Bartaman Patrika
রাজ্য
 
 

শিবরাত্রি উপলক্ষে শিব মন্দির সাজিয়ে তোলা হয়েছে। বৃহস্পতিবার কুলটির নিউ কলোনিতে উত্তম সামন্তের তোলা ছবি। 

গতবারের চেয়ে এবার কমল মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারও মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমল। সোমবার সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় ৩৩ হাজার ৬২৫ জন কম। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন।  
বিশদ
সব পুরসভার চেয়ারম্যানকে ২০ ফেব্রুয়ারি বৈঠকে ডাক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঞ্জাল অপসারণ সহ নাগরিক পরিষেবা, উন্নয়নমূলক কাজ নিয়ে সব পুরসভার চেয়ারম্যান, মেয়র ও ভাইস চেয়ারম্যানদের বৈঠকে ডাকা হল। আগামী ২০ ফেব্রুয়ারি রাজারহাট নিউটাউনের বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে ওই বৈঠক হবে। সেই বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, পুরসচিব সুব্রত গুপ্ত থাকবেন। 
বিশদ

18th  February, 2020
মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহণ ব্যবস্থা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে, তার জন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে পরিবহণ দপ্তর। সোমবার বিধানসভায় এব্যাপারে বিবৃতি দেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, পরিবহণ ব্যবস্থা সুষ্ঠু রাখার জন্য জেলাশাসকদের সভাপতিত্বে বৈঠক হয়েছে।  
বিশদ

18th  February, 2020
জেড ক্যাটিগরির নিরাপত্তা পেলেন প্রশান্ত কিশোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটগুরু প্রশান্ত কিশোরের নিরাপত্তা বাড়াল রাজ্য সরকার। তাঁকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হল। ফলে তাঁর সঙ্গে এসকর্ট কার, দু’জন ব্যক্তিগত দেহরক্ষী সহ জনা ত্রিশেক নিরাপত্তারক্ষী থাকবেন। তাঁকে নিয়ে রাজ্যে ১০ জনকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হয়।
বিশদ

18th  February, 2020
মেয়েদের স্বাবলম্বী করে তুলছে কন্যাশ্রী: মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের ‘কন্যাশ্রী’ প্রকল্প মেয়েদের স্বাবলম্বী করে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে। মেয়েদের শিক্ষার প্রসার, বাল্যবিবাহ রোধের মধ্যে দিয়ে আর্থ-সামাজিক পরিবর্তন এসেছে। মেয়েরাই বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। উচ্চশিক্ষার সুযোগ নিচ্ছে।
বিশদ

18th  February, 2020
নির্মীয়মাণ ফরাক্কা
সেতু ভেঙে মৃত  ২

বাংলা নিউজ এজেন্সি: রবিবার সন্ধ্যায় মালদহের বৈষ্ণবনগরে নির্মীয়মাণ ফরাক্কা ব্রিজের একটি গার্ডার আচমকা ভেঙে পড়ায় একজন ইঞ্জিনিয়র ও একজন টেকনিশিয়ানের মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও কয়েকজন শ্রমিক। বিশদ

17th  February, 2020
রাজ্যে সক্রিয় জেএমবির ডাকাত
গ্যাং, টাকা যাচ্ছে জঙ্গি তহবিলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তহবিল জোগাড় করতে ‘ডাকাত গ্যাং’ খুলেছে জঙ্গি সংগঠন জেএমবি। এই রাজ্য ও অসমে আমদানি-রপ্তানি ব্যবসায়ী ও জুয়েলারির দোকানই তাদের লক্ষ্য বলে কেন্দ্রীয় গোয়েন্দারা জেনেছেন। একের পর এক শীর্ষ নেতা ধরা পড়ে যাওয়ায় টাকায় টান পড়েছে সংগঠনে।
বিশদ

17th  February, 2020
  কেরোসিনের দাম বাড়াচ্ছে কেন্দ্র, কেনার আগ্রহ কমায় বরাদ্দ পুরো তোলা যাচ্ছে না

 কৌশিক ঘোষ, কলকাতা: গত প্রায় সাড়ে তিন বছর ধরে কেন্দ্রীয় সরকারের নীতি অনুযায়ী প্রতি মাসে কেরোসিনের দাম লিটারে ৫০ পয়সা করে বেড়ে চলেছে। আগামী দিনে নিয়মিত মূল্যবৃদ্ধির এই নীতি চলতে থাকবে। বিশদ

17th  February, 2020
মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে কীভাবে চাপমুক্ত থাকবে ছাত্রছাত্রীরা

পরীক্ষা মানেই স্ট্রেস, টেনশন। ছাত্রছাত্রীদের বলব, পরীক্ষার বেশ ক’দিন আগে থেকেই তারা যাতে অকারণে রাত না জাগে। ঠিক সময়ে তাকে ঘুমাতে যেতে হবে। সকাল সকাল বিছানা ছেড়ে ঘুম থেকে উঠতে হবে। যোগব্যায়াম করলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন তৈরি হয় যেটা চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। 
বিশদ

17th  February, 2020
শরীর সুস্থ রাখবে কীভাবে, কী করবে
সৈকত দত্ত

মাধ্যমিক পরীক্ষার আগে প্রধান বিষয় হল ছাত্রছাত্রীরা যেন কোনওভাবেই চাপ না নেয়। সকলকেই এটা বুঝতে হবে যে সারা বছর ধরে যে পড়াশুনা ছাত্রছাত্রীরা করেছে, তার উপরেই রেজাল্ট নির্ভর করবে। পরীক্ষার এক-দু’দিন বা এক সপ্তাহ আগের পড়াশুনার উপর রেজাল্ট নির্ভর করে না। 
বিশদ

17th  February, 2020
পরীক্ষার্থীদের খেতে দিন বারেবারে 

অভিভাবকদের শুরুতেই মনে রাখতে হবে, শুধু পরীক্ষার কয়েকটা দিনই না, জীবনের প্রথম বা দ্বিতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষার বেশ কিছুদিন আগে থেকেই কিশোর কিশোরীদের খাওয়াদাওয়ার দিকে যত্নবান হওয়া উচিত। এমনিতেই আজকালকার দিনে একের পর এক টিউশন, সাঁতার, নাচ, গান, আবৃত্তি ইত্যাদির চাপ থাকে ওদের উপরে। 
বিশদ

17th  February, 2020
রাজ্যের পুরভোট পরিচালনায়
পাঁচ নেতাকে দায়িত্ব মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পুরসভাগুলিতে নির্বাচন আসন্ন। উত্তর ও দক্ষিণবঙ্গ সহ মোট ৯৩টি পুরসভায় ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল। সেই লক্ষ্যেই গোটা রাজ্যের পুরভোট পরিচালনায় দলের পাঁচ শীর্ষ নেতাকে দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

17th  February, 2020
  এরাজ্যের শিল্প সমস্যা নিয়ে নিয়মিত বৈঠক চান কেন্দ্রীয় মন্ত্রী, ফের সংঘাতের আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা তথা পশ্চিমবঙ্গের শিল্পপতিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলতে চায় কেন্দ্রীয় সরকার। শিল্প গড়তে কী অসুবিধা, তার খতিয়ানে নজর দেওয়ার পাশাপাশি সরকার কীভাবে তাদের পাশে দাঁড়াতে পারে, সেই বিষয়েও পরামর্শ চায় তারা।
বিশদ

17th  February, 2020
বাংলার ‘সুপার ক্রিটিক্যাল’ একাধিক রেল
প্রকল্পে বরাদ্দ শূন্য, রূপায়ণ ঘিরেই প্রশ্ন
পর্যাপ্ত তহবিল রয়েছে বলে দাবি মন্ত্রকের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: রেলের নিজের ভাষাতেই ‘সুপার ক্রিটিক্যাল’। তা সত্ত্বেও বাংলার একাধিক প্রকল্পে অর্থ বরাদ্দই করেনি রেল। ২০১৯-২০ এবং ২০২০-২১ এই দুই আর্থিক বছরেই পশ্চিমবঙ্গের একাধিক প্রকল্পে বরাদ্দের পরিমাণ একেবারে শূন্য। বিশদ

17th  February, 2020
ফেসবুক পেজে জনপ্রিয়তার নিরিখে পিকের টিমের কাছে মার্কস পেলেন না বহু বিধায়কই 

সুমন তেওয়ারি, আসানসোল, বিএনএ: পিকের নজরে তৃণমূলের বিধায়কদের ফেসবুক পেজও। কোন বিধায়কের ফেসবুক পেজ কতটা জনপ্রিয় তার রীতিমতো তালিকা পেশ করে বিধায়কদের কাছে পৌঁছে দিচ্ছে টিম পিকে।  
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার মারগাওয়ে পৌঁছেই অনুশীলন করল মোহন বাগান। কলকাতার থেকে গোয়ায় এখন গরম কিছুটা বেশি। তবে সন্ধ্যা ছ’টার পর আবহাওয়া অনেকটাই স্বস্তিদায়ক। তার ...

বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি ...

সংবাদদাতা, মাথাভাঙা: তিনমাসের বেশি সময় ধরে একটি উট শীতলকুচি থানায় রয়েছে। শীতলকুচির বড়ো মরিচা থেকে উটটি পুলিস উদ্ধার করেছিল। তারপর থেকেই থনা চত্বরে উটটি বেঁধে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:35:17 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থী
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় আলিপুরদুয়ারে মৃত ৫
ভয়াবহ গাড়ি দুর্ঘটনা কেড়ে নিল তরতাজা ৫টি প্রাণ। ঘটনাটি ঘটে ...বিশদ

10:40:20 AM