Bartaman Patrika
রাজ্য
 

সব হারানোর কান্না
ধ্বংসস্তূপ সাগরে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তিন লাখ মানুষের ঝকঝকে গোছানো সাগর এখন অবরুদ্ধ ও ধ্বংসস্তূপ। বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত কয়েক ঘণ্টার উম-পুন দৈত্যর তাণ্ডবলীলায় তছনছ হয়ে গিয়েছে গোটা দ্বীপভূমি ও তার জনজীবন।
বিশদ
৫ লক্ষ লোককে না সরালে
যে কী হতো: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘উম-পুন’এর ভয়াবহ তাণ্ডবের মোকাবিলায় বুধবার দিনভর নবান্নের কন্ট্রোলরুম সামলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্যাপক বিপর্যয়ের আশঙ্কায় এদিন অনেক আগেই নবান্নে চলে এসেছিলেন তিনি।
বিশদ

21st  May, 2020
এরকম প্রলয় আগে কখনও দেখিনি: মমতা
ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘড়ি ধরে বুধবার বিকেলে রাজ্যের উপর আছড়ে পড়ল বিধ্বংসী মারণ সাইক্লোন উম-পুন। ঝড়ের তাণ্ডবে কয়েক ঘণ্টা ধরে ব্যাপক ধ্বংসলীলা চলল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। এরফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন। লণ্ডভণ্ড হয়েছে বসিরহাট মহকুমার বিস্তীর্ণ এলাকা। হাওড়ার শিবপুরে টালির চাল মাথায় পড়ে প্রাণ হারাল লক্ষ্মীকুমারী সাউ নামে ১৩ বছরের কিশোরী। উত্তর ২৪ পরগনার মিনাখায় নুরজাহান বেওয়া (৫৬) এবং মাটিয়া থানা এলাকায় মহন্ত দাস (২০) আচমকা গাছ চাপা পড়ে মারা গিয়েছেন। মুখ্যমন্ত্রী রাতে নবান্নে জানান, সব মিলিয়ে রাজ্যে ১০-১২ জন প্রাণ হারিয়েছেন। দূরদূরান্ত থেকে এদিন রাত পর্যন্ত সব খবর এসে পৌঁছয়নি। সব খবর এলে মৃতের সংখ্যা আরও বাড়বে। উদ্বিগ্ন মুখ্যমন্ত্রীর মন্তব্য, সর্বনাশ হয়ে গিয়েছে, এমন আগে দেখিনি।
বিশদ

21st  May, 2020
উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা হবে
২৫০০ কেন্দ্রে, জানাল শিক্ষাদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা নিতে প্রায় ২৫০০ পরীক্ষাকেন্দ্র চিহ্নিত করা হয়েছে। এছাড়া ক্লাসে একটি করে বেঞ্চ অন্তর বসবে পরীক্ষার্থীরা এবং প্রতি বেঞ্চে বসবে একজন। সামাজিক দূরত্ব বজায় রাখতেই এই সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের। শিক্ষকরা জানান, তিনদিনে ১৫টি বিষয়ের উপর পরীক্ষা বাকি রয়েছে। বিশদ

21st  May, 2020
বিক্ষোভ সামাল দিতে পুলিস
ট্রেনিং স্কুলে মুখ্যমন্ত্রী মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস বিক্ষোভ সামাল দিতে বুধবার কলকাতা পুলিস ট্রেনিং স্কুলে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃষ্টি মাথায় নিয়েই কমব্যাট ফোর্সের কর্মীদের ক্ষোভের কথা শুনলেন। সেই সঙ্গে তাঁদের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, ঝড়ঝঞ্ঝা মিটলে এবং করোনা পরিস্থিতি একটু স্থিতিশীল হলে তিনি নিজে গিয়ে পি টি এস-এর আবাসিকদের সঙ্গে কথা বলবেন বিশদ

21st  May, 2020
প্রথম উত্তরবঙ্গ মেডিক্যাল
এগচ্ছে পিজি, করোনা পরীক্ষায়
নাইসেডকে ছাড়াল রাজ্য

 বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনায় পরীক্ষার সংখ্যায় কেন্দ্রীয় সরকারি ভাইরাস গবেষণাকেন্দ্র নাইসেডকে টপকে গেল রাজ্য তথা বাংলার প্রতিষ্ঠান। মঙ্গলবারের স্বাস্থ্য বুলেটিন থেকে জানা যাচ্ছে, করোনা পর্বের শুরুর দিন থেকে কোভিড পরীক্ষা করে যাচ্ছে বেলেঘাটা আইডি হাসপাতালস্থিত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রতিষ্ঠান নাইসেড।
বিশদ

21st  May, 2020
রাজ্যে নেতাদের উপর অত্যাচার
বাড়লেও ব্যবস্থা নিচ্ছে না দিল্লি
অভিযোগ বঙ্গ বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহে রাজ্যের প্রতি কেন্দ্রীয় সরকারের ভূমিকায় ক্ষুব্ধ বঙ্গ বিজেপি নেতৃত্ব। অভিযোগ, প্রতিদিন রাজ্যের হাজার হাজার বিজেপি কর্মী ও নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার সংখ্যা বাড়ছে।
বিশদ

21st  May, 2020
বার বার প্রাকৃতিক বিপর্যয়ে
ক্ষতবিক্ষত হয়েছে সুন্দরবন
সুন্দরবন উপকূলের প্রাকৃতিক বিপর্যয়

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: সমুদ্র, নদী ও জঙ্গল ঘেরা সুন্দরবন সহ উপকূলবর্তী এলাকায় ঘূর্ণিঝড়, মারাত্মক সাইক্লোন, জলোচ্ছ্বাস থেকে ভূমিকম্পের মতো ঘটনা নতুন নয়। তার জেরে দুর্ভিক্ষ ও মহামারীর কবলেও পড়তে হয়েছে। ব্রিটিশ শাসনের বহু বছর আগে, মোগল আমলেও ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ে সুন্দরবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।
বিশদ

21st  May, 2020
উম-পুন আছড়ে পড়বে
আজ, ক্ষয়ক্ষতির আশঙ্কা

সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া অফিসের পূর্বাভাস, আজ, বুধবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে প্রবল গতিতে বাংলায় আছড়ে পড়তে চলেছে সুপার সাইক্লোন উম-পুন। মাটি ছোঁয়ার সময় অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে তা তাণ্ডবলীলা চালাবে, এমনটাই জানানো হয়েছে। তাই বড় রকমের ক্ষয়ক্ষতির আশঙ্কায় প্রহর গুনছে উপকূলের জেলাগুলি। রাজ্য প্রশাসন দাবি করেছে, ঘূর্ণিঝড়ের মোকাবিলায় সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ দিনের বেলা তো বটেই, রাতভর নবান্নের কন্ট্রোল রুম থেকে পরিস্থিতির দিকে নজর রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবহাওয়া দপ্তরের শেষ বুলেটিন অনুযায়ী, রাত ৯টা নাগাদ উম-পুন দীঘা থেকে ৪৭০ কিলোমিটার দূরে রয়েছে।
বিশদ

20th  May, 2020
পুরনো কাগজের রেশন কার্ড
থাকলেও এবার মিলবে চাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাইডলাইন আগেই বের করা হয়েছিল। এবার সাদা কাগজের নন ডিজিটাল পুরনো রেশন কার্ডধারীদের বিশেষ কুপনের মাধ্যমে রেশন দোকান থেকে বিনা পয়সায় চাল দেওয়ার নির্দেশিকা জারি করে দিয়েছে খাদ্য দপ্তর।
বিশদ

20th  May, 2020
 সংক্রামিত আরও ১৩৬ জন, রাজ্যে
এক লাখ পেরল কোভিড পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টায় আরও ১৩৬ জন আক্রান্ত হলেন নভেল করোনায়। মৃত্যু হল আরও ছ’জনের। মৃতদের মধ্যে চারজন কলকাতা, একজন দক্ষিণ ২৪ পরগনা ও একজন হুগলির বাসিন্দা। মোট ও সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়ে হল যথাক্রমে ২৯৬১ জন এবং ১৬৩৭ জন। 
বিশদ

20th  May, 2020
 উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলির সম্ভাব্য দিন ঘোষণা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলির সম্ভাব্য দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়েছেন, সম্ভাব্য দিনগুলি হল ২৯ জুন, ২ এবং ৬ জুলাই। বিশদ

20th  May, 2020
উম-পুন মোকাবিলায় নদীয়া- মুর্শিদাবাদ সহ উত্তরবঙ্গের
আট জেলাকেও সতর্ক থাকার নির্দেশ নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: উম-পুন মোকাবিলায় নদীয়া, মুর্শিদাবাদ সহ উত্তরবঙ্গের আট জেলাকেও সতর্ক থাকার নির্দেশ দিল নবান্ন। সেইমতো মঙ্গলবার দুপুরে মুর্শিদাবাদ জেলা প্রশাসনের আধিকারিকরা বৈঠকে বসেন।  বিশদ

20th  May, 2020
বাড়িতে শিক্ষকদের দিয়ে স্ক্রুটিনির কাজ
করাতে চাইছেন না প্রধান পরীক্ষকদের একাংশ
মাধ্যমিকের উত্তরপত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের খাতা ও নম্বর জমার কাজ দ্রুত শেষ করা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ করোনা সংক্রমণ এড়াতে বাড়ির মধ্যে শিক্ষকদের ঢুকিয়ে স্ক্রুটিনির কাজ করতে দিতে রাজি নয় প্রধান পরীক্ষকদের একটা অংশ।
বিশদ

20th  May, 2020
জয়েন্টের জন্য নতুন আবেদন
নেওয়া শুরু, চলবে ২৪ মে পর্যন্ত

 নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): করোনা ভাইরাস সংক্রমণের জেরে বিদেশে পড়তে যাওয়ার স্বপ্ন আপাতত অধরা। পরিবর্তিত পরিস্থিতিতে দেশীয় ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসতে নতুন করে আবেদন করার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। 
বিশদ

20th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সানরাইজ ফুডস প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ার কিনে নেওয়ার জন্য চুক্তিবদ্ধ হল আইটিসি লিমিটেড। গত ৭০ বছর ধরে ব্যবসা করে আসছে সানরাইজ, যা গুঁড়ো মশলার বাজারে পূর্ব ভারতের অন্যতম সেরা ব্র্যান্ড হিসেবে পরিচিতি পেয়ে এসেছে।   ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে খড়গ্রাম থানার পুড্ডা গ্রামের মাঠে ধান কাটতে যাওয়ার সময় বাইকের ধাক্কায় মারাত্মকভাবে জখম হলেন এক চাষি। দুর্ঘটনার পর বছর ৪০-এর জখম চাষি গোপাল মণ্ডলকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। ।  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনেও আলিপুরদুয়ার জেলায় প্রাত্যহিক চাহিদা অনুসারে মাছের জোগান স্বাভাবিক রাখতে এবার জেলার প্রান্তিক মৎস্য চাষিরা ব্যাঙ্ক থেকে ঋণের সুবিধা পেতে কিষাণ ক্রেডিট কার্ড পাবেন। জেলায় মাছ চাষে কিষাণ ক্রেডিট কার্ডে ঋণ দেওয়ার সুবিধা এ বছরই প্রথম। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হ্যাকারদের কাজে লাগিয়ে করোনা-ভ্যাকসিনের ফর্মুলা হাতাতে মরিয়া চীন। খোদ ইন্টারপোল এই তথ্য জানিয়েছে এদেশের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে। এটা জানার পরই সিবিআই সতর্ক করেছে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে নিয়োজিত গবেষণাগারগুলিকে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের১৮৯৭: ব্রাম ...বিশদ

07:03:20 PM

কাস্টমার সার্ভিসে আমাদের সুনাম রয়েছে: সিইএসসি 

04:46:27 PM

যে কোনও দুর্যোগেই সমন্বয় রেখে কাজ করতে হয়: সিইএসসি 

04:44:16 PM

আজ মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমে বৃষ্টির সম্ভাবনা 

04:44:00 PM

পুরসভার সঙ্গে সমন্বয়ের সমস্যা নেই: সিইএসসি 

04:43:40 PM

প্রায় ১৫০টি টিম কাজ করছে: সিইএসসি 

04:41:27 PM