Bartaman Patrika
রাজ্য
 

বাজেট প্রস্তুতিতে রাজ্য সরকারি দপ্তরগুলির
সাফল্য ও খরচের খতিয়ান চাইল অর্থ দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ফেব্রুয়ারি মাসে পেশ হতে চলেছে ২০২০-’২১ অর্থবর্ষের রাজ্য বাজেট। ২০২১ সালে বিধানসভা ভোটের আগে অর্থমন্ত্রী অমিত মিত্র সর্বশেষ এই পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন। তার পরের বছর ভোটের বাজারে রাজ্য সরকারের তরফে ভোট-অন-অ্যাকাউন্ট পেশ হবে।
বিশদ
দ্বিগুণ বেড়েছে উদ্ধারের ঘটনা
মমতার প্রকল্পের হাত ধরেই রাজ্যে নারী
ও শিশুপাচারের হার কমল ৯০ শতাংশ

 দেবাঞ্জন দাস, কলকাতা: একদা ‘গড়’ বলে পরিচিত পশ্চিমবঙ্গ থেকে নারী ও শিশু পাচারের হার একধাক্কায় কমল প্রায় ৯০ শতাংশ। এই মানবপাচার যেমন কমেছে, তেমনই বেড়েছে এরাজ্য বা ভিনরাজ্য থেকে উদ্ধারের ঘটনাও। এই বৃদ্দর হার প্রায় দু’গুণ।
বিশদ

16th  November, 2019
রেশন কার্ড সংক্রান্ত সব আবেদন
এবার করা যাবে অনলাইনে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সব ধরনের রেশন কার্ডের আবেদন করার পদ্ধতি এবার অনলাইনে চালু হতে চলেছে। ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য ১০ নম্বর ফর্মে অনলাইনে আবেদন করার ব্যবস্থা খাদ্য দপ্তর গত ৫ নভেম্বর থেকে চালু করেছে।
বিশদ

16th  November, 2019
কলকাতা, হাওড়া সহ পশ্চিমবঙ্গে শব্দ দূষণের মাত্রা ভয়াবহ, বারবার বলেও কাজ হচ্ছে না, রাজ্যকে ভর্ৎসনা গ্রিন ট্রাইবুনালের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: কলকাতা-হাওড়া সহ পশ্চিমবঙ্গে শব্দ দূষণের মাত্রা ভয়াবহ। পুজো পার্বন, মিটিং মিছিলের জেরে শব্দমাত্রা রীতিমতো সহ্যের বাইরে চলে যায়। অথচ পশ্চিমবঙ্গকে বার বার বলেও তেমন কাজ হয়নি মন্তব্য করেই রাজ্য সরকারকে প্রবল ভর্ৎসনা করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বা এনজিটি।
বিশদ

16th  November, 2019
  কলকাতাসহ দক্ষিণবঙ্গের পরেই উত্তরবঙ্গের ছাত্র সংসদ নির্বাচন
বিধানসভা, লোকসভার ধাঁচে রাজ্যের কলেজ ভোটও হবে কয়েক দফায়

 বিএনএ, চুঁচুড়া: বিধানসভা, লোকসভা ভোটের ধাঁচে রাজ্যের কলেজগুলিতেও কয়েক দফায় ছাত্র সংসদ নির্বাচন করা হবে। তৃণমূল কংগ্রেস ও তৃণমূল ছাত্র পরিষদের অন্দরমহল সূত্রে কলেজ নির্বাচন নিয়ে এমনই ইঙ্গিত মিলেছে। রাজ্যের জেলাগুলিতে বেশ কয়েকটি ভাগে ভাগ করে এই নির্বাচন হবে। বিশদ

16th  November, 2019
স্বাস্থ্য প্রকল্পে টাকা ফেরত পাচ্ছেন না শিক্ষকরা, শিক্ষামন্ত্রীকে নালিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি স্বাস্থ্য প্রকল্পের অধীনে চিকিৎসার সুবিধা পাওয়া গেলেও, তার টাকা পাচ্ছেন না উপভোক্তারা। সরকারি স্কুলের এমন বহু শিক্ষক এবং অবসরপ্রাপ্ত শিক্ষক এ নিয়ে ভুক্তোভোগী। কারণ, এই মেডিক্যাল বিল বিকাশ ভবন থেকে অনুমোদিত হয়ে আসে। বিশদ

16th  November, 2019
সমান্তরাল প্রশাসন চালাতে
চাইছেন একজন: মুখ্যমন্ত্রী
নাম না করে রাজ্যপালকে আক্রমণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছু মানুষ আছেন, যাঁরা সাংবিধানিক পদে থেকেও বিজেপির ‘মাউথপিস’ (মুখপাত্র) হয়ে কাজ করে চলেছেন। এ রাজ্যেও একজন আছেন, সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন। নাম না করে রাজ্যপাল জগদীপ ধনকারকে এই ভাষাতেই বাক্যবাণে বিঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন সভাগৃহে রাজ্যস্তরের প্রশাসনিক পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে মহারাষ্ট্রের বর্তমান রাজনৈতিক টালমাটাল পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে রাজ্যপাল সম্পর্কে ওই কটাক্ষ করেন তিনি।
বিশদ

15th  November, 2019
পিকে’র সুপারিশ মেনেই তৃণমূলের এই
প্রথম বিধানসভা ভিত্তিক পৃথক ইস্তাহার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল তৃণমূল। বিধানসভা ভিত্তিক হচ্ছে এই ইস্তাহার।
বিশদ

15th  November, 2019
সারদাকাণ্ডে ফের অর্ণবকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে ফের সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা প্রধান অর্ণব ঘোষ। এক সূত্রে জানা গিয়েছে, কাশ্মীরে তল্লাশির সময় কী কী মিলেছিল, এই বিষয়েই তাঁর কাছে জানতে চাওয়া হয়। বিষয়টি তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে পারবেন বলে তিনি জানিয়েছেন।
বিশদ

15th  November, 2019
বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্যজুড়ে পালিত শিশু দিবস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাজ্যে পালিত হল শিশু দিবস। কোথাও বসে আঁকো প্রতিযোগিতা, কোথাও আবার ট্রামে চড়ে শহর পরিক্রমা করল খুদেরা। জাদুঘর বা ভিক্টোরিয়াতেও এদিন ছিল শিশুদের ভিড়।
বিশদ

15th  November, 2019
মোবাইল, ই-মেলের যুগেও বাড়ছে চিঠি-
পোস্টকার্ডের ব্যবহার, দাবি ডাক বিভাগের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোন, ই-মেল, সোশ্যাল মিডিয়ার রমরমার যুগেও যোগাযোগের মাধ্যম হিসেবে পোস্টকার্ডের ব্যবহার বাড়ছে। বাড়ছে চিঠির সংখ্যাও। শুক্রবার মার্চেন্ট চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে পরিসংখ্যান দিয়েই এই তথ্য জানালেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য। বিশদ

15th  November, 2019
কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে
ক্ষোভ প্রকাশ, ভর্ৎসনা মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশাসনিক পর্যালোচনার বৈঠকে কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে কখনও উষ্মা, কখনও ক্ষোভ আবার সংশ্লিষ্ট আধিকারিকদের ভর্ৎসনাও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  November, 2019
পঞ্চায়েত স্তরে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়া যাবে না
কড়া নির্দেশিকা রাজ্যের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েত আইনে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়ার কোনও সংস্থান নেই। তবু বেশ কিছু পঞ্চায়েত প্ল্যান অনুমোদনের সময় ডেভেলপমেন্ট ফি বা উন্নয়ন ফি’র নামে টাকা চাইছে। এই ধরনের বহু অভিযোগ পঞ্চায়েত দপ্তরে আসছে। বিশদ

15th  November, 2019
এবার হেলিকপ্টার নিয়ে রাজ্যের সঙ্গে
সংঘাতে ধনকার, পাল্টা খোঁচা চন্দ্রিমার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কাছে হেলিকপ্টার চেয়েও পাননি। রীতিমতো প্রেস বিবৃতি জারি করে এনিয়ে নিজের সরকারের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর এই আর্জিতে রাজ্য প্রশাসনের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিরুত্তর ছিলেন বলে উষ্মা প্রকাশ করেছেন তিনি।
বিশদ

15th  November, 2019
বাংলাদেশে পণ্য খালাস করে ফেরা
ট্রাক থেকে জাল নোট উদ্ধার, ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে পণ্য খালাস করে এ দেশে ফেরা ট্রাকের মধ্য থেকে মিলল ১২ লক্ষ টাকার জাল নোট। লরির কেবিনের মধ্যে লুকিয়ে তা নিয়ে আসা হচ্ছিল। এসটিএফ ও বিএসএফের যৌথ অভিযানে মালদহের সীমান্ত এলাকা থেকে বৃহস্পতিবার দুপুরে এই বিপুল অঙ্কের টাকা উদ্ধার করা হয়।
বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM