Bartaman Patrika
রাজ্য
 

সিঙ্গুর: কৃষকদের জমি ফেরতের প্রতিশ্রুতি
পালনের তৃতীয় বার্ষিকীতে ট্যুইট মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পের সমৃদ্ধি ও কৃষকের স্বার্থ সুনিশ্চিত করতে প্রতিশ্রুতির কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ছিল সিঙ্গুরের কৃষকদের ইচ্ছার বিরুদ্ধে অধিগৃহীত জমি ফেরতের তৃতীয় বার্ষিকী। সেই দিনকে স্মরণ করে মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করেন শনিবার।
বিশদ
মোদি-মমতার সরকারের বিরুদ্ধে রাস্তাই বামেদের একমাত্র পথ: বিমান বসু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের স্বার্থে কেন্দ্র নরেন্দ্র মোদি সরকার ও রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে ধারাবাহিক আন্দোলন ছাড়া কোনও বিকল্প পথ নেই। পরিস্থিতি বামেদের পক্ষে যেমন ভালো নয়, তেমন খারাপও নয়। বিশদ

15th  September, 2019
  পে কমিশন: আন্দোলনে নামতে চলেছে কয়েকটি কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে আগামী বছরের গোড়া থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা করলেও কয়েকটি সংগঠন এতে সন্তুষ্ট না হয়ে আন্দোলনে নামতে চলেছে। সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটি ইতিমধ্যে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে।
বিশদ

15th  September, 2019
পুলিস ভেরিফিকেশন, মেডিক্যাল টেস্ট
সময়ে শেষ হবে কি? চিন্তায় শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজের মতো স্কুল শিক্ষকদেরও পুলিস ভেরিফিকেশন এবং মেডিক্যাল চেক আপ শুরু হয়েছে। হুগলি-হাওড়ায় তা চলছে। কিন্তু এই নিয়ে শিক্ষক মহলে বিভিন্ন প্রশ্ন উঠছে। উচ্চ মাধ্যমিক স্তরে প্রথম দিকে নিয়োগ পাওয়া শিক্ষকদের প্রবেশনারি পিরিয়ডের এক বছর হয়ে গিয়েছে।
বিশদ

15th  September, 2019
রাজ্য কর্মীদের বেতন
বাড়াচ্ছেন মমতা
১ জানুয়ারি থেকে কার্যকর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু প্রতীক্ষিত পে-কমিশনের সুপারিশ কার্যকর করার ঘোষণার মধ্যে দিয়ে পুজোর মুখে রাজ্য সরকারি কর্মচারীদের একগুচ্ছ উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সভায় মূল বক্তা মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, আগামী পয়লা জানুয়ারি থেকে কার্যকর হবে ষষ্ঠ পে-কমিশনের সুপারিশ। চেয়ারম্যান অভিরূপ সরকার ষষ্ঠ পে­-কমিশনের প্রথম পর্যায়ের রিপোর্ট এদিনই নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে জমা দিয়ে আসেন। সেই প্রসঙ্গ উত্থাপন করে মমতার ঘোষণা—পে-কমিশন যা যা সুপারিশ করেছে, তা মানবো। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার সময় ভিড়ে উপচে পড়া স্টেডিয়ামে তখন কর্মচারীদের উল্লাসের গর্জন আর নাগাড়ে করতালির শব্দ।
বিশদ

14th  September, 2019
মুখ্যমন্ত্রীর ঘোষণায় কর্মী মহলে খুশির
হাওয়া, তবে কিছু কর্মী সংগঠন অসন্তুষ্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির জন্য ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ আগামী জানুয়ারি থেকে কার্যকর করার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করতেই শুক্রবার কর্মী মহলে খুশির হাওয়া ছড়িয়ে পড়ে। পুজোর আগে এই সুখবরে স্বাভবিকভাবে আনন্দিত হয়েছেন কর্মীরা। বিশদ

14th  September, 2019
গ্রেপ্তারিতে বাধা উঠতেই আজ
রাজীবকে তলব সিবিআইয়ের
আজ সকাল ১০টায় হাজিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের গ্রেপ্তারির উপর যে রক্ষাকবচ ছিল, শুক্রবার তা প্রত্যাহার করে নিল হাইকোর্ট। আর এই নির্দেশের ঘণ্টা দুই পরেই, বিকেল পৌনে ৫টা নাগাদ তাঁর পার্ক স্ট্রিটের কোয়ার্টারে পৌঁছে গেল সিবিআই।
বিশদ

14th  September, 2019
আলাদা করে তৈরি হচ্ছে না পুজোর গান
সিডির বিনাশ কি ডিজিটাল
প্ল্যাটফর্মে, উঠছে প্রশ্ন

গুঞ্জন ঘোষ, কলকাতা: পুজোয় বাংলা গান নিয়ে বাঙালির মাতামাতির দিন ক্রমশ ফুরিয়ে আসছে। বাংলা গানের স্বর্ণযুগ এখন স্মৃতির পাতায়। এখন কেউ ভরসা করে আধুনিক গান করেন না। সিডির দিনকাল অস্তমিত। বিগত কয়েক বছর আগে পুজোয় অ্যালবাম বেরত। এখন তাতেও ভাটার টান।
বিশদ

14th  September, 2019
  টেস্ট পেপার দ্রুত বের করতে পরীক্ষার দিনই প্রশ্নপত্র পাঠানোর নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেস্ট পেপার প্রকাশ করতে কয়েক বছর বেশ খানিকটা দেরিই হচ্ছিল মধ্যশিক্ষা পর্ষদের। জানা যাচ্ছিল, বিভিন্ন স্কুল থেকে টেস্টের প্রশ্নপত্র আসতে দেরি হওয়ার কারণেই টেস্ট পেপার প্রকাশও পিছিয়ে যেত। তাই এ বছর পর্ষদ অন্য পন্থা নিয়েছে।
বিশদ

14th  September, 2019
পুলিসি হামলার প্রতিবাদে আজ
রাজ্যজুড়ে বামেদের বিক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্নমুখী বামপন্থী ছাত্র-যুবদের মিছিলে পুলিসি হামলার প্রতিবাদে আজ, শনিবার রাজ্যজুড়ে প্রতিবাদে শামিল হতে চলেছে বিভিন্ন বাম সংগঠন। কড়া ভাষায় এই ঘটনার নিন্দা করেছে কংগ্রেসও। স্বল্প খরচে শিক্ষা ও কাজের দাবিতে ১২টি বামপন্থী ছাত্র-যুব সংগঠন সিঙ্গুর থেকে নবান্ন অভিমুখে যাত্রা শুরু করেছিল বৃহস্পতিবার।
বিশদ

14th  September, 2019
আরও বেশি মানুষকে রেশনে দু’ টাকা কেজিতে
চাল-গম দিতে উদ্যোগী সরকার, বিজ্ঞপ্তি জারি

 কৌশিক ঘোষ, কলকাতা: আরও বেশি সংখ্যক গরিব মানুষকে রেশনে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হল রাজ্য সরকার। খাদ্য দপ্তর এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। রাজ্য সরকারের দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে কার্ড আছে এমন রেশন গ্রাহকরাও এখন এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারেন।
বিশদ

14th  September, 2019

ভোটের ঠেলায় সরকারি কর্মীদের খুশি করতেই 
মমতার ঘোষণা, বাস্তবায়ন নিয়ে সংশয়ে দিলীপ


  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার একাধিক সিদ্ধান্ত ঘোষণা করেছেন। যা নিয়ে তীব্র কটাক্ষ করেছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তাঁর বক্তব্য, মুখ্যমন্ত্রীর এই ঘোষণা শুধুই সান্ত্বনা বাক্য। এই ঘোষণা পর সরকারি কর্মচারীরা পকেটে হাত দিয়ে দেখবেন, তাঁরা কী পেলেন? বিশদ

14th  September, 2019
সমস্যায় পড়ছেন অভিযোগকারীরা
রাজ্য মানবাধিকার কমিশনের
দু’টি গুরুত্বপূর্ণ পদ ফাঁকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনমাসেরও বেশি সময় পার হয়ে গেল, অথচ রাজ্য মানবাধিকার কমিশনের জুডিশিয়াল মেম্বার পদটি ফাঁকা রয়েছে। যার জেরে কমিশনের দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে বলে অভিযোগ। উল্লেখ্য, আইন অনুসারে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে ধরে মোট তিনজন সদস্য থাকেন।
বিশদ

14th  September, 2019
মমতার প্রশংসায় অ্যাপোলোর কর্ত্রীও
বাংলায় দ্বিতীয় হাসপাতাল বাটানগরেই,
কাজ শুরু করে দিল অ্যাপোলো

 বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ, ১৩ সেপ্টেম্বর: সঞ্জয় রায়ের সেই মর্মান্তিক মৃত্যুর ঘটনায় চিকিৎসায় গাফিলতির অভিযোগ এবং তারপর কলকাতার অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের রোগী সংখ্যা একলাফে প্রায় অর্ধেক হয়ে যাওয়ার দু’বছর পর হাসপাতালটি অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।
বিশদ

14th  September, 2019
পুজো মণ্ডপে অগ্নিনির্বাপণের জন্য
প্রশিক্ষণ দেবে দমকল, সিইএসসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর মণ্ডপগুলির অগ্নিনির্বাপণ ব্যবস্থা যাতে যথাযথ থাকে, সেজন্য পুজোকমিটিগুলিকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে দমকল দপ্তর। সিইএসসি-ও ওই প্রশিক্ষণ দিচ্ছে। আগামী ১৬ তারিখ সিইএসসির পক্ষ থেকে দক্ষিণ কলকাতায় পুজো কমিটিগুলিকে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM