Bartaman Patrika
রাজ্য
 

সত্যজিৎ বিশ্বাস খুনে বিজেপির এমপিকে সিআইডির কাছে হাজিরার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের ঘটনায় রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে সিআইডির কাছে হাজির হওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ
এক বছরের মধ্যে ক্রেতাসুরক্ষা আদালতে মামলার নিষ্পত্তি করার উদ্যোগ মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিভিল কোর্টে মামলা চলে দীর্ঘদিন। কিন্তু ক্রেতাসুরক্ষা আদালতে মামলার দ্রুত নিষ্পত্তি হয়ে যায়। শুক্রবার এমনই দাবি করলেন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে।  
বিশদ

25th  January, 2020
বিজ্ঞানভিত্তিক জনসচেতনতা বৃদ্ধিতে রাজ্যজুড়ে আর্থিক সহায়তা নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানকে সমাজের নিচুতলা পর্যন্ত জনপ্রিয় করার লক্ষ্যে বিবিধ অনুষ্ঠানের আয়োজন করা হলে আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকার। ন্যূনতম ৩০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত এই অর্থ সাহায্য করবে রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর। এক্ষেত্রে রাজ্য সরকারের তরফে ২৪টি বিশেষ ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে। 
বিশদ

25th  January, 2020
কারিগরি শিক্ষাকর্মীদের অবস্থান বিক্ষোভে অনুমতি দিল হাইকোর্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি বা ভোকেশনাল শিক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক, কর্মী বা নির্দেশকদের অবস্থান আন্দোলনের জন্য ফের কলকাতা হাইকোর্ট অনুমতি দিল। প্রশাসন জানিয়েছিল, কারিগরি ভবন থেকে ১৫০ মিটার দূরে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একদিন অবস্থান করা যেতে পারে।  
বিশদ

25th  January, 2020
ওয়ার্ক চার্জড কর্মীদের অপশন দিতে হল অফলাইনে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের অন্যান্য স্থায়ী কর্মীদের মতে প্রায় সব সুযোগ সুবিধা পান কয়েকটি দপ্তরের ‘ওয়ার্ক চার্জড’ কর্মীরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন এই কর্মীরাও পাবেন। কিন্তু অনলাইনে অপশন দেওয়ার সুযোগ এঁদের দেওয়া হয়নি। 
বিশদ

25th  January, 2020
বৈঠকে একাধিক মন্ত্রী ও এমপিকে ধমক মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব বিতর্কে দলের আন্দোলনকে তৃণমূল স্তরে ছড়িয়ে দিতে শুক্রবার বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই বৈঠকে দলের একাংশের গোষ্ঠীবাজি নিয়েও কড়া দাওয়াই দিয়েছেন দলনেত্রী। রাজ্যের একাধিক মন্ত্রী থেকে লোকসভার সদস্য ধমক খেলেন তাঁর কাছে।  
বিশদ

25th  January, 2020
জেএমবি জঙ্গির বিরুদ্ধে চার্জশিট দিল এনআইএ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাগড়াগড়ের পর অসমের বরপেটা জেলায় জেএমবির নাশকতার ষড়যন্ত্রের ঘটনায় আদালতে চার্জশিট জমা দিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। শুক্রবার গুয়াহাটির আদালতে পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট জমা পড়েছে বলে জানা গিয়েছে। খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডেও তাদের নাম জড়ায় বলে অভিযোগ। 
বিশদ

25th  January, 2020
আলিপুরদুয়ারের পুলিস সুপারকে সরানো হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের সরকারের কোপে পড়লেন আইপিএস অফিসার নগেন্দ্রনাথ ত্রিপাঠি। বর্তমানে তিনি আলিপুরদুয়ার জেলার পুলিস সুপার পদে রয়েছেন। তাঁকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। তাঁর ভূমিকায় অসন্তুষ্ট খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। 
বিশদ

25th  January, 2020
বিভাজন ঘটিয়ে দেশনায়ক
হওয়া যায় না: মমতা
নেতাজির জন্মদিনে মোদিকে কটাক্ষ

দেবাঞ্জন দাস, দার্জিলিং: প্রকৃত দেশনায়ক কে? এ প্রশ্নের জবাব দিতে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রসঙ্গ টেনে নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে কটাক্ষবাণ ছুঁড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ম্যাল-এ নেতাজির ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘নেতাজিই ছিলেন প্রকৃত দেশনায়ক, যিনি ধর্মনিরপেক্ষতার কথা বলতেন। পরাধীনতার শিকল ভাঙতে যিনি হিন্দু, মুসলমান, শিখ, বৌদ্ধ এবং খ্রিস্টান—সবাইকে নিয়ে তৈরি করেছিলেন আজাদ হিন্দ বাহিনী। তাই তাঁর প্রধান সহচরের নাম শাহনওয়াজ হোসেন। সবাইকে নিয়ে চলাটাই প্রকৃত দেশনায়কের কাজ। যা নেতাজি করে গিয়েছেন।’ আর তারপরই প্রধানমন্ত্রীর উদ্দেশে মমতার কটাক্ষ, ‘বিভাজন আর ঘৃণা ছড়িয়ে দেশনায়ক হওয়া যায় না। লিডার তিনিই, যিনি লিড করে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।’ আক্ষেপ করে মুখ্যমন্ত্রীর বলেন, ‘নেতাজির মতো নেতা দেশে আর হবে কি না, কে জানে! বোধহয় আর হবে না।’
বিশদ

24th  January, 2020
এনআরসি বিরোধিতার সুরেই
রাজ্যজুড়ে নেতাজি-স্মরণ

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: দেশজোড়া নাগরিকত্ব বিতর্কই প্রাধান্য পেল রাজ্যব্যাপী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবসের অনুষ্ঠানে। তাই তাঁকে শ্রদ্ধা ও স্মরণে ধর্মনিরপেক্ষ শক্তির পক্ষে সওয়াল করল শাসক, বিরোধী থেকে শুরু করে বিভিন্ন সামাজিক সংগঠনও। বিশদ

24th  January, 2020
নেতাজি প্রধানমন্ত্রী হলে দেশে আজ বৈষম্য থাকত না: শুভেন্দু 

বিএনএ, তমলুক: নেতাজি সুভাষচন্দ্র বসু দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশজুড়ে এত বৈষম্য আজ থাকত না। দেশের ৯৮ ভাগ পুঁজি মাত্র দু’শতাংশ মানুষের হাতে। আর মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও দরিদ্র শ্রেণীর ৯৮ শতাংশ মানুষের হাতে দেশের মাত্র দু’শতাংশ পুঁজি। অর্থাৎ ধনতান্ত্রিক ব্যবস্থাপনায় আমাদের দেশ এখনও চলছে। 
বিশদ

24th  January, 2020
কর বাকি ৫০০ কোটি, ৫ লক্ষ
গাড়িকে নোটিস পাঠাচ্ছে রাজ্য
৩১ জানুয়ারির মধ্যে না মেটালে ধরপাকড়

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এক-দু’টি নয়, রাজ্যজুড়ে সাড়ে তিন লক্ষ গাড়ি রোড ট্যাক্স বকেয়া রেখেই রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে। কর ফাঁকি দিয়ে রাস্তায় চলা যানবাহনের সংখ্যা দেখে ভিরমি খাওয়ার অবস্থা পরিবহণের কর্তাদের। তাঁদের প্রাথমিক হিসেব বলছে, এইসব যানবাহনের রোড ট্যাক্স বকেয়া রয়েছে মোটের উপরে দু’তিন বছর।
বিশদ

24th  January, 2020
 ‘স্থবির’ বাম নেতৃত্বে নাগরিকত্ব আন্দোলনে
সাফল্য আসবে না, মত কানহাইয়াকুমারের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম নেতৃত্বে একপ্রকার স্থবিরতা এসে গিয়েছে। তাই এই স্থবির নেতৃত্বকে নয়, ঐশী ঘোষদের মতো তরুণ প্রজন্মকে সামনে রেখে এগলে তবেই নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে নাগরিকত্ব আইন নিয়ে আন্দোলনে সাফল্য পাওয়া যাবে বলে মনে করেন সিপিআইয়ের জনপ্রিয় তরুণ নেতা কানহাইয়াকুমার।
বিশদ

24th  January, 2020
হাইল্যান্ড পার্কের বেসরকারি হাসপাতালে রমরমিয়ে আন্তর্জাতিক কিডনি পাচার চক্র

 সুজিত ভৌমিক, কলকাতা: ইএম বাইপাস সংলগ্ন হাইল্যান্ড পার্কের একটি বেসরকারি হাসপাতালে রমরমিয়ে চলছে আন্তর্জাতিক কিডনি পাচার চক্র। চাকরির খোঁজে এই চক্রের দালালদের খপ্পরে পড়ে নেপাল থেকে ভারতে এসে হাজার হাজার বেকার যুবক সর্বস্বান্ত হচ্ছেন।
বিশদ

24th  January, 2020
নির্বিচারে খোকা ইলিশ ধরায় ফি
বছর রাজ্যের ক্ষতি ৫০ কোটি টাকা

 অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: ‘খোকা’ কমিয়ে দিচ্ছে আয়ের বহর। ‘খোকা’র কারণে লোকসান রুখতে বিছানো হয়েছিল আইনের জাল। কিন্তু, সীমাহীন লোভে আইনের সেই বেড়াজাল ভেঙে যাচ্ছে হামেশাই। তাই গঙ্গার অববাহিকায় দেদার জাল ফেলে ধরা চলছে খোকা ইলিশ। এর জেরে একদিকে যেমন বড় ইলিশের উৎপাদন কমে যাচ্ছে। বিশদ

24th  January, 2020

Pages: 12345

একনজরে
 মৃণালকান্তি দাস: আমেরিকার রাজনীতির চোখ এখন ২০২০ সালের নভেম্বরের দিকে। হোয়াইট হাউসের নতুন বাসিন্দা কে হচ্ছেন, ডোনাল্ড ট্রাম্প কি দ্বিতীয় মেয়াদে জয়ী হবেন— তা নিয়ে চলছে জোর আলোচনা। একই সঙ্গে কংগ্রেস ও সেনেটে নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের লড়াইয়ের ক্ষেত্রও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হংকংয়ে মিশন মঙ্গল
গত বছর অক্ষয়কুমার এবং বিদ্যা বালন অভিনীত ‘মিশন মঙ্গল’ ছবিটি ...বিশদ

09:46:00 AM

ঈশান-অনন্যার চ্যালেঞ্জ
বলিউডের নতুন সেনসেশন ঈশান খট্টর এবং অনন্যা পাণ্ডে এই মুহূর্তে ...বিশদ

09:26:04 AM

ছাত্রী আলিয়া!
সঞ্জয়লীলা বনসালির ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ ছবিটির জন্য আলিয়া ভাটকে বেশ কিছু ...বিশদ

08:59:00 AM

বরুণের জিন্স ছিঁড়ল কে? প্রশ্ন অনুষ্কার
অভিনেতা বরুণ ধাওয়ান এই মুহূর্তে তাঁর নতুন ছবি ‘স্ট্রিট ডান্সার ...বিশদ

08:44:14 AM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

08:33:47 AM

আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

08:26:32 AM