Bartaman Patrika
রাজ্য
 
 

লক্ষ্মীর সাজে শিশুরা। রবিবার বাঁকুড়াতে তোলা ভৈরব দাসের ছবি। 

এমপি-জেলা সভাপতিদের থেকে দুর্গাপুজোর জনসংযোগ সংক্রান্ত রিপোর্ট চাইল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোকে কেন্দ্র করে স্থানীয় পরিসরে জনসংযোগ বৃদ্ধির দায়িত্ব দেওয়া হয়েছিল বিজেপির এমপি এবং জেলা সভাপতিদের। পুজো কমিটি দখলের প্রাথমিক লড়াইতে কলকাতা সহ বিভিন্ন জেলায় শাসক তৃণমূলের সঙ্গে প্রতিযোগিতায় বড় একটা লড়াই দিতে পারেনি গেরুয়া শিবির।  
বিশদ
আজ মমতার পুজো কার্নিভাল
থিম রাঙামাটির বাংলা, রেড রোড সুরক্ষায় ড্রোন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেড রোডে আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের পুজো কার্নিভাল। বাংলার দুর্গাপুজোকে বিশ্বের দরবারে তুলে ধরতেই মমতা সরকারের এই প্রয়াস। বিকেল সাড়ে চারটে নাগাদ রেড রোডে ফোর্ট উইলিয়ামের সামনে থেকে শুরু হবে বিসর্জনের বিশেষ শোভাযাত্রা। যেখানে ৮০ পুজো কমিটি তাদের প্রতিমা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ঝলক নিয়ে হাজির হবে। লক্ষ লক্ষ মানুষ এ বছরে শেষবারের মতো প্রতিমা দেখার সুযোগ পাবেন। 
বিশদ

11th  October, 2019
পুলিশকে বলেও কাজ হচ্ছে না: চেয়ার পার্সন
জিয়াগঞ্জের খুনের ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ
দাবি করল জাতীয় মহিলা কমিশন 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ অক্টোবর: মুর্শিবাদের জিয়াগঞ্জে এক শিক্ষক, তার অন্তঃসত্ত্বা স্ত্রী এবং আট বছরের ছেলেকে খুনের ঘটনায় উপযুক্ত ব্যবস্থা নিতে অমিত শাহর নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে হস্তক্ষেপের আবেদন জানাল জাতীয় মহিলা কমিশন। একইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিসের ডিজিকে এই ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে কমিশন। 
বিশদ

11th  October, 2019
উচ্চ প্রাথমিকের মেধা তালিকায় অপ্রশিক্ষিত প্রার্থী নেই, দাবি এসএসসি’র চেয়ারম্যান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের মেধা তালিকায় কোনও অপ্রশিক্ষিত প্রার্থী নেই। বিভিন্ন মহলে ওঠা অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার এই দাবি করেছেন খোদ এসএসসি’র চেয়ারম্যান সৌমিত্র সরকার। তিনি বলেন, তিন ধাপে স্ক্রিনিং হয়েছে। তাই প্রশিক্ষণবিহীন কেউ থাকার সম্ভাবনা নেই বললেই চলে 
বিশদ

11th  October, 2019
‘শ্রী শ্রী দুর্গা সহায়’ লেখা পোস্ট কার্ডের আর দেখা মেলে না
বিজয়ার চিঠি আজ অতীত, আঙুলের স্পর্শেই ই যুগে চলে শুভেচ্ছা বিনিময় 

সুকান্ত বসু, কলকাতা: ‘শ্রীশ্রী দুর্গা সহায়’ লেখা বিজয়ার শুভেচ্ছা জানানো সেই পোস্ট কার্ড, ইনল্যান্ড কিংবা খামে ভরা চিঠি আর আসে না ডাকে। বাড়ির ডাকবাক্সও থেকে যায় খালি। পরিবার পরিজনের কুশল কামনা করে কলমের আঁচড় কাটা বিজয়ার সেই বার্তা এখন অতীত। বিনিময়ে জায়গা করে নিয়েছে সোশ্যাল মিডিয়া। 
বিশদ

11th  October, 2019
ফড়েদের হাত থেকে বাঁচাতে
১২টি বনজ সম্পদে ন্যূনতম সহায়ক মূল্য বেঁধে দিল সরকার 

পবিত্র ত্রিবেদী, কলকাতা: জঙ্গল থেকে ফল, পাতা সহ বিভিন্ন বনজ সম্পদ সংগ্রহ করে তা বিক্রি করে সেই টাকা দিয়ে জীবিকা অর্জনের সঙ্গে এ রাজ্যের লক্ষ লক্ষ মানুষ জড়িত। বিশেষত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায় তফসিলি উপজাতিদের বেঁচে থাকা জঙ্গল ও সেই সব বনজ সম্পদ সংগ্রহকে ঘিরেই। 
বিশদ

11th  October, 2019
সতর্ক করেছেন পদ্ম শিবিরমুখী দলীয় কর্মীদেরও
‘জাগো বাংলা’র উৎসব সংখ্যায় একযোগে বিজেপি ও সিপিএমকে বিঁধলেন মমতা 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: বিজেপিকে পরোক্ষে মদত জোগানোর অভিযোগে সিপিএমকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যায় নিজের কলামে ত্রিপুরার প্রসঙ্গ তুলে একযোগে বিজেপি ও বামেদের আক্রমণ শানিয়েছেন তিনি। তৃণমূল নেত্রী রেয়াত করেননি ত্রিপুরার মুখ্যমন্ত্রীকেও।  
বিশদ

11th  October, 2019
২০১৮-র ডব্লুবিসিএস: ১ নভেম্বর থেকে শুরু পার্সোনালিটি ইন্টারভিউ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস এ এবং বি) লিখিত পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত। সংশ্লিষ্ট প্রার্থীরা ডব্লুবিসিএস মেইন এবং ফাইনাল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। 
বিশদ

11th  October, 2019
ইছামতীর ঢেউ দুই পারকে ছুঁতে পারলেও
দূর থেকে মিষ্টি ছুঁড়ে বিজয়া দুই বাংলার

বিএনএ, বারাসত: দুই বাংলার মিলন ঘটল বিজয়া দশমীতে। নিরাপত্তার কারণে দুই দেশের প্রতিমার নৌকা ‘জোড়া’ না লাগলেও টাকির ইছামতীর বিসর্জনে দশমীর শুভেচ্ছা বিনিময় হল। মিষ্টি ছুঁড়লেন ওপার বাংলার বিসর্জনকারীদের প্রতি। পাল্টা মিষ্টি উড়ে এল এপারের নৌকায়। আনন্দঘন এই মুহূর্ত দেখার জন্য লক্ষাধিক মানুষ জড়ো হয়েছিলেন।  
বিশদ

10th  October, 2019
লোকসভা ভোটের সাফল্য সমাবেশ
নভেম্বরের শেষে প্রধানমন্ত্রীকে দিয়ে ব্রিগেড করতে চাইছে বঙ্গ বিজেপি 

রাজু চক্রবর্তী, কলকাতা: বছর ঘুরলেই কলকাতা সহ রাজ্যের শ’খানেকের বেশি পুরসভায় ভোট। সবকিছু ঠিকঠাক থাকলে এই নির্বাচনের দামামা বাজাতে নভেম্বর মাসের শেষে ব্রিগেডের জনসভায় হাজির হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদি। অন্তত রাজ্য বিজেপি নেতৃত্বের প্রভাবশালী অংশের এমনটাই দাবি।  
বিশদ

10th  October, 2019
কেউ সীমা লঙ্ঘন করবেন না: রাজ্যপাল 

বিএনএ, চুঁচুড়া: কেউ সীমা লঙ্ঘন করবেন না। সবাই একসঙ্গে, এক লক্ষ্য নিয়ে কাজ করলে বাংলা আবার সর্বোচ্চ স্তরে পৌঁছবে। রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নানের পুজোতে নবমীতে শ্রীরামপুরে এসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকার এই মন্তব্য করেন।  
বিশদ

10th  October, 2019
এসএসসির উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা
পুজোর মধ্যেই অভিযোগ ৬৯,
সংখ্যা অনেক বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশন উচ্চ প্রাথমিকে নিয়োগের যে পূর্ণাঙ্গ মেধাতালিকা প্রকাশ করেছে, তা নিয়ে পুজোর মধ্যেও উৎসাহ কম ছিল না প্রার্থীদের মধ্যে। কমিশন সূত্রে খবর, ৫ থেকে ৯ অক্টোবর সকাল পর্যন্ত মোট ৬৯টি অভিযোগ জমা পড়েছে। ২৫ অক্টোবর পর্যন্ত অভিযোগ জমা দেওয়া যাবে। সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে। 
বিশদ

10th  October, 2019
পার্শ্বশিক্ষকদের স্থায়ী করার বিষয়টি রাজ্যের এক্তিয়ারে, জানাল এনসিটিই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের স্থায়ীকরণ এবং বেতনকাঠামো তৈরির বিষয়টি রাজ্য সরকারেরই এক্তিয়ারভুক্ত। সম্প্রতি আরটিআইয়ের মাধ্যমে জানতে চাওয়া প্রশ্নের উত্তরে একথা জানাল স্কুলশিক্ষক নিয়োগে কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই। পার্শ্বশিক্ষক নেতা অভিজিৎ ভৌমিক এই তথ্য জানতে চেয়েছিলেন।
বিশদ

10th  October, 2019
বিগত বছরগুলির নজির ছাপিয়ে রেকর্ড, দাবি
ভোট মাত্র ৭ শতাংশ, কিন্তু সিপিএমের পুজোর স্টলে বই বিক্রি দু’কোটি টাকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের প্রাসঙ্গিকতা নিয়ে বেশ কিছুকাল ধরেই প্রশ্ন উঠতে শুরু করেছে। সেই চর্চা আরও জোরালো হয়েছে বিগত লোকসভা নির্বাচনে দলের বিপর্যয়ের পর। স্বাধীনতার পর এবারই প্রথম বাংলা থেকে সিপিএম তথা বামেদের কোনও প্রতিনিধি সংসদে নেই। এই নজিরবিহীন উদাহরণ সামনে এনেছে এই বিপর্যয়ের ছবিকে।  
বিশদ

10th  October, 2019
উৎসবের ছুটির সময় খোলা রাখতে হবে অঙ্গনওয়াড়ি কেন্দ্র, নির্দেশ জারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অক্টোবর মাসে উৎসব মরশুমের লম্বা ছুটির সময় অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি থেকে যাতে প্রসূতি ও শিশুরা পুষ্টিকর খাদ্য পাওয়া থেকে বঞ্চিত না হয়, তার জন্য উদ্যোগী হল রাজ্য সরকার। সমাজকল্যাণ দপ্তরের আইসিডিএস ডাইরেক্টরেট থেকে এব্যাপারে নির্দেশিকা জারি করা হয়েছে।  
বিশদ

10th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: মুর্শিদাবাদের জিয়াগঞ্জের শিক্ষক, তাঁর স্ত্রী ও ছেলের খুনের ঘটনার প্রতিবাদে রবিবার সকালে ধনেখালির ভাণ্ডারহাটি মোড়ে পথ অবরোধ করে বিজেপি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM