Bartaman Patrika
রাজ্য
 
 

 

স্কুলের আগেই প্রার্থীর হাতে পিপি, বদলি নিয়ে কাজে যোগ শিক্ষকদের 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি কীভাবে আগেভাগে পৌঁছে যাচ্ছে, সে ব্যাপারে রহস্য তৈরি হয়েছে। 
বিশদ
১৪০০ প্রতিষ্ঠানে ফায়ার অডিট, ত্রুটি মিলল অর্ধেক জায়গাতেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমকল দপ্তরের ফায়ার অডিটে অর্ধেক জায়গায় ত্রুটি ধরা পড়ল। গত কয়েক মাসে ১৪০০টি জায়গায় ফায়ার অডিট হয়েছে। তার মধ্যে দেখা গিয়েছে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই ত্রুটি রয়েছে। কোথাও জলের সংস্থান নেই, কোথাও ফায়ার এক্সটিংগুইশার ঠিক নেই, কোথাও আবার বিদ্যুতের তার অবিন্যস্তভাবে ঝুলছে, ওয়্যারিং নেই।  
বিশদ

10th  December, 2019
রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে: শশী পাঁজা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে। দেশের তুলনায় রাজ্যের এই হার অনেক কম। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে পরিসংখ্যান দিয়ে সেই তথ্য তুলে ধরেন নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা। তিনি বলেন, স্বাভাবিকের তুলনায় কম ওজনের শিশুদের মধ্যে অপুষ্টির হার দেশে ৩৩.৭ শতাংশ।  
বিশদ

10th  December, 2019
কেন্দ্র ফণীর টাকাই দেয়নি, বুলবুল তো দূরঅস্ত: জাভেদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুল দূরঅস্ত, ফণীর টাকাই পাইনি কেন্দ্রের কাছ থেকে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এই কথা বলেন বির্পযয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী জাভেদ খান। তৃণমূল বিধায়ক কল্লোল খাঁয়ের এক প্রশ্নের জবাবে জাভেদ খান বলেন, ২০১৭ সালে বন্যায়, ২০১৮ সালে ফণীতে অনেক ক্ষতি হয়ে গেল। যা কয়েক হাজার কোটি টাকা।
বিশদ

10th  December, 2019
৪ হাজার পদে ক্লার্কশিপ পরীক্ষা জানুয়ারিতেই

রাজু চক্রবর্তী, কলকাতা: নতুন বছরের শুরুতেই রাজ্য সরকারি দপ্তরে করণিক নিয়োগের পরীক্ষা নিতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। বহু প্রতীক্ষিত এই ক্লার্কশিপ পরীক্ষার দায়িত্ব কোন সংস্থার হাতে থাকবে, তা নিয়ে বিস্তর জটিলতা তৈরি হয়েছিল। পিএসসি’র পাশাপাশি ফের নতুন করে তৈরি হতে চলা রাজ্য স্টাফ সিলেকশন কমিশনও (এসএসসি) পরীক্ষা আয়োজনের দাবিদার ছিল।
বিশদ

09th  December, 2019
রাজ্যপালের দাবি উড়িয়েই দিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে আলোচনা করে তিনি জিএসটি সংক্রান্ত কয়েকটি সমস্যা মিটিয়েছেন— রাজ্যপাল জগদীপ ধনকারের এই দাবি পুরোপুরি নস্যাৎ করে দিয়েছেন স্বয়ং অর্থমন্ত্রী। রবিবার তিনি বলেন, রাজ্যপাল এটা বলে থাকলে অমি স্তম্ভিত ও বিস্মিত। বাস্তবের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 
বিশদ

09th  December, 2019
ওয়াইসিকে স্বাগত জানিয়ে বিজেপি নেতার পোস্ট ঘিরে বিতর্ক
প্রকাশ্যে বিজেপি-মিম গোপন বোঝাপড়ার দাবি তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মুসলমান সমাজে বিভ্রান্তি ছড়াতে বিজেপির এজেন্ট কি অন্ধ্রপ্রদেশের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি? ঝোলা থেকে বিড়াল বের করে দিয়েছেন প্রাক্তন সাংসদ বিজেপির অনুপম হাজরা। এমনই দাবি তৃণমূলের।
বিশদ

09th  December, 2019
ভর্তুকি কেজিতে প্রায় ৫০ টাকা
রেশন থেকে পরিবার পিছু ৫৯ টাকায়
এক কেজি করে পেঁয়াজ দেবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিদেশ থেকে পেঁয়াজ কবে আসবে, তার অপেক্ষায় না থেকে মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায়ের নির্দেশে খোলাবাজারে পেঁয়াজ কিনে তা ভর্তুকিতে রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি শুরু করছে রাজ্য সরকার। 
বিশদ

09th  December, 2019
এখন মাত্র ২৫ শতাংশ যানবাহন ফাস্ট্যাগে টোল দিচ্ছে, বাধ্যতামূলক হলে দুর্ভোগ বৃদ্ধির আশঙ্কা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ। 
বিশদ

09th  December, 2019
নজরে পথ সুরক্ষা
চালকদের জন্য প্রশিক্ষণ শিবির করার পরিকল্পনা বেসরকারি বাস মালিকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির দাবিতে হামেশাই রাস্তায় নামা থেকে শুরু করে সরকারকে গুচ্ছ গুচ্ছ চিঠি দিতে অভ্যস্ত বাস মালিকরা। এবার সেই জায়গা থেকে কিছুটা হলেও সরে এসে রাজ্যের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচির সঙ্গে সাযুজ্য রেখে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে চান তাঁরা। 
বিশদ

09th  December, 2019
নির্ধারিত সময়ে স্বচ্ছতার সঙ্গে কাজ করতে সব দপ্তর ও ডিএম’দের গাইডলাইন দিল পূর্তদপ্তর 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: নির্ধারিত সময়ে এবং স্বচ্ছতার সঙ্গে প্রকল্পের কাজ করার জন্য সব দপ্তরকে গাইডলাইন বেঁধে দিল পূর্তদপ্তর। মূলত, হাসপাতাল, স্কুল, কলেজ, প্রশাসনিক ভবন প্রভৃতি বাড়ি তৈরির জন্য ওই গাইডলাইন করা হয়েছে।
বিশদ

09th  December, 2019
ফের বঞ্চনা, ব্যাপক ক্ষোভ
বাংলা বাদ দিয়েই গুজরাতি সহ সাত ভাষায় নিটের প্রসপেক্টাস 

বিশ্বজিৎ দাস, কলকাতা: বিজেপি বাংলা ও বাঙালি আবেগকে গুরুত্ব দেয় না। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগে এ নিয়ে মমতা তীব্র প্রতিবাদ করার পর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতেও করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  
বিশদ

09th  December, 2019
ডিসেম্বরে বাড়বে ধান বিক্রি
ফড়ে ও চাষিদের অভাবী বিক্রি আটাকানোই সরকারের লক্ষ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাস থেকে সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ের পর থেকে নতুন ধান বেশি পরিমাণে উঠতে শুরু করলে চাষিরা অনেক বেশি সংখ্যায় ধান বিক্রি করতে আসবেন। 
বিশদ

09th  December, 2019
স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ৩ ডিগ্রি বেশি, একইরকম চলবে আজও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের প্রভাব কাটতে না কাটতেই ফের দেখা দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। আগামীকাল, মঙ্গলবার রাত থেকেই উত্তর ভারতের বিভিন্ন অংশে শুরু হবে পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলে রাজস্থানের কিছু অংশে এবং লাগোয়া পাকিস্তানে ঝড়বৃষ্টিও হতে পারে।
বিশদ

09th  December, 2019
আলাদা ধরনের ডিগ্রি সার্টিফিকেট কেন, স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একই বিশ্ববিদ্যালয়ের আয়ূশ শাখার বিভিন্ন ডিগ্রি সার্টিফিকেটের আকার ও নামকরণ বিভিন্ন ধরনের কেন? এমনই অভিযোগ করে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি ধরাল আয়ূশ শাখার আয়ুর্বেদ, যোগ ও ন্যাচারোপ্যাথি, ইউনানি এবং সিদ্ধা শাখার কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন।  
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়। ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব বিল: অগ্নিগর্ভ পরিস্থিতি অসমে, পুড়ল বাসও
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে অসমে। ...বিশদ

05:59:14 PM

নাগরিকত্ব বিল: শহরে প্রতিলিপি পুড়িয়ে প্রতিবাদ কংয়ের
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পথে নামল প্রদেশ কংগ্রেস। আজ বিকালে ...বিশদ

05:43:21 PM

 ত্রিপুরা ও অসমে মোতায়েন হল সেনা
নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে সেনা মোতায়েন করা হল ...বিশদ

05:33:48 PM

ফুলেশ্বরে বেসরকারি হাসপাতালে ভাঙচুর 
রোগীকে অন্যত্র রেফার করা নিয়ে উত্তেজনা ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে। ...বিশদ

04:47:59 PM

পর্ণশ্রীতে বাড়ি থেকে বৃদ্ধার দেহ উদ্ধার 

03:54:51 PM

শ্রীহরিকোটা থেকে রিস্যাট-২বিআরআই১ কৃত্রিম উপগ্রহর সফল উৎক্ষেপণ করল ইসরো 

03:49:00 PM