Bartaman Patrika
রাজ্য
 

 পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে মোদি-অমিত শাহকে রিপোর্ট রাজ্যপালের

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ আগস্ট: বাংলার পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। কেশরীনাথ ত্রিপাঠির হাত থেকে দায়িত্ব তুলে নেওয়ার পর আজই প্রথম প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বাংলার রাজ্যপাল। এবং প্রথম সাক্ষাতেই এক ঘণ্টারও বেশি সময় ধরে উভয়ের বৈঠক হল।
বিশদ
ফ্রি মেডিসিন সত্ত্বেও রাজ্যছুট বাড়ছে
মুম্বইয়ের টাটা ক্যান্সার হাসপাতালে প্রতি সাতজনের একজনই বাংলার রোগী!

বিশ্বজিৎ দাস, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য স্বাস্থ্য দপ্তর প্রায় তিন বছর হল রাজ্যবাসীকে সরকারি হাসপাতালে নিখরচায় যাবতীয় চিকিৎসা দিচ্ছে। দামি ওষুধ, ইঞ্জেকশন, চিকিৎসা সরঞ্জাম—দেওয়া হচ্ছে তাও। এতে সবচেয়ে বেশি লাভবান হচ্ছেন ক্যান্সার রোগীরা।
বিশদ

21st  August, 2019
 ছোট শিল্পের আইনি মীমাংসায় ৪৪ কোটি খরচ রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রায় ৮০ লক্ষ ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প আছে। তাদের আইনগত সমস্যা অনেক। কিন্তু এমএসএমই কাউন্সিলের মাধ্যমে মাত্র ১০২টি সংস্থার অভিযোগ বা কেসের মিটমাট হয়েছে। ফলে সমস্যায় পড়লে ছোট শিল্প সংস্থাগুলিকে এগিয়ে আসতে হবে।
বিশদ

21st  August, 2019
 পুজোয় বিদ্যুতের চাহিদা আরও বাড়বে, পূরণের লক্ষ্যে মাঠে নেমে পড়ল দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় পুজোর সময় বিদ্যুতের চাহিদা সাত শতাংশ বাড়তে পারে। বাড়তি বিদ্যুতের চাহিদা মেটাতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করল বিদ্যুৎ দপ্তর। বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় জড়িত সব কটি সংস্থার আধিকারিরা এই বৈঠকে ছিলেন।
বিশদ

21st  August, 2019
 বিধানসভার সর্বদলীয় বৈঠকে আজ যোগ দেবে বাম, কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কিছুদিন বয়কটের পর রাজ্য বিধানসভার সর্বদলীয় বৈঠকে এবার যোগ দিতে চলেছে কংগ্রেস ও বামফ্রন্টের প্রতিনিধিরা। আগামী ২৬ আগস্ট থেকে শুরু হতে চলেছে রাজ্য বিধানসভার অধিবেশন। আজ বুধবার সেই উপলক্ষে সর্বদলীয় বৈঠক ডেকেছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  August, 2019
সেপ্টেম্বর থেকেই একলপ্তে এক মাসের
রেশন তুলতে পারবেন গ্রাহকরা 

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: সেপ্টেম্বর থেকেই একলপ্তে এক মাসের রেশন তুলতে পারবেন গ্রাহকরা প্রতি সপ্তাহে গিয়ে আর তাঁদের দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। খাদ্যদপ্তরের পক্ষ থেকে জেলায় জেলায় এই নির্দেশিকা জারি করা হয়েছে।   বিশদ

21st  August, 2019
 প্রশান্ত কিশোরকে ‘ঠিকাদার’ বললেন শোভন চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২১ সালে বিধানসভা ভোটে তৃণমূলের হারানো জনভিত্তি ফেরাতে নিয়োগ করা হয়েছে প্রশান্ত কিশোরকে (পিকে)। এই ভোটগুরুকে ‘ঠিকাদার’ আখ্যা দিলেন বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়। ১৪ আগস্ট দিল্লিতে বিজেপির সদর দপ্তরে তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন কলকাতার এই প্রাক্তন মেয়র।
বিশদ

21st  August, 2019
টোটো তুলে দিয়ে চলবে ই-রিকশ,
ড্রাইভিং লাইসেন্সেই থাকবে রুট 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: টোটো তুলে দিয়ে এবার গোটা রাজ্যে ‘ই-রিকশ’ চালু করতে চাইছে রাজ্য সরকার। তার জন্য পরিবহণ দপ্তর থেকে পূর্ব বর্ধমান সহ রাজ্যের ২৩টি জেলাতেই নতুন নির্দেশিকাও জারি করা হয়েছে।   বিশদ

21st  August, 2019
 ২৮ আগস্ট পর্যন্ত রাজীব কুমারকে কোর্টের সুরক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৮ আগস্ট পর্যন্ত সিবিআইকে রাজীব কুমারের বিরুদ্ধে কঠোর কোনও ব্যবস্থা না নেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সারদা মামলা সূত্রে সিবিআই-এর তলবি নোটিস খারিজ ও তাঁর গতিবিধির উপর হাইকোর্টের চাপানো বেড়ি শিথিল করার দাবি নিয়ে তিনি হাইকোর্টে এসেছেন।  
বিশদ

21st  August, 2019
 বিধানসভায় চীনা কূটনীতিক, বৈঠক অধ্যক্ষের সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দেশের সংসদীয় ব্যবস্থায় মৌলিক ফারাক রয়েছে। চীনের একদলীয় ব্যবস্থার পুরো বিপরীত মেরুতে ভারতের বহুত্ববাদী সংসদীয় গণতন্ত্র। তবুও প্রাদেশিক আইনসভার কর্মপদ্ধতি সম্পর্কে আগ্রহী চীন। মঙ্গলবার রাজ্য বিধানসভা পরিদর্শনে এসে সেকথাই জানিয়ে গেলেন এদেশে নিযুক্ত চীনা কনসাল জেনারেল ঝা লিউ।
বিশদ

21st  August, 2019
সৌমিত্রের অবস্থার উন্নতি, ছুটি শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো আছেন বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শীঘ্রই ছুটি পেতে পারেন তিনি। মঙ্গলবার হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। কিছুদিন আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল সৌমিত্রবাবুকে।
বিশদ

21st  August, 2019
সমস্ত ধরনের শিক্ষকরা এবার এক ছাতার তলায়
বাড়ছে বেতন-গ্র্যাচুইটি, বছরে তিন
শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা মমতার

 দেবাঞ্জন দাস, হাওড়া: বেতন বাড়ছে আংশিক সময়ের শিক্ষক, চুক্তিভিত্তিক পূর্ণসময়ের শিক্ষক এবং অতিথি শিক্ষকদের। বদলে যাচ্ছে তাঁদের তকমাও। এক ছাতার তলায় আনা হচ্ছে তাঁদের। সোমবার হাওড়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন। তিনটি স্তরের শিক্ষকদেরই যোগ্যতার ভিত্তিতে ভাগ করে বেতন কাঠামো ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বেতন বৃদ্ধির পাশাপাশি বার্ষিক তিন শতাংশ করে ইনক্রিমেন্ট এবং গ্র্যাচুইটির পরিমাণ এক লক্ষ থেকে বাড়িয়ে তিন লক্ষ টাকা করারও ঘোষণা করেন মমতা। যদিও মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় উচ্ছ্বসিত নন আংশিক এবং চুক্তিভিত্তিক পূর্ণ সময়ের শিক্ষকরা।
বিশদ

20th  August, 2019
 কৃষি দপ্তরের হিসেব
গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগস্ট মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকদিনের তুমুল বৃষ্টির জেরে আগস্ট মাসে ঘাটতি মিটিয়ে অতিরিক্ত বৃষ্টি হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। রাজ্য কৃষি দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে চলতি মাসের নিরিখে স্বাভাবিকের থেকে ১৫ শতাংশ কম বৃষ্টি হয়েছিল।
বিশদ

20th  August, 2019
 স্নাতকোত্তর ডাক্তারি পাঠ্যক্রমে রাজ্যের নীতিকে ‘বেআইনি’ বলে যৌথ তালিকা প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তারির স্নাতকোত্তর পাঠ্যক্রমে ভর্তি হওয়া নিয়ে আইনি জটিলতা কেটেও যেন কাটল না। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় উদ্ভূত জটিলতার পরিপ্রেক্ষিতে হওয়া মামলার রায়ে বলেছেন, ওই ভর্তি প্রসঙ্গে রাজ্য সরকারের সংরক্ষণ নীতি ‘বেআইনি’।
বিশদ

20th  August, 2019
 দুর্গাপুজোয় আয়কর: মমতার সুরে সুর মিলিয়ে এবার মোদিকে চিঠি মান্নানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর পর আব্দুল মান্নান আয়কর দপ্তরের ভূমিকার প্রতিবাদে সরব হলেন। দুর্গাপুজোয় আয়কর দপ্তরের হস্তক্ষেপের বিরোধিতায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরে সুর মেলালেন এই দুই কংগ্রেস নেতা।
বিশদ

20th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

  সংবাদদাতা, তেহট্ট: বুধবার সকালে তেহট্ট থানার বেতাই বাজারে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যন্ত্রচালিত মোটরভ্যানের ধাক্কায় জখম হলেন এক বৃদ্ধা। তেহট্ট থানার বেতাই পোস্টঅফিস পাড়ার বাসিন্দা সুনীতা দত্ত নামে ওই বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করেছে। ...

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM