Bartaman Patrika
রাজ্য
 

রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে: শশী পাঁজা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা কমছে। দেশের তুলনায় রাজ্যের এই হার অনেক কম। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে পরিসংখ্যান দিয়ে সেই তথ্য তুলে ধরেন নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা। তিনি বলেন, স্বাভাবিকের তুলনায় কম ওজনের শিশুদের মধ্যে অপুষ্টির হার দেশে ৩৩.৭ শতাংশ।  
বিশদ
কেন্দ্র ফণীর টাকাই দেয়নি, বুলবুল তো দূরঅস্ত: জাভেদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুল দূরঅস্ত, ফণীর টাকাই পাইনি কেন্দ্রের কাছ থেকে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এই কথা বলেন বির্পযয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী জাভেদ খান। তৃণমূল বিধায়ক কল্লোল খাঁয়ের এক প্রশ্নের জবাবে জাভেদ খান বলেন, ২০১৭ সালে বন্যায়, ২০১৮ সালে ফণীতে অনেক ক্ষতি হয়ে গেল। যা কয়েক হাজার কোটি টাকা।
বিশদ

10th  December, 2019
৪ হাজার পদে ক্লার্কশিপ পরীক্ষা জানুয়ারিতেই

রাজু চক্রবর্তী, কলকাতা: নতুন বছরের শুরুতেই রাজ্য সরকারি দপ্তরে করণিক নিয়োগের পরীক্ষা নিতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। বহু প্রতীক্ষিত এই ক্লার্কশিপ পরীক্ষার দায়িত্ব কোন সংস্থার হাতে থাকবে, তা নিয়ে বিস্তর জটিলতা তৈরি হয়েছিল। পিএসসি’র পাশাপাশি ফের নতুন করে তৈরি হতে চলা রাজ্য স্টাফ সিলেকশন কমিশনও (এসএসসি) পরীক্ষা আয়োজনের দাবিদার ছিল।
বিশদ

09th  December, 2019
রাজ্যপালের দাবি উড়িয়েই দিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে আলোচনা করে তিনি জিএসটি সংক্রান্ত কয়েকটি সমস্যা মিটিয়েছেন— রাজ্যপাল জগদীপ ধনকারের এই দাবি পুরোপুরি নস্যাৎ করে দিয়েছেন স্বয়ং অর্থমন্ত্রী। রবিবার তিনি বলেন, রাজ্যপাল এটা বলে থাকলে অমি স্তম্ভিত ও বিস্মিত। বাস্তবের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 
বিশদ

09th  December, 2019
ওয়াইসিকে স্বাগত জানিয়ে বিজেপি নেতার পোস্ট ঘিরে বিতর্ক
প্রকাশ্যে বিজেপি-মিম গোপন বোঝাপড়ার দাবি তৃণমূলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মুসলমান সমাজে বিভ্রান্তি ছড়াতে বিজেপির এজেন্ট কি অন্ধ্রপ্রদেশের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি? ঝোলা থেকে বিড়াল বের করে দিয়েছেন প্রাক্তন সাংসদ বিজেপির অনুপম হাজরা। এমনই দাবি তৃণমূলের।
বিশদ

09th  December, 2019
ভর্তুকি কেজিতে প্রায় ৫০ টাকা
রেশন থেকে পরিবার পিছু ৫৯ টাকায়
এক কেজি করে পেঁয়াজ দেবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিদেশ থেকে পেঁয়াজ কবে আসবে, তার অপেক্ষায় না থেকে মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায়ের নির্দেশে খোলাবাজারে পেঁয়াজ কিনে তা ভর্তুকিতে রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি শুরু করছে রাজ্য সরকার। 
বিশদ

09th  December, 2019
এখন মাত্র ২৫ শতাংশ যানবাহন ফাস্ট্যাগে টোল দিচ্ছে, বাধ্যতামূলক হলে দুর্ভোগ বৃদ্ধির আশঙ্কা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক সপ্তাহের মাথায় দেশজুড়ে টোলপ্লাজাগুলিতে কেবলমাত্র একটি করে লেনে ছাড় দিয়ে বাধ্যতামূলকভাবে চালু হতে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবে টোল সংগ্রহের ব্যবস্থা। এই ব্যবস্থা চালু করতে গেলে গাড়িতে থাকতেই হবে ফাস্ট্যাগ। 
বিশদ

09th  December, 2019
নজরে পথ সুরক্ষা
চালকদের জন্য প্রশিক্ষণ শিবির করার পরিকল্পনা বেসরকারি বাস মালিকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাড়া বৃদ্ধির দাবিতে হামেশাই রাস্তায় নামা থেকে শুরু করে সরকারকে গুচ্ছ গুচ্ছ চিঠি দিতে অভ্যস্ত বাস মালিকরা। এবার সেই জায়গা থেকে কিছুটা হলেও সরে এসে রাজ্যের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচির সঙ্গে সাযুজ্য রেখে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে চান তাঁরা। 
বিশদ

09th  December, 2019
নির্ধারিত সময়ে স্বচ্ছতার সঙ্গে কাজ করতে সব দপ্তর ও ডিএম’দের গাইডলাইন দিল পূর্তদপ্তর 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: নির্ধারিত সময়ে এবং স্বচ্ছতার সঙ্গে প্রকল্পের কাজ করার জন্য সব দপ্তরকে গাইডলাইন বেঁধে দিল পূর্তদপ্তর। মূলত, হাসপাতাল, স্কুল, কলেজ, প্রশাসনিক ভবন প্রভৃতি বাড়ি তৈরির জন্য ওই গাইডলাইন করা হয়েছে।
বিশদ

09th  December, 2019
ফের বঞ্চনা, ব্যাপক ক্ষোভ
বাংলা বাদ দিয়েই গুজরাতি সহ সাত ভাষায় নিটের প্রসপেক্টাস 

বিশ্বজিৎ দাস, কলকাতা: বিজেপি বাংলা ও বাঙালি আবেগকে গুরুত্ব দেয় না। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগে এ নিয়ে মমতা তীব্র প্রতিবাদ করার পর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতেও করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  
বিশদ

09th  December, 2019
ডিসেম্বরে বাড়বে ধান বিক্রি
ফড়ে ও চাষিদের অভাবী বিক্রি আটাকানোই সরকারের লক্ষ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাস থেকে সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ের পর থেকে নতুন ধান বেশি পরিমাণে উঠতে শুরু করলে চাষিরা অনেক বেশি সংখ্যায় ধান বিক্রি করতে আসবেন। 
বিশদ

09th  December, 2019
স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ৩ ডিগ্রি বেশি, একইরকম চলবে আজও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের প্রভাব কাটতে না কাটতেই ফের দেখা দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। আগামীকাল, মঙ্গলবার রাত থেকেই উত্তর ভারতের বিভিন্ন অংশে শুরু হবে পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলে রাজস্থানের কিছু অংশে এবং লাগোয়া পাকিস্তানে ঝড়বৃষ্টিও হতে পারে।
বিশদ

09th  December, 2019
আলাদা ধরনের ডিগ্রি সার্টিফিকেট কেন, স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একই বিশ্ববিদ্যালয়ের আয়ূশ শাখার বিভিন্ন ডিগ্রি সার্টিফিকেটের আকার ও নামকরণ বিভিন্ন ধরনের কেন? এমনই অভিযোগ করে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে চিঠি ধরাল আয়ূশ শাখার আয়ুর্বেদ, যোগ ও ন্যাচারোপ্যাথি, ইউনানি এবং সিদ্ধা শাখার কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল কাউন্সিল অব ইন্ডিয়ান মেডিসিন।  
বিশদ

09th  December, 2019
ডিএ মামলার শুনানি আজ স্যাটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলাটি আজ, সোমবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে শুনানির জন্য উঠবে। এই মামলায় দুটি আবেদন জমা পড়েছে। দুটিরই শুনানি হবে আজ। স্যাট গত ২৬ জুলাই ডিএ মামলায় যে রায় দেয়, তা পুনর্বিবেচনা করার জন্য রাজ্য সরকারের তরফে আবেদন করা হয়েছে।  
বিশদ

09th  December, 2019
সরকারি নিগমে সচেতনতা সপ্তাহ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক দিকে ব্যয় নিয়ন্ত্রণ, অন্য দিকে আয় বৃদ্ধি-এই লক্ষ্যেই ‘আয় বাড়াও, ব্যয় কমাও’ স্লোগান দিয়ে বিশেষ সচেতনতা সপ্তাহ পালন করতে চলেছে সরকারি পরিবহণ নিগম এসবিএসটিসি।
বিশদ

09th  December, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

ফতেপুর, ১১ ডিসেম্বর (পিটিআই): উত্তরপ্রদেশে একের পর এক ধর্ষণ এবং সেই সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেই চলেছে। এবার সেই রাজ্যের ফতেপুর জেলার জাফরগঞ্জে ১৬ বছরের এক ধর্ষিতাকে পুড়িয়ে মারার হুমকি দিল অভিযুক্তদের পরিবার। শীর্ষস্থানীয় পুলিস অফিসারদের কাছে ওই নাবালিকা এমনটাই অভিযোগ ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।   ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

11-12-2019 - 09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

11-12-2019 - 09:34:43 PM

 রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল
রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ ...বিশদ

11-12-2019 - 09:24:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজকে ২৪১ রানের টার্গেট দিল ভারত 

11-12-2019 - 08:50:10 PM