Bartaman Patrika
রাজ্য
 
 

 বিসর্জনের আগে রাজ্যজুড়ে চলছে দেবীবরণ। বুধবার বাঁকুড়ায় তোলা নিজস্ব চিত্র।

ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে পুজোর সময় প্রস্তুত থাকার নির্দেশ স্বাস্থ্যভবনের 

বিএনএ, চুঁচুড়া: রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে পুজো মরশুমে সমস্ত রকম পরিষেবা জোগানোর জন্যে প্রস্তুত থাকার নির্দেশ দিল স্বাস্থ্যভবন। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ও স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার যৌথ স্বাক্ষর সহ জারি করা নির্দেশিকায় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক থেকে সমস্ত স্তরের স্বাস্থ্যকর্মীদের রোটেশন ভিত্তিতে ডিউটিতে থাকার কথা বলা হয়েছে। 
বিশদ
সম্পত্তির লোভে স্বামীকে খুনের দায়ে বধূর যাবজ্জীবন 

বিএনএ, বারাসত: সম্পত্তির লোভে স্বামীকে খুনের দায়ে এক গৃহবধূকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিলেন বারাসত জেলা আদালতের বিচারক। সাজাপ্রাপ্তের নাম শেলি সাহা। সোমবার বিকেলে বারাসত জেলা আদালতের ফাস্ট ট্র্যাক (প্রথম) কোর্টের বিচারক শ্রীময়ী কুন্ডু এই সাজা ঘোষণা করেন।  
বিশদ

01st  October, 2019
জয়দেব-কাণ্ড
ফার্মাসিস্টরা আদালতের দ্বারস্থ হচ্ছেন, আজ প্রতিবাদ মিছিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়দেব কুণ্ডু নিগ্রহ কাণ্ডে আজ, মঙ্গলবার এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে ফের প্রতিবাদ মিছিল করছেন ফার্মাসিস্টরা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ফার্মাসিস্টরা এসে সেই মিছিলে শামিল হবেন বলে এন আর এস সূত্রের খবর।  
বিশদ

01st  October, 2019
পে প্রোটেকশনের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয় এবং স্কুল শিক্ষকদের পে প্রোটেকশন নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা দপ্তর। ফলে কেউ একটি সরকারি প্রতিষ্ঠান থেকে আরেকটিতে যোগদান করলে, তিনি তাঁর শেষ মাসের বেতনই পাবেন। সেক্ষেত্রে তাঁর আর্থিক কোনও লোকসান হবে না। এই মর্মেই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।
বিশদ

01st  October, 2019
স্বাস্থ্যসাথী না চিকিৎসা ভাতা, অপশন দিতে হবে শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পেতে গেলে চিকিৎসা ভাতা ছেড়ে দিতে হবে শিক্ষক ও সরকারি কর্মীদের। অর্থ দপ্তর এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক ও কিছু শ্রেণীর সরকারি কর্মীকেও এখন স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে।
বিশদ

01st  October, 2019
রাজ্যের অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য বিজ্ঞপ্তি শীঘ্রই
ন্যূনতম পেনশন বাড়িয়ে
৮৫০০ টাকা করার প্রস্তাব 

রাজু চক্রবর্তী, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হওয়ার পর রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির স্পষ্ট দিশা ইতিমধ্যেই মিলেছে। কিন্তু রাজ্যের কয়েক লক্ষ অবসরপ্রাপ্ত সরকারি কর্মীর বর্ধিত পেনশন নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। অর্থ দপ্তর সূত্রের দাবি, আজ সোমবার কিংবা আগামীকাল মঙ্গলবারই অবসরপ্রাপ্তদের নয়া পাওনাগন্ডা সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি হবে। পেনশন ব্রাঞ্চের তরফে বিভাগীয় মন্ত্রী এবং অতিরিক্ত মুখ্যসচিবের কাছে বর্ধিত পেনশন সংক্রান্ত খসড়া পাঠানো হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে— নয়া বেতন কমিশন লাগু হওয়ার পর ন্যূনতম পেনশন ৩ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৫০০ টাকা করা হোক। একইভাবে সর্বোচ্চ পেনশন ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ ১০ হাজার টাকা করা হোক।
বিশদ

30th  September, 2019
বেতন কমিশনের সুপারিশ গ্রহণের পরও আইনি লড়াই চালানো নিয়ে কর্মীরা বিভক্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন কমিশনের সুপারিশ গ্রহণ করা ভালো, নাকি আইনি লড়াই চালিয়ে আরও কিছু পাওয়ার চেষ্টা চালানো দরকার। এই প্রশ্নে রাজ্য সরকারি কর্মিমহল এখন অনেকটাই দ্বিধাবিভক্ত। আইনি লড়াই চালালে আগামী জানুয়ারি থেকে বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন বৃদ্ধির সুবিধা পাওয়া নিয়ে চিন্তায় আছেন অনেকেই। 
বিশদ

30th  September, 2019
রাইস মিলগুলিকে ব্যাঙ্ক গ্যারান্টি দিতে হবে সরকারি ধান ভানাতে
চাল ফাঁকি দেওয়া বন্ধ করতে ব্যবস্থা

কৌশিক ঘোষ, কলকাতা: সরকারি উদ্যোগে কেনা ধান ভানিয়ে চাল না দেওয়ার প্রবণতা এক শ্রেণীর রাইস মিল মালিকের আছে। এজন্য সমস্যায় পড়তে হয় রাজ্য সরকারকে। ধান ভানিয়ে সরকারকে চাল না দেওয়ার এই প্রবণতা এবার বন্ধ করতে উদ্যোগী হয়েছে খাদ্য দপ্তর। 
বিশদ

30th  September, 2019
ইঞ্জিনিয়ারিং কোর্সগুলির এনবিএ স্বীকৃতিতে পিছিয়ে রাজ্য, উল্লেখ এআইসিটিই রিপোর্টে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং কোর্সগুলিকে ন্যাশনাল বোর্ড অব অ্যাক্রেডিটেশনের স্বীকৃত হতে হবে বলে নির্দেশিকা দিয়েছিল এআইসিটিই। কলকাতায় এসেও সেই কথা একাধিকবার বলতে শোনা গিয়েছে কাউন্সিল চেয়ারম্যানকে। কোন সময়কালের মধ্যে সেই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, তাও বলে দেওয়া হয়েছে।
বিশদ

30th  September, 2019
ভিন রাজ্যের মাদক পাচারকারীদের আশ্রয় বাংলা, পাঞ্জাব পুলিসের চিঠি পেয়ে হতবাক পুলিসকর্তারা 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভিন রাজ্যে নিষিদ্ধ মাদক পাচারে অভিযুক্তদের একটা বড় অংশ এরাজ্যে এসে আশ্রয় নিচ্ছে। এখানে লুকিয়ে থেকেই গোপনে মাদক কারবার চালিয়ে যাচ্ছে। পাঞ্জাবে মাদক পাচারে যে সমস্ত অভিযুক্ত এখানে লুকিয়ে রয়েছে, তাদের ধরে দিতে ওই রাজ্যের তরফে চিঠি এল রাজ্য পুলিসের কাছে। 
বিশদ

30th  September, 2019
আগামী বর্ষ থেকে পড়ানো হবে
কন্যাশ্রী, পথ নিরাপত্তার পর এবার ডাইনি নিয়েও সচেতনতার পাঠ স্কুলে 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: ডাইনি অপবাদে হত্যা— অশিক্ষা এবং সামাজিক অবক্ষয় এই অপরাধের আঁতুরঘর। তাই শিশু মনে যাতে গোড়া থেকেই এই হত্যা ও অপরাধ নিয়ে সুস্পষ্ট ধারণা গড়ে ওঠে, তারই উদ্যোগ নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। ঠিক হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের ডাইনি অপবাদে হত্যা সংক্রান্ত পাঠ দেওয়া হবে।  
বিশদ

30th  September, 2019
মির্জাকে নিয়ে মুকুলের ফ্ল্যাটে সিবিআই, হল ঘটনার পুনর্নির্মাণ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে ধৃত আইপিএস অফিসার এস এম এইচ মির্জাকে নিয়ে রবিবার বিজেপি নেতা মুকুল রায়ের ফ্ল্যাটে গেল সিবিআই টিম। সূত্রের খবর, মির্জাকে দিয়ে টাকা লেনদেনের ঘটনার পুনর্নির্মাণ করানো হয় এদিন। গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করেন সিবিআইয়ের তদন্তকারী অফিসাররা। যা আদালতের কাছে জমা দেবেন তাঁরা। 
বিশদ

30th  September, 2019
কৃষি বিজ্ঞান কেন্দ্রে অনুমতি ছাড়া নিয়োগ, বেতন বন্ধের নির্দেশিকা 

বিএনএ, বারাকপুর: রাজ্য সরকারের অনুমতি ছাড়াই বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা একাধিক কৃষি বিজ্ঞান কেন্দ্রে নিয়োগ হয়েছে। অনুমতি ছাড়া নিয়োগের কারণে বেতন বন্ধের নির্দেশিকা দিল আইসিএআর অর্থাৎ এগ্রিকালচার টেকনোলজি এপ্লিকেশন রিসার্চ ইনস্টিটিউট। অভিযোগ উঠেছে নিয়োগে স্বজনপোষণ হয়েছে।  
বিশদ

30th  September, 2019
বাংলাকে কেউ কেড়ে নিতে পারবে না
নাম না করে বিজেপিকে হুঁশিয়ারি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘জাগো বাংলা’ উৎসব সংখ্যা প্রকাশের অনুষ্ঠান থেকে গেরুয়া শিবিরকে হুঁশিয়ারি দিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, বাংলার মাটি কেউ কেড়ে নিতে পারবে না। বাংলার মাটিকে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। আমাদের সংস্কৃতি, আমাদের সভ্যতা সব কিছু ভালো থাকবে। ‘জাগো বাংলা’ ভালো করে পড়ুন, বাংলাকে চিনুন। রোজ যাতে ‘জাগো বাংলা’ বের হয়, তার পরিকল্পনা করা হচ্ছে। 
বিশদ

29th  September, 2019
নিম্নচাপ অক্ষরেখার জেরে
বৃষ্টি, পরশু উন্নতির আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সক্রিয় নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে শনিবার মহালয়ার দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তরবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা বেড়েছে। কলকাতা ও সংলগ্ন এলাকায় দফায় দফায় বৃষ্টি চলে। ভারী বৃষ্টি হয়েছে শহরজুড়েও। বৃষ্টিতে অনেক জায়গায় জল দাঁড়িয়ে যায়। আগামী সপ্তাহেই পুজো শুরু। দেবীর বোধন মহাষষ্ঠী আগামী শুক্রবার।  
বিশদ

29th  September, 2019

Pages: 12345

একনজরে
স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM