Bartaman Patrika
রাজ্য
 
 

লক্ষ্মীর সাজে শিশুরা। রবিবার বাঁকুড়াতে তোলা ভৈরব দাসের ছবি। 

বিজেপি কর্মী খুনের ঘটনায় সুবিচার না পেলে নবান্ন ঘেরাওয়ের হুমকি দিলীপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি উৎসবের মরশুমে দলের আট কর্মী খুনের ঘটনায় সুবিচার না পেলে নবান্ন ঘেরাও করার আগাম হুমকি দিয়ে রাখলেন বিজেপির রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের এমপি দিলীপ ঘোষ। এইসব ‘রাজনৈতিক খুনের’ ঘটনার প্রতিবাদে শনিবার কলকাতার মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ সমাবেশ করে বিজেপি।  
বিশদ
আজ লক্ষ্মীপুজো, চড়া বাজারে নাকাল মানুষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো। ঘরে ঘরে ধনদেবীর আরাধনায় ব্রতী হবে আমবাঙালি। দুর্গামণ্ডপেও আজ প্রদীপ জ্বলবে, আবাহন করা হবে মা লক্ষ্মীকে। কিন্তু ধনদেবীর আরাধনা করতে গিয়ে পকেট ফাঁকা হচ্ছে সাধারণের। প্রতিবারের মতো ‘ঐতিহ্য’ বজায় রেখে এবারও চড়া দর হাঁকছে বাজার।
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জ কাণ্ডে বিউটির বন্ধুকে
ঘিরেই রহস্য, তদন্তে সিআইডি

সুখেন্দু পাল, জিয়াগঞ্জ, বিএনএ: জিয়াগঞ্জে খুনের ঘটনায় মৃত বিউটি পাল ও তাঁর স্বামী প্রকাশ পালের এক ‘বন্ধু’কে ঘিরেই রহস্য দানা বেঁধেছে। এক সময় ওই বন্ধু তাঁদের দু’জনের অত্যন্ত ঘনিষ্ঠ ছিল। টাকা পয়সা লেনদেন থেকে বাড়িতে অবাধ যাতায়াত ছিল তার। কিন্তু দেড় থেকে দু’বছরের মধ্যে তাঁদের সম্পর্কে ফাটল ধরে। বিউটিদেবী তাকে এড়িয়ে চলতে থাকেন। 
বিশদ

13th  October, 2019
চলছে বায়না
জেলায় জেলায় কালী ও জগদ্ধাত্রী পুজোয় দেখা মিলবে শহরের কয়েকটি দুর্গামণ্ডপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোয় কলকাতার যে সব মণ্ডপ দর্শকদের নজর কেড়েছিল, তার একটা অংশকে ফের দেখা যাবে আসন্ন কালী এবং জগদ্ধাত্রী পুজোয়। প্যান্ডেল খোলার আগেই কোথাও কোথাও সে সবের বায়না হয়ে গিয়েছে। কোথাও কোথাও আবার বায়নার কথাবার্তা চলছে। 
বিশদ

13th  October, 2019
সেলিমের ট্যুইটার হ্যান্ডেল বন্ধ করল কর্তৃপক্ষ, বিজেপি’র বিরুদ্ধে আঙুল, নস্যাৎ সায়ন্তনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমের ট্যু ইটার হ্যান্ডেল আপাতত বন্ধ করে দেওয়া হল। শনিবার সকালের পর ট্যুইটার কর্তৃপক্ষ এই অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। 
বিশদ

13th  October, 2019
চালু হবে দিদিকে বলোর দ্বিতীয় দফা
দলের সব ব্লক, টাউন সভাপতিকে নিয়ে মঙ্গলবার বৈঠক করবেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো মিটতেই দলীয় সংগঠনকে ঢেলে সাজার কাজে ফের তৎপর হয়ে পড়লেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সে কারণে আগামী মঙ্গলবার তৃণমূল ভবনে দলের সব ব্লক, টাউন সভাপতিকে ডাকা হয়েছে। বেলা আড়াইটেয় ওই বৈঠক হবে। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন। থাকার কথা ভোটগুরু প্রশান্ত কিশোরেরও। 
বিশদ

13th  October, 2019
নভেম্বরে শুরু নতুন খরিফ মরশুম, রাজ্য এবারও ৫২ লক্ষ টন ধান কিনতে চায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী নভেম্বর মাসে নতুন খরিফ মরশুমে সরকারি উদ্যোগে ধান কেনা শুরু হবে। ২০১৯-২০ খরিফ মরশুমে ৫২ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য সরকার। এর মধ্যে ৪৬ লক্ষ টন ধান রাজ্য সরকারের বিভিন্ন সংস্থা কিনবে।  
বিশদ

13th  October, 2019
প্রাপ্তবয়স্ক সন্তানদের শিশু হিসেবে চালাতে গিয়ে হাইকোর্টে ফাঁসলেন মালদহের দম্পতি 

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সাজা এড়াতে সন্তানদের বয়স নিয়ে কারচুপি করে ফাঁসলেন স্বামী-স্ত্রী। সন্তানদের বয়স কমিয়ে আদালতের অনুকম্পা পাওয়ার আশায় ছিলেন তাঁরা। ভাবতে পারেননি, তাঁদের দাবির সত্যতা আদালত পুলিস দিয়ে খোঁজ করাবে। আর তাতেই তাঁরা ফেঁসেছেন। 
বিশদ

13th  October, 2019
গতিধারা প্রকল্পে পিঙ্ক ক্যাব রাস্তায় নামালে মহিলাদের দেড় লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: মহিলাদের স্বনির্ভর করতে পিঙ্ক ক্যাব নামানোর রাস্তা আগেই করে দিয়েছিল রাজ্য। গতিধারা প্রকল্পের অধীনে এই গোলাপি ট্যাক্সি রাস্তায় নামালে দেওয়া হচ্ছিল বিশেষ আর্থিক সুবিধাও। পরিবহণ দপ্তর সূত্রের খবর, এবার এক ধাক্কায় আর্থিক সুবিধা বাড়ানো হচ্ছে অনেকটা। 
বিশদ

13th  October, 2019
কলকাতার মতো জেলাতেও এবার আইন ভাঙা গাড়ির মালিকদের মোবাইলে যাবে মেসেজ 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্য পুলিস এলাকাতেও এবার ট্রাফিক আইন ভাঙলে মোবাইলে মেসেজ যাবে নিয়মভঙ্গকারী গাড়ির মালিকের কাছে। যাতে জরিমানার ভয়ে আইন মানতে বাধ্য হন গাড়ির চালকরা। এই ব্যবস্থা চালু করা গেলে দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে বলে আশা পুলিসকর্তাদের। 
বিশদ

13th  October, 2019
সরলীকৃত হবে শিক্ষক নিয়োগের বিধি, চালু নিয়মে আর নয়: পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক নিয়োগের বর্তমান বিধি সরলীকরণ করে লিখিত পরীক্ষার নম্বরকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। শনিবার সংবাদমাধ্যমে এ কথাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই অনুযায়ী নতুন করে রুল তৈরির কাজ শুরু হয়েছে। বর্তমান বিধি অনুযায়ী আর কোনও বিজ্ঞাপন দেওয়া যাবে না।  
বিশদ

13th  October, 2019
শিক্ষকতার চাকরি পেয়েও অনেকেরই পুজো কাটল হতাশায়, যোগ দিতে পারেননি কাজে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার পুজো যথেষ্ট ভালো কেটেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে শিক্ষকতার চাকরি পাওয়া প্রায় ১৮ হাজার যুবক-যুবতীর। উচ্চ মাধ্যমিক স্কুলে নিয়োগ আগে শুরু হওয়ায় ইতিমধ্যে একটা বড় অংশের শিক্ষকই ইনক্রিমেন্টও পেয়ে গিয়েছেন। আর হাতে অর্থ থাকলে পুজো ভালো কাটাই স্বাভাবিক।  
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জের শিক্ষক হত্যা নিয়ে রাজ্যপালের পাশে তথাগত 

বিএনএ, বারাসত: এবার জিয়াগঞ্জের শিক্ষকের সপরিবার হত্যা নিয়ে মুখ খুলে বিতর্ক বাড়ালেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। চোরের মায়ের বড় গলা। জিয়াগঞ্জের শিক্ষক ও তাঁর পরিবারের মৃত্যু নিয়ে রাজনীতি করা হচ্ছে বলে যাঁরা বলছেন, তাঁরাই আসলে এটাই বেশি করছেন।
বিশদ

13th  October, 2019
ডিসেম্বরে এনআরসি নিয়ে রাজ্যে প্রচার চালাবে ভিএইচপি 

নাগপুর, ১২ অক্টোবর (পিটিআই): আগামী ডিসেম্বরে পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি সচেতনতা প্রচার করবে বিশ্ব হিন্দু পরিষদ। শনিবার সংগঠনের তরফে এই ঘোষণা করা হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক মিলিন্দ পরান্ডে জানিয়েছেন, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অসমে এনআরসি চালু হয়েছে। 
বিশদ

13th  October, 2019
জিয়াগঞ্জের খুনে ‘পরকীয়া’ ইঙ্গিত, বিউটির
ফেসবুকের সাহায্যে জাল গোটাচ্ছে পুলিস

সুখেন্দু পাল, জিয়াগঞ্জ, বিএনএ: পরকীয়ার জন্যই কি খুন হতে হয়েছে জিয়াগঞ্জের শিক্ষক দম্পতিকে? ঘটনার তদন্তে নেমে পুলিস যে সমস্ত তথ্য পাচ্ছে, তাতে এই ধারণাই ক্রমশ দৃঢ় হচ্ছে। পুলিসের দাবি, সম্পর্কের টানাপোড়েন এবং মোটা অঙ্কের টাকা হাতানোর জন্যই জিয়াগঞ্জের শিক্ষক দম্পতিকে খুন করা হয়েছে। ঘটনায় আটক এক যুবককে জেরা করে এই তথ্যই মিলেছে।
বিশদ

12th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার জেলায় দলের সংগঠনকে ঢেলে সাজানোর জন্য পুজোর আগেই বিধানসভা ভিত্তিক ওর্য়াকিং কমিটি গঠন করেছিল তৃণমূল কংগ্রেস। এবার পুজো শেষ হতেই ব্লকে ব্লকে বিজয়া সম্মিলনী করার উদ্যোগ নেওয়া হচ্ছে।   ...

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM