Bartaman Patrika
রাজ্য
 
 

রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে সাক্ষাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।- নিজস্ব চিত্র 

  বর্ধিত বেতন নিয়ে বিভ্রান্তি কাটেনি,
সমস্যার আশঙ্কা প্রাথমিক শিক্ষকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের বর্ধিত বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি ঘিরে অসঙ্গতি কাটল না। ফলে নয়া বেতনের অপশন ফর্ম পূরণ করে দিয়েও দুঃশ্চিন্তায় রয়েছেন লক্ষাধিক শিক্ষক। কারণ, যে সব জায়গায় বিভ্রান্তি বা অসঙ্গতি ছিল, তার ব্যাখ্যা শিক্ষা দপ্তর এখনও দেয়নি। বিশদ
বেতন নিয়ে সব দাবি মেটেনি, সম্মেলন থেকে বার্তা সরকারি শিক্ষক সংগঠনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা। 
বিশদ

17th  February, 2020
যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলা করে পুরভোটে লড়াইয়ে প্রস্তুত: দিলীপ 

বিএনএ, তমলুক ও সংবাদদাতা, খড়্গপুর: রবিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় সাংগঠনিক বৈঠক ও পুরভোটের প্রস্তুতি সারলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। এদিন দুপুরে দিলীপবাবু তমলুক শহরে এসে নব নির্বাচিত জেলা কমিটির পদাধিকারীদের সঙ্গে মিটিং করেন। 
বিশদ

17th  February, 2020
এনপিআর ইস্যুতে মুখ্যমন্ত্রীকে
বোঝাতে আসছেন সেন্সাস কর্তা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: আর দেড় মাস পর থেকেই দেশজুড়ে শুরু হবে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের (এনপিআর) কাজ। জনগণনার প্রাথমিক পর্ব। ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। জনগণনার পরিভাষায় যাকে বলা হচ্ছে গৃহতালিকা নথিভুক্তিকরণ। এরপর আগামী বছরের ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত হবে প্রকৃত জনগণনার কাজ।
বিশদ

16th  February, 2020
আজ থেকে শুরু বিশেষ কর্মশালা
পুরভোটের প্রচারে কেন্দ্রীয় বাজেটের সুফল তুলে ধরবে বঙ্গ বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গের আসন্ন পুরভোটের প্রচারে কেন্দ্রীয় বাজেটের সুফল তুলে ধরতে হবে। বঙ্গ বিজেপির নেতৃত্বকে এমনই নির্দেশ দিয়েছেন দলের সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা।  
বিশদ

16th  February, 2020
রাজ্যে ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা
কমতে পারে, কমবে খাদ্যে ভর্তুকিও

কৌশিক ঘোষ, কলকাতা: সরকারি হিসেবে রাজ্যে এখন ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা প্রায় ৯ কোটি ২০ লক্ষ। নতুন আবেদনকারীদের ৩০ লক্ষেরও কিছু বেশি রেশন কার্ড বাড়িতে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া চলছে। কিন্তু তা সত্ত্বেও খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন, রাজ্যে মোট ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা শেষ পর্যন্ত বাড়বে তো না, বরং কিছুটা কমে যেতে পারে।
বিশদ

16th  February, 2020
কলেজের অতিথি শিক্ষকদের
বেতনবৃদ্ধির প্রক্রিয়া শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে কর্মরত অতিথি শিক্ষকদের বর্ধিত ভাতা কার্যকর করার চূড়ান্ত প্রক্রিয়া শুরু হতে চলেছে। এই লক্ষ্যে আগামী মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি যোগ্য শিক্ষকদের যাবতীয় নথি যাচাইয়ের জন্য সরাসরি ইন্টারভিউয়ের রাস্তায় নামছে উচ্চশিক্ষা দপ্তর। ইতিমধ্যে নথি যাচাইয়ের প্রাথমিক প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে। 
বিশদ

16th  February, 2020
পরপর দু’মাস বর্ধিত পেনশন থেকে বঞ্চিত হতে চলেছেন কয়েক লক্ষ শিক্ষক-অশিক্ষক, পুরসভা ও পঞ্চায়েত কর্মী 

রাজু চক্রবর্তী, কলকাতা: জানুয়ারির মতো ফেব্রুয়ারি মাসের বর্ধিত পেনশন থেকেও এবার বঞ্চিত হতে চলেছেন রাজ্যের কয়েক লক্ষ অবসরপ্রাপ্ত স্কুল-কলেজের শিক্ষক-অশিক্ষক, পুরসভা এবং পঞ্চায়েতের কর্মী। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হয়েছে। সেই সূত্রে ফেব্রুয়ারির গোড়াতেই বর্ধিত পেনশন হাতে পাওয়ার কথা ছিল।  
বিশদ

16th  February, 2020
নিম্ন আদালতের রায় খারিজ হাইকোর্টে
রাজ্যের বিরুদ্ধে টোটো রেজিস্ট্রেশনে পেটেন্ট-স্বার্থ ক্ষুণ্ণ হওয়ার অভিযোগ  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাপককে ব্যাটারিচালিত এই গাড়ির পেটেন্ট-এর প্রাপ্য ‘ফি’ বা ভাতা না মিটিয়েই টোটো রেজিস্ট্রেশন শুরু করেছিল রাজ্য সরকার। এই অভিযোগে রেজিস্ট্রেশন প্রক্রিয়ার উপর সাময়িক স্থগিতাদেশ চাইলেও আলিপুর আদালতে ব্যর্থ হন ওই পেটেন্ট প্রাপক কণিষ্ক সিনহা। 
বিশদ

16th  February, 2020
বানতলায় ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ: অর্থমন্ত্রী
কর্মসংস্থান নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবি বিরোধীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা চর্মনগরীতে ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ হয়েছে। সেখানে ২ লক্ষ ২০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে। সব মিলিয়ে সেখানে পাঁচ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। সেখানে দূষণ নিয়ন্ত্রণের জন্য আধুনিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চারটি কমন অ্যাফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) মেরামত করা হচ্ছে। 
বিশদ

16th  February, 2020
নির্দেশিকায় ক্ষোভ
সরকারি হাসপাতালের পে কেবিনে থেকে বঞ্চিত গ্রুপ ডি, গ্রুপ সি কর্মীদের বড় অংশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকা সরকারি কর্মী-আধিকারিক ও অবসরপ্রাপ্ত পেনশনভোগীরা হাসপাতালে কোন শ্রেণীর কেবিন বা বেড পাবেন, সেই সংক্রান্ত নির্দেশিকা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। 
বিশদ

16th  February, 2020
গত আট বছরে
বাম আমলের দেনা মেটাতে খরচ হয়েছে সাড়ে তিন লক্ষ কোটি টাকা: অমিত মিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদ সহ বাম আমলের দেনা মেটাতে বর্তমান সরকারের খরচ হয়েছে সাড়ে তিন লক্ষ কোটি টাকা। শনিবার বিধানসভায় বাজেট নিয়ে আলোচনার জবাবি ভাষণে ওই তথ্য জানান অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, বাম আমলের দেনার পরিমাণ ছিল প্রায় দু’লক্ষ কোটি টাকা। বিভিন্ন বন্ড কিনে দেনা করা হয়েছিল। 
বিশদ

16th  February, 2020
মুখ্যমন্ত্রী যতই সমালোচনা করুন, পুরভোটে জোট করেই লড়াই হবে, ঘোষণা সোমেনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে গড়ে ওঠা বাম-কংগ্রেসের জোটকে ইদানীং তীব্র ভাষায় আক্রমণ করছেন মুখ্যমন্ত্রী তথা জোড়াফুল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিধানসভায় তিনি এই সুর বজায় রেখে বলেছেন, কংগ্রেস যত সিপিএমের হাত ধরছে, ততই সাইনবোর্ড হয়ে যাচ্ছে।
বিশদ

16th  February, 2020
বিধানসভায় মহিলা বিধায়কের মুখে ‘ধর্ষণ’ মন্তব্যে ছিছিক্কার, ক্ষমা চেয়ে মিলল রেহাই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতিতে কুকথা বলার জন্য এরাজ্যের কোনও দলই বিতর্কের ঊর্ধ্বে নয়। মাঠে-ময়দানে হামেশাই একে অপরকে বিঁধতে অশালীন ভাষা প্রয়োগ করে সংবাদের শিরোনামে চলে আসছেন রাজনৈতিক দলগুলির নেতানেত্রীরা।  
বিশদ

16th  February, 2020
পোলবায় দুর্ঘটনার জের
স্কুলবাসের পর পুলকারের স্বাস্থ্যেও নজরদারি: পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার স্কুলগুলিকে বাসের সার্টিফিকেট অব ফিটনেস বা সিএফ নিয়ে আগেই সতর্ক করেছিল রাজ্য সরকার। এবার নজর পুলকারে। পোলবার পুলকার দুর্ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে শনিবার বিধানসভায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ ব্যাপারে নজরদারি বাড়ানোর কথা বলেছেন। তিনি বলেন, সরকার তো পুলকার চালায় না।  
বিশদ

16th  February, 2020

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM