Bartaman Patrika
রাজ্য
 
 

মঙ্গলবার সরস্বতী প্রতিমায় শেষ তুলির টান এক শিল্পীর। পুরুলিয়ায় তোলা সৌভিক মুখোপাধ্যায়ের ছবি। 

  নাগরিক পরিষেবা নিয়ে গাফিলতি নয়,
পুর আধিকারিকদের সমঝে দিলেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই পুরভোট। তাই নাগরিক পরিষেবা নিয়ে কোনওরকম গাফিলতি দেখাতে নারাজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার টক টু মেয়র অনুষ্ঠানে সেই নাগরিক পরিষেবা সংক্রান্ত অভিযোগ আসায় তিনি যে ক্ষুব্ধ, তা সমঝে দিলেন পুর আধিকারিকদের।
বিশদ
  ভোটার তালিকা সংশোধনের জন্য সব
থেকে বেশি আবেদন পড়ল মুর্শিদাবাদে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটার তালিকা সংশোধনের জন্য সব থেকে বেশি আবেদনপত্র জমা পড়ল মুর্শিদাবাদ জেলা থেকে। তারপর দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা এবং তৃতীয় দক্ষিণ ২৪ পরগনা। বিশদ

26th  January, 2020
রাষ্ট্রপতি পদক তালিকায় নেই
রাজ্যের কোনও আইপিএস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জানুয়ারি: এবারের রাষ্ট্রপতি পদক তালিকায় পশ্চিমবঙ্গ থেকে কোনও আইপিএস অফিসারের নাম নেই। তাৎপর্যপূর্ণভাবে কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে সিবিআই থেকে এবার রাষ্ট্রপতি পদক পাচ্ছেন ২৮ জন আধিকারিক। যাঁদের মধ্যে তিনজন কলকাতা ব্যুরোর।
বিশদ

26th  January, 2020
রাজ্যে সরকারি প্রেসে এবার
ছাপা হবে রেশন কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সরকারি প্রেসে এবার রেশন কার্ড ছাপানো শুরু হচ্ছে। সরস্বতী প্রেসে এর জন্য প্রয়োজনীয় যন্ত্র আনা হচ্ছে। আগে সরস্বতী প্রেসই রেশন কার্ড ছাপার বরাত পেত। কিন্তু প্রয়োজনীয় পরিকাঠামো না থাকায় হায়দরাবাদের একটি প্রেস থেকে রেশন কার্ড ছাপিয়ে আনতে হতো। বিশদ

26th  January, 2020
  হাসপাতাল থেকে ছুটি, বাড়ি গেলেন শঙ্খ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার দুপুরে ছুটি পেয়ে বাড়ি গেলেন কবি শঙ্খ ঘোষ। শনিবার ইএম বাইপাস সংলগ্ন সংশ্লিষ্ট হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। সূত্রের খবর, প্রবীণ কবির শারীরিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সংক্রমণ ও আনুষঙ্গিক সমস্যাও নিয়ন্ত্রণের মধ্যে। বিশদ

26th  January, 2020
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ
মমতাকে এড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
‘বিতর্কিত চিঠি’ দিলীপকে, হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ি জেলা হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে। এই বয়ানে লেখা এক চিঠিকে কেন্দ্র করে শুক্রবার রাতে জোর বিতর্ক দানা বেঁধেছে। চিঠিটি নাকি পাঠিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। চিঠির প্রাপকের নাম বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

25th  January, 2020
মোদির ‘কিষাণ নিধির’ পাল্টা ‘কৃষক বন্ধু’
চলতি অর্থবর্ষে ৩৭ লক্ষ চাষিকে ৪৮৬
কোটি টাকার আর্থিক সাহায্য রাজ্যের

রাজু চক্রবর্তী, কলকাতা: চাষিদের আর্থিক সহায়তা প্রকল্প ‘কৃষক বন্ধু’তে নয়া নজির তৈরি গড়ল বাংলা। গত অর্থবর্ষে অর্থাৎ ২০১৮-’১৯ সালে এই প্রকল্পে সুবিধাভোগী কৃষকের সংখ্যা ছিল ৩৬ লক্ষ ৫৮ হাজার। চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০১৯-’২০ সালে তা বেড়ে হতে চলেছে ৪১ লক্ষের বেশি। যার মধ্যে ৩৭ লক্ষ চাষিকে ইতিমধ্যেই চেক প্রদান করা হয়েছে।  
বিশদ

25th  January, 2020
ক. বিশ্ববিদ্যালয় সমাবর্তনের আমন্ত্রণপত্র পৌঁছল রাজভবনে, অভিজিতের ডিলিটে খুশি রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুটা হলেও কি বরফ গলার ইঙ্গিত মিলছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকারকে আমন্ত্রণ জানানোর পথেই হাঁটল কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যায় রাজভবনে সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়। 
বিশদ

25th  January, 2020
সীমান্ত ডিঙিয়ে বাংলাদেশে পালানো
বেড়েছে, স্বীকার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত থেকে বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, ২০২০ সালে এখনও পর্যন্ত সীমান্ত ডিঙিয়ে আসা-যাওয়ার সময় মোট ২৬৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

25th  January, 2020
ফল মিলছে, নাগরিকত্ব ইস্যুতে
আন্দোলন তীব্র করছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমরা সবাই নাগরিক। নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এই স্লোগান দিয়ে ইতিমধ্যেই জেলায় জেলায় পদযাত্রা শুরু করে সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই আন্দোলনের ধারাকে আরও তীব্রতর করতে শুক্রবার দলের সাংগঠনিক বৈঠকে একগুচ্ছ কর্মসূচি নিলেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হল, দক্ষিণবঙ্গে তিনটি জনসভা করবেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

25th  January, 2020
পশ্চিমবঙ্গের সংগঠক শিক্ষকদের মামলা
প্রাথমিক শিক্ষকতার ক্ষেত্রে তালিকা থেকে যোগ্যদের বেছে ৩ সপ্তাহে রিপোর্ট দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রাথমিকে শিক্ষকতার ক্ষেত্রে অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের মধ্যে কারা যোগ্য, ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটিকে তার একটি রিপোর্ট তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

25th  January, 2020
নারদ স্টিং-এর ছায়া ফের কলকাতায়, কোর্টে নাকচ অভিযুক্তের আগাম জামিনের আবেদন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের স্টিং অপারেশনের কালো ছায়া রাজ্যের প্রশাসনিক মহলে। অন্তত চার-পাঁচ জনের একটি দল ভিন রাজ্য থেকে এসে এখানকার উচ্চপদস্থ কয়েকজন আমলা’র ছবি তুলেছিল। কিন্তু, একটি অভিযোগ সূত্রে কলকাতা পুলিস দ্রুত এই গোষ্ঠীর এক জনকে ধরেছে।  
বিশদ

25th  January, 2020
কাল সাধারণতন্ত্র দিবসে কি রাজ্যপাল-মমতা মুখোমুখি হবেন, জোর চর্চা রাজভবন-নবান্নে 

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে?
বিশদ

25th  January, 2020
মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে শতাধিক ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মানিকতলা, নিউটাউন, শিলিগুড়ি ও দুর্গাপুরে নতুন ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ। নিম্নবিত্ত (এলআইজি), মধ্যবিত্ত (এমআইজি) এবং উচ্চবিত্তদের (এইচআইজি) জন্য ওই ফ্ল্যাট বিক্রি করা হবে। বিভিন্ন মাপের ফ্ল্যাট রয়েছে।
বিশদ

25th  January, 2020
সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে সিআইডির কাছে হাজির হওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি: স্থানীয় এক দুষ্কৃতী গোষ্ঠীর সঙ্গে বিরোধের জেরে পাকিস্তানে খুন হল ভারতে ‘ওয়ান্টেড’ খলিস্তান লিবারেশন ফোর্সের (কেএলএফ) এক শীর্ষ নেতা। পাকিস্তানের পুলিস সূত্রে খবর, হত কেএলএফ জঙ্গির নাম হরমিত সিং ওরফে হ্যাপি পিএইচডি।   ...

সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM