যালেন্স না রাখলেও চলবে। এক্ষেত্রে ব্যাঙ্ক কোনও পেনাল্টি চার্জ করবে না। কিন্তু কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে এমন কিছুই ঘোষণা হয়নি।
বিশদ

11th  July, 2020
 সরকারি কর্মীদের ই-অফিসে সড়গড়
করতে প্রশিক্ষণের উদ্যোগ এটিআই’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জমানায় সরকারি অফিসে কাজকর্ম চালাতে ই-অফিসই এখন ভরসা। বিভিন্ন দপ্তর সর্বস্তরে আরও ব্যাপকভাবে ই-অফিস চালু করতে সক্রিয় হয়েছে। সরকারি কর্মী ও আধিকারিকরা যাতে এই ব্যবস্থায় সড়গড় হতে পারেন, তার জন্য সল্টলেকের অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউট (এটিআই) তাঁদের প্রশিক্ষণ দিতে উদ্যোগী হয়েছে। বিশদ

11th  July, 2020
শ্রমিকদের দৈনিক কাজের সময় ৮ ঘণ্টাই
থাকছে, উল্লেখ কেন্দ্রের খসড়া শ্রমবিধিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতে যে কোনও ক্ষেত্রের শিল্পে শ্রমিকদের দিনে আট ঘণ্টা কাজ করতে হবে। এর ফাঁকেই তাঁরা সর্বোচ্চ এক ঘণ্টার বিরতি নিতে পারবেন। সংসদে পাশ হওয়া শ্রম কোডকে সামনে রেখে এবার গোটা দেশের জন্য যে নতুন বিধি চালু করতে চাইছে কেন্দ্র, তাতে এমনই নিদান দেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2020
 দুর্নীতির অভিযোগে ৩
তৃণমূল নেতা সাসপেন্ড

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: উম-পুন ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণ বণ্টনের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে হাওড়ার মোট পাঁচজন তৃণমূল কংগ্রেস নেতা এবং পঞ্চায়েতের পদাধিকারীকে গত ২৬ জুন শোকজ করেছিল দল। শুক্রবার হাওড়া (সদর) জেলার তৃণমূল কংগ্রেস সভাপতি তথা রাজ্যের মন্ত্রী অরূপ রায় সেই পাঁচজনের মধ্যে তিনজনকে দল থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করার কথা ঘোষণা করেন।
বিশদ

11th  July, 2020
নিখোঁজ যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দু’দিন নিখোঁজ থাকার পর শুক্রবার সকালে বাগান থেকে উদ্ধার হল যুবকের ঝুলন্ত দেহ। মৃতের নাম কৌশিক শীল (২২)। তিনি শহরের এক নামী বেসরকারি হাসপাতালের ম্যানেজমেন্ট বিভাগের কর্মী ছিলেন।
বিশদ

11th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM