Bartaman Patrika
রাজ্য
 
 

 বিসর্জনের আগে রাজ্যজুড়ে চলছে দেবীবরণ। বুধবার বাঁকুড়ায় তোলা নিজস্ব চিত্র।

৩-৬ অক্টোবর বিএসএফ-বিজিবি’র আঞ্চলিক কমান্ডার বৈঠক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের সদর দপ্তর কলকাতার রাজারহাটে বিএসএফ এবং বিজিবি (বর্ডার গার্ড অব বাংলাদেশ)-র আঞ্চলিক কমান্ডারদের মধ্যে সীমান্ত সমন্বয় বৈঠক হতে চলেছে। 
বিশদ
ফার্মাসিস্ট কাণ্ড: উচ্চ আদালতে মামলা রুজু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়দেব কুণ্ডু নিগ্রহ কাণ্ডে আদালতের দ্বারস্থ হল ফার্মাসিস্টদের সংগঠন জয়েন্ট ফোরাম ফার্মাসিস্ট। মঙ্গলবার এই ইস্যু঩তে উচ্চ আদালতে মামলা রুজু করেছে তারা।
বিশদ

02nd  October, 2019
দার্জিলিংয়ে মহাত্মা: ডাক বিভাগের ‘কভার’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাত্মা গান্ধীর জন্মের দেড়শো বছর পূর্তি উদযাপনে বিভিন্ন উদ্যোগ নিয়েছে ডাকবিভাগ। এবার দার্জিলিংয়ে তাঁকে নিয়ে বিশেষ ‘কভার’ উদ্বোধন করা হল। শারীরিক অসুস্থতার কারণে একসময় দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ হাওয়া বদলের জন্য দার্জিলিংয়ে গিয়েছিলেন।  
বিশদ

02nd  October, 2019
রাজ্য পরিবহণ কর্মীদের 
বেতন বাড়ালেন মমতা
আওতায় চুক্তিভিত্তিক বাসকর্মী ও জলসাথী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে জলসাথী এবং পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের চুক্তিভিত্তিক এবং এজেন্সির মাধ্যমে নিযুক্ত কর্মীদের বেতন বাড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার পরিবহণের দু’টি অনুষ্ঠান থেকে কর্মীদের জন্য এই সুখবর শোনান বিভাগীয় মন্ত্রী শুভেন্দু অধিকারী 
বিশদ

01st  October, 2019
বৃষ্টির দাপট কমলেও পুজো
নিয়ে দুশ্চিন্তা থেকেই যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বলতে বলতে পুজো একেবারে এসেই পড়ল। কিন্তু আকাশের রং আর বদল হচ্ছেই না! শরতের সেই পরিচিত আকাশ, পেঁজা তুলো মতো মেঘের ওড়াউড়ি আর সোনামাখা রোদ—সবই উধাও টানা এক সপ্তাহ। এবার পুজোর আনন্দ কি তাহলে বৃষ্টিতেই ভেসে যাবে? আকাশের সঙ্গে পাল্লা দিয়ে উৎসবমুখর জনতার মনে জমছে দুশ্চিন্তার মেঘ।
বিশদ

01st  October, 2019
শঙ্খ ঘোষকে ডিলিটের ভাবনা
মেলেনি প্রমাণ, আর্থিক লেনদেনের অভিযোগ
থেকে ‘মুক্ত’ যাদবপুরের পরীক্ষা নিয়ামক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা নেওয়া এবং তার ফল প্রকাশ সংক্রান্ত বিষয় নিয়ে আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছিল যাদবপুরের পরীক্ষা নিয়ামকের বিরুদ্ধে। সেই তদন্ত রিপোর্টে ক্লিনচিট পেলেন না তিনি। বরং অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাঁকে ওই অভিযোগ থেকে মুক্তও করা হল। রিপোর্টে বলা হয়েছে, অনেক অভিযোগই উঠেছে।
বিশদ

01st  October, 2019
অবসর নিলেন মলয় দে, দায়িত্বে রাজীব সিনহা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বিকেলে মুখ্যসচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব সিনহা। তাঁর হাতে দায়িত্ব তুলে দেন মলয় দে। এদিনই তাঁর ৩৪ বছর ১ মাস ৫ দিনের কর্মজীবন শেষ হল। ১৯৮৫ ব্যাচের মলয়বাবু তমলুকের মহাকুমাশাসক হিসেবে কাজ শুরু করেন। 
বিশদ

01st  October, 2019
সোমেনের ডাকে সাড়া দিয়ে বিধান ভবনে উপস্থিত বিমান-সূর্যরা, পুজোর পর একসঙ্গে পথে বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে উভয়পক্ষই জোর ধাক্কা খাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলায় বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা হয়ে চলার ব্যাপারে বামফ্রন্ট ও কংগ্রেস প্রাথমিক ছুঁৎমার্গ ত্যাগ করার সঙ্কল্প করেছে।
বিশদ

01st  October, 2019
রাষ্ট্রপতি সকাশে মুখ্যমন্ত্রী মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শত ব্যস্ততার মধ্যেও সৌজন্যে খামতি রাখলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে রাজভবনে গিয়ে সৌজন্য সাক্ষাৎ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। নবান্নর কাজ শেষ করে বিকেল সাড়ে চারটে নাগাদ রাজভবনে আসেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

01st  October, 2019
নারদকাণ্ডে ১৪ দিনের জেল হেফাজত
‘সব সত্যি’ বলে দিয়ে অনেক হাল্কা,
জেলে যাওয়ার পথে দাবি মির্জার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে ধৃত আইপিএস অফিসার এস এম এইচ মির্জাকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল সিবিআইয়ের বিশেষ আদালত। সোমবারই পুলিসি হেফাজত শেষ হয়েছে তাঁর। আদালত থেকে বেরিয়ে প্রিজন ভ্যানে ওঠার সময় ওই আইপিএস অফিসার বলেন, সবটা বলে দিয়েছি। আমি মন থেকে এখন অনেক হাল্কা। তাঁর এই মন্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 
বিশদ

01st  October, 2019
রোজভ্যালির একটি মামলায় চার্জ গঠন গৌতম কুণ্ডু সহ ৪ অভিযুক্তের বিরুদ্ধে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির একটি মামলায় গৌতম কুণ্ডু সহ চার অভিযুক্তের বিরুদ্ধে অবশেষে চার্জ গঠন করল আদালত। সোমবার ব্যাঙ্কশালের পঞ্চম বিশেষ আদালতের বিচারক সঞ্চিতা সরকারের এজলাসে ওই চার্জ গঠন করা হয়। সেবির নির্দিষ্ট ধারায় ওই চার্জ গঠন করা হয় বলে আদালত সূত্রের খবর।  
বিশদ

01st  October, 2019
জান কবুল লড়াইয়ের ডাক বাম, কংগ্রেসের
এনআরসি নিয়ে মুসলমানদের বিভ্রান্ত করা হচ্ছে: দিলীপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলে তবেই জাতীয় নাগরিকপঞ্জি, এনআরসি কার্যকর হবে। এনিয়ে ভারতীয় মুসলমানদের বিভ্রান্ত করা হচ্ছে। সোমবার কলকাতা প্রেস ক্লাবে এনআরসি নিয়ে আলোচনায় এমনই দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি, সাংসদ দিলীপ ঘোষ।  
বিশদ

01st  October, 2019
টোল পণ্ডিতদের পাশে পেতে নানা পরিকল্পনার ঘোষণা শিক্ষামন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংস্কৃত টোল পণ্ডিতদের পাশে টানতে নানা পরিকল্পনার কথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁদের মান্নোনয়ন এবং উন্নতির জন্য একটি কমিটি গঠন করা হবে। সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়কে নিয়েই তা গঠন করা হবে। সোমবার রাজ্যের টোল পণ্ডিতদের অনুষ্ঠানে গিয়ে এই ঘোষণা করেছেন তিনি।  
বিশদ

01st  October, 2019
আজ এনআরসি নিয়ে দলীয় সভা সেরে
বিধাননগরে পুজো উদ্বোধনে অমিত শাহ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় কর্মসূচি ও দুর্গাপুজোর উদ্বোধনে আজ মঙ্গলবার শহরে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা নির্বাচনের পর এটাই তাঁর প্রথম রাজ্য সফর। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এদিন বিকেলে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) সংক্রান্ত এক সভায় বক্তব্য রাখবেন তিনি। 
বিশদ

01st  October, 2019
আজ অমিতের সভায় বিজেপিতে যোগ দিচ্ছেন সব্যসাচী দত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে বিধাননগর পুরসভার প্রাক্তন মেয়র ও তৃণমূল বিধায়ক সব্যসাচী দত্ত জানালেন, তিনি বিজেপিতে যোগ দিতে চলেছেন। আজ, মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের উপস্থিতিতে একটি অনুষ্ঠানে তাঁর বিজেপিতে যোগ দেওয়ার কথা। 
বিশদ

01st  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM