Bartaman Patrika
রাজ্য
 

‘দিদিকে বলো’ মডেলে জনসংযোগই তিন বিধানসভা কেন্দ্রে তৃণমূলের সাফল্যের ভিত্তি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জনসংযোগের জোরেই সাফল্য। সদ্য বিধানসভা উপনির্বাচন হওয়া তিন আসন চরিত্রগতভাবে আলাদা। জনবিন্যাস থেকে রাজনৈতিক ইস্যুর ভিন্নতা ছিল। ‘দিদিকে বলো’ মডেলে জনসংযোগ একমাত্র অভিন্ন বিষয়, যাতে ভর দিয়ে তিনটি কেন্দ্রেই অভাবনীয় নির্বাচনী সাফল্য পেয়েছে তৃণমূল।  
বিশদ
ব্লকের কৃষি মেলায় দর্শকদের জন্য একদিন বরাদ্দ থাকবে খিচুড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্লক ভিত্তিক কৃষি মেলায় অন্তত একদিন খিচুড়ি খাওয়ানোর ব্যবস্থা রাখতে হবে। শুধু মেলায় অংশগ্রহণকারী নয়, যে দর্শকরা আসবেন তাঁদের জন্যও খিচুড়ির ব্যবস্থা রাখতে হবে। কৃষি দপ্তর নির্দেশিকা জারি করে এটা জানিয়ে দিয়েছে। প্রতি কৃষি মেলার খরচ হিসেবে ২ লক্ষ ২০ হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

02nd  December, 2019
রাজ্যে রেশন ডিলারদের কমিশন বাড়ছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন ডিলারদের কমিশন বাড়তে চলেছে। প্রতি কুইন্টালে ১৬ টাকা করে কমিশন বাড়ানোর প্রস্তাবে অর্থ দপ্তর অনুমোদন দিয়েছে। ফলে কমিশন বৃদ্ধি সংক্রান্ত নির্দেশিকা শীঘ্রই জারি করবে খাদ্য দপ্তর। এই প্রথম রেশন ডিলারদের বর্ধিত কমিশনের পুরো আর্থিক দায় রাজ্য সরকার নিচ্ছে। 
বিশদ

02nd  December, 2019
  নবনির্বাচিত ৩ তৃণমূল বিধায়ককে অভিনন্দন বার্তা ধনকারের, জল্পনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে শাসক দলের সঙ্গে তাঁর সংঘাত বন্ধ হওয়ার কোনও লক্ষণ আপাতত দেখা যাচ্ছে না। অথচ সেই পরিস্থিতিতেই রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জয়লাভের জন্য তৃণমূলের তিন প্রার্থীকে রীতিমতো বিবৃতি জারি করে অভিনন্দন জানালেন রাজ্যপাল জগদীপ ধনকার। বিশদ

01st  December, 2019
পরাজয়ের কারণ খুঁজতে তিন বিধানসভা কেন্দ্রে যাচ্ছেন বিজেপির তিন রাজ্য নেতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় কর্মী-নেতাদের অতিরিক্ত আত্মবিশ্বাস এবং এনআরসি নিয়ে তৃণমূলের প্রচারই তিন বিধানসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থীদের হারের কারণ হিসেবে উঠে আসছে। বিধানসভা উপনির্বাচনে পরাজয়ের ময়নাতদন্তে শনিবারই দলের রাজ্য দপ্তরে বৈঠকে বসেছিলেন দিলীপ ঘোষেরা। বিশদ

01st  December, 2019
সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের মউ
মূল্যবোধ, নীতিশিক্ষার পাঠ আবশ্যিক করেছে এআইসিটিই: সহস্রবুদ্ধে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চশিক্ষায় নীতিশিক্ষা এবং মূল্যবোধ বিশেষভাবে জরুরি। তাই সেটা আবশ্যিক করেছে এআইসিটিই। শনিবার একথা জানান প্রযুক্তি শিক্ষায় দেশের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এআইসিটিই-র চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে। বিশদ

01st  December, 2019
  দূষণের দায়ে কারখানা গুঁড়িয়ে দিল পর্ষদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি চামড়ার ছাঁট পুড়িয়ে পোলট্রির হাঁস-মুরগির জন্য খাবার তৈরির কারখানা ভেঙে গুঁড়িয়ে দিল পুলিস এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের যৌথ দল। গত চারদিন ধরে বাসন্তী হাইওয়ে সংলগ্ন এরকম একাধিক কারখানায় তল্লাশি অভিযান চালায় দলটি। বিশদ

01st  December, 2019
মেয়াদ শেষে হিমঘরে থেকে
গেল ৬ লক্ষ টন আলু
বর্ধিত ভাড়া নিয়ে টানাপোড়েন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার সময়সীমা শেষ হওয়ার পরও প্রায় ৬ লক্ষ টন আলু রাজ্যের হিমঘরগুলিতে থেকে গেল। কৃষি বিপণন দপ্তর আগেই জানিয়ে দিয়েছে, হিমঘরে আলু রাখার সময়সীমা নির্ধারিত ৩০ নভেম্বর শেষ হয়ে যাবে। গতবার প্রচুর আলু থেকে যাওয়ায় দুই দফায় হিমঘরে আলু রাখার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল।
বিশদ

01st  December, 2019
সোশ্যাল মিডিয়াতেও
বহু এগিয়ে মমতা

রাজু চক্রবর্তী, কলকাতা: রাজ্যের সদ্যসমাপ্ত তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি সহ তামাম বিরোধীদের কার্যত ধুয়েমুছে সাফ করে দিয়েছে তৃণমূল। এবার দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায় প্রচার এবং জনপ্রিয়তাতেও প্রতিদ্বন্দ্বী তাবড় রাজনৈতিক দলগুলিকে হেলায় হারিয়ে দিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। ট্যুইটার ফলোয়ারের সংখ্যার নিরিখে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীদের কার্যত কয়েক ডজন গোল দিয়েছেন।
বিশদ

01st  December, 2019
কং ভোট পাওয়া নিয়ে এবারও সিপিএম সন্দিহান
জোটের প্রয়োজনীয়তা নিয়ে বাম-কং দুই শিবিরের অন্দরেই প্রশ্ন ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনেক কাঠখড় পুড়িয়ে বেশ কিছু দিন আগে থেকেই এবার জোট করার উদ্যোগ নিয়েছিল দুই শিবির। কেবল রাজ্যস্তরের নেতৃত্বের মধ্যেই নয়, নিচুতলা পর্যন্ত যাতে জোটের সলতে পৌঁছে যায়, সেজন্য তিন কেন্দ্রের উপনির্বাচনের আগে শুরু থেকে যৌথ প্রচারেও নেমেছিল তারা।
বিশদ

01st  December, 2019
চাওয়া হয়েছিল ৮০০ টন
বিদেশি ২০০ টন পেঁয়াজ প্রথম পর্যায়ে পাচ্ছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ প্রথম দফায় বিদেশ থেকে আমদানি করা ২০০ টন পেঁয়াজ পাচ্ছে। রাজ্য কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বর মাসের ১০ তারিখের মধ্যে মিশর থেকে আমদানি করা পেঁয়াজ মুম্বই বন্দরে পৌঁছবে। সেখান থেকে দেশের বিভিন্ন রাজ্যে তা সরবরাহ করা হবে।
বিশদ

01st  December, 2019
‘ফ্রি ডিশ’-এর প্রসার বৃদ্ধির উদ্যোগ
কোনও খরচ ছাড়াই টিভিতে ১০০ চ্যানেল দেখার সুযোগ

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেবল টিভি দেখার ক্ষেত্রে নয়া নিয়ম চালু হয়েছে প্রায় ১০ মাস। দর্শক যে চ্যানেল দেখবেন, শুধু তার জন্যই দাম মেটাবেন, এই নিয়মে অনেকেই টিভি দেখার মাসিক খরচ কমিয়ে ফেলতে পেরেছেন। আবার খরচ বেড়েছে, এমন দর্শকের সংখ্যাও কম নয়। কিন্তু একেবারে বিনা পয়সায় টিভি দেখার যে সুযোগ রেখেছে কেন্দ্রীয় সরকার, এবার তার প্রসার চায় তারা।
বিশদ

01st  December, 2019
মুখ্যমন্ত্রীর নির্দেশে কৃষিঋণ
বাড়ছে ২ হাজার কোটি

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া, গোটা দেশে আর্থিক মন্দায় এই রাজ্যের কৃষকরা যাতে সমস্যায় না পড়েন, তার জন্য কৃষিঋণের পরিমাণ বাড়াচ্ছে রাজ্য সমবায় দপ্তর। ইতিমধ্যেই এই নিয়ে অর্থ দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। অর্থ দপ্তর মঞ্জুর করলেই তা ঘোষণা করা হবে।
বিশদ

01st  December, 2019
বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের দিতে প্রথম পর্যায়ে ১২১০ কোটি টাকা বরাদ্দ রাজ্যের

 কৌশিক ঘোষ, কলকাতা: ঘুর্ণিঝড় ‘বুলবুল’-এ ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য প্রথম পর্যায়ে কৃষি দপ্তরকে প্রায় ১২১০ কোটি টাকা দেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলা সংক্রান্ত রাজ্যের বিশেষ তহবিল বা স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড (এসডিআরএফ) থেকে এই টাকা বরাদ্দ হয়েছে।
বিশদ

01st  December, 2019
জানুয়ারিতে পেশ হবে ধরে নিয়েই
বাজেট তৈরির কাজ সেরে ফেলতে চায় অর্থ দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি মাসের মাঝামাঝি বাজেট তৈরির কাজ সম্পূর্ণ করে ফেলতে চান অর্থ দপ্তরের অফিসাররা। যাতে হঠাৎ করে বাজেট পেশের দিনক্ষণ ঠিক হলেও অফিসারদের কোনও অসুবিধা না হয়। তবে অর্থমন্ত্রী অমিত মিত্রের বাজেট বক্তৃতা ও নতুন প্রস্তাব মুখ্যমন্ত্রীর পরামর্শেই চূড়ান্ত হবে।
বিশদ

01st  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...

বিএনএ, মালদহ: রোগীকে পরীক্ষার নাম করে তার শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত চিকিৎসকের খোঁজ মিলল না বৃহস্পতিবারেও। ইংলিশবাজার শহরে তার চেম্বারটিও বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। এব্যাপারে মালদহ মহিলা থানা একটি মামলা দায়ের করেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM