Bartaman Patrika
রাজ্য
 

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মউ
মূল্যবোধ, নীতিশিক্ষার পাঠ আবশ্যিক করেছে এআইসিটিই: সহস্রবুদ্ধে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চশিক্ষায় নীতিশিক্ষা এবং মূল্যবোধ বিশেষভাবে জরুরি। তাই সেটা আবশ্যিক করেছে এআইসিটিই। শনিবার একথা জানান প্রযুক্তি শিক্ষায় দেশের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এআইসিটিই-র চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে। বিশদ
  দূষণের দায়ে কারখানা গুঁড়িয়ে দিল পর্ষদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি চামড়ার ছাঁট পুড়িয়ে পোলট্রির হাঁস-মুরগির জন্য খাবার তৈরির কারখানা ভেঙে গুঁড়িয়ে দিল পুলিস এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের যৌথ দল। গত চারদিন ধরে বাসন্তী হাইওয়ে সংলগ্ন এরকম একাধিক কারখানায় তল্লাশি অভিযান চালায় দলটি। বিশদ

01st  December, 2019
মেয়াদ শেষে হিমঘরে থেকে
গেল ৬ লক্ষ টন আলু
বর্ধিত ভাড়া নিয়ে টানাপোড়েন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার সময়সীমা শেষ হওয়ার পরও প্রায় ৬ লক্ষ টন আলু রাজ্যের হিমঘরগুলিতে থেকে গেল। কৃষি বিপণন দপ্তর আগেই জানিয়ে দিয়েছে, হিমঘরে আলু রাখার সময়সীমা নির্ধারিত ৩০ নভেম্বর শেষ হয়ে যাবে। গতবার প্রচুর আলু থেকে যাওয়ায় দুই দফায় হিমঘরে আলু রাখার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল।
বিশদ

01st  December, 2019
সোশ্যাল মিডিয়াতেও
বহু এগিয়ে মমতা

রাজু চক্রবর্তী, কলকাতা: রাজ্যের সদ্যসমাপ্ত তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি সহ তামাম বিরোধীদের কার্যত ধুয়েমুছে সাফ করে দিয়েছে তৃণমূল। এবার দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায় প্রচার এবং জনপ্রিয়তাতেও প্রতিদ্বন্দ্বী তাবড় রাজনৈতিক দলগুলিকে হেলায় হারিয়ে দিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। ট্যুইটার ফলোয়ারের সংখ্যার নিরিখে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীদের কার্যত কয়েক ডজন গোল দিয়েছেন।
বিশদ

01st  December, 2019
কং ভোট পাওয়া নিয়ে এবারও সিপিএম সন্দিহান
জোটের প্রয়োজনীয়তা নিয়ে বাম-কং দুই শিবিরের অন্দরেই প্রশ্ন ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক কাঠখড় পুড়িয়ে বেশ কিছু দিন আগে থেকেই এবার জোট করার উদ্যোগ নিয়েছিল দুই শিবির। কেবল রাজ্যস্তরের নেতৃত্বের মধ্যেই নয়, নিচুতলা পর্যন্ত যাতে জোটের সলতে পৌঁছে যায়, সেজন্য তিন কেন্দ্রের উপনির্বাচনের আগে শুরু থেকে যৌথ প্রচারেও নেমেছিল তারা।
বিশদ

01st  December, 2019
চাওয়া হয়েছিল ৮০০ টন
বিদেশি ২০০ টন পেঁয়াজ প্রথম পর্যায়ে পাচ্ছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ প্রথম দফায় বিদেশ থেকে আমদানি করা ২০০ টন পেঁয়াজ পাচ্ছে। রাজ্য কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বর মাসের ১০ তারিখের মধ্যে মিশর থেকে আমদানি করা পেঁয়াজ মুম্বই বন্দরে পৌঁছবে। সেখান থেকে দেশের বিভিন্ন রাজ্যে তা সরবরাহ করা হবে।
বিশদ

01st  December, 2019
‘ফ্রি ডিশ’-এর প্রসার বৃদ্ধির উদ্যোগ
কোনও খরচ ছাড়াই টিভিতে ১০০ চ্যানেল দেখার সুযোগ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেবল টিভি দেখার ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয়েছে প্রায় ১০ মাস। দর্শক যে চ্যানেল দেখবেন, শুধু তার জন্যই দাম মেটাবেন, এই নিয়মে অনেকেই টিভি দেখার মাসিক খরচ কমিয়ে ফেলতে পেরেছেন। আবার খরচ বেড়েছে, এমন দর্শকের সংখ্যাও কম নয়। কিন্তু একেবারে বিনা পয়সায় টিভি দেখার যে সুযোগ রেখেছে কেন্দ্রীয় সরকার, এবার তার প্রসার চায় তারা।
বিশদ

01st  December, 2019
মুখ্যমন্ত্রীর নির্দেশে কৃষিঋণ
বাড়ছে ২ হাজার কোটি

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া, গোটা দেশে আর্থিক মন্দায় এই রাজ্যের কৃষকরা যাতে সমস্যায় না পড়েন, তার জন্য কৃষিঋণের পরিমাণ বাড়াচ্ছে রাজ্য সমবায় দপ্তর। ইতিমধ্যেই এই নিয়ে অর্থ দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। অর্থ দপ্তর মঞ্জুর করলেই তা ঘোষণা করা হবে।
বিশদ

01st  December, 2019
বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের দিতে প্রথম পর্যায়ে ১২১০ কোটি টাকা বরাদ্দ রাজ্যের

 কৌশিক ঘোষ, কলকাতা: ঘুর্ণিঝড় ‘বুলবুল’-এ ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য প্রথম পর্যায়ে কৃষি দপ্তরকে প্রায় ১২১০ কোটি টাকা দেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা সংক্রান্ত রাজ্যের বিশেষ তহবিল বা স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড (এসডিআরএফ) থেকে এই টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

01st  December, 2019
জানুয়ারিতে পেশ হবে ধরে নিয়েই
বাজেট তৈরির কাজ সেরে ফেলতে চায় অর্থ দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি মাসের মাঝামাঝি বাজেট তৈরির কাজ সম্পূর্ণ করে ফেলতে চান অর্থ দপ্তরের অফিসাররা। যাতে হঠাৎ করে বাজেট পেশের দিনক্ষণ ঠিক হলেও অফিসারদের কোনও অসুবিধা না হয়। তবে অর্থমন্ত্রী অমিত মিত্রের বাজেট বক্তৃতা ও নতুন প্রস্তাব মুখ্যমন্ত্রীর পরামর্শেই চূড়ান্ত হবে।
বিশদ

01st  December, 2019
রবি মরশুমে বোরো ধানের বদলে
গম, ডাল, তৈলবীজ, পেঁয়াজ
চাষ বাড়াতে চায় কৃষি দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোরো ধান চাষ করার বদলে রবি মরশুমে বিকল্প শস্য ফলানোর জন্য চাষিদের উৎসাহিত করতে উদ্যোগী হয়েছে কৃষি দপ্তর। কৃষি দপ্তর এ ব্যাপারে চাষিদের মধ্যে প্রচার চালানো শুরু করেছে। বোরো ধান চাষের বদলে গম, তৈলবীজ, ডাল জাতীয় শস্য ও পেঁয়াজের চাষ বাড়াতে চাইছে কৃষি দপ্তর।
বিশদ

01st  December, 2019
আপার প্রাইমারি শিক্ষক
নিয়োগের বিধি শিথিল হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে এল বহু প্রতীক্ষিত ছাড়। আপার প্রাইমারির (উচ্চ প্রাথমিক) শিক্ষক হতে গেলে স্নাতকস্তরে বা গ্র্যাজুয়েশনে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পাওয়া আর বাধ্যতামূলক রইল না। ২০১১ সালের ২৯ জুলাইয়ের আগে বিএড কোর্সে নাম নথিভুক্ত করলে, এই নম্বরের কড়াকড়ি থাকছে না। তবে, তার পরবর্তী সময়ের প্রার্থীদের জন্য শর্ত থাকছে। বিশদ

30th  November, 2019
ভোট বিপর্যয়ের পরই জেলায়
জেলায় বিজেপিতে গোষ্ঠীদ্বন্দ্ব
পার্টি অফিসে তালা, পোস্টার

বাংলা নিউজ এজেন্সি: তিন কেন্দ্রের উপনির্বাচনে বিপর্যয়ের পর বিজেপির অভ্যন্তরের দ্বন্দ্ব একেবারে প্রকাশ্যে এসে পড়েছে। লোকসভা ভোটে এ রাজ্যে অভূতপূর্ব সাফল্যের পর বিজেপি নেতৃত্বের মধ্যে খানিকটা শাসকদল সুলভ আচরণ মাথাচাড়া দিয়েছিল। বিশদ

30th  November, 2019
  রোজভ্যালি কর্তার স্ত্রী শুভ্রা কুণ্ডুর বিরুদ্ধে লুক আউট নোটিস ইডি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বৃহস্পতিবার রাতেই সমস্ত বিমানবন্দরে তাঁর ছবি পাঠানো হয়েছে। যাতে কোনওভাবেই তিনি দেশের বাইরে পালিয়ে যেতে না পারেন।
বিশদ

30th  November, 2019
  সৌজন্যে চা-চক্রে মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদ্য সমাপ্ত ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজক, সহযোগী বিভিন্ন সংস্থা এবং শিল্পী-কলাকুশলীদের সঙ্গে শুক্রবার সন্ধ্যায় এক চা-চক্রে মিলিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

30th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর আলিপুরদুয়ার শহরের ইন্ডোর স্টেডিয়ামের পাশে অত্যাধুনিক ব্যায়ামাগার তৈরির কাজ শুরু করছে। এই কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এটির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থার হাতে তা তুলে দেওয়া হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM