Bartaman Patrika
রাজ্য
 

রাজ্যপালকে আটকান, অমিত
শাহের কাছে আর্জি তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: ‘পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকার সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন কেন? কেন্দ্রের পক্ষ থেকে কি এ ব্যাপারে তাঁকে কোনও বিশেষ নির্দেশ দেওয়া রয়েছে?’ রবিবার সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছেই সরাসরি এই প্রশ্ন করে বসল তৃণমূল কংগ্রেস। দলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়ানকে পাশে রেখে টিএমসির সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্যপাল পদকে আমরা সম্মান করি।
বিশদ
সমাপ্তির মৃত্যু থেকে শিক্ষা, আগামী বছর থেকে রাজ্যের সরকারি নার্সদের সাইকোলজিক্যাল কাউন্সেলিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি হাসপাতালের স্টাফ নার্স, এমনকী সিনিয়র নার্স ও শিক্ষিকাদের একাংশের মধ্যে আত্মহত্যা প্রবণতা এবং বিভিন্ন মানসিক সমস্যা বাড়ছে। অনেকেই প্রচণ্ড চাপের মধ্যে কাজ করতে করতে অবসাদেও ভুগছেন। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের নার্সিং শাখা সূত্রে এ খবর জানা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019
রেশনে আধার সংযুক্তিকরণের কাজ ভালো এগলেও আরও সময় চাইতে পারে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া দ্রুত এগলেও আরও সময় চাইতে পারে খাদ্য দপ্তর। এক মাসেরও কম সময়ের মধ্যে ৩৩ লক্ষেরও বেশি গ্রাহকের আধার সংযুক্তিকরণ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত যা পরিসংখ্যান, তাতে ৯ কোটিরও কিছু বেশি রেশন গ্রাহকের আধার নম্বর যুক্ত করতে হবে। 
বিশদ

18th  November, 2019
কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না দেওয়ার প্রতিবাদে আন্দোলনে অনড় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। নতুন করে শনিবার কর্মবিরতির ডাক দিয়েছে রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। কাল, মঙ্গলবার অধ্যাপকরা এই কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন। 
বিশদ

18th  November, 2019
আন্দোলন নিয়ে চলছে শিক্ষামন্ত্রী আর পার্শ্বশিক্ষকদের চাপানউতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষামন্ত্রী-পার্শ্বশিক্ষকদের চাপানউতোর চলছেই। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বার্তা দিলেও, তাতে আমল দিতে নারাজ এই শিক্ষকরা। তাঁদের সঙ্গে সরাসরি কথা না বললে কোনও কিছু হবে না বলে আন্দোলনকারীদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।  
বিশদ

18th  November, 2019
হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই। 
বিশদ

18th  November, 2019
আর ক্যাপ পরতে হবে না রাজ্যের ৪০ হাজার নার্সকে

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের ৪০ হাজার স্টাফ নার্সের পোশাক থেকে ‘ক্যাপ’ বাদ পড়ছে। এমনই জানা গিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে। নার্সিং ক্যাপ তুলে দেওয়া ও পোশাকের রং পরিবর্তন করতে চেয়ে একাধিক সংগঠন স্বাস্থ্য দপ্তরে চিঠি পাঠিয়েছিল। ক্যাপ তুলে নেওয়ার দাবি উঠছে প্রায় দু’বছর ধরে। 
বিশদ

18th  November, 2019
বুলবুলের প্রভাবে ধানের ক্ষতিতে চিন্তিত খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর দাপটে আমন ধানের ক্ষতি হওয়ায় কিছুটা উদ্বিগ্ন খাদ্য দপ্তরও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় এই ক্ষতির মাত্রা বেশি। ধান উৎপাদনের নিরিখে ওই তিনটি জেলা কিছুটা পিছিয়ে আছে। 
বিশদ

18th  November, 2019
রবীন্দ্রনাথ ঘোষকে ভর্তি করা হল এসএসকেএমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে রবিবার বিকেলে কলকাতা এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। ডাঃ সরোজ মণ্ডলের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়। এদিনই তাঁর চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠিত হয়।
বিশদ

18th  November, 2019
প্রদেশ কংগ্রেস কার্যালয়ে ঢুকে
নজিরবিহীন হামলা বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের জেরে শনিবারের বারবেলায় কলকাতায় রাজনৈতিক উত্তেজনা তৈরি হল। কংগ্রেসের বিরুদ্ধে প্রথম বিক্ষোভের উদ্যোক্তা ছিল বিজেপি’র যুবমোর্চা। ঘণ্টা আড়াই পর পাল্টা আসরে নামে যুব কংগ্রেস।
বিশদ

17th  November, 2019
গ্লাসে কম পড়ছে না তো, পানশালায়
পেগ মাপতে কোমর বেঁধেছে রাজ্য

 বাপ্পাদত্যি রায়চৌধুরী, কলকাতা: হালকা সুরের মূর্ছনা। নিভু নিভু আলো। গ্লাসের টুংটাং। পানশালার জমাটি আবহ। পাত্রে সুরা পরিবেশিত হলে মৌতাতের শুরু। এমন মাতোয়ারা পরিবেশের সুযোগ নিয়ে যদি লোক ঠকানোর কারবার করে পানশালা? যদি গ্লাসে কম পড়ে সুরা?
বিশদ

17th  November, 2019
বনের বখাটে দাঁতালদের বশে রাখতে
সুন্দরী ‘সুকন্যা’কে নামাল বনদপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: বনের ‘বখাটে’ দাঁতালদের বশে রাখতে ‘সুন্দরী’ হস্তিনীদের কাজে লাগাতে ফের উদ্যোগী হল রাজ্য বনদপ্তর। প্রসঙ্গত, উত্তরবঙ্গের বিভিন্ন জঙ্গলে হাতিদের গতিবিধি ইদানীংকালে খুব বিপজ্জনক হয়ে গিয়েছে। বহু ক্ষেত্রে দাঁতাল হাতিরা জঙ্গল থেকে বেরিয়ে এসে জঙ্গল লাগোয়া গ্রাম বা বসতি এলাকায় তাণ্ডব চালাচ্ছে, ভাঙচুর করছে।
বিশদ

17th  November, 2019
ধান কেনায় ফড়ে ঠেকাতে কড়া রাজ্য

 কৌশিক ঘোষ, কলকাতা: সরকারের কাছে ধান বিক্রির সময় ফড়েদের আটকাতে এবার আরও সক্রিয় হয়েছে রাজ্য। ভাগচাষিদের নামে যাতে ফড়েরা ধান বিক্রি করতে না পারে, সেজন্য কড়াকড়ি করা হচ্ছে। গ্রাম পঞ্চায়েতের সার্টিফিকেট দেখিয়ে ভাগচাষিরা সরকারের কাছে ধান বিক্রি করতে পারবেন না।
বিশদ

17th  November, 2019
‘জগদীপ ধনখড় সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন’
রাজ্যপালের ভূমিকা নিয়ে এবার সংসদেও সরব হবে তৃণমূল, জানালেন সুদীপ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: রাজ্য সরকার-রাজ্যপাল সংঘাত এবার গড়াতে চলেছে সংসদেও। আজ লোকসভার স্পিকার ওম বিড়লার ডাকা সর্বদলীয় বৈঠকেই রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।
বিশদ

17th  November, 2019
দ্রুত গতিতে কাজ করার জন্য ডিপিআর তৈরি, প্ল্যানিংয়ের সময় বেঁধে দিল নবান্ন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: যে কোনও কাজ শেষ করার সময় আগেই বেঁধে দেওয়ার ব্যবস্থা হয়েছিল। এবার সব কাজের প্ল্যানিংয়ের সময়ও বেঁধে দেওয়ার ব্যবস্থা করল নবান্ন। অনেক ক্ষেত্রে দেখা যায়, কাজ শেষ করতে অনেক সময় লেগে যায়। এর অন্যতম কারণ হল, বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরিতে অনেক সময় নেওয়া।
বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM