Bartaman Patrika
রাজ্য
 
 

 বিসর্জনের আগে রাজ্যজুড়ে চলছে দেবীবরণ। বুধবার বাঁকুড়ায় তোলা নিজস্ব চিত্র।

বিশ্ববাংলা শারদ সম্মান ৭৯টি পুজো কমিটিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৭৯টি পুজো কমিটিকে বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া হল। মহাষষ্ঠীর দিন, শুক্রবার তথ্য-সংস্কৃতি দপ্তরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন শারদ সম্মান পুরস্কারের তালিকা ঘোষণা করেন। সেই তালিকায় সেরার সেরা পুরস্কার পেয়েছে ২৭টি পুজো কমিটি। সেরা মণ্ডপ হিসেবে পুরস্কৃত হয়েছে চারটি পুজো মণ্ডপ। সেরা প্রতিমা ক্যাটিগরিতে পুরস্কৃত হয়েছে তিনটি পুজো কমিটি।
বিশদ
রাজীব কুমারের আগাম জামিন খারিজের
আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে গেল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারের আগাম জামিন খারিজের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল সিবিআই। শুক্রবারই তাদের তরফে পিটিশন জমা পড়েছে সর্বোচ্চ আদালতে। তবে শুনানির দিন এখনও স্থির হয়নি। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে। সারদা মামলায় রাজীব কুমারের আগাম জামিনের আর্জি মঞ্জুর করেছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 
বিশদ

05th  October, 2019
দুর্গাপুজো নিয়ন্ত্রণে ও উদ্বোধনে বিজেপির চেয়ে বহু এগিয়ে তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্ফালনই সার! দুর্গাপুজো নিয়ন্ত্রণে এবং উদ্বোধনে এবারও অনেক এগিয়ে থাকল তৃণমূল শিবির। পুজোর দু’মাস আগে থেকে দখলের তোড়জোড় শুরু করেছিল গেরুয়া শিবির। কিন্তু শেষ পর্যন্ত কলকাতার বড় পুজোর দখলে তৃণমূলের থেকে কয়েকশো কদম পিছিয়ে রইল বিজেপি।  
বিশদ

05th  October, 2019
প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। 
বিশদ

05th  October, 2019
বিদ্যুৎ বণ্টন কোম্পানি রেকর্ড সংখ্যক পুজো কমিটিকে সংযোগ দিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এবার রেকর্ড ২৯ হাজার ৭৮৪টি বারোয়ারি পুজো কমিটিকে অস্থায়ী সংযোগ দিয়েছে। মহাষষ্ঠীর সকাল পর্যন্ত পাওয়া হিসেবের নিরিখে বণ্টন কোম্পানি তথা পূর্বতন রাজ্য বিদ্যুৎ পর্ষদ এলাকায় বারোয়ারি পুজো কমিটিকে বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে এটি সর্বকালীন রেকর্ড। 
বিশদ

05th  October, 2019
উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘোষণামতো শুক্রবার উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ করেছে কমিশন। তবে, একাধিক প্রার্থী একই নম্বর পাওয়ায় প্রতি পদ পিছু ১.৪ জনকে কাউন্সেলিংয়ে ডাকার যে নিয়ম, তা কার্যত মানা সম্ভব হয়নি।
বিশদ

05th  October, 2019
দেবীর বোধন দিয়ে দুর্গোৎসবের শুরু, আজ মহাষষ্ঠী
জনজোয়ার পঞ্চমীতেই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এতক্ষণ তো ঠাকুরের ছবি তুললে। আবার এত রাস্তার ছবি তোলার কী আছে? ঠিক করে হাঁটো। এক্ষুনি তো ধাক্কা খাচ্ছিলে! চেতলা অগ্রণীর সামনের রাস্তায় হঠাৎ বাঁক নেওয়া মারুতির সামনে পড়েও কোনওরকমে রক্ষা পেলেন তরুণী। তাতেই চটে গিয়ে মেয়েকে বকুনি দিলেন প্রৌঢ়া। তাতে কর্ণপাত করলেন না তরুণী। বরং পাল্টা জবাব, ফটোগ্রাফির তুমি কিস্যু বোঝো না। মা থমথমে মুখে চুপ থাকলেন। কিন্তু তাঁর নীরবতা আর টিকল কই? বিকেল হতে তখনও দেরি। চড়া রোদ। তবু রাস্তায় লক্ষ লোক। তাদের কোলাহলে গমগম করছিল রাজপথ। চতুর্থী থেকে যে উন্মাদনা শুরু হয়েছিল, মহাপঞ্চমীতে তাতে যেন জোয়ার লাগল। চুরমার হয়ে গেল শহুরে গাম্ভীর্য। মাইকে বাজতে থাকা আশা ভোঁসলের গানে, চাউমিনের মস্ত তাওয়ায় ডিমভাজার সুবাসে, আলোয়, সেলফির উল্লাস আর ট্রাফিক পুলিসের চোখ রাঙানিতে পুরোদস্তুর উৎসবে মাতল কলকাতা। সন্ধ্যায় যখন দেবীর বোধন হল, তখন শহরের কোণে কোণে ঝলসে উঠছিল শারদ উৎসবের জৌলুস।
বিশদ

04th  October, 2019
জানেই না রাজ্য
গঙ্গায় প্রতিমা ভাসান না দেওয়ার নির্দেশ কেন্দ্রের, অমান্যে ৫০ হাজার টাকা জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাতে কোনও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার (এনএমসিজি) পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সহ ১১টি রাজ্যে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, গঙ্গা নদী সহ তার যে কোনও শাখানদী এবং উপনদী, কোথাওই কোনও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। এমনকী নদীর পাড়েও কোনও প্রতিমা ফেলা যাবে না। 
বিশদ

04th  October, 2019
উদ্বোধন শেষ, পুজোয় বাড়িতে
বসেই নজরদারি করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির প্রাণের শারদোৎসবের সূচনা আর মাতৃ আবাহনের আয়োজনের উদ্বোধন সেরে পঞ্চমী থেকে দশমী পর্যন্ত কালীঘাটের বাড়িতেই থাকছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩০বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটের টালিচালার বাড়িতে বসেই এই ক’দিন রাজ্য পরিচালনা করবেন তিনি। নজর রাখবেন গোটা রা঩জ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর।
বিশদ

04th  October, 2019
প্রকাশ্যে এলেন রাজীব কুমার, আগাম জামিন নিশ্চিত করলেন নিম্ন আদালতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটিস পাঠানোর পরও না আসায় কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারকে হন্যে হয়ে খুঁজে বেড়িয়েছে সিবিআই। বিভিন্ন জায়গায় চালানো হয়েছে তল্লাশি। কিন্তু রাজীব আড়ালেই থেকে গিয়েছেন। অন্তরালে থেকেই আগাম জামিনের আর্জি জানান হাইকোর্টে। তা মঞ্জুর হওয়ার পরই বৃহস্পতিবার প্রকাশ্যে এলেন এডিজি সিআইডি রাজীব কুমার। 
বিশদ

04th  October, 2019
পুজোর দিনে বানভাসি অবস্থায় থাকতে
হবে বাংলার ছয়টি ব্লকের বাসিন্দাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ষষ্ঠী থেকে মা দুর্গার আরাধনায় গোটা বাংলা যখন আনন্দে ভাসবে, ঠিক তখনই রাজ্যের ছয়টি ব্লকের কয়েক হাজার মানুষ কার্যত বানবাসি অবস্থায় দিন কাটাবেন। সাম্প্রতিক অতিবৃষ্টিতে মালদহ ও মুর্শিদাবাদের একাংশে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বৃষ্টির প্রকোপ কমলেও উত্তরবঙ্গের নদীগুলির জলতলের উচ্চতা না কমায় দুই জেলার ছয়টি ব্লক কার্যত জলমগ্ন হয়ে পড়েছে। 
বিশদ

04th  October, 2019
পুজোয় অমিত ছাড়া রাজ্যের সব মন্ত্রীকে নিজ এলাকায় থাকতে নির্দেশ মমতার 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুজোর সময় সব মন্ত্রীর ছুটি বাতিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একমাত্র ছাড় পেয়েছেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। তিনি অবশ্য গত কয়েক বছর ধরেই এই ছুটি পেয়ে আসছেন। পুজোয় কলকাতার বাইরে যান। বৃহস্পতিবারই তিনি ছুটি কাটাতে চলে গেলেন। ফিরবেন ১১ তারিখে।  
বিশদ

04th  October, 2019
বদলাচ্ছে না আবহাওয়া, পুজোর দিনে বৃষ্টির আশঙ্কা থাকছেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার ভোররাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে। তারপর সারাদিন অবশ্য সেভাবে বাগড়া দেয়নি আবহাওয়া। ফলে চতুর্থীর পর পঞ্চমীতেও উৎসবমুখর মানুষ চুটিয়ে ঠাকুর দেখেছে। মণ্ডপ ভেসে গিয়েছে মানুষের স্রোতে।  
বিশদ

04th  October, 2019
অন্তর্ধান রহস্যাবৃত থাকছে মোদির আমলেও
নেতাজি কি আদৌ রাশিয়ায় ছিলেন কখনও?
পুতিন সরকার জানাল, এমন কোনও তথ্য নেই 

জীবানন্দ বসু, কলকাতা: তাইহোকু বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি এখনও। বিস্তারিত তদন্তের পর সুভাষচন্দ্রের অন্তর্ধান রহস্য উন্মোচনে গঠিত মুখার্জি কমিশন সরাসরি বিমান দুর্ঘটনার তত্ত্ব খারিজ করলেও, সেই বিতর্ক আজও সমানভাবে প্রাসঙ্গিক হয়ে রয়েছে। 
বিশদ

03rd  October, 2019
গান্ধীর মূল্যবোধকে সামনে রেখেই কাজ করে যাব: ধনকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীন ভারতে জন্মগ্রহণ করা বাংলার প্রথম রাজ্যপাল হিসেবে আমি আমার ক্ষমতার মধ্যে মহাত্মা গান্ধীর যাবতীয় মূল্যবোধকে সামনে রেখে রাজ্যের স্বার্থে কাজ করব। গান্ধীজির সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে বুধবার একথাই বলেছেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

03rd  October, 2019

Pages: 12345

একনজরে
জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM