Bartaman Patrika
রাজ্য
 

দেশজুড়ে ১২৫ জেএমবি জঙ্গি জাল
ছড়িয়েছে, সতর্ক করল এনআইএ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে জাল ছড়িয়েছে জঙ্গি সংগঠন জেএমবি। বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারী হিসেবে ঢুকে তারা জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে। এরাজ্য সহ দেশের বিভিন্ন প্রান্তে সক্রিয় রয়েছে ১২৫ জন জেএমবি জঙ্গি। যারা সরাসরি যোগাযোগ রাখছে বাংলাদেশে এই জঙ্গি সংগঠনের মাথাদের সঙ্গে।
বিশদ
ই-সার্ভিস বুক: আপডেটের কাজে গতি আনতে নির্দেশ সরকারি দপ্তরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের ই-সার্ভিস বুক তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এটা চালু করতে গেলে সরকারি কর্মীদের যে ম্যানুয়াল সার্ভিস বুক রয়েছে, সেগুলি আপডেট করতে হবে। কিন্তু এই কাজ অনেক অফিসে মন্থর গতিতে চলছে।
বিশদ

15th  October, 2019
 বিজেপির স্টলে এনআরসি নিয়ে বইয়ের চাহিদা শীর্ষে
সমকালীন বই জোগানে সিপিএম-তৃণমূলকে টেক্কা দেওয়ার দাবি রাজ্য নেতৃত্বের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছর দুর্গাপুজোয় বিজেপির বুক স্টলে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে লেখা বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। এমনটাই দাবি বিজেপি রাজ্য নেতৃত্বের। প্রসঙ্গত, গত ১ অক্টোবর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এনআরসি নিয়ে বঙ্গবাসীকে আশ্বস্ত করেছিলেন। 
বিশদ

14th  October, 2019
আগুনে দাম সামলেও ধুমধামে লক্ষ্মীপুজো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালকা মেঘলা আকাশ আর আগুনে বাজারদরের আবহেই রবিবার ধুমধাম করে লক্ষ্মীপুজো সারা হল বাংলাজুড়ে। পুজোর বাজার করতে গিয়ে শুক্র-শনিবার চমকে উঠেছিলেন গৃহস্থরা। অতি সাধারণ আয়োজনে পুজো সারতেও খরচের যে বহর দাঁড়িয়েছিল, তাতে স্বস্তিতে ছিলেন না অনেকেই।
বিশদ

14th  October, 2019
পর্যটনে কাশ্মীরের দরজা খুলতেই আগ্রহ
বাড়ছে বাংলার ভ্রমণপিপাসুদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরে বেড়াতে যাওয়ার ব্যাপারে টালবাহানা শুরু হয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি থেকেই। পুলওয়ামায় জঙ্গি হামলার পর আতঙ্কে সিঁটিয়ে যান পর্যটকরা। থমকে যায় পর্যটনশিল্প। পরবর্তীকালে ভূস্বর্গ খানিকটা স্বাভাবিক হলেও, ফের তাতে ছেদ পড়ে আগস্ট মাসে। 
বিশদ

14th  October, 2019
১৭৫০ কোটি খরচে রাজ্যে
আরও ৭ মেডিক্যাল কলেজ
বিধানসভা ভোটের আগে ৫টি চালু করাই লক্ষ্য

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যে হচ্ছে আরও সাতটি মেডিক্যাল কলেজ। বাড়তে চলেছে কমপক্ষে আরও ৩৫০০ শয্যা এবং সাতশো এমবিবিএস আসন। মোট খরচ ধরা হয়েছে ১৭৫০ কোটি টাকা। রবিবার স্বাস্থ্য দপ্তরের একাধিক পদস্থ সূত্রে এ খবর জানা গিয়েছে। প্রতিটি নতুন মেডিক্যাল কলেজ হবে ছয় একর জমিতে। প্রতিটিতে থাকবে ৫০০টি শয্যা এবং ১০০টি এমবিবিএস আসন।
বিশদ

14th  October, 2019
কটাক্ষ কংগ্রেস-তৃণমূলের
মঙ্গলবার থেকে মহাত্মা গান্ধীর নামে রাজ্যজুড়ে সঙ্কল্পযাত্রায় নামছে বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে বিজেপির রথযাত্রা ঘিরে গতবছর ব্যাপক বিতর্ক হয়েছিল। শেষমেশ কোর্টের হস্তক্ষেপে নাম বদলে নম নম করে সেই কর্মসূচি সারে গেরুয়া শিবির। এবার জাতির জনকের নামকে সামনে রেখে গান্ধী সঙ্কল্প যাত্রার আয়োজন করতে চলেছে বিজেপি। রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রে আগামী ১৫ থেকে ২৬ অক্টোবর এই যাত্রা চলবে। 
বিশদ

14th  October, 2019
মিড ডে মিলের বরাদ্দ বাড়াতে জনস্বার্থ মামলার পথে বিজেপি-পন্থী সংগঠনই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিড ডে মিলের বরাদ্দ বাড়াতে জনস্বার্থ মামলার পথে যাচ্ছে ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেইনড টিচার্স অ্যাসোসিয়েশন। সংগঠনের সভাপতি পিন্টু পাড়ুই রবিবার বলেন, আদালত খুললেই আমরা জনস্বার্থ মামলা করব।  
বিশদ

14th  October, 2019
এনসিএপি প্রকল্পে যুক্ত হওয়া রাজ্যের ৬টি শহরের অ্যাকশন প্ল্যান কেন্দ্রকে দেওয়া হবে চলতি মাসেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম (এনসিএপি) প্রকল্পের আওতায় সংযুক্ত হওয়া রাজ্যের নয়া ছ’টি শহরের অ্যাকশন প্ল্যান চলতি মাসেই কেন্দ্রকে জমা দেওয়া হবে। এই ছ’টি শহর হল আসানসোল, হলদিয়া, বারাকপুর, দুর্গাপুর, হাওড়া এবং রানীগঞ্জ।  
বিশদ

14th  October, 2019
আগামী ২৫শে আয়ুর্বেদ দিবস, সব জেলায় অনুষ্ঠানের নির্দেশ স্বাস্থ্যভবনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৫ অক্টোবর জাতীয় আয়ুর্বেদ দিবস বা ‘ধন্বন্তরি জয়ন্তী’। সেই উপলক্ষে রাজ্যের সবক’টি জেলায় এই দিনটি এবং আয়ুর্বেদের প্রচারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিল স্বাস্থ্যভবন। রাজ্যের আয়ুর্বেদ অধিকর্তা ১ অক্টোবর সিএমওএইচদের উদ্দেশে এই নির্দেশনামা পাঠিয়েছেন।
বিশদ

14th  October, 2019
আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের অধিকাংশ
জায়গা থেকে বিদায় নেবে বর্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৪৮ ঘণ্টায় রাজ্যের বেশিরভাগ অংশ থেকে এ বছরের মতো বর্ষা বিদায় নেবে। ইতিমধ্যে রাজ্যের পশ্চিমের কয়েকটি জেলা থেকে বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি উত্তরবঙ্গের বেশিরভাগ জেলা থেকেও এই সময়ের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সরে যাবে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

14th  October, 2019
ফের নতুন করে সদস্য হতে হবে তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মী সংগঠনে 

কৌশিক ঘোষ, কলকাতা: তৃণমূল কংগ্রেস প্রভাবিত রাজ্য সরকারি কর্মী সংগঠনে ফের নতুন করে সদস্য সংগ্রহ অভিযান শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন সংগঠনের সদস্য যাঁরা আছেন, তাঁদেরও সদস্য হওয়ার ফর্ম পূরণ করতে হবে। আগামী জানুয়ারি থেকে সদস্য সংগ্রহ অভিযান শুরু হবে। 
বিশদ

14th  October, 2019
শিক্ষক খুনের প্রতিবাদে পথে নামছেন শিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে।
বিশদ

14th  October, 2019
খাদ্য দপ্তর এই মাসেই বিশেষ রেশন কার্ডের ফর্ম ছাড়বে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর ছুটির পর সরকারি অফিস খুললেই বিশেষ রেশন কার্ড করার জন্য ১০ নম্বর ফর্ম ছাড়বে খাদ্য দপ্তর। তাদের ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে পূরণ করে স্থানীয় রেশন অফিসে জমা দেওয়া যাবে। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ১০ নম্বর ফর্ম ছাড়ার অনুমোদন নবান্ন থেকে চলে এসেছে। 
বিশদ

14th  October, 2019
চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই পরীক্ষার ২৮ তম বর্ষ। পরীক্ষার্থীর সংখ্যা ৩,৫২,৬৬৫। এর থেকেই স্পষ্ট, সরকারি নিয়মে পাশফেল প্রথা উঠে গেলেও একটা বড় অংশের পড়ুয়াদের অভিভাবক এখনও প্রতিযোগিতামূলক পরিবেশের উপরই আস্থা রাখেন।
বিশদ

14th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার মালদহ জেলাজুড়ে গান্ধী সংকল্প যাত্রা শুরু করল বিজেপি। বিধানসভা এলাকা ভিত্তিক সংকল্প যাত্রার আ‌য়োজন করা হয়েছে। এদিন উত্তর মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী থেকে পাকুয়া পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার সংকল্প যাত্রার সূচনা করেন উত্তর মালদহের সংসদ সদস্য ...

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ আঞ্চলিক ক্রীড়া সংস্থা পরিচালিত দ্বিতীয় ডিভিশন ফুটবল লিগের ক্রীড়াসূচি তৈরি হয়ে যাওয়ার পরে তিনটি ক্লাব নাম প্রত্যাহার করে নেওয়ায় লিগ বন্ধ হয়ে যায়। ওই তিনটি ক্লাবকে শোকজও করা হয়েছে। ...

 নয়াদিল্লি, ১৮ অক্টোবর (পিটিআই): এয়ার ইন্ডিয়াকে জ্বালানি সরবরাহ বন্ধের সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বকেয়া মেটানোর প্রতিশ্রুতি দেওয়ার পরেই শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), হিন্দুস্থান পেট্রলিয়াম কর্পোরেশন (এইচপিসিএল) ...

 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের নিট মুনাফা বাড়ল ১৮.৬ শতাংশ। বেড়ে হয়েছে ১১ হাজার ২৬২ কোটি টাকা। ফলে নয়া রেকর্ড গড়ল রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM

নিমতা কাণ্ডে বিশাল মারু নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস 

12:05:00 PM