Bartaman Patrika
রাজ্য
 

পথ দুর্ঘটনা কমেছে, রোড সেফটি
কমিটির বৈঠকে প্রশংসিত রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ দুর্ঘটনায় মানুষের সচেতনতা বৃদ্ধি করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি নিয়েছিলেন। তাঁর নির্দেশে রাজ্যজুড়ে পথ দুর্ঘটনা রোধে এই কর্মসূচি নেওয়া হয়। ইতিমধ্যেই তার সুফল পাওয়া গিয়েছে। দুর্ঘটনার হার কমে গিয়েছে রাজ্যে। ২০১৭ সালে ছিল ১৪ শতাংশ।
বিশদ
ইলেকট্রিক বাসের টেন্ডারে দ্বিতীয়বারেও বদল হল না চিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য নয়া শর্তে টেন্ডার ডাকা হয়েছিল। গত বৃহস্পতিবার খোলা হয় টেন্ডার।
বিশদ

08th  December, 2019
  ভিক্টোরিয়া হাউসের সামনেই লং মার্চের সমাপ্তি
সভার অনুমতির জন্য কাল হাইকোর্টে উদ্যোক্তারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১ দিন ব্যাপী লং মার্চ কর্মসূচির সমাপ্তি সমাবেশের স্থান নিয়ে শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হতে চলেছে সিটু সহ কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। ফি বছর ২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে সমাবেশ করেন, সেই ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনের রাস্তায় তারাও মঞ্চ বেঁধে আগামী ১১ ডিসেম্বর, বুধবার সভা করতে চায়। বিশদ

08th  December, 2019
  অমিত মিত্রের সঙ্গে কথা বলে জিএসটি’র কিছু সমস্যা মিটিয়েছি, দাবি ধনকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে আলোচনা করে তিনি জিএসটি সংক্রান্ত কয়েকটি সমস্যা মিটিয়েছেন বলে দাবি করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। শনিবার বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যপাল আরও বলেন, যে কোনও ব্যাপারে এভাবেই সাহায্য করতে তিনি চান। বিশদ

08th  December, 2019
  পার্শ্বশিক্ষকদের সঙ্গে বৈঠকে বসতে পারেন শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের বৈঠকে ডাকার কথা ভাবছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবার বিধাননগরে একটি অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানিয়েছেন তিনি। তিনি বলেন, আমি মঙ্গলবার দপ্তরে গিয়ে দেখব তাদের তরফে কোনও আবেদন রয়েছে কি না।
বিশদ

08th  December, 2019
  পর্ষদের আর্থিক কেলেঙ্কারির নিরপেক্ষ তদন্ত হবে: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদের ২৬ লক্ষ টাকারও বেশি আর্থিক কেলেঙ্কারিতে নিরপেক্ষ তদন্ত করাবে রাজ্য সরকার। শনিবার পর্ষদের টেস্ট পেপার প্রকাশ অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, এমন একটি তদন্ত কমিটি করা হবে, যেখানে পর্ষদের কেউ থাকবে না।
বিশদ

08th  December, 2019
সিএবি’র গেরো, বাংলায় আটকে বিজেপি’র সাংগঠনিক রদবদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)-এর গেরোয় পিছিয়ে গেল রাজ্য বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া। শুক্রবারই পশ্চিমবঙ্গ বিজেপির ২৪টি সাংগঠনিক জেলার সভাপতির নাম ঘোষণা হয়েছিল।
বিশদ

08th  December, 2019
 ধর্ষণ মামলায় ৩ থেকে ১০ দিনে
চার্জশিট নাদিলেই ব্যবস্থা
পুলিসকে সতর্কবার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণের মতো ঘটনার মোকাবিলায় আইনের পথে হাঁটার পক্ষেই সওয়াল করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তৃণমূল আয়োজিত সংহতি দিবসের মঞ্চ থেকে এই বিষয়ে প্রশাসনকে আরও কঠোর হওয়ার নির্দেশ দেন তিনি।  
বিশদ

07th  December, 2019
দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনের জন্য তৈরি হন, ক্যাব রুখতে ঐক্যের ডাক মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের প্রস্তাবিত নাগরিক সংশোধনী বিল (ক্যাব) রুখে দিতে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনে নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   বিশদ

07th  December, 2019
‘বৈঠকের জন্য ম্যাডাম সিএম যেখানে, যখন বলবেন, যাব’
সমস্যা মেটাতে আমার সঙ্গে মুখ্যমন্ত্রী আলোচনায় বসুন, সুর নরম করে আহ্বান জানালেন রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে সংবিধান মেনে চলার কথা বলে তিনি গত কয়েক মাস ধরে রাজ্য সরকার তথা শাসক শিবিরের সঙ্গে সংঘাতে গিয়েছেন। মুখ্যমন্ত্রী সহ গোটা সরকারপক্ষও তাঁকে নিশানা করে সমান্তরাল প্রশাসন চালানোর অভিযোগ এনে পাল্টা তির ছুঁড়েছে। 
বিশদ

07th  December, 2019
পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত: কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা। 
বিশদ

07th  December, 2019
বাতিল প্রশ্নোত্তর পর্ব, পার্শ্বশিক্ষক ইস্যুতে আলোচনার দাবিও খারিজ, তুমুল বিক্ষোভে বাম-কংগ্রেস বিধায়করা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে প্রায় আচমকাই প্রশ্নোত্তর পর্ব বাতিলের ঘোষণা। তারপর পার্শ্বশিক্ষকদের লাগাতার অনশন কর্মসূচিকে ঘিরে তৈরি হওয়া অচলাবস্থার ইস্যুতে তাদের আনা মুলতুবি প্রস্তাবের উপর আলোচনার দাবি খারিজ।  
বিশদ

07th  December, 2019
থাকবেন কেন্দ্র ও রাজ্যের শীর্ষ নেতারা
উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে ১২ই বৈঠক ডাকল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘গ্রাউন্ড রিপোর্ট’-এর উপর ভিত্তি করে রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে আগামী বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকল বিজেপি। যেখানে রাজ্যস্তরের শীর্ষ নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতৃত্বও হাজির থাকবে। 
বিশদ

07th  December, 2019
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পড়ুয়াদের অভিযোগ থেকে অবসাদের কারণ শুনতে প্রস্তুত উপাচার্য ও তাঁর দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীর সমস্যা জানাতে সরাসরি ‘দিদিকে বলো’ কর্মসূচি এখন রাজ্যজুড়ে চলছে। এবার পড়ুয়াদের সমস্যা জানতে খোদ উপাচার্যই এগিয়ে এলেন। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁর দল ছাত্রছাত্রীদের যাবতীয় সমস্যা, অসুবিধা, অভিযোগ ইত্যাদি শুনতে প্রস্তুত। এর জন্য নির্দিষ্ট একটি দিন এবং সময় ঠিক করা হয়েছে।  
বিশদ

07th  December, 2019
আগামী সপ্তাহে সুফল বাংলার পাশাপাশি রেশনেও কম দামে বিদেশি পেঁয়াজ পাওয়ার আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিশর থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম সরবরাহ আগামী দুই- এক দিনের মধ্যে মুম্বই বন্দরে পৌঁছে যাবে বলে আশা করা যাচ্ছে।   বিশদ

07th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: কারও সঙ্গে পুরানো সম্পর্ক থাকলে তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল১৬০৮: ইংরেজ কবি ...বিশদ

07:03:20 PM

এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

03:56:19 PM