Bartaman Patrika
রাজ্য
 
 

শিবরাত্রি উপলক্ষে শিব মন্দির সাজিয়ে তোলা হয়েছে। বৃহস্পতিবার কুলটির নিউ কলোনিতে উত্তম সামন্তের তোলা ছবি। 

অভিনেতা তাপস পালের জীবনাবসান 

মুম্বই, ১৮ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন অভিনেতা তথা প্রাক্তন তৃণমূল সংসদ সদস্য তাপস পাল। আজ ভোর রাতে মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলার অন্যতম এই রোম্যান্টিক হিরো। বয়স হয়েছিল ৬১ বছর। প্রিয় অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া টালিগঞ্জে। শোকপ্রকাশ করেছেন চিরঞ্জিৎ, রঞ্জিত মল্লিক, দেব, দেবশ্রী রায়ের মতো অভিনেতা-অভিনেত্রীরা। গভীর শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  বিশদ
নামখানা, সাগর থেকে পাড়ি দিচ্ছে জাপান, আমেরিকা
বাংলার ব্রাহ্মীশাক ভারতসেরা, জানাচ্ছে গবেষণাপত্র

বিশ্বজিৎ দাস, কলকাতা: কলকাতা তথা বাংলার ব্রাহ্মীশাক ‘ভারতসেরা’। ওষধিগুণে ভরপুর। এমনই জানাচ্ছে গবেষণাপত্র। দেশের ১৩টি শহর থেকে সংগ্রহ করা ব্রাহ্মীশাকের নমুনা নিয়ে গবেষণা করে এমনই ফল মিলেছে। তা প্রকাশিত হয়েছে জাতীয় স্তরে খ্যাতিসম্পন্ন জার্নাল ক্রশমার্ক-এ। 
বিশদ

18th  February, 2020
আজ মাধ্যমিক
প্রশ্ন ফাঁস রুখতে সাত জেলার
৪৩ ব্লকে বন্ধ ইন্টারনেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, অতি স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্র রয়েছে, এমন সাতটি জেলার ৪৩টি ব্লকে পরীক্ষা শুরু থেকেই নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। হোয়াটস অ্যাপে প্রশ্নপত্র ফাঁস রুখতেই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে।
বিশদ

18th  February, 2020
কলকাতা থেকে বিদায় নিল শীত,
জেলায় ঠান্ডা আরও কয়েকদিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর থেকে শীত বিদায় নিচ্ছে। আনুষ্ঠানিকভাবে সেকথা জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতা থেকে শীত চলে গেলেও, জেলায় এখনও শীতের অনুভূতি বজায় থাকবে আরও কয়েকদিন। তবে তা থাকবে রাত বা ভোরের দিকে। এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার জেরে চলতি সপ্তাহে ফের মেঘলা হতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ। 
বিশদ

18th  February, 2020
পুলকার: সরকার দর্শক হয়ে থাকবে না, হুঁশিয়ারি পার্থর 

বিএনএ, চুঁচুড়া: রাজ্য সরকার নীরব দর্শক হয়ে থাকতে পারে না। রাজ্য আমাদের, দেশ আমাদের, বাচ্চারাও আমাদের। ফলে ব্যবস্থা হবেই। সোমবার হুগলির শ্রীরামপুর কলেজের একটি অনুষ্ঠানে এসে পুলকার দুর্ঘটনা নিয়ে এভাবেই প্রতিক্রিয়া দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি আরও বলেন, এনিয়ে ইতিমধ্যেই একটি সার্কুলার জারি করা হয়েছে।  
বিশদ

18th  February, 2020
খবর প্রকাশের পর জারি সংশোধিত নির্দেশিকা
রাজ্য সরকারের সব কর্মী, পেনশনভোগী সরকারি হাসপাতালে পে কেবিন পাবেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকা রাজ্য সরকারের সব শ্রেণীর কর্মী ও অবসরপ্রাপ্ত পেনশনভোগীরা সরকারি হাসপাতালে পে কেবিনে চিকিৎসার সুযোগ পাবেন। অর্থ দপ্তর এই সংক্রান্ত সংশোধিত নির্দেশিকা জারি করেছে। 
বিশদ

18th  February, 2020
বিপক্ষকে ঘায়েল করতেও দিদিকে বলো’য় ফোন
গোষ্ঠীদ্বন্দ্বের জেরে অভিযোগের সত্যতা যাচাইয়ে বাড়তি সতর্ক পিকের বাহিনী 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: ‘দিদিকে বলো’কে কাজে লাগাতে তৎপর হয়ে উঠেছে পুরভাটে তৃণমূলের টিকিট প্রত্যাশীদের একাংশ। আম জনতার অভিযোগের মোড়কে দলের অন্দরে প্রতিপক্ষকে ঘায়েল করতে ‘দিদিকে বলো’ই এখন মোক্ষম অস্ত্র তাদের। আসন্ন পুরভোটের প্রেক্ষিতে এই প্রবণতা বাড়ছে। 
বিশদ

18th  February, 2020
বিধানসভায় আবেদন শিক্ষামন্ত্রীর
ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক রাখতে স্কুলের তথ্য জানান বিধায়করা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক রাখতে বিভিন্ন বিধায়কের কাছে স্থানীয় স্কুলের হাল-হকিকৎ জানতে চাইলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিধায়ক জ্যোতির্ময় করের প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা এক লক্ষ শিক্ষক নিয়োগ করেছি। তবে, বহু জায়গায় এর বিন্যাস ঠিক নেই। 
বিশদ

18th  February, 2020
ত্রিমুখী উদ্যোগের ফলেই ব্যতিক্রমী উন্নয়ন
হচ্ছে রাজ্যে, বিধানসভায় ব্যাখ্যা অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়ে অর্থমন্ত্রী অমিত মিত্র সোমবার বিধানসভায় জানিয়ে দিলেন, কেন্দ্রীয় সরকারের চরম বঞ্চনা সত্ত্বেও সার্বিক আর্থিক উন্নয়নের নিরিখে এগিয়ে চলেছে রাজ্য। সামগ্রিকভাবে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) বৃদ্ধি যেখানে পাঁচ শতাংশে নেমে এসেছে, সেখানে এই ক্ষেত্রে রাজ্যের বৃদ্ধি দুই অঙ্ক ছুঁয়েছে। 
বিশদ

18th  February, 2020
পুলিসকে নিরপেক্ষ তদন্ত করার পরামর্শ, আসামিকে মুক্তির নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে সে নাকি প্রিয়ার উপর অত্যাচার করত।  
বিশদ

18th  February, 2020
উপাচার্যের পাশে দাঁড়িয়ে রাজ্যপালের সঙ্গে সরাসরি সংঘাতে গেল না সংগঠন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায়কে শোকজ করেছেন আচার্য জগদীপ ধনকার। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তাঁর পাশে দাঁড়াল উপাচার্যদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল ভাইস চ্যান্সেলর্স কাউন্সিল। তবে আচার্যের এই পদক্ষেপ নিয়ে তাঁর বিরুদ্ধে সরাসরি কোনও সংঘাতে গেলেন না সংগঠনের সদস্যরা।  
বিশদ

18th  February, 2020
রাজ্য জমি দিচ্ছে না বলে বাংলাদেশ সীমান্তে বেড়া দেওয়া যাচ্ছে না: দিলীপ 

বিএনএ, বারাসত: রাজ্য সরকার জমি দিচ্ছে না বলে কেন্দ্র বাংলাদেশ সীমান্তে বেড়া দিতে পারছে না। সেকারণে বাংলাদেশ থেকে জঙ্গিরা এই রাজ্যে ঢুকে পড়েছে। তারা এই রাজ্যে অস্ত্র কারখানা তৈরি করে অশান্তি পাকাচ্ছি। জেলায় জেলায় বোমা বিস্ফোরণ ঘটাচ্ছে। বাংলা অসুরক্ষিত না থাকলে, ভারতবর্ষ সুরক্ষিত থাকবে না। 
বিশদ

18th  February, 2020
আপাতত নমনীয় কল্যাণীর উপাচার্য, নিজের অফিসে বসলেন রেজিস্ট্রার 

বিএনএ, বারাকপুর: নমনীয় হলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের সঙ্গে সংঘাতে না গিয়ে নির্দেশিকাকে মেনে নিলেন। ছুটিতে পাঠানো দেবাংশু রায়কেই রেজিস্ট্রার পদে বসার অনুমতি দিলেন উপাচার্য। সোমবার নিজের অফিসেই বসেছেন তিনি। তবে দেবাংশুবাবুর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত চালাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  
বিশদ

18th  February, 2020
সিএএ করে বিজেপি নিজেদের কবর নিজেরাই খুঁড়েছে: মন্ত্রী ফিরহাদ 

বিএনএ, বর্ধমান: সিএএ করে বিজেপি নিজেদের কবর নিজেরাই খুঁড়েছে। সোমবার সন্ধ্যায় বর্ধমান শহরের কাঞ্চননগরে বৃদ্ধাশ্রমের উদ্বোধনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। আসন্ন পুরসভা নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমরা সারা বছর কাজ করছি।  
বিশদ

18th  February, 2020
গত ৮ বছরে ৪ লক্ষের বেশি বাড়ি বানিয়েছে আবাসন দপ্তর: চন্দ্রিমা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছরে গরিব মানুষের জন্য চার লক্ষের বেশি বাড়ি বানিয়েছে আবাসন দপ্তর। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে একথা জানান আবাসনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি সিপিএম বিধায়কদের উদ্দেশে বলেন, আপনাদের আমলে হয়েছে মাত্র ২৭ হাজার ৬১১টি বাড়ি। 
বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...

সংবাদদাতা, মাথাভাঙা: তিনমাসের বেশি সময় ধরে একটি উট শীতলকুচি থানায় রয়েছে। শীতলকুচির বড়ো মরিচা থেকে উটটি পুলিস উদ্ধার করেছিল। তারপর থেকেই থনা চত্বরে উটটি বেঁধে ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:38:31 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থী
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় আলিপুরদুয়ারে মৃত ৫
ভয়াবহ গাড়ি দুর্ঘটনা কেড়ে নিল তরতাজা ৫টি প্রাণ। ঘটনাটি ঘটে ...বিশদ

10:40:20 AM