Bartaman Patrika
রাজ্য
 

লকডাউনে ভারত-বাংলাদেশ সীমান্তে
ফেনসিডিলের পাচার বেড়েছে
রিপোর্ট বিএসএফের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-বাংলাদেশ সীমান্তের বিস্তীর্ণ এলাকাকে বরাবরই পাচারের স্বর্গরাজ্য বলে ধরা হয়। গোরু, সোনা, জাল টাকা, গাঁজা, ফেনসিডিল সহ একাধিক সামগ্রী এপার থেকে ওপারে রাতের অন্ধকারে পাচার হয়।
বিশদ
 অনলাইন শিক্ষার ভিত্তিতে পরীক্ষা নয়,
শিক্ষামন্ত্রীকে চিঠি ১৪২ জন অধ্যাপকের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ক্লাসের ভিত্তিতে লিখিত পরীক্ষা নয়, আগের পরীক্ষাগুলির প্রাপ্ত নম্বরের গড় বা হোম অ্যাসাইনমেন্ট দিয়ে পাশ করানো হোক কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের। এমনই দাবি জানিয়ে রাজ্যের ১৪২ জন অধ্যাপক চিঠি দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।
বিশদ

31st  May, 2020
ত্রাণের পর্যাপ্ত জোগান রয়েছে,
বৈঠক জানালেন স্বরাষ্ট্রসচিব

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: তারপোলিন ও ত্রাণ সামগ্রীর জোগান পর্যাপ্ত রয়েছে। স্থানীয় কোনও ইস্যুর জন্য কোনও পঞ্চায়েত এলাকায় বিক্ষিপ্তভাবে সমস্যা হতে পারে। তবে এমন পরিস্থিতি কোথাও হলে, মহকুমা ও ব্লক অফিসারদের মাধ্যমে এলাকায় ত্রাণ সামগ্রী পাঠানো হবে।
বিশদ

31st  May, 2020
১০ বছর কেটে গেলেও
জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের যাত্রীদের
অনেকের ডেথ সার্টিফিকেট মেলেনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাওবাদী নাশকতার পর ১০ বছর পেরিয়ে গেলেও মুম্বইগামী জ্ঞানেশ্বরী এক্সপ্রেস ট্রেনের হতভাগ্য যাত্রীদের পরিজনদের অনেকেই এখনও প্রিয়জনের মৃত্যুর প্রমাণপত্র (ডেথ সার্টিফিকেট) পাননি। বাম আমলের ওই ভয়াবহ রেল নাশকতার পর মৃত যাত্রীদের ডেথ সার্টিফিকেট তিনদিনের মধ্যে দিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। বিশদ

31st  May, 2020
অনলাইনে দেড় লক্ষেরও বেশি ক্লাস
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে
লকডাউনে রিপোর্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ক্লাসে রাজ্যে পথ দেখাল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। লকডাউন শুরু হওয়ার পর দিন তিনেক বাদে অনলাইনে ক্লাস শুরু করেছিল তারা।
বিশদ

31st  May, 2020
জেলার স্কুলগুলিতে চাল, আলু বিলির
দিনক্ষণ চূড়ান্ত, প্রক্রিয়া শুরু ১ জুন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তৃতীয় দফায় মিড ডে মিলের খাদ্যসামগ্রী বণ্টনের দিন নির্দিষ্ট করে দেয়নি শিক্ষা দপ্তর। সেই দায়িত্ব ছেড়ে দেওয়া হয়েছে জেলাগুলির উপর। কিন্তু ঘূর্ণিঝড়ে অনেক জেলাই বিধ্বস্ত। ফলে পরিস্থিতি স্বাভাবিক না হলে, সেখানে এই কাজ করা সম্ভব নয়।
বিশদ

31st  May, 2020
৮ জুন থেকে রাজ্য সরকারি কর্মীদের
পর্যাপ্ত পরিবহণের দাবি সংগঠনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ জুন থেকে রাজ্য সরকারি অফিসে ৭০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করা হবে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করছেন।
বিশদ

31st  May, 2020
বিধ্বস্ত জেলাগুলির সব অঙ্গনওয়াড়ি
কেন্দ্রে খাদ্য সামগ্রী দেওয়া গেল না

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার থেকে রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল, ডাল ও আলু বণ্টন প্রক্রিয়া শুরু হল। আশঙ্কা ছিলই, উম-পুনে ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে বণ্টন প্রক্রিয়া শুরু করা যাবে না। বাস্তবেও তেমনটাই হল।
বিশদ

31st  May, 2020
 বিশেষ কুপনে পুরনো কার্ডেও মিলছে চাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনো নন ডিজিটাল সাদা রেশন কার্ড গ্ৰাহকদের বিশেষ কুপনের মাধ্যমে চাল দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে, কলকাতা পুরসভা এলাকায় এখনও পর্যন্ত তুলনামূলকভাবে অনেক বেশি এই কুপন ইস্যু হয়েছে। বিশদ

31st  May, 2020
 মহিলাকে মারধর, টাকা-গয়না লুট

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: শনিবার ভোররাতে বসিরহাটে বয়স্ক মহিলাকে মারধর করে লুটের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। দুষ্কৃতীরা তাঁর আলমারি থেকে প্রায় ছ’ভরি সোনার গয়না ও নগদ ছ’হাজার টাকা লুট করেছে। পুলিস জানিয়েছে, অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।
বিশদ

31st  May, 2020
জগৎবল্লভপুরের পরিযায়ী
শ্রমিকের রহস্যমৃত্যু ঝাড়খণ্ডে

সংবাদদাতা, উলুবেড়িয়া: মুম্বই থেকে বাসে হাওড়ায় বাড়িতে ফেরার সময় রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাওয়া এক পরিযায়ী শ্রমিকের মৃতদেহ উদ্ধার হল ঝাড়খণ্ডের জগন্নাথপুর এলাকার রেল লাইনের ধার থেকে। মৃত শ্রমিকের নাম শেখ মইদুল (৩৫)।
বিশদ

31st  May, 2020
 কটাক্ষ বিরোধীদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের মতোই তার থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে পরিকল্পনাহীনতার পরিচয় দিল কেন্দ্র ও রাজ্যের সরকার। বিশেষজ্ঞদের মতামতের তোয়াক্কা না করে সরকারের এই ঘোষণার ফলে সাধারণ মানুষ আরও বিপদে পড়বে। বিশদ

31st  May, 2020
করোনাকে সঙ্গে নিয়ে জুন মাসেই
রাজ্য সচল করার ঘোষণা মমতার
খুলছে ধর্মীয় স্থান. অফিসে ৭০% হাজিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুন মাসের প্রথম থেকেই আবার সচল হতে চলেছে রাজ্য। জীবন ও জীবিকাকে স্বাভাবিক করার লক্ষ্যে এদিনই আরও একগুচ্ছ ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে তিনি জানান, পয়লা জুন থেকেই মন্দির, মসজিদ, গির্জা সব খুলে যাবে। তবে সেখানে একসঙ্গে ১০ জনের বেশি ঢুকতে পারবেন না। কোনও বড় উৎসবও করা যাবে না। সেইসঙ্গে ১ জুন থেকে চা, জুট ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরুর কথা ঘোষণা করেন তিনি। পাশাপাশি, সরকারি অফিস ৭০ শতাংশ কর্মী নিয়ে খোলার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অফিস খুললে অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াবে বলেই বিশ্বাস। কার্যত আজ মুখ্যমন্ত্রীর ঘোষণা দীর্ঘ দু’মাসেরও বেশি সময় ধরে প্রায় স্তব্ধ বাংলায় নতুন করে প্রাণের সঞ্চার করল।
বিশদ

30th  May, 2020
করোনায় আক্রান্ত সস্ত্রীক সুজিত,
রাজ্যে একদিনে সংক্রামিত ২৭৭

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় আক্রান্ত হলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। আক্রান্ত হয়েছেন তাঁর স্ত্রীও। তবে তাঁদের করোনার কোনও উপসর্গ না-থাকায় ‘হোম আইসোলেশন’-এ থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেইমতো বাড়িতে আছেন বলে শুক্রবার মন্ত্রী জানিয়েছেন।
বিশদ

30th  May, 2020
মুর্শিদাবাদে জেএমবি
জঙ্গি বড় করিম ধৃত

সুখেন্দু পাল, বহরমপুর: সূতির কাশিমনগর এলাকা থেকে জেএমবির বাংলাদেশ ইউনিটের প্রধান সালাউদ্দিন সালেহানের অত্যন্ত ঘনিষ্ঠ জঙ্গিনেতা আব্দুল করিম ওরফে বড় করিমকে গ্রেপ্তার করেছে পুলিস। বৃহস্পতিবার মধ্যরাতে এসটিএফ এবং জঙ্গিপুর থানার পুলিস যৌথভাবে জেএমবির অন্যতম মাস্টারমাইন্ডকে গ্রেপ্তার করে।
বিশদ

30th  May, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভাঙড়-১ ব্লকে তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর বিবাদ থেকে বোমাবাজির জেরে জখম হয়েছেন কয়েকজন। আহতরা সকলে যুব শিবিরের অনুগত। প্রতিবাদে যুব গোষ্ঠী রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বাসন্তী এক্সপ্রেসওয়ে অবরোধ করে। ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুর পুরসভায় প্রশাসক বোর্ড দায়িত্ব নিয়েই শহরের জল প্রকল্প ও নিকাশি নালার কাজের উপর জোর দিল। গত ২০ মে পুরসভায় তৃণমূল পরিচালিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে। এরপর রাজ্যের নির্দেশে পাঁচ জনের প্রশাসক বোর্ড ২৩ মে দায়িত্ব নিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: আজ, সোমবার থেকে বর্ধমানের সর্বমঙ্গলা মন্দির খোলার কথা ঘোষণা করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সেই সিদ্ধান্ত বদল করল মন্দির কর্তৃপক্ষ। ভক্তদের জন্য এখনই মন্দির খোলা হবে না। ...

মৃণালকান্তি দাস, কলকাতা: চার্লস মিলারের গল্পটা জানেন তো? স্কটল্যান্ডে পড়াশোনা শেষে চার্লস ব্রাজিলে ফিরেছিলেনএকটি ফুটবল হাতে নিয়ে। সবাই জানতে চেয়েছিল, ‘ওই গোল জিনিসটা কী?’ উত্তর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদন্নোতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়।
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম।
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড। যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে।
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু,
২০০৯- রিও ডি জেনেইরো থেকে প্যারিস আসার পথে অতলান্তিক মহাসাগরে ভেঙে পড়ল এয়ার ফ্রান্সের এয়ারবাস এ ৪৪৭। মৃত ২২৮ আরোহী।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
31st  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী ২৫/৫ দিবা ২/৫৮। হস্তা নক্ষত্র ৫০/১৮ রাত্রি ১/৩। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ১ জুন ২০২০, সোমবার, দশমী দিবা ১২/১৪। হস্তানক্ষত্র রাত্রি ১১/১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৫ মধ্যে।
৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় গুজরাতে করোনা আক্রান্ত আরও ৪৩৮ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৬,৭৯৪ 

31-05-2020 - 09:35:59 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৪৮৭ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৬৭,৬৫৫ 

31-05-2020 - 09:16:18 PM

রাজস্থানে করোনা পজিটিভ আরও ২১৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৮,৮৩১ 

31-05-2020 - 09:08:26 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ১,১৪৯ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২,৩৩৩ 

31-05-2020 - 06:59:00 PM

জলপাইগুড়িতে ৩২ লক্ষ টাকার বেআইনি মদ উদ্ধার 
অসম থেকে বিহার যাওয়ার পথে জলপাইগুড়ির গোশালা মোড়ে বিপুল পরিমাণ ...বিশদ

31-05-2020 - 06:46:00 PM

মাধ্যমিক: ৪৮ ঘণ্টার মধ্যে খাতা জমা দেওয়ার হুঁশিয়ারি পর্ষদের 
এবছরের মাধ্যমিক পরীক্ষার খাতা জমা না দেওয়া পরীক্ষাকদের চরম হুঁশিয়ারি ...বিশদ

31-05-2020 - 06:45:35 PM