Bartaman Patrika
রাজ্য
 

ব্যবস্থাপনায় বিপর্যয় মোকাবিলা দপ্তর
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি হচ্ছে ৬ লক্ষ ‘ডিএম কিট’ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বন্যা, ঝড় প্রভৃতি প্রাকৃতিক কারণ সহ যে কোনও বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষের হাতে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে একটি ‘ডিএম কিট’ তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে কিটে দুটি শাড়ি, লুঙ্গি, ধুতি, হাঁড়ি, কড়াই, থালা, গ্লাস, খুন্তি, স্টোভ, বেবি ফুড, চিঁড়ে-মুড়ি সহ শুকনো খাবার ও ওষুধ রয়েছে। 
বিশদ
জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা ঠিকমতো খরচ করা হচ্ছে না কেন, মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সচিব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় স্বাস্থ্য মিশনের (এনএইচএম) টাকা ঠিকঠাক খরচ হচ্ছে না কেন? এই অর্থবর্ষের মধ্যে যেন বিভিন্ন খাতে আসা টাকা খরচ করা হয়। তা যেন পড়ে না থাকে। বা ফেরত না যায়। সম্প্রতি এক বৈঠকে রাজ্যের প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিদের এভাবেই সতর্ক করেন রাজ্যের স্বাস্থ্যসচিব সঙ্ঘমিত্রা ঘোষ।  
বিশদ

14th  November, 2019
গোষ্ঠীদ্বন্দ্বে ‘নিগৃহীত’ মন্ত্রীর বাড়িতে বিরোধী দলনেতা, রাজ্যের হাল নিয়ে সরব কৈলাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতে কলকাতা পুরসভার ৮৮নং ওয়ার্ডের সাহানগর রোডে তৃণমূলের সাংসদ ও এক মন্ত্রীর অনুগতদের গোষ্ঠীদ্বন্দ্বে রীতিমতো অস্বস্তিতে রাজ্যের শাসকদল। ঘটনার পর প্রায় ২৪ ঘণ্টা কেটে গেলেও দলের শীর্ষ নেতৃত্বের কেউই এনিয়ে মুখ খোলেননি। 
বিশদ

14th  November, 2019
বিএসএনএল
বকেয়া বিদ্যুৎ বিল: মোরাটোরিয়াম চেয়ে মমতাকে চিঠি কেন্দ্রীয় মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে টেলি যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে বিদ্যুৎ বিলের উপর ‘মোরাটোরিয়াম’ চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত মোরাটোরিয়ামের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।  
বিশদ

14th  November, 2019
পার্শ্বশিক্ষকদের আন্দোলনে সরকারের অভিযোগ নেই, কোর্টে জানালেন এজি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের অবস্থান, আন্দোলন নিয়ে সরকারের কোনও অভিযোগ নেই। বুধবার হাইকোর্টে জানিয়ে দিলেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। পার্শ্বশিক্ষকদের মামলার শুনানি এদিন মুলতুবি হয়ে যায়। আগামী শুনানি সোমবার হবে বলে বিচারপতি জানিয়েছেন। 
বিশদ

14th  November, 2019
অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের সংখ্যা লাখ ছাড়াল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। 
বিশদ

14th  November, 2019
বাজারে সব্জির দামে নজরদারিতে নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক কাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, শুক্রবার নবান্নে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে টাস্ক ফোর্সের বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজারে আলু ও পেঁয়াজের দাম অনেকটাই বেড়েছে। বিশেষ করে পেঁয়াজের চড়া মূল্যবৃদ্ধি গৃহস্থকে নাজেহাল করে দিচ্ছে। 
বিশদ

14th  November, 2019
ভুট্টা চাষে উৎসাহ বাড়াতে ১২টি জেলার চাষিদের নিয়ে কর্মশালা  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিকল্প চাষে উৎসাহ বাড়াতে রাজ্যের ১২টি জেলার ভুট্টাচাষিদের নিয়ে কর্মশালা করছে কৃষি দপ্তর। আগামী রবিবার রামপুরহাটে কৃষক ও আধিকারিকদের নিয়ে এই কর্মশালা হবে। পশ্চিমবঙ্গে ভুট্টা উৎপাদন অনেকটাই বেড়েছে। যার জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ।  
বিশদ

14th  November, 2019
বাবরি ধ্বংসের ইস্যুতে এবারও ৬ ডিসেম্বর মহামিছিলে বাম শিবির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যা মামলার চূড়ান্ত রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সেই রায় নিয়ে দেশের নাগরিকদের একাংশের মধ্যে কিছু প্রশ্ন থাকলেও এখনও পর্যন্ত তাকে ঘিরে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে এখনও রাজনীতির ইস্যু হিসেবে জিইয়ে রাখতে চায় রাজনৈতিক দলগুলি।  
বিশদ

14th  November, 2019
বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সার্কেল পিছু এক লক্ষ টাকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দফায় রাজ্যের প্রত্যেক সার্কেলকে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য এক লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে। শিক্ষা দপ্তরের তরফে এমনটাই ঠিক হয়েছে। সেই মতো প্রাথমিক শিক্ষা সংসদের তরফে জেলা প্রাথমিক শিক্ষা সংসদকে তা জানানো হয়। 
বিশদ

14th  November, 2019
বুলবুলে স্কুলের ক্ষতি তিন কোটি ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুলের প্রভাব পড়া জেলার স্কুলগুলিতে মোট ৩ কোটি ১৮ লক্ষ টাকার সম্পত্তিহানি হয়েছে বলে খবর। বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, অর্থ দপ্তরের কাছে এই রিপোর্ট পাঠানো হচ্ছে, যাতে ক্ষতিপূরণ পাওয়া যায়।
বিশদ

14th  November, 2019
সংবাদপত্র বিক্রেতাদের অনুষ্ঠান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ সংবাদপত্র বিক্রেতা সমিতির মানিকতলা শাখার পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় বয়েজ ওন লাইব্রেরি হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে এলাকার সংবাদপত্র বিক্রেতা ও তাঁদের পরিবারের সদস্যরা যোগ দেন।  
বিশদ

14th  November, 2019
টনক নড়ল লালবাজারের
সব স্কুলবাসের জন্য জারি
হচ্ছে কড়া নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেট এলাকায় স্কুলবাস দুর্ঘটনার পর টনক নড়েছে পুলিসের। এমন দুর্ঘটনা আটকাতে কলকাতার বিভিন্ন স্কুলের প্রতিনিধিদের নিয়ে শীঘ্রই বৈঠকে বসতে চলেছেন লালবাজারের কর্তারা। স্কুলের নিজস্ব বাস থাকলে কী কী বিষয় মেনে চলতে হবে, আর বাস বাইরের হলে নিয়ম কী হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে।
বিশদ

13th  November, 2019
প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক
নিয়োগের সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগের প্রস্তাব তৈরি হয়েছে। প্রতি স্কুলে একজন করে এই শিক্ষক দেওয়ার উদ্দেশ্যেই প্রস্তাব। ২০২১ বিধানসভা নির্বাচনের আগে এই নিয়োগ শেষ করতে পারলে তৃণমূল সরকার যে অনেকটা সুবিধাজনক জায়গায় পৌঁছে যাবে, তা বলাই যায়।
বিশদ

13th  November, 2019
আইপিপিবি’কে তালিকাভুক্ত করল নবান্ন
পোস্ট অফিসের মাধ্যমে রাজ্য সরকারের
ভাতা ও অনুদান মিলবে বাড়িতে বসেই

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রাজ্য সরকার থেকে প্রাপ্য যে কোনও অনুদান বা হকের টাকা এবার বাড়িতে বসেই পেতে পারবেন সাধারণ মানুষ। এই সুবিধা দিতে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক বা আইপিপিবি’কে তালিকাভুক্ত করেছে রাজ্য সরকার।
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য ...

সংবাদদাতা, আরামবাগ: বিভিন্ন দাবিতে শনিবার আরামবাগে মিছিল করে সিপিএম। সিপিএমের-১ ও ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে এদিন একটি পথসভাও হয়। আরামবাগের ধামসা বাসস্ট্যান্ডে প্রথমে পথসভা ...

সংবাদদাতা, গাজোল: চড়া দামের ঠেলায় পড়ে এবার ভাতের হোটেলগুলিতেও কোপ পড়েছে ‘ফ্রি পেঁয়াজ’-এর উপর। সেইসঙ্গে চাউমিন বা এগরোলের মধ্যেও কমেছে পেঁয়াজের পরিমাণ। শসার পরিমাণ বাড়িয়ে দেওয়া হচ্ছে জোড়াতালি।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেট্রোপলিটন এলাকায় লজিস্টিকস বা পণ্য পরিবহণ ও মজুত রাখা সংক্রান্ত পরিকাঠামো গড়তে উৎসাহী বিশ্ব ব্যাঙ্ক। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের সঙ্গে প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। ওই প্রকল্পের মাস্টার প্ল্যান আগামী সপ্তাহে চূড়ান্ত হতে পারে বলে শনিবার দাবি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় আগ্রহ বাড়বে। মনোমতো বিষয় নিয়ে পঠন-পাঠন হবে। ব্যবসা স্থান শুভ। পৈতৃক ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ৩১/১৫ রাত্রি ৬/২৩। পুনর্বসু ৪২/৪৪ রাত্রি ১০/৫৯। সূ উ ৫/৫৪/৩, অ ৪/৪৮/৫৭, অমৃতযোগ দিবা ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
৩০ কার্তিক ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, পঞ্চমী ২৮/২৫/৫০ সন্ধ্যা ৫/১৭/৫৯। পুনর্বসু ৪১/৫৬/২২ রাত্রি ১০/৪২/১২, সূ উ ৫/৫৫/৩৯, অ ৪/৪৯/১৪, অমৃতযোগ দিবা ৬/৫০ গতে ৮/৫৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৯/১৪ মধ্যে ১১/৫৩ গতে ১/৪০ মধ্যে ও ২/৩৩ গতে ৫/৫৭ মধ্যে, বারবেলা ১০/০/৪৫ গতে ১১/২২/২৬ মধ্যে, কালবেলা ১১/২২/২৬ গতে ১২/৪৪/৮ মধ্যে, কালরাত্রি ১/০/৪৫ গতে ২/৩৯/৩ মধ্যে।
১৯ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পৈতৃক ব্যবসায় যুক্ত হলে ভালো হবে। বৃষ: কর্মপ্রার্থীদের সুখবর ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ছাত্র দিবস১৫২৫ - সিন্ধু প্রদেশের মধ্য দিয়ে মোগল সম্রাট ...বিশদ

07:03:20 PM

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

03:11:00 PM