Bartaman Patrika
রাজ্য
 

 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ
 অবশেষে শিশুপাচার মামলায় শুনানি শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলা থানা এলাকায় শিশুপাচার ও বিক্রির অভিযোগ সংক্রান্ত এক মামলায় অবশেষে সোমবার শুরু হল সাক্ষ্যপর্ব। এদিন শিয়ালদহ কোর্টের বিচারক জীমূতবাহন বিশ্বাসের এজলাসে এই মামলায় সাক্ষ্য দেন এক সাক্ষী। বিশদ

03rd  December, 2019
৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ
দাবিদাওয়া আদায়ে রাজপথে নামছেন ডাকঘরের এজেন্টরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিন ধরে হরেক দাবিদাওয়া নিয়ে সরব হলেও, কাজের কাজ প্রায় কিছুই হয়নি। তাই এবার রাজপথে নেমে প্রতিবাদের পথ বেছে নিলেন পোস্টাল এজেন্টরা। আগামী ৫ ডিসেম্বর রানি রাসমণি রোডে সমাবেশ করে তাঁদের দাবিগুলি নিয়ে সরব হবেন তাঁরা।
বিশদ

03rd  December, 2019
বুলবুলে ক্ষতির জন্য এখনও টাকা দেয়নি কেন্দ্র: মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে ক্ষয়ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও আর্থিক সাহায্য করেনি বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের টিম ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গিয়েছে।
বিশদ

03rd  December, 2019
রাজ্যের ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার পাচ্ছেন পরীক্ষিৎ বালা 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বিদ্যানগরের বাসিন্দা তথা বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী পরীক্ষিৎ বালাকে এবার ‘সঙ্গীত মহাসম্মান’ পুরস্কার দিতে চলেছে রাজ্য সরকার। কাল, বুধবার কলকাতার নজরুল মঞ্চে ‘বাংলা সঙ্গীতমেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে পরীক্ষিৎবাবুর হাতে ওই সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

03rd  December, 2019
  সমবায়ে দুর্নীতির ইস্যু নিয়ে বাম-তৃণমূলে চাপানউতোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমবায় সমিতির দুর্নীতি নিয়ে সোমবার বিধানসভায় চাপানউতোর বাধল সমবায়মন্ত্রী অরূপ রায় ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর মধ্যে। প্রশ্নোত্তর পর্বে সমবায় সমিতি নিয়ে একটি প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সমবায় সমিতিতে কোনও দুর্নীতি হলে সরকার তদন্ত করে আইনত ব্যবস্থা নেবে।
বিশদ

03rd  December, 2019
অঙ্গনওয়াড়ি: কেন্দ্র ৪০ শতাংশ টাকা দিলেও প্রকল্প চালিয়ে যাবে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

03rd  December, 2019
রাজ্যের ৬০ শতাংশ পিএফ
গ্রাহকের আধার যোগ নেই
তোলা যাচ্ছে না অগ্রিম, মিলবে না চূড়ান্ত ক্লেমও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গ্রাহককে পিএফের টাকা দেওয়ার ক্ষেত্রে আধার সংযোগ বাধ্যতামূলক হয়েছে। বছরখানেক আগেই ওই সিদ্ধান্ত নিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। জানানো হয়েছে, পিএফ সংক্রান্ত যে কোনও পেমেন্ট হবে অনলাইনে। সেক্ষেত্রে আধার কার্ড সংযোগের পাশাপাশি মোবাইল সংযোগ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগ থাকা বাধ্যতামূলক।
বিশদ

02nd  December, 2019
শীতের জন্য অপেক্ষা বাড়ছে, আজ ও কাল উল্লেখযোগ্য পরিবর্তন নেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার তো বটেই, কাল, মঙ্গলবারও আবহাওয়ার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। ফলে শীত-শীত ভাব টের পেতে অপেক্ষা আরও দীর্ঘ হবে। আজ-কাল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৯ ডিগ্রি এবং ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে। 
বিশদ

02nd  December, 2019
বুলবুলে ক্ষতিগ্রস্ত চাষিদের ২৭ হাজার টাকা পর্যন্ত দেবে রাজ্য 

কৌশিক ঘোষ। কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ ক্ষতিগ্রস্ত চাষিরা ২৭ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন। ন্যূনতম এক হাজার টাকা অবধি সাহায্য দেওয়া হবে। কৃষি দপ্তরের জারি করা নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, যে মৌজায় ৩৩ শতাংশ বা তার বেশি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে, সেখানেই ক্ষতিপূরণ দেওয়া হবে। 
বিশদ

02nd  December, 2019
মমতার নির্দেশ, বছরে খরচ ৫২ কোটি, প্রথমে চালু ছ’টি ব্লাড ব্যাঙ্কে
সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্তের নিরাপত্তার জন্য এবার ‘ন্যাট’ প্রযুক্তি আনছে রাজ্য 

বিশ্বজিৎ দাস, কলকাতা: সরকারি ব্লাড ব্যাঙ্কের রক্ত দেব! অসুস্থ প্রিয়জনের আশু প্রয়োজনে এই প্রশ্ন অজান্তে নিজেকে করে বসেন বহু মানুষই। বাম জমানার সেই মারাত্মক কিট কেলেঙ্কারির পর সরকারি রক্তের গুণগত মান নিয়ে মানুষের ভয় আজও পুরোপুরি যায়নি। তা বিলক্ষণ জানে সরকারও। 
বিশদ

02nd  December, 2019
রাজ্য শিশু কমিশনের সমীক্ষা
পারিবারিক অশান্তিতে স্কুল ছাড়ছে বাচ্চারা, প্রভাব পড়ে পড়াশুনাতেও 

সৌম্যজিৎ সাহা। কলকাতা: গার্হস্থ্য হিংসার জেরে স্কুল ছাড়তে বাধ্য হচ্ছে শিশুরা। অনেকে স্কুল না ছাড়লেও তাদের পড়াশুনায় ব্যাপক প্রভাব পড়ে। এমন সব ঘটনা শিশুদের ব্যবহারেও অনেক পরিবর্তন নিয়ে আসে। রাজ্য শিশু কমিশনের এক সমীক্ষায় এমনই সব তথ্য উঠে এসেছে। আর্থিক সঙ্কটের জেরে অনেক সময় বাচ্চাদের স্কুল ছাড়তে হয়।  
বিশদ

02nd  December, 2019
পালিত বিশ্ব এইডস দিবস
মা থেকে সন্তানের এইডস প্রতিরোধ প্রকল্পে দেশে সেরা বাংলা: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গর্ভবতী মহিলাদের থেকে সন্তানের মধ্যে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে চালু জাতীয় প্রকল্পে দেশে সেরা হল বাংলা। রবিবার খোদ মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক ট্যুইটবার্তায় এ খবর জানিয়েছেন। প্রসঙ্গত, গত বছরও এই প্রকল্প রূপায়ণে বাংলা সেরা হয়েছিল বলে জানিয়েছিলেন মমতা। 
বিশদ

02nd  December, 2019
পঞ্চম এবং সপ্তম শ্রেণী
পড়ুয়াদের সচেতন করতে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত অগ্নিকাণ্ডের নানা বিষয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অগ্নিকাণ্ডের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় ন্যূনতম ধারণা না থাকায় বড় দুর্ঘটনা ঘটে। তাই অগ্নিকাণ্ড নিয়ে সচেতনতার প্রচারে স্কুলস্তর থেকে পাঠ দিতে উদ্যোগী হয়েছে শিক্ষা দপ্তর। সপ্তম এবং পঞ্চম শ্রেণীর স্বাস্থ্য ও শারীরশিক্ষা বইয়ে অগ্নিকাণ্ড নিয়ে বিস্তারিত অধ্যায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 
বিশদ

02nd  December, 2019
জিএসটি ফাঁকি দিতে তৈরি ভুয়ো কোম্পানির মধ্যে বাড়ছে প্রিঅ্যাক্টিভেটেড সিম-এর চল 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কাগুজে কোম্পানিগুলির মধ্যে ক্রমশ বাড়ছে প্রিঅ্যাক্টিভেটেড সিম-এর ব্যবহার। এই সিমগুলি দোকান থেকে চালু অবস্থাতেই কিনতে পাওয়া যায়। ভুয়ো, মৃত ব্যক্তির নথি দিয়ে, অথবা অপর কোনও গ্রাহকের জমা দেওয়া নথি দিয়ে চালু করা হয় এগুলি। বিদেশিরা এদেশে এসে এই ধরনের সিমই ব্যবহার করেন। 
বিশদ

02nd  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM