Bartaman Patrika
রাজ্য
 

রোজভ্যালি: অর্থ দপ্তরের কর্তাকে জিজ্ঞাসাবাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে অর্থদপ্তরের ওএসডিকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নোটিস পাওয়ায় মঙ্গলবার তিনি হাজির হন সল্টলেকের সিজিও কমপ্লেক্সে। 
বিশদ
অতিরিক্ত মুখ্যসচিব পদে চন্দন সিনহা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতিরিক্ত মুখ্যসচিব পদে প্রোমোশন পেলেন চন্দন সিনহা। ১৯৮৯ ব্যাচের এই আইএএস অফিসার ওয়েস্ট বেঙ্গল ডিস্ট্রিক্ট গেজেটিয়ারস-এর প্রিন্সিপাল স্টেট এডিটর পদে রয়েছেন। ১ অক্টোবর থেকে তিনি অতিরিক্ত মুখ্যসচিব পদে প্রোমোশন পাবেন।
বিশদ

 মাতৃসম ছিলেন শুভাদি,
বললেন শোকস্তব্ধমমতা
বর্তমান ভবনে এসে শ্রদ্ধা ধনকারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান পত্রিকার প্রধান সম্পাদক শুভা দত্ত’র প্রয়াণে সোমবার গভীর শোক ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ কয়েক বছর ধরে সম্পাদক হিসেবে যোগাযোগের কথা ব্যক্ত করার পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও শুভাদেবীর সঙ্গে তাঁর সম্পর্ক ছিল বলে শোকবিহ্বল মমতা উল্লেখ করেন।
বিশদ

22nd  October, 2019
প্রয়াত সম্পাদক শুভা দত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জন্মদিনেই জীবনাবসান হল বর্তমান পত্রিকার সম্পাদক শুভা দত্তের। সোমবার সকাল ১০টা ৪২ মিনিটে ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। শুভাদেবীই ছিলেন দেশের মধ্যে কোনও দৈনিক পত্রিকার প্রথম মহিলা সম্পাদক। গত ২ অক্টোবর কিডনি, লিভার ও ফুসফুসের নানা রোগের উপসর্গ নিয়ে শুভাদেবীকে প্রথমে সল্টলেকের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। এরপর তাঁকে স্থানান্তরিত করা হয় দক্ষিণ কলকাতার একটি নার্সিংহোমে। সেখানে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে গত ৫ অক্টোবর ইএম বাইপাস লাগোয়া ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকদের মেডিক্যাল টিম তাঁর চিকিৎসা শুরু করে। চিকিৎসকদের সমস্ত চেষ্টাকে ব্যর্থ করে এদিন সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
বিশদ

22nd  October, 2019
সর্বস্তর থেকেই শোক জ্ঞাপন,
হাজির শাসক-বিরোধী সবপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান পত্রিকা গোষ্ঠীর প্রধান সম্পাদক শুভা দত্ত’র প্রয়াণে সমাজের সর্বস্তর থেকে শোক ও শ্রদ্ধা জ্ঞাপনের ঢল নেমেছে। সোমবার সকালে শুভাদেবীর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই বিশিষ্টজনদের কেউ হাসপাতালে, কেউ পত্রিকা ভবনে এসে শোক জানান। রাজ্যপাল জগদীপ ধনকার এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বহু মন্ত্রী ও রাজনৈতিক নেতা ছিলেন এই তালিকায়।
বিশদ

22nd  October, 2019
প্রণব মুখোপাধ্যায় এবং প্রকাশ জাভরেকরের ট্যুইটে শোকবার্তা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান-এর সম্পাদক শুভা দত্তর প্রয়াণে ট্যুইট করে সহমর্মিতা জানালেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এই কাগজের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত বরুণ সেনগুপ্তর সঙ্গে যথেষ্ট হৃদ্যতা ছিল প্রণববাবুর। তিনি তখন কেন্দ্রীয় মন্ত্রী। সেই সূত্রে বরুণবাবুর ছোট বোন শুভাদেবীর সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল তাঁর।
বিশদ

22nd  October, 2019
সবাই কেন চাকরি পেল না, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের মামলায় পশ্চিমবঙ্গ সরকারকে জানাতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: আদালতের নির্দেশ সত্ত্বেও কেন সবাই চাকরি পেল না, তা জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আজ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের এক মামলায় পশ্চিমবঙ্গ সরকারকে এই নির্দেশ দিয়েছেন বিচারপতি সঞ্জয় কিষেণ কউল এবং বিচারপতি কৃষ্ণ মুরারি। 
বিশদ

22nd  October, 2019
৫৬ শতাংশ শূন্য আসন, ক্ষোভ চিকিৎসক সংগঠনগুলির
আয়ূশের জন্যও যে নিটে বসতে হয়, কেন্দ্র প্রচার করল না কেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুর্বেদ নিয়ে প্রচারের অভাব রয়েছে। আয়ুর্বেদ পাশ করার পর শুধুমাত্র আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসারের সরকারি চাকরি ছাড়াও যে আরও অজস্র কাজের ক্ষেত্র রয়েছে, সে সম্পর্কেও প্রচারের অভাব রয়েছে। 
বিশদ

22nd  October, 2019
প্রশিক্ষণে রাজি হলেও কমিশন বৃদ্ধি না করলে আধার সংযুক্তিকরণে নারাজ রেশন ডিলাররা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন গ্রাহকদের আধার নম্বর নথিভুক্তিকরণের প্রশিক্ষণ নিতে রাজি হল ডিলারদের একটি সংগঠন। সোমবার সল্টলেকে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

22nd  October, 2019
নোবেলজয়ীদের কটাক্ষ নয়, চাপের মুখে নেতাদের বার্তা রাজ্য বিজেপির 

নিজস্ব প্রতিনিধি ও পিটিআই, কলকাতা: নোবেলজয়ীকে কটাক্ষে রাশ টানতে চায় বিজেপি। নোবেল পাওয়ার পর বিজেপির একাধিক নেতা অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বিভিন্নভাবে আক্রমণ করতে নেমেছিলেন। কখনও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে, কখনও রীতিমতো বিবৃতি দিয়ে। এসবে ক্ষোভ প্রকাশ করেছেন তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

22nd  October, 2019
ডব্লুবিসিএস অফিসারদের সিঙ্গাপুর ও লন্ডনে প্রশিক্ষণে পাঠাচ্ছে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডব্লুবিসিএস আধিকারিকদের দুটি টিমকে বিদেশে স্বল্প সময়ের প্রশিক্ষণে পাঠাচ্ছে রাজ্য সরকার। একটি টিম যাবে লন্ডন স্কুল অব ইকনমিক্সে। অন্যটি যাবে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসি-তে। 
বিশদ

22nd  October, 2019
সন্ময় সম্পর্কে খোঁজ নিলেন রাজ্যপাল, দাবি মান্নানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কংগ্রেস নেতা সন্ময় বন্দ্যোপাধ্যায় সম্পর্কে খোঁজ নিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সন্ময়বাবুকে গ্রেপ্তারের প্রেক্ষিতে বিরোধী দলনেতা আব্দুল মান্নানকে ফোন করেছিলেন রাজ্যপাল। তার জেরেই সোমবার রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করেন তিনি। 
বিশদ

22nd  October, 2019
মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন আংশিক সময়ের শিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্থায়ীকরণের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ডেপুটেশন দিতে যাবে পার্ট টাইম স্কুল টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। আংশিক সময়ের স্কুল শিক্ষকদের এই সংগঠনের দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্মেলন থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

22nd  October, 2019
আইন ভেঙে বাজি ফাটালে লক্ষাধিক
টাকা জরিমানা, জানিয়ে দিল পর্ষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইন না মেনে শব্দবাজি ফাটালে এবার হবে ৫ হাজার থেকে লক্ষ টাকারও বেশি জরিমানা। এই বার্তা আর শুধু হুঁশিয়ারি হয়েই থাকবে না, কাজে করে দেখানো হবে। রবিবার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব ডঃ রাজেশ কুমার এ কথা জানিয়ে বলেন, একটা বড় ‘অ্যাকশন’ আমরা পরিকল্পনা করছি এবারের কালীপুজো ও দীপাবলির জন্য। 
বিশদ

21st  October, 2019
উদ্যোগী খাদ্য দপ্তর
সম্পন্ন পরিবার রেশনে ভর্তুকিযুক্ত খাদ্য
না নিলে শপিং মলে মিলতে পারে ছাড়

কৌশিক ঘোষ, কলকাতা: প্রথম দফায় প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদি আর্থিকভাবে সম্পন্ন লোকেদের স্বেচ্ছায় রান্নার গ্যাসের ভর্তুকি ছেড়ে দেওয়ার জন্য ‘গিভ ইট আপ’ স্লোগান তুলেছিলেন। অনেকে তাতে সাড়া দিয়ে স্বেচ্ছায় ভর্তুকি ছেড়েছিলেন। কিন্তু রান্নার গ্যাসের ভর্তুকি ছাড়ার জন্য কোনও পুরস্কার দেওয়া হয়নি। 
বিশদ

21st  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় ফের চালু হল ‘সোনি সেন্টার’। গোলপার্কে গড়িয়াহাট রোডের উপর ওই শো-রুমটি এক হাজার বর্গফুটেরও বেশি জায়গা জুড়ে খোলা হয়েছে, যেখানে সোনির ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...

অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বিধি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র 
সোশ্যাল মিডিয়াতে বিদ্বেষমূলক মন্তব্য, ফেক নিউজ, ট্রোলিং ও দেশ বিরোধী ...বিশদ

22-10-2019 - 06:43:00 PM

কংগ্রেস ছাড়লেন নভজ্যোত সিং সিধুর স্ত্রী নভজ্যোত কাউর

22-10-2019 - 04:15:00 PM

শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়ায় ট্রেনে তল্লাশি আরপিএফের 
দীপাবলিতে শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়া স্টেশনে একাধিক লোকাল এবং এক্সপ্রেস ...বিশদ

22-10-2019 - 03:48:03 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, বালাকোট সেক্টর সীমান্তে গোলাগুলি 

22-10-2019 - 03:33:23 PM

ইন্দাসে এলাকা দখলকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 

22-10-2019 - 03:24:00 PM

রায়গঞ্জে একটি বাড়িতে দুঃসাহসিক চুরি 
রায়গঞ্জ শহরের হালদারপাড়াতে একটি বাড়িতে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটে। ওই ...বিশদ

22-10-2019 - 02:36:00 PM