Bartaman Patrika
রাজ্য
 
 

 হাজরায় কলকাতা পুলিসের উদ্যোগে আয়োজিত সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-নিজস্ব চিত্র

জুনে ১৫টি চিটফান্ডের বিরুদ্ধে কেস,
সিবিআই ‘প্রভাবশালী’দের খোঁজে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড মামলায় ফের কোমর বেঁধে নামল সিবিআই। গোটা জুন মাসে ছোটবড় মিলিয়ে ১৫টি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে কেস রুজু করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। সবক’টি চিটফান্ড সংস্থা মিলে প্রতারণার অঙ্ক ৪০০ কোটি ছাড়াবে বলে নিশ্চিত তদন্তকারীরা। বিশদ
 প্ল্যাকার্ড, কালো পতাকা নিয়ে এবার
কেন্দ্রের বিরুদ্ধে সরব তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাধিক ইস্যুকে হাতিয়ার করে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিদিনই রাস্তায় নামছে তৃণমূল। বুধবারও তার ব্যতিক্রম হল না। পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে সরব হলেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা।
বিশদ

 বিজেপিতে যাওয়া মনিরুলের নাম
এখনও খাদি দপ্তরের নেমপ্লেটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলবদল করেছেন আগেই। এমনকী সরকারি একটি পর্ষদের নির্দিষ্ট পদ থেকে ইস্তফাও দিয়েছেন বলে খবর। তবুও জোড়াফুল ছেড়ে পদ্ম শিবিরে নাম লেখানো বিধায়কের নাম এখনও রয়েছে রাজ্য খাদি বোর্ডের ভাইস-চেয়ারম্যান পদে। বিবাদীবাগে রয়েছে পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের দপ্তর।
বিশদ

ইন্টার্নশিপ কোর্স চালু করতে
পারে ডাক বিভাগের রাজ্য শাখা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী পয়লা আগস্ট থেকে ইন্টার্নশিপ কোর্স চালু করতে পারে ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেল। তারা জানিয়েছে, এই ব্যাপারে আবেদন করার শেষ তারিখ আগামী ১৫ জুলাই।
বিশদ

আদালত স্থগিত, আইনমন্ত্রী কথা
বলবেন প্রধান বিচারপতির সঙ্গে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত কারণে কলকাতা হাইকোর্টসহ রাজ্যের নিম্ন আদালতগুলির স্বাভাবিক কাজকর্ম আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত থাকছে। প্রধান বিচারপতির নেতৃত্বে হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সম্প্রতি এই মর্মে গৃহীত সিদ্ধান্ত জানিয়েছে।
বিশদ

বর্ধিত কন্টেইনমেন্ট জোনে
কঠোর লকডাউন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার ক্রমবর্ধমান সংক্রমণ প্রতিরোধে ফের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে গোটা রাজ্যে নয়, কন্টেইনমেন্ট জোনের পরিধি বাড়িয়ে। নতুন নির্দেশিকা অনুযায়ী, এবার কন্টেইনমেন্ট জোনের সঙ্গে বাফার জোনকে জুড়ে দিয়ে নির্দিষ্ট সেই এলাকায় পূর্ণাঙ্গ লকডাউন হবে। এই মর্মে সব জেলা এবং কলকাতা পুরসভাকে মঙ্গলবার সন্ধ্যায় নির্দেশ পাঠিয়েছেন স্বরাষ্ট্র দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কাল, বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে নতুন এই লকডাউন বিধি কার্যকর করার নির্দেশ দিয়েছে নবান্ন। বর্ধিত পরিধির এলাকাকে ‘ব্রড কনটেইনমেন্ট জোন’ (বিসিজেড) বলে নির্দিষ্ট করা হচ্ছে। কলকাতা সহ জেলাগুলির কোথায় কোথায় বিসিজেড হবে, তার তালিকা সরকারি ওয়েবসাইট ‘এগিয়ে বাংলা’য় জানিয়ে দিতে বলা হয়েছে। তবে নতুন এই বিধি ঠিক কতদিনের জন্য কার্যকর হচ্ছে, তা স্পষ্ট করা হয়নি নির্দেশিকায়। সূত্রের খবর, কমপক্ষে ১৪ দিনের জন্য বলবৎ হচ্ছে লকডাউন। পরিস্থিতি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

08th  July, 2020
মানবদেহে কোভ্যাকসিন
ট্রায়ালে বাংলার চিরঞ্জিত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি ও সুমন তিওয়ারি, দুর্গাপুর: সমালোচনার ধাক্কা সামলেই মানবদেহে ‘কোভ্যাকসিন’-এর পরীক্ষা চালু করতে চলেছে আইসিএমআর। আগামী ১৩ জুলাই। সব কিছু ঠিক থাকলে মানবদেহে প্রয়োগ করা হবে করোনা-জব্দে ভারতের প্রথম টিকা। গোটা দেশে তৈরি ১ হাজার ১২৫ জন স্বেচ্ছাসেবক।
বিশদ

08th  July, 2020
রেশনে কেরোসিনের দু’রকম দাম,
বিভ্রান্তি ও ক্ষোভের আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশনে বিক্রি হওয়া কেরোসিনের দাম কেন্দ্র চড়া হারে বাড়িয়ে দেওয়ায় জটিলতার আশঙ্কা করছেন ডিলাররা। জুন মাসে কলকাতায় বিক্রি হওয়া কেরোসিনের লিটার পিছু দাম ছিল ১৭ টাকা ২৯ পয়সা। কেন্দ্রীয় সরকার কেরোসিনের বেসিক মূল্য বৃদ্ধি করায় রাজ্য খাদ্যদপ্তর বিজ্ঞপ্তি জারি করে জুলাই মাসে কলকাতায় বিক্রয় মূল্য ২৬ টাকা ৭৯ পয়সা ধার্য করেছে।
বিশদ

08th  July, 2020
ডাক্তারি পড়তে গিয়ে সাত মাস
চীনবন্দি তমলুকের দুই পড়ুয়া

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: গলওয়ান নিয়ে চীন আর ভারতের মধ্যে উত্তেজনার পারদ চড়ছিল। আর ভয়ে অবশ হয়ে পড়ছিলেন ওঁরা দু’জন। দেশে ফেরার স্বপ্ন ওদের কাছে সুদূরপরাহত মনে হতে শুরু করেছে। এজেন্টের মাধ্যমে চীনে ডাক্তারি পড়তে গিয়ে জানুয়ারি থেকে সেদেশেই আটকে রয়েছেন তমলুকের দুই ছাত্র।
বিশদ

08th  July, 2020
অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বরও আগের
পরীক্ষা থেকে নেওয়ার পরিকল্পনা
রবীন্দ্রভারতী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল সংখ্যক ছাত্রছাত্রী থাকায় আর্টস এবং ফাইন আর্টস বিভাগে অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন করতে পারছে না রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সোমবার মূল্যায়ন বিষয়ক কমিটির বৈঠকে ঠিক হয়েছে, অভ্যন্তরীণ মূল্যায়নের ২০ শতাংশ নম্বর আগের থেকেই নেওয়া হবে।
বিশদ

08th  July, 2020
মাথাপিছু ক্ষুদ্রঋণ নেওয়ার ক্ষেত্রে
দেশের সেরা রাজ্য হল পশ্চিমবঙ্গ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্কের উপর ভরসা নেই বহু মানুষের। তাই ব্যাঙ্ক নয়, এমন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পছন্দ করছেন অনেকেই। এর ফলে ক্ষুদ্রঋণের চাহিদা গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ২০১৮-’১৯ অর্থবর্ষে, অর্থাৎ ২০১৯ সালের মার্চ পর্যন্ত যেখানে ক্ষুদ্রঋণ নেওয়ার অঙ্ক ছিল ১ লক্ষ ৭৯ হাজার কোটি টাকা, সেখানে এক বছরের মাথায় অর্থাৎ গত মার্চ পর্যন্ত ঋণের অঙ্ক বেড়ে হয়েছে প্রায় ২ লক্ষ ৩২ হাজার কোটি টাকা।
বিশদ

08th  July, 2020
রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে
অনলাইনে যোগাযোগ রাখবে পিএজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখবে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের (পিএজি) অফিস। পিএজি-র ওয়েবসাইটে এর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। প্রতি দপ্তরের জন্য বিশেষ ইউজার আইডি তৈরি করা হয়েছে।
বিশদ

08th  July, 2020
শুনানির পর এবার অনলাইনে
নেওয়া হবে চাকরির ইন্টারভিউ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসার গাফিলতির অভিযোগে অনলাইন শুনানির পর এবার অনলাইনে হতে চলেছে সরকারি চাকরির ইন্টারভিউও! এভাবে করোনা জুজুতে বহু বিষয়ই চলে আসছে অনলাইন পদ্ধতিতে।
বিশদ

08th  July, 2020
 টিআই প্যারেডের আর্জি মঞ্জুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোড়াবাগানে পুলিস সেজে এক ব্যক্তির কাছ থেকে বহু টাকার মূল্যের রুপো হাতিয়ে নেওয়ার মামলায় টিআই প্যারেডের আর্জি মঞ্জুর করল আদালত। মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসিএমএম/১) ওই আদেশ দিয়েছেন। বিশদ

08th  July, 2020
 পঞ্চায়েতের প্রধানও পেয়েছেন
প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর
অভিযোগ মালবাজারে

  সংবাদদাতা, মালবাজার: মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের সুলকাপাড়া গ্রাম পঞ্চায়েতের তৃণমূলী প্রধানের নাম প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পাওয়ার তালিকা উঠেছে। শুধু তিনিই নন, ওই তালিকায় আছে গ্রামের বহু ধনী ব্যক্তির নামও। আর তা প্রকাশ্যে আসতেই বিতর্ক দানা বেঁধেছে।
বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহের মধ্যেও প্রেসিডেন্সি জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই বন্দি লিগ্যাল ক্লিনিকের কাজ করে দৃষ্টান্ত স্থাপন করলেন। আইনি ভাষায় তাঁদেরকে বলা হয়, ‘প্যারা লিগ্যাল ভলেন্টিয়ার’ (পিএলভি)। ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ভিনরাজ্য থেকে আসা আগ্নেয়াস্ত্র উদ্ধারে বড়সড় সাফল্য পেল কোচবিহার জেলা পুলিস। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে দেওয়ানহাটের কালাচাঁদ এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM