Bartaman Patrika
রাজ্য
 

উত্তরবঙ্গে তিনটি নতুন শিল্পতালুক গড়ছে রাজ্য 

সৌরভ পাল, শিলিগুড়ি, বিএনএ: উত্তরবঙ্গের শিল্পবিকাশে বড়সড় পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। উত্তরবঙ্গের দুই জেলা আলিপুরদুয়ার ও কালিম্পংয়ে তিনটি নতুন শিল্পতালুক গড়ছে সরকার। আলিপুরদুয়ার জেলার জয়গাঁ, এথেলবাড়ি ও কালিম্পংয়ের সাত মাইলে শিল্পতালুক হচ্ছে।  
বিশদ
সচিব পদে রদবদল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর শ্রেণী উন্নয়ন দপ্তরের প্রধান সচিব হলেন এ সুব্বাইয়া। আদিবাসী উন্নয়ন দপ্তরের সচিব পদে এলেন রাজেশ সিনহা। তিনি মৎস্য দপ্তরের সচিব ছিলেন। আদিবাসী উন্নয়ন দপ্তরের দায়িত্বে ছিলেন দুষ্যন্ত নারিয়ালা। তিনি এখন শুধু বিপর্যয় মোকাবিলা দপ্তরের প্রধান সচিব পদে রইলেন। 
বিশদ

17th  January, 2020
জে এন ইউ-এর পর এবার বিশ্বভারতী
ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধরের
অভিযোগ এবিভিপি-র বিরুদ্ধে, বিক্ষোভ

বিএনএ, বোলপুর: জে এন ইউ-এর পর এবার বিশ্বভারতী। রাতের অন্ধকারে ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধর করার অভিযোগ উঠল এবিভিপি-র বিরুদ্ধে। জানা যাচ্ছে, বুধবার রাত সাড়ে এগারোটা নাগাদ বিদ্যাভবনের সিনিয়ার বয়েজ হস্টেলে ঢুকে তাণ্ডব চালায় কয়েকজন দুষ্কৃতী। তারা এবিভিপি-র সমর্থক বলে অভিযোগ। বিশদ

16th  January, 2020
পিএফ জমা না দেওয়ার অভিযোগে
বহু পুরসভার বিরুদ্ধে তদন্তে কেন্দ্র
পুরভোটের আগে রাজনীতির গন্ধ দেখছে তৃণমূল

সুমন তেওয়ারি, দুর্গাপুর, বিএনএ: রাজ্যজুড়ে পুরভোটের তোড়জোড়ের মধ্যেই কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের অধীনে থাকা ইপিএফ অফিসের আতস কাচের নীচে দক্ষিণবঙ্গের বহু পুরসভা। কর্মচারীদের নিয়মিত পিএফ জমা না করার অভিযোগে পুরসভাগুলির বিরুদ্ধে ‘বিচারবিভাগীয়’ তদন্ত শুরু করেছে সংশ্লিষ্ট সংস্থা।  
বিশদ

16th  January, 2020
আঙুলের ছাপেই মিলবে রেশন,
রাজ্যে চালু হতে পারে এপ্রিলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রনিক যন্ত্রে রেশন গ্রাহকের আঙুলের ছাপ যাচাই করে সরকারি ভর্তুকিতে চাল-গম দেওয়ার ব্যবস্থা আগামী এপ্রিল মাস নাগাদ চালু করতে চাইছে খাদ্য দপ্তর। এর মাধ্যমে রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে। তবে এর জন্য কোনও প্রকৃত গ্রাহক যাতে রেশন পাওয়া থেকে বঞ্চিত না হন, তার জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। 
বিশদ

16th  January, 2020
 দেশে ফেরত পাঠানো হতে পারে
এনআরসি বিক্ষোভে শামিল হওয়ায় কেন্দ্রীয়
গোয়েন্দাদের তদন্তের মুখে বাংলাদেশের ছাত্রী

সুজিত ভৌমিক, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী ছাত্র বিক্ষোভে সক্রিয়ভাবে অংশ নেওয়ায় এবার কেন্দ্রীয় গোয়েন্দাদের তদন্তের মুখে পড়লেন বাংলাদেশের এক ছাত্রী। আফসারা মীম ওরফে ইভা নামের ওই বাংলাদেশি ছাত্রী বর্তমানে বিশ্বভারতীতে পাঠরতা। 
বিশদ

16th  January, 2020
মাহেন্দ্রক্ষণের পুণ্যলগ্নে
মানবসমুদ্র গঙ্গাসাগরে

শাম্ব মণ্ডল, গঙ্গাসাগর: আলো-আঁধারি সমুদ্রতটের এক বিচিত্র পরিবেশ। মহাসিন্ধুর অপার জলরাশিতে চাঁদের আলো মাখা ছোট ছোট ঢেউ মাছের আঁশের মতো চিকচিক করতে করতে পাড়ের দিকে এগিয়ে এসে মিলিয়ে যাচ্ছে। মাঝ আকাশে চাঁদের উপস্থিতি জানান দিচ্ছিল ভোর হতে এখনও অনেক বাকি।  তথ্যকেন্দ্রের মাইকে বারবার ঘোষণা হচ্ছিল, মাহেন্দ্রক্ষণ আর কিছুক্ষণের মধ্যে শুরু হবে।
বিশদ

16th  January, 2020
মকর সংক্রান্তির পুণ্যতিথিতে
গঙ্গাসাগরে ডুব লক্ষ লক্ষ মানুষের 

নিজস্ব প্রতিনিধি, গঙ্গাসাগর: মকর সংক্রান্তির পুণ্যতিথিতে ভক্তের ঢল গঙ্গাসাগরে। গতকাল রাত ১টা ২৪ মিনিট থেকে শুরু হয়েছে শাহিস্নান। চলবে আজ রাত ১২টা ২৪ মিনিট পর্যন্ত। ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষ পতিতপাবনীর জলে ডুব দিয়ে ফেলেছেন। প্রশাসনের কড়া নজরদারিতে চলছে স্নানপর্ব। এদিন সকালে পুণ্যস্নান করেছেন রাজ্যের মন্ত্রী সুজিত বসুও। পুরান মতে, সগর রাজার ষাট হাজার পুত্র এই মকর সংক্রান্তির দিনে গঙ্গার স্পর্শে প্রাণ ফিরে পেয়েছিলেন। বিশদ

16th  January, 2020
এনপিআরের পর জাতীয় সামাজিক সহায়তা
প্রকল্প নিয়ে সমীক্ষার নির্দেশ, রাজি নয় নবান্ন

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে এনপিআর-এর কাজ হবে না বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই সিদ্ধান্ত নিয়েছেন। এবার জাতীয় সামাজিক সহায়তা প্রকল্পের অন্তর্গত বিভিন্ন কাজ নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করার জন্য চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতে রাজি নয় নবান্ন। 
বিশদ

16th  January, 2020
নতুন আধার কার্ডে বাবার নাম নেই কেন? ক্ষুব্ধ মমতা
এনপিআর নিয়ে দিল্লির ডাকা বৈঠক বয়কট করছে রাজ্য, ঘোষণা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় জনসংখ্যা পঞ্জিকরণ (এনপিআর) নিয়ে আগামী ১৭ তারিখ দিল্লিতে কেন্দ্রের প্রস্তাবিত বৈঠকে যোগ দেবে না বাংলা। বুধবার ধর্মতলায় তৃণমূল ছাত্র পরিষদের ধর্নামঞ্চ থেকে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

16th  January, 2020
বিকল্প মনোনয়ন জমা পড়েনি
আজই রাজ্য বিজেপি’র সভাপতি পদে দিলীপ ঘোষের নাম ঘোষণা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপি’র সভাপতি হিসেবে আরও একদফা মেয়াদ বাড়তে চলেছে দিলীপ ঘোষের। দ্বিতীয় দফায় তিন বছরের জন্য বঙ্গ বিজেপির প্রধান হিসেবে তিনি সভাপতির চেয়ারে বসতে চলেছেন। সূত্রের দাবি, সব কিছু ঠিকঠাক থাকলে আজ বৃহস্পতিবার দিলীপবাবুর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হতে চলেছে। 
বিশদ

16th  January, 2020
উপাচার্যদের না আসার কারণ খুঁজব এক্সরে, সিটি স্ক্যান করে: রাজ্যপাল  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক্সরে, সিটি স্ক্যান, এমআরআই করে খোঁজা হবে উপাচার্যদের রাজভবন না আসার কারণ। কতটা গুরুত্ব সহকারে অনুসন্ধান চালানো হবে, তা বোঝাতে এশিয়াটিক সোসাইটির একটি অনুষ্ঠানে এই ভাষাতেই সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন রাজ্যপাল জগদীপ ধনকার। 
বিশদ

16th  January, 2020
লক্ষ্য স্বচ্ছ হাসপাতালের শিরোপা অর্জন, রাজ্যের ২৪৯টি হাসপাতালে স্বাস্থ্য কর্তাদের পরিদর্শন আজ থেকে 

সুদেব দাস  আরামবাগ, বিএনএ: স্বচ্ছতার নিরিখে রাজ্যের মধ্যে সেরা হাসপাতাল নির্বাচনের লক্ষ্যে আজ, বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রাজ্যের ২৪৯টি হাসপাতালে স্বাস্থ্য কর্তাদের পরিদর্শন। সেই মতো রাজ্যের বিভিন্ন জেলার সরকারি হাসপাতালগুলি স্বচ্ছ রাখতে চলছে তোড়জোড়।  
বিশদ

16th  January, 2020
  মার্চের মধ্যে ধান সংগ্রহের বেশিরভাগ কাজ সেরে ফেলতে চাইছে খাদ্য দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে ধান সংগ্রহের বেশিরভাগটাই আগামী মার্চ মাসের মধ্যে সম্পন্ন করতে চাইছে খাদ্য দপ্তর। ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে ১২ লক্ষ টনের কিছু বেশি ধান সংগ্রহ করা হয়েছে সরকারি উদ্যোগে।
বিশদ

16th  January, 2020
শাসকপন্থী সংগঠনের দাবি
সরকারি স্কুলে ভর্তিতে ছাড় পাক শিক্ষকদের সন্তানরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলে নিজের সন্তানদের ভর্তির ক্ষেত্রে কোনও বাড়তি সুবিধা পান না সেখানকার শিক্ষকরা। সাধারণ পড়ুয়াদের মতো লটারির মাধ্যমেই আসতে হয় তাঁদের সন্তানদেরও। এবার সেই দাবিতে সোচ্চার হচ্ছে সরকারি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি।  
বিশদ

16th  January, 2020

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM