Bartaman Patrika
রাজ্য
 

ভর্তুকিতে আদিবাসী ও দুঃস্থদের মাত্র
১০৬ টাকায় শাড়ি দেবে রাজ্য সরকার

অলকাভ নিয়োগী, বর্ধমান: বারো হাত শাড়ি মাত্র ১০৬ টাকায়! না, ‘করোনা সেল’ নয়। ভর্তুকির মাধ্যমে আদিবাসী ও দুঃস্থদের সস্তা দামে শাড়ি দেবে রাজ্য সরকার। প্রতিটি শাড়িতে সরকার ৯৯ টাকা ভর্তুকি দেবে। কালোবাজারি রুখতে রেশন কার্ড দেখে এই শাড়ি দেওয়া হবে।
বিশদ
সরকারি কর্মীদের চিকিৎসা খরচের
বিল পেশের সময় বেড়ে হল ৬ মাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের চিকিৎসা সংক্রান্ত খরচের বিল পেশের সময়সীমা বাড়ানো হল। এতদিন এই সময়সীমা ছিল তিনমাস। সেটা বাড়িয়ে ছ’মাস করেছে অর্থ দপ্তর। এনিয়ে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।
বিশদ

01st  July, 2020
খনি ধর্মঘটে অনড় সংগঠনগুলি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চপর্যায়ের আলোচনাতেও বরফ গলল না। ৪১টি খনি বেসরকারি হাতে তুলে দেওয়ার ব্যাপারে নিলামের কাজ স্থগিত রাখতে সরকারপক্ষও রাজি নয়। তাই শ্রমিক সংগঠনগুলিও তাদের তিন দিনের টানা ধর্মঘটের কর্মসূচিতে অনড় রইল।
বিশদ

01st  July, 2020
অদৃশ্য কোভিড বধে ঘাতক মাস্ক
তৈরিতে সাফল্য পেল যাদবপুর

 পবিত্র ত্রিবেদী, কলকাতা: মাস্কেই মরবে কোভিড ভাইরাস! অদৃশ্য শত্রুকে খতম করতে ‘মেঘনাদ’ হয়ে উঠবে এই মাস্কই। আর তৈরির প্রযুক্তি-কৌশলও একেবারে সিম্পল। চুল-চিরুনির ঘর্ষণে সৃষ্টি হয় স্থিরতড়িৎ। তড়িৎবিজ্ঞানের এই সহজ তত্ত্বেই মারণ ভাইরাসের গুপ্ত ঘাতক তৈরির অস্ত্র খুঁজে পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
বিশদ

01st  July, 2020
ভার্চুয়াল সভার জন্য প্রযুক্তি
কিনল রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী এক বছরের জন্য অনলাইনে বৈঠক করতে বিশেষ প্রযুক্তি কিনল রাজ্য বিজেপি। চলতি মাসের গোড়ায় এই সোশ্যাল প্লাটফর্ম কিনেছে তারা। করোনা আবহে জনসমাবেশ আগামী কয়েক মাস হবে না বলেই ধরে নিচ্ছে বঙ্গ বিজেপি।
বিশদ

01st  July, 2020
 চীনা মাঞ্জা নিষিদ্ধকরণে রাজ্যকে
কড়া ব্যবস্থা নিতে বলল হাইকোর্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুড়ি ওড়ানোর জন্য ব্যবহৃত চীনা মাঞ্জা নিষিদ্ধকরণ প্রক্রিয়া রাজ্য প্রশাসনকে কড়া হাতে করতে হবে। নিষেধাজ্ঞা যাতে সম্পূর্ণ কার্যকর হয়, তা নিশ্চিতও করতে হবে। বিশদ

01st  July, 2020
আজ থেকেই বাজারে
মিলবে দীঘার ইলিশ

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ইলিশ নিয়ে বাঙালির অপেক্ষার অন্ত নেই। এবার হয়তো সেই অপেক্ষার অবসান হতে চলেছে। আজ, বুধবার থেকেই রাজ্যের বিভিন্ন বাজারে মিলবে দীঘার ইলিশ। সে দাম যাই হোক না কেন! 
বিশদ

01st  July, 2020
সমবায় ব্যাঙ্ক ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমবায় ব্যাঙ্ককে আরবিআইয়ের নিয়ন্ত্রণে আনার প্রক্রিয়ার বিরুদ্ধে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য অর্ডিন্যান্স এনে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের যে ধারাকে সংশোধন করা হয়েছে, তা বাতিলের দাবিতে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন তিনি।
বিশদ

01st  July, 2020
বকেয়া মজুরি নিয়ে চটকল
মালিকদের ব্যাখ্যা চাইবে রাজ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের চটকল শ্রমিকদের বকেয়া মজুরি ও অন্যান্য প্রাপ্য নিয়ে সমস্যার সমাধানে সক্রিয় হল শ্রমদপ্তর। ঠিক হয়েছে, চলতি সপ্তাহেই মালিকদের সংগঠন আইজেএমএ’র কাছে এব্যাপারে ব্যাখ্যা তলব করা হবে।
বিশদ

01st  July, 2020
কর্মসংস্থান, স্থায়ী সম্পদ সৃষ্টি করতে
গাইডলাইন বেঁধে দিল অর্থদপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরবর্তী সময়ে রাজ্যে কর্মসংস্থান এবং স্থায়ী সম্পদ সৃষ্টির লক্ষ্যে অভিনব উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সব সরকারি দপ্তরকে এবিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন বেঁধে দেওয়া হয়েছে। ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছেন অর্থদপ্তরের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত মুখ্যসচিব। বিশদ

01st  July, 2020
২১ জুলাই: দলীয় নেতৃত্বের সঙ্গে
মমতার বৈঠকের মহড়া আজ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা:‌ লাখো মানুষের সমাগমে আগের মতো এবার ২১ জুলাইয়ের সমাবেশ সম্ভব নয়— তা একবাক্যে জানিয়েছে তৃণমূল নেতৃত্ব। শহিদ দিবসের কর্মসূচি ঠিক করতে দলীয় নেতৃত্বের সঙ্গে আগামী ৩ জুলাই বৈঠক করবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

01st  July, 2020
আত্মীয়দের নিয়ে ক্ষতিপূরণের
টাকা ফেরত পঞ্চায়েত সদস্যদের

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: বারাসত, বসিরহাট ও বনগাঁ মহকুমায় মঙ্গলবারও টাকা ফেরত দিলেন কয়েকজন ‘দুর্নীতিগ্রস্ত’। এদিন তিনটি ব্লকের মোট ২৮ জন ক্ষতিপূরণের টাকা ফেরত দিয়েছেন। তাঁদের মধ্যে স্বরূপনগর ব্লকের ১৭ জন, দেগঙ্গার ৯ জন ও গাইঘাটার ২ জন রয়েছেন। বিশদ

01st  July, 2020
ত্রাণের টাকা নিয়ে স্বজনপোষণ,
পঞ্চায়েতে তালা ঝুলিয়ে মিছিল

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: উম-পুনে ক্ষতিগ্রস্তদের ঘর তৈরির টাকা না দিয়ে স্বজনপোষণ করা হয়েছে, এই অভিযোগে মঙ্গলবার জেলার বিভিন্ন জায়গায় পঞ্চায়েত অফিস ঘেরাও হয়। কোথাও তালা দিয়ে দেওয়া হয়। কোথাও মিছিল করে বিক্ষোভ চলে।
বিশদ

01st  July, 2020
বনগাঁয় তৃণমূল-বিজেপি কর্মীদের
মধ্যে মারপিট, ব্যাপক উত্তেজনা

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: মঙ্গলবার বনগাঁর ঘাটবাওর গ্রাম পঞ্চায়েত অফিসের বাইরে বিজেপি ও তৃণমূল কর্মীদের মধ্যে মারপিটের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। এই ঘটনায় দুই পক্ষের মোট পাঁচজন জখম হয়েছেন।
বিশদ

01st  July, 2020
কলকাতা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে
অধ্যাপক নিয়োগে তৎপরতা শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন শিথিল হতেই অধ্যাপক নিয়োগের প্রস্তুতি শুরু করে দিল দুটি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় তাদের আইন বিভাগে এমন সাতটি পদের জন্য বিজ্ঞাপন দিয়েছে। তেমনই প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদনকারীদের অনলাইনে ইন্টারভিউ নেবে বলে স্থির করেছে।
বিশদ

01st  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...

সংবাদদাতা, গুসকরা: শনিবার রাতে আউশগ্রামের বড়াচৌমাথার কাছে জাতীয় সড়কে ডাকাত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি মারুতি গাড়িও আটক করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম খোকন মাল ও অনিমেষ সমাদ্দার।   ...

ওয়াশিংটন: ভারতকে ভালোবাসে আমেরিকা— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছার জবাবে ট্যুইটে এই বার্তাই দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোদি লিখেছিলেন, ‘আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবসে আমেরিকার সবাইকে ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM