Bartaman Patrika
রাজ্য
 

গ্রামে পঞ্চায়েতের মাধ্যমে বিপুল উন্নতির কথা তুলে ধরলেন সুব্রত, আরও নজরদারি দাবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েতের কিছু কাজে আরও গতি ও নজরদারি আনার কথা বিধানসভায় তুললেন শাসক তৃণমূল কংগ্রেসের কয়েকজন বিধায়কও। রাস্তাঘাট তৈরি, আবাস যোজনায় বাড়ি নির্মাণ, শৌচাগার তৈরি, একশো দিনের প্রকল্পে আরও কাজের প্রসঙ্গ তুললেন তাঁরা।  
বিশদ
প্রতিহিংসার শাস্তিতে সভ্যতা থাকে না, মন্তব্য রাজ্য মানবাধিকার কমিশন চেয়ারম্যানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিরপেক্ষ বিচারের দাবি রাখেন কোনও ঘটনায় অভিযুক্ত ব্যক্তিও। দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত আইনের চোখে তিনি দোষী নন। প্রতিহিংসার জন্য, আবেগ নির্ভর হয়ে কাউকে শাস্তি দেওয়া হলে সেখানে সভ্যতা থাকে না। 
বিশদ

11th  December, 2019
বাংলায় এনআরসি চালু করা নিয়ে অমিত
শাহকে চ্যালেঞ্জ তৃণমূলের, পাশে কংগ্রেসও

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: গতকাল মধ্যরাতে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ আটকাতে না পারলেও কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ বজায় রাখল বিরোধীরা। রাহুল গান্ধী গতকাল রাতে লোকসভায় ভোটাভুটিতে বিল বিরোধী ভোট দেওয়ার পাশাপাশি আজ ট্যুইট করে তোপ দেগেছেন।  
বিশদ

11th  December, 2019
বিধির বাঁধনে হস্তক্ষেপ স্বাধিকারে, সরব শিক্ষক-রাজনৈতিক মহল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয় সংক্রান্ত রাজ্যপালের ক্ষমতা খর্ব করা নিয়ে যে বিধি পেশ হল, তা নিয়ে সরব হয়েছে শিক্ষক থেকে রাজনৈতিক মহল। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাফাই, কার কী দায়িত্ব সেটাই স্রেফ বলা হয়েছে। কিন্তু তা মানতে নারাজ শিক্ষকমহল। এই বিধির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের স্বাধিকারে হস্তক্ষেপ হচ্ছে বলে দাবি তাদের।
বিশদ

11th  December, 2019
পর্ষদ এলাকায় প্রতি মাসে বিদ্যুৎ বিল চালু করার দাবি কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্ষদ এলাকায় তিন মাসের বদলে প্রতি মাসের ভিত্তিতে বিদ্যুতের বিল চালুর দাবি তুলল কংগ্রেস। মঙ্গলবার বিধানসভা অধিবেশনের শেষ দিন কংগ্রেস নেতা নেপাল মাহাত ও অসিত মিত্র যৌথভাবে এই বিষয়ে মুলতুবি প্রস্তাব এনেছিলেন।  
বিশদ

11th  December, 2019
জিএসটি’র বকেয়া নিয়ে রাজ্যপালকে পাল্টা দিলেন অমিত মিত্র 

নিজস্ব প্রতিনিধি, দীঘা: জিএসটি বাবদ রাজ্যের প্রাপ্য ২২০০ কোটি টাকা গত তিনমাস ধরে মেটায়নি কেন্দ্র সরকার। মঙ্গলবার সন্ধ্যায় নিউ দীঘার কনভেনশন সেন্টারে এক সাংবাদিক সম্মেলনে এই অভিযোগ করলেন রাজ্যের শিল্প-অর্থমন্ত্রী ডঃ অমিত মিত্র। 
বিশদ

11th  December, 2019
ধনকারের বিরুদ্ধে সরব তৃণমূল ওয়াক আউট রাজ্যসভা থেকে 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): এবার এসসি-এসটি কমিশন বিল আটকে রাখা নিয়ে নিয়ে সংসদে সোচ্চার হল তৃণমূল কংগ্রেস। লোকসভায় প্রসঙ্গটি তোলেন এমপি সৌগত রায়। আর রাজ্যপাল জগদীপ ধনকার সম্পর্কে প্রশ্ন তুলতে না দেওয়ায় রাজ্যসভা থেকে ওয়াক আউট করল তৃণমূল কংগ্রেস। 
বিশদ

11th  December, 2019
সামান্য নথির ভিত্তিতে কর্মীকে
সুবিচার দিল লেবার ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাকরি জীবনের সামান্য কিছু নথিও পরবর্তীকালে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। আসবাব নির্মাণ কারাখানার কর্মী চিত্তরঞ্জন দেবনাথের ক্ষেত্রে তেমনই কয়েকটি বেতনের স্লিপ বা কাগজ ও অন্যান্য নথিপত্র তাঁকে সুবিচার পাইয়ে দিল।  
বিশদ

11th  December, 2019
প্রতারণা: রানিগঞ্জ থানায় অভিযোগ নার্সিং কাউন্সিলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রারের সই ও লেটারহেড জাল করে ভুয়ো নার্সিং স্কুল খুলে প্রতারণা ব্যবসা চালানো হচ্ছে বলে কিছুদিন আগেই অভিযোগ করা হয়েছিল বিধাননগর উত্তর থানায়। এবার রানিগঞ্জ থানায়ও একই অভিযোগ জানিয়ে অবিলম্বে লোক ঠকানোর এই ব্যবসা বন্ধ করতে পদক্ষেপ করতে বলল নার্সিং কাউন্সিল।  
বিশদ

11th  December, 2019
নাগরিকত্ব বিল নিয়ে বিধানসভায় উদ্বেগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার মধ্যরাতে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হল লোকসভায়। মঙ্গলবার রাজ্য বিধানসভায় এই বিল নিয়ে সরব হলেন বিরোধীরা। 
বিশদ

11th  December, 2019
বিমল গুরুং বিতর্কে নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের বাইরে রয়েছেন বিমল গুরুং। রাজ্য সরকার মঙ্গলবার কলকাতা হাইকোর্টে এই দাবি করল। বিচারপতি জয়মাল্য বাগচি’র নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ দাবির সপক্ষে প্রমাণ সহ রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল। অন্যদিকে বিমলের পক্ষে জানানো হয়, দেশের বাইরে নয়, এই রাজ্যের বাইরে তিনি রয়েছেন। 
বিশদ

11th  December, 2019
বাজারে হানা, পেঁয়াজের দাম
নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় ভবানীপুরে যদুবাবুর বাজারের সামনে দাঁড়িয়ে যায়। এলাকায় তখন হুলস্থুল। মুখ্যমন্ত্রী সোজা বাজারে ঢুকলেন এবং বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করলেন, পেঁয়াজ কত করে? কত টাকায় কিনেছেন? কার কাছ থেকে? এত দাম কেন?
বিশদ

10th  December, 2019
ফের পশ্চিমী ঝঞ্ঝার বাধা,
আরও বিলম্বিত হচ্ছে শীতের আগমন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কালের মধ্যে ঠান্ডা পড়ার কোনও লক্ষণ নেই। বরং এই দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য হলেও তাপমাত্রা বাড়তে পারে। ফলে গত ক’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা যেভাবে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল, মঙ্গল ও বুধবারও তার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। বিশদ

10th  December, 2019
বাংলার উপর কিছু
চাপাতে দেব না: মমতা 

দেবাঞ্জন দাস, খড়্গপুর: মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় থাকাকালীন বাংলার সাধারণ মানুষের উপর কোনও কিছু ‘চাপিয়ে’ দেওয়ার ক্ষমতা কারও নেই। সোমবার দুপুরে খড়্গপুরের রাবণপোড়া ময়দানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অভয়বার্তা দিয়েছেন।
বিশদ

10th  December, 2019
জানুয়ারিতে সভাপতি হিসেবে নাড্ডার আত্মপ্রকাশ
মোদি মন্ত্রিসভায় কি বাংলার প্রতিনিধিত্ব বাড়ছে, খোঁজ নিতে রাজ্যে আসছেন অমিত ঘনিষ্ঠ নেতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার প্রতিনিধিত্ব কি বাড়ছে, সেই সম্ভাবনাই উঁকি দিচ্ছে। দিল্লি বিজেপি সূত্রের দাবি, নতুন বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রিসভার সম্প্রসারণ করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে আরও কয়েককজন বিজেপি সাংসদের ভাগ্যে মন্ত্রিত্ব জুটতে পারে। 
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণ ২৪ পরগনার সরিষায় ১১৭ নম্বর জাতীয় সড়ক অবরোধ 

04:00:54 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের রানিনগরে তৃণমূল নেতার বাড়িতে হামলা, গাড়ি ভাঙচুর 

03:44:09 PM

রাজ্যের পরিস্থিতি দেখে কষ্ট হচ্ছে, ট্যুইট রাজ্যপালের 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যুজড়ে তীব্র বিক্ষোভ নিয়ে মুখ খুললেন ...বিশদ

03:39:00 PM

সাঁকরাইল স্টেশনে অগ্নিসংযোগ 

03:14:18 PM

আইন নিজের হাতে তুলে নেবেন না, বিক্ষোভকারীদের উদ্দেশ্য আবেদন মুখ্যমন্ত্রীর 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীদের গণতান্ত্রিক পথে আন্দোলনের ...বিশদ

02:18:42 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানায় হামলা বিক্ষোভকারীদের 

01:41:03 PM