Bartaman Patrika
রাজ্য
 

খবর প্রকাশের পর জারি সংশোধিত নির্দেশিকা
রাজ্য সরকারের সব কর্মী, পেনশনভোগী সরকারি হাসপাতালে পে কেবিন পাবেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকা রাজ্য সরকারের সব শ্রেণীর কর্মী ও অবসরপ্রাপ্ত পেনশনভোগীরা সরকারি হাসপাতালে পে কেবিনে চিকিৎসার সুযোগ পাবেন। অর্থ দপ্তর এই সংক্রান্ত সংশোধিত নির্দেশিকা জারি করেছে। 
বিশদ
বিপক্ষকে ঘায়েল করতেও দিদিকে বলো’য় ফোন
গোষ্ঠীদ্বন্দ্বের জেরে অভিযোগের সত্যতা যাচাইয়ে বাড়তি সতর্ক পিকের বাহিনী 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: ‘দিদিকে বলো’কে কাজে লাগাতে তৎপর হয়ে উঠেছে পুরভাটে তৃণমূলের টিকিট প্রত্যাশীদের একাংশ। আম জনতার অভিযোগের মোড়কে দলের অন্দরে প্রতিপক্ষকে ঘায়েল করতে ‘দিদিকে বলো’ই এখন মোক্ষম অস্ত্র তাদের। আসন্ন পুরভোটের প্রেক্ষিতে এই প্রবণতা বাড়ছে। 
বিশদ

18th  February, 2020
বিধানসভায় আবেদন শিক্ষামন্ত্রীর
ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক রাখতে স্কুলের তথ্য জানান বিধায়করা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক রাখতে বিভিন্ন বিধায়কের কাছে স্থানীয় স্কুলের হাল-হকিকৎ জানতে চাইলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিধায়ক জ্যোতির্ময় করের প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা এক লক্ষ শিক্ষক নিয়োগ করেছি। তবে, বহু জায়গায় এর বিন্যাস ঠিক নেই। 
বিশদ

18th  February, 2020
ত্রিমুখী উদ্যোগের ফলেই ব্যতিক্রমী উন্নয়ন
হচ্ছে রাজ্যে, বিধানসভায় ব্যাখ্যা অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরোধীদের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়ে অর্থমন্ত্রী অমিত মিত্র সোমবার বিধানসভায় জানিয়ে দিলেন, কেন্দ্রীয় সরকারের চরম বঞ্চনা সত্ত্বেও সার্বিক আর্থিক উন্নয়নের নিরিখে এগিয়ে চলেছে রাজ্য। সামগ্রিকভাবে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) বৃদ্ধি যেখানে পাঁচ শতাংশে নেমে এসেছে, সেখানে এই ক্ষেত্রে রাজ্যের বৃদ্ধি দুই অঙ্ক ছুঁয়েছে। 
বিশদ

18th  February, 2020
পুলিসকে নিরপেক্ষ তদন্ত করার পরামর্শ, আসামিকে মুক্তির নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে সে নাকি প্রিয়ার উপর অত্যাচার করত।  
বিশদ

18th  February, 2020
উপাচার্যের পাশে দাঁড়িয়ে রাজ্যপালের সঙ্গে সরাসরি সংঘাতে গেল না সংগঠন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায়কে শোকজ করেছেন আচার্য জগদীপ ধনকার। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তাঁর পাশে দাঁড়াল উপাচার্যদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল ভাইস চ্যান্সেলর্স কাউন্সিল। তবে আচার্যের এই পদক্ষেপ নিয়ে তাঁর বিরুদ্ধে সরাসরি কোনও সংঘাতে গেলেন না সংগঠনের সদস্যরা।  
বিশদ

18th  February, 2020
রাজ্য জমি দিচ্ছে না বলে বাংলাদেশ সীমান্তে বেড়া দেওয়া যাচ্ছে না: দিলীপ 

বিএনএ, বারাসত: রাজ্য সরকার জমি দিচ্ছে না বলে কেন্দ্র বাংলাদেশ সীমান্তে বেড়া দিতে পারছে না। সেকারণে বাংলাদেশ থেকে জঙ্গিরা এই রাজ্যে ঢুকে পড়েছে। তারা এই রাজ্যে অস্ত্র কারখানা তৈরি করে অশান্তি পাকাচ্ছি। জেলায় জেলায় বোমা বিস্ফোরণ ঘটাচ্ছে। বাংলা অসুরক্ষিত না থাকলে, ভারতবর্ষ সুরক্ষিত থাকবে না। 
বিশদ

18th  February, 2020
আপাতত নমনীয় কল্যাণীর উপাচার্য, নিজের অফিসে বসলেন রেজিস্ট্রার 

বিএনএ, বারাকপুর: নমনীয় হলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের সঙ্গে সংঘাতে না গিয়ে নির্দেশিকাকে মেনে নিলেন। ছুটিতে পাঠানো দেবাংশু রায়কেই রেজিস্ট্রার পদে বসার অনুমতি দিলেন উপাচার্য। সোমবার নিজের অফিসেই বসেছেন তিনি। তবে দেবাংশুবাবুর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত চালাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  
বিশদ

18th  February, 2020
সিএএ করে বিজেপি নিজেদের কবর নিজেরাই খুঁড়েছে: মন্ত্রী ফিরহাদ 

বিএনএ, বর্ধমান: সিএএ করে বিজেপি নিজেদের কবর নিজেরাই খুঁড়েছে। সোমবার সন্ধ্যায় বর্ধমান শহরের কাঞ্চননগরে বৃদ্ধাশ্রমের উদ্বোধনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। আসন্ন পুরসভা নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমরা সারা বছর কাজ করছি।  
বিশদ

18th  February, 2020
গত ৮ বছরে ৪ লক্ষের বেশি বাড়ি বানিয়েছে আবাসন দপ্তর: চন্দ্রিমা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছরে গরিব মানুষের জন্য চার লক্ষের বেশি বাড়ি বানিয়েছে আবাসন দপ্তর। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে একথা জানান আবাসনমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি সিপিএম বিধায়কদের উদ্দেশে বলেন, আপনাদের আমলে হয়েছে মাত্র ২৭ হাজার ৬১১টি বাড়ি। 
বিশদ

18th  February, 2020
গতবারের চেয়ে এবার কমল মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারও মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমল। সোমবার সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় ৩৩ হাজার ৬২৫ জন কম। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন।  
বিশদ

18th  February, 2020
সব পুরসভার চেয়ারম্যানকে ২০ ফেব্রুয়ারি বৈঠকে ডাক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঞ্জাল অপসারণ সহ নাগরিক পরিষেবা, উন্নয়নমূলক কাজ নিয়ে সব পুরসভার চেয়ারম্যান, মেয়র ও ভাইস চেয়ারম্যানদের বৈঠকে ডাকা হল। আগামী ২০ ফেব্রুয়ারি রাজারহাট নিউটাউনের বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে ওই বৈঠক হবে। সেই বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, পুরসচিব সুব্রত গুপ্ত থাকবেন। 
বিশদ

18th  February, 2020
মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহণ ব্যবস্থা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে, তার জন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে পরিবহণ দপ্তর। সোমবার বিধানসভায় এব্যাপারে বিবৃতি দেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি বলেন, পরিবহণ ব্যবস্থা সুষ্ঠু রাখার জন্য জেলাশাসকদের সভাপতিত্বে বৈঠক হয়েছে।  
বিশদ

18th  February, 2020
জেড ক্যাটিগরির নিরাপত্তা পেলেন প্রশান্ত কিশোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটগুরু প্রশান্ত কিশোরের নিরাপত্তা বাড়াল রাজ্য সরকার। তাঁকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হল। ফলে তাঁর সঙ্গে এসকর্ট কার, দু’জন ব্যক্তিগত দেহরক্ষী সহ জনা ত্রিশেক নিরাপত্তারক্ষী থাকবেন। তাঁকে নিয়ে রাজ্যে ১০ জনকে জেড ক্যাটিগরির নিরাপত্তা দেওয়া হয়।
বিশদ

18th  February, 2020
মেয়েদের স্বাবলম্বী করে তুলছে কন্যাশ্রী: মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের ‘কন্যাশ্রী’ প্রকল্প মেয়েদের স্বাবলম্বী করে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে। মেয়েদের শিক্ষার প্রসার, বাল্যবিবাহ রোধের মধ্যে দিয়ে আর্থ-সামাজিক পরিবর্তন এসেছে। মেয়েরাই বাল্যবিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। উচ্চশিক্ষার সুযোগ নিচ্ছে।
বিশদ

18th  February, 2020

Pages: 12345

একনজরে
 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনকে স্বীকৃতি দিতে নারাজ উপাচার্য। তাঁর এই ভূমিকার প্রতিবাদ জানিয়েছে অধ্যাপক সংগঠন অ্যাবুটা। এই মর্মে তারা উপাচার্যকে প্রতিবাদপত্রও পাঠিয়েছে। ...

থানে, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের কল্যাণ ডোম্বিভালি পুরসভার এক বরিষ্ঠ আধিকারিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। আর তার ভিত্তিতে সোমবার দুর্নীতি দমন শাখার পক্ষ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। বালাসাহেব যাদব পেশায় পুরসভার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়র। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

18-02-2020 - 03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

18-02-2020 - 03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

18-02-2020 - 01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

18-02-2020 - 12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

18-02-2020 - 12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

18-02-2020 - 12:39:00 PM