Bartaman Patrika
রাজ্য
 

দোলের আগেই পুর প্রার্থী
তালিকা চূড়ান্ত তৃণমূলের

জেলায় জেলায় বৈঠক, শেষ সিদ্ধান্ত নেবেন মমতাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশন যেমন প্রস্তুতি শুরু করে দিয়েছে, তেমনি প্রার্থীতালিকা তৈরির প্রাথমিক কাজও শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। সংরক্ষণের গেরোয় যেসব কাউন্সিলার, ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যান, মেয়র তাঁদের আসনে দাঁড়াতে পারছেন না, তাঁদের জন্য বিকল্প আসন দেওয়ার খসড়া তালিকা তৈরির কাজও দলীয় স্তরে শুরু হয়েছে।  
বিশদ
২৪-এ দিল্লিতে পুরস্কারপ্রদান
উৎকর্ষতার নিরিখে দেশের সেরা
বাংলার দুই ইএসআই হাসপাতাল

বিশ্বজিৎ দাস, কলকাতা: এবার জাতীয় স্তরে বাংলার মুকুটে নতুন পালক যুক্ত করল রাজ্যচালিত ইএসআই হাসপাতালগুলি। দেশের ১১৫টি রাজ্যচালিত ইএসআই হাসপাতালের মধ্যে উৎকর্ষতার নিরিখে সেরা হল বাংলার দুই ইএসআই হাসপাতাল। একটি শিয়ালদহ, অন্যটি মানিকতলা। বৃহস্পতিবার সেরা হাসপাতাল এবং আঞ্চলিক অফিসের তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের অধীনস্থ ইএসআই কর্পোরেশন।
বিশদ

22nd  February, 2020
শিবপুজো থেকে দশেরা, বহু রাজ্য পেলেও
কেন্দ্রীয় সাহায্য প্রাপ্তিতে ব্রাত্য শুধু বাংলাই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গত কয়েক বছরে বিভিন্ন রাজ্যে উৎসব-পার্বণের জন্য কোটি কোটি টাকা খরচ করেছে নরেন্দ্র মোদি সরকার। সেই তালিকায় যেমন আছে বিভিন্ন আঞ্চলিক বা লোক উৎসব, তেমনই আছে নানা ধর্মীয় উৎসব। অধিকাংশ রাজ্য নিজেদের এলাকায় উৎসব করার জন্য দিল্লির দাক্ষিণ্য পেয়েছে।
বিশদ

22nd  February, 2020
অবাঞ্ছিত প্রার্থী রুখতে তৎপর প্রদেশ নেতৃত্ব
বাংলা থেকে প্রিয়াঙ্কাকে রাজ্যসভায় পাঠিয়ে এক ঢিলে বহু পাখি মারার কৌশল কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা থেকে রাজ্যসভায় প্রিয়াঙ্কা গান্ধীকে পাঠাতে তৎপর হচ্ছেন রাজ্য কংগ্রেসের একাংশ। আগামী এপ্রিলের গোড়ায় রাজ্যসভায় রাজ্যের পাঁচটি আসনে ভোট হতে চলেছে। রাজ্য বিধানসভার সদস্য সংখ্যার বিচারে চারটি আসনে তৃণমূলের জয় নিশ্চিত। পঞ্চম আসনে কানঘেঁষে জেতার সম্ভাবনা রয়েছে কংগ্রেস-বাম জোটের। 
বিশদ

22nd  February, 2020
তাপস পালের মৃত্যুর পাল্টা
কৃষ্ণনগরের বিজেপি এমপি’র হৃদরোগে
আক্রাম্ত হওয়ার দায় সিআইডি’র: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিনেতা তাপস পালের মৃত্যুর জন্য পরোক্ষে কেন্দ্রীয় সংস্থা সিবিআইকে কাঠগড়ায় তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার দলীয় এমপি জগন্নাথ সরকারের অসুস্থতার জন্য রাজ্যের তদন্তকারী সংস্থা সিআইডি’কে সরাসরি দায়ী করলেন বিজেপি সভাপতি দিলীপ ঘোষ।  বিশদ

22nd  February, 2020
বাম-কংগ্রেসের জোটই সার, মিলছে না প্রার্থী
তৃণমূল-বিজেপির মেরুকরণই ভবিতব্য আগামী পুর নির্বাচনে 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই। 
বিশদ

22nd  February, 2020
মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করলেন যোগেন্দ্র যাদব
ভাষা শহিদ দিবসে মমতার
শপথ, ঐক্যবদ্ধ ভারত চাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বৈচিত্রের মধ্যে ঐক্য—ভারতবর্ষের এই চিরন্তন রীতিকে আরও শক্তিশালী করেছে নানা ভাষা। অসংখ্য ভাষার ব্যবহার হয় এই দেশে। এই ভাষাই ধর্ম, বর্ণ নির্বিশেষে এক করে রেখেছে গোটা দেশকে, দেশমাতৃকাকে। সেই মা’কে ছিন্নবিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে দেশকে ঐক্যবদ্ধ রাখা যায় না।’  
বিশদ

22nd  February, 2020
এসএসসি: শিক্ষক নিয়োগে অভিন্ন পরীক্ষা, সংশোধিত বিধির বিজ্ঞপ্তি শীঘ্রই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ করতে অভিন্ন পরীক্ষা হবে বলে সূত্রের খবর। শিক্ষক নিয়োগে দ্রুততা আনতে বিধিতে পরিবর্তন আনার কথা ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সংশোধিত বিধিতে এই পরিবর্তন আনা হয়েছে বলে বিকাশ ভবন সূত্রে খবর। 
বিশদ

22nd  February, 2020
দলীয় নেতৃত্বে তরুণদের জায়গা করে দিতে সওয়াল গৌতম দেবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের নেতৃত্বে আরও বেশি করে তরুণ প্রজন্মকে জায়গা করে দিতে এবার সওয়াল করলেন সিপিএম নেতা তথা প্রাক্তন মন্ত্রী গৌতম দেব। বেশ কিছুকাল ধরে অসুস্থতার কারণে কলকাতায় কোনও প্রকাশ্য অনুষ্ঠানে তাঁকে দেখা যায়নি।  
বিশদ

22nd  February, 2020
অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের বর্ধিত পেনশনের বিজ্ঞপ্তি প্রকাশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে স্বস্তি পেলেন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের প্রাথমিক, উচ্চ-প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের জন্য সংশোধিত পেনশন ও অন্যান্য সুযোগ-সুবিধা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর।
বিশদ

22nd  February, 2020
আর্ট কলেজের ১৫ জন প্রবীণ ‘মডেল’কে পেনশন মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্ট কলেজে শিক্ষণরত চিত্রকরদের ‘মডেল’ হিসেবে কাজ করে আসা ১৫ জন প্রবীণকে প্রতি মাসে সরকারি পেনশন পাওয়ার বিষয়টি সুনিশ্চিত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভাষা শহিদ দিবসে দেশপ্রিয় পার্কের অনুষ্ঠান মঞ্চ থেকে ওই পেনশন প্রকল্প চালু করেন তিনি।  বিশদ

22nd  February, 2020
মাতৃভাষা দিবসে অপ্রাপ্তি
৫৫ বছরেও রাজ্য সরকারি দপ্তরে বাংলা
ভাষার সার্বিক প্রয়োগে সাফল্য মিলল না

রাজু চক্রবর্তী, কলকাতা: দীর্ঘ সাড়ে পাঁচ দশকেও রাজ্য সরকারি দপ্তরগুলিতে বাংলা ভাষার সফল প্রয়োগ করা গেল না। কংগ্রেস-বামফ্রন্ট-তৃণমূল, সময়ের দাবি মেনে শাসক বদলালেও প্রশাসনিক মহলে বাঙালির মাতৃভাষা আজও ব্রাত্য।
বিশদ

21st  February, 2020
রবীন্দ্রনাথের প্রথম নিজ কণ্ঠে গান রেকর্ডের
যন্ত্র সহ ১৫টি দুষ্প্রাপ্য জিনিসের প্রদর্শনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম নিজের কণ্ঠে কোন যন্ত্রের সাহায্যে গান রেকর্ড করেছিলেন? এই প্রশ্নের উত্তর অবশ্য অনেকের কাছেই নেই। কিন্তু সেই যন্ত্র চাক্ষুস করার সুযোগ করে দিচ্ছে বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম)।
বিশদ

21st  February, 2020
সব পুরসভায় জঞ্জাল পৃথক, পুনর্ব্যবহারে প্রকল্প জমা দেওয়ার নির্দেশ ফিরহাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি বাড়ি জঞ্জাল সংগ্রহ করে প্রথমে পৃথক করতে হবে। তারপর সেই জঞ্জালকে পুনর্ব্যবহারযোগ্য কর তুলতে হবে। এজন্য প্রতিটি পুরসভাকে বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরি করে জমা করার নির্দেশ দেওয়া হল। বিশদ

21st  February, 2020
ভূগোল পরীক্ষার আগে
ছড়ানো হল ভুয়ো প্রশ্ন
সূত্রের খোঁজ পেতে হন্যে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ: মাধ্যমিকের ইংরেজি প্রশ্নপত্রের ভুয়ো টিকটক ভিডিওর পর বৃহস্পতিবার ভূগোলের নকল প্রশ্নপত্র ছড়িয়ে পড়ল পরীক্ষা শুরুর আগেই। সোশ্যাল মিডিয়ায় প্রচার চলতে থাকে, পরীক্ষা চলাকালীন প্রশ্ন বেরিয়ে আসা নয়, এবার তা আগেভাগেই ফাঁস হয়ে গিয়েছে। এর ফলে পর্ষদের পাশাপাশি রাজ্য প্রশাসনও উদ্বিগ্ন হয়ে পড়ে। সেই প্রশ্নপত্র প্রায় আসলের মতোই। নম্বর বিভাজন এবং অন্যান্য বিষয় হুবহু এক। কিন্তু পরীক্ষা শেষে দেখা যায়, ছড়িয়ে পড়া সেই প্রশ্নপত্র আসলের সঙ্গে মেলেনি। এতে হাঁফ ছেড়ে বাঁচেন পর্ষদ ও পুলিস-প্রশাসনের কর্তারা। এদিন পর্ষদের তরফে লিখিত বিবৃতিতেই উল্লেখ করে দেওয়া হয়, পরীক্ষা ব্যবস্থা চলাকালীন কোনও প্রশ্ন হোয়াটসঅ্যাপ মারফৎ বের হয়নি।
বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বেসরকারি গ্যাস কোম্পানির নিরাপত্তারক্ষী ছাঁটাই নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে আসানসোলে। কোম্পানি থেকে ২৯জনকে ছাঁটাইয়ের প্রতিবাদে মঙ্গলবার থেকে অনশন শুরু করেছেন ছাঁটাই হওয়া নিরাপত্তারক্ষীরা।   ...

 কোটা, ২৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ সড়ক দুর্ঘটনা রাজস্থানে। নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে বরযাত্রী বোঝাই বাস নদীতে পড়ল। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৪ জনের। গুরুতর জখম ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৬ ফেব্রুয়ারি: সুয়েলা ব্রাভেরমান। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্যাবিনেটে রদবদলের পর চলতি মাসের শুরুতে ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসেবে অ্যাটর্নি জেনারেলের পদে নিযুক্ত হন এই এমপি। অবশেষে অ্যাটর্নি জেনারেল হিসেবে শপথ নিলেন তিনি। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

26-02-2020 - 03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

26-02-2020 - 02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

26-02-2020 - 02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

26-02-2020 - 02:16:00 PM

খড়্গপুর শহরের নিমপুরায় একটি পানশালায় হানা পুলিসের, গ্রেপ্তার ৬ 

26-02-2020 - 01:47:00 PM

মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ, চাঞ্চল্য
মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ। আজ, বুধবার ...বিশদ

26-02-2020 - 01:28:17 PM