Bartaman Patrika
রাজ্য
 

দাবিপত্র নিয়ে রাজ্যের সঙ্গে বাম-কংগ্রেস
সহমত, বেঁকে বসার ইঙ্গিত বিজেপির

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নানা দাবিদাওয়া নিয়ে কেন্দ্রের কাছে দরবার করতে বুধবার সর্বদলীয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল। সেই মতো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দাবি সম্বলিত চিঠির যে খসড়া তৈরি হয়েছে, তাতে বাম ও কংগ্রেস মোটের উপর সহমত হলেও প্রধান বিরোধী দল বিজেপি বেশ কিছু বিষয় নিয়ে আপত্তি তুলেছে।
বিশদ
 লকডাউনেও বৃষ্টির রিপোর্ট ঠিকঠাক
দিয়েছে কৃষিদপ্তরের আবহাওয়া কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুন থেকে সেপ্টেম্বর, এই চার মাসে রাজ্যের কোন জেলায় কতটা বৃষ্টি হচ্ছে, তার নিয়মিত পরিসংখ্যান পাওয়া সরকারের কাছে খুব গুরুত্বপূর্ণ। খরিফ ফসল, বিশেষ করে ধান চাষের পরিস্থিতি জানার জন্য এটা জরুরি। বিশদ

27th  June, 2020
 নিউ জলপাইগুড়িতে বিদ্যুদয়নে জোর নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুদয়নে জোর দিচ্ছে নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেল। লকডাউনেই বিদ্যুদয়নের বড়সড় কাজ করেছে তারা। এই জোনের পক্ষ থেকে জানানো হয়েছে, নিউ জলপাইগুড়ি গুডস ডাউন ইয়ার্ডে বিদ্যুদয়নের কাজ করা হয়েছে। বিশদ

27th  June, 2020
 ২১শের সভা নিয়ে ৩ জুলাই বৈঠক মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাইয়ের সভা কি এবার ভার্চুয়াল?‌ নাকি সামাজিক দূরত্ব বজায় রেখে নতুন কোনও ব্যবস্থা? এসব নিয়ে আলোচনা করতে আগামী ৩ জুলাই দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

27th  June, 2020
 হেল্পলাইন চালু করল
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রছাত্রীদের সমস্যার সমাধানে এবার হেল্পলাইন নম্বর চালু করল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পঠনপাঠন বা অন্য কোনও বিষয়ে অভিযোগ অথবা কিছু জানার থাকলে হেল্পলাইন নম্বরে হোয়াটসঅ্যাপ বা ফোন করা যাবে। বিশদ

27th  June, 2020
কঠোর মমতা, ত্রাণ নিয়ে
দুর্নীতি দমনে নামল রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক ধমকেই একাধিক কাজ! কেউ ফেরাচ্ছেন টাকা। কেউ দিচ্ছেন মুচলেকা। কেউ হচ্ছেন দল থেকে বহিষ্কৃত। কোথাও আবার চলছে অভিযোগের সরেজমিন তদন্ত। পঞ্চায়েত পর্যায়ে কমিটি গঠন। বৈঠকের পর বৈঠক জেলাশাসকদের। বিডিও অফিসে ভুয়ো গ্রাহকদের তালিকা তৈরির হিড়িক। ত্রাণে দলবাজি ও দুর্নীতি রুখতে গতকাল কড়া ধমক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ১২ ঘণ্টার মধ্যেই আমূল বদলে গিয়েছে রাজ্যের গোটা পরিস্থিতি। ত্রস্ত জেলা পুলিস-প্রশাসন থেকে শুরু করে শাসক দলের জনপ্রতিনিধিরা।
বিশদ

26th  June, 2020
রাজ্যের সব পুরসভাতেই মাটির
নীচ দিয়ে কেবল নেওয়ার উদ্যোগ

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: শহর মানেই মাথার উপরে তারের জঙ্গল। বিদ্যুৎ, কেবল লাইন, টেলিফোন, ইন্টারনেট— একের পর এক তারের চাপে দুর্বল হয়ে পড়ছে খুঁটিগুলি। ঝড়ঝাপ্টায় তা থেকেই ঘনাচ্ছে বিপদ। ঘূর্ণিঝড় উম-পুন থেকে শিক্ষা নিয়ে শহরে তারের জটের চেনা ছবি এবার বদলাতে চলেছে গোটা রাজ্যেই।
বিশদ

26th  June, 2020
প্রয়াত কথাসাহিত্যিক
নিমাই ভট্টাচার্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৮৯ বছরে থেমে গেল কলম। প্রয়াত কালজয়ী কথাসাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বৃহস্পতিবার দুপুর ১২টা ১০ মিনিটে টালিগঞ্জের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২০১৮ সালে স্ত্রীর মৃত্যুর পরে থেকেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বর্ষীয়ান এই সাহিত্যিক। তাঁর পরিবারে রয়েছেন তিন পুত্র, দুই কন্যা ও নাতি-নাতনিরা।
বিশদ

26th  June, 2020
ভাড়া বৃদ্ধি নিয়ে কাল বৈঠক
আজ নবান্নে দাবি
জানাবে অন্য সংগঠনও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের দাম বাড়তে থাকায় রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা আরও কমেছে। এই পরিস্থিতিতে ভাড়া বৃদ্ধির দাবিতে সরকারের উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছে মালিক সংগঠনগুলি। ভাড়া সংক্রান্ত পর্যালোচনায় আগামী শনিবার বৈঠকে বসতে চলেছে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট। 
বিশদ

26th  June, 2020
বাড়ির কাছাকাছি ফিরতে ইচ্ছুক
নন অধিকাংশ প্রাথমিক শিক্ষক

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: অদ্ভুতভাবেই সাড়া মিলছে না প্রাথমিক শিক্ষকদের ‘ঘরে ফেরানো’র সরকারি উদ্যোগে। রাজ্যজুড়ে প্রায় দু’লক্ষ শিক্ষক রয়েছেন। সাধারণভাবে মনে করা হয়েছিল, সকলেই নিজের জেলায়, বাড়ির কাছাকাছি স্কুলে যোগ দিতে চাইবেন।
বিশদ

26th  June, 2020
সোশ্যাল মিডিয়ায় রাজনৈতিক প্রচারে
খরচের নিরিখে দেশের শীর্ষে পশ্চিমবঙ্গ

ফেসবুকই এখন ‘ব্রিগেড’

রাজু চক্রবর্তী, কলকাতা: কোভিডের শাসানিতে ফেসবুকই এখন যেন ‘ব্রিগেড’ কিংবা ‘রানি রাসমনি রোড’! অথবা, গ্রামগঞ্জের ‘স্কুলমাঠ’ কিংবা ‘রাস্তার মোড়’! রাজনৈতিক প্রচার-টক্করে ভাষণের যেন তুফান উঠছে ফেসবুকে। পাশাপাশি আন্দোলন, বিক্ষোভ, অভাব-অভিযোগের কলরবেও সরগরম সোশ্যাল মিডিয়ার এই প্ল্যাটফর্ম।
বিশদ

26th  June, 2020
কর সংক্রান্ত সমস্যার নিষ্পত্তির জন্য
আবেদনের সময়সীমা বাড়াল রাজ্য

কিছুটা স্বস্তি ব্যবসায়ীদের

দেবাঞ্জন দাস, কলকাতা: জিএসটি চালু হওয়ার আগের বকেয়া ভ্যাট, প্রবেশ কর এবং কেন্দ্রীয় বিক্রয় কর (সিএসটি) সংক্রান্ত বিবাদ (ডিসপিউট) নিষ্পত্তির আবেদনের সময়সীমা আরও তিন মাস বাড়াল রাজ্য সরকার। আবেদনের শেষ সময় ছিল আগামী ৩০ জুন। সেটা বাড়িয়ে করা হয়েছে ৩০ সেপ্টেম্বর।
বিশদ

26th  June, 2020
দাঁড়িপাল্লায় ওজন নয়
পদ্মাপারে থালা ভর্তি ইলিশ-
চিংড়ি দেখেই ঠিক হয় দর

সুখেন্দু পাল, বহরমপুর: সদ্য পদ্মা থেকে তুলে আনা চিংড়ি থালায় খেলে বেড়াচ্ছে। ইলিশের চোখও ঘোলাটে হয়ে যায়নি। ট্যাংরা মাছও সতেজ রয়েছে। ভোজনরসিক বাঙালিদের এই দৃশ্য দেখে থালায় চোখ আটকে যাবেই। এখানে ইলিশ, চিংড়ি বা পাবদা ওজনে বিক্রি হয় না। থালা ভর্তি মাছের রূপ দেখে দাম ওঠানামা করে। ২০বছরের বেশি সময় ধরে পদ্মাপারে লালগোলায় এভাবেই সান্ধ্য মাছ বাজার বসছে।
বিশদ

26th  June, 2020
করোনায় আক্রান্ত হলেন কলকাতা
পুলিসের এক এসি সহ অন্তত ৩০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার করোনা আক্রান্ত হলেন কলকাতা পুলিসের এক অ্যাসিস্ট্যান্ট কমিশনার (এসি) সম্রাট দত্ত সহ প্রায় জনা তিরিশেক পুলিসকর্মী। লালবাজার সূত্রে জানা গিয়েছে, ওই এসি ছাড়াও গড়ফা থানার ওসি এবং বাঁশদ্রোনী থানার অতিরিক্ত ওসি সপরিবারে করোনা আক্রান্ত হয়েছেন।
বিশদ

26th  June, 2020
করোনা আবহেই রাজ্যজুড়ে পুরসভা নির্বাচনের প্রশাসনিক প্রস্তুতি শুরু 

সুমন তেওয়ারি  আসানসোল: করোনা আবহেই রাজ্যজুড়ে পুরসভা নির্বাচনের প্রশাসনিক প্রস্তুতি শুরু হল। যে সব জেলায় পুরভোট রয়েছে, সেখানকার জেলা প্রশাসনকে চিঠি নিয়ে যাবতীয় তথ্য জানতে চেয়েছে রাজ্য নির্বাচন কমিশন। ১২ জুন রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রতিটি জেলাকে তথ্য দেওয়ার জন্য ‘রিমাইন্ড’ করা হয়। 
বিশদ

26th  June, 2020

Pages: 12345

একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী-চাকদহ রাজ্য সড়কে আলাইপুরের কাছে গাছের গুঁড়ি ফেলে প্রায় ১৫টি গাড়িতে ডাকাতি করে দুষ্কৃতীরা। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে কয়েকজন জখম হয়েছেন। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে ঘণ্টাখানেক অবরোধ করা হয়। ...

ইসলামাবাদ: ভুয়ো লাইসেন্স রাখার অপরাধে আড়াইশো জনের বেশি পাকিস্তানি পাইলট ও বিমানকর্মীকে সাসপেন্ড করল একাধিক আন্তর্জাতিক বিমান সংস্থা। পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম১৯১৭-দাদাভাই নওরজির ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM