Bartaman Patrika
রাজ্য
 

অবাধ-সুষ্ঠু ভোটের জন্য অরোরাকে অভিনন্দন ধনকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত লোকসভা নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে মুখোমুখি অভিনন্দন জানালেন রাজ্যপাল জগদীপ ধনকার। শনিবার সকালে রাজভবনে ধনকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকারে যান অরোরা।
বিশদ
দুর্গাপুজোয় বাস-ট্রাম-ভেসেলে প্রতিমা দর্শন
ঠাকুর দেখাতে একগুচ্ছ প্যাকেজ চালু
করতে চলেছে সরকারি পরিবহণ নিগম

প্রসেনজিৎ কোলে, কলকাতা: দুর্গাপুজোয় দর্শনার্থীদের প্রতিমা দর্শনে একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করতে চলেছে রাজ্যের সরকারি পরিবহণ নিগমগুলি। যাবতীয় পরিকল্পনা চূড়ান্ত হওয়ার পথে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম সূত্রের খবর, আয়োজনে যাতে কোনও ফাঁক না থাকে, তার জন্য আগেভাগেই কোমর বেঁধে নেমেছেন কর্তারা। নিগম সূত্রের খবর, দর্শনার্থীদের জন্য থাকবে সাবেকি পুজো পরিক্রমা, কামারপুকুর-জরামবাটির পুজো দর্শন, নদীপথে বিসর্জন দেখানো সহ নানা আয়োজন।
বিশদ

11th  August, 2019
ফের বই লেখায় হাত দিলেন ‘অসুস্থ’
বুদ্ধদেব, এবারও তাঁর প্রিয় বিষয় চীন

 জীবানন্দ বসু, কলকাতা: নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ধরেই তিনি অসুস্থ। শ্বাসকষ্টজনিত রোগ সিওপিডি’তে প্রবলভাবে আক্রান্ত হওয়ার ফলে তাঁর এখন বাড়ির বাইরে যাওয়াও কার্যত বন্ধ। দৃষ্টিশক্তিও ধীরে ধীরে কমে এসেছে গত দু’বছরে।
বিশদ

11th  August, 2019
 শিশু শ্রমিকদের মূলস্রোতে ফেরাতে বড় ভূমিকা নেওয়ায় পূর্ব মেদিনীপুরের সংস্থাকে ২৬ লক্ষ টাকা অনুদান কেন্দ্রের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ আগস্ট: শিশু শ্রমিকদের সমাজের মূলস্রোতে ফেরানোর কাজে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ায় পূর্ব মেদিনীপুরের একটি সংস্থাকে প্রায় ২৬ লক্ষ টাকা সহায়ক অনুদান দিচ্ছে কেন্দ্র। এই সংক্রান্ত ন্যাশনাল চাইল্ড লেবার প্রজেক্ট (এনসিএলপি) স্কিমের আওতায় পূর্ব মেদিনীপুরের সংশ্লিষ্ট সংস্থাকে ওই সহায়ক অনুদান দেওয়া হচ্ছে। বিশদ

11th  August, 2019
বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত মা
শিশুপুত্র নিরাপদে থাকবে বাবার
হেফাজতেই, মায়ের আর্জি খারিজ

 সুকান্ত বসু, কলকাতা: মায়ের কাছে নয়, চার বছরের শিশুসন্তানটি বাবার কাছেই আছে নিরাপদে। বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত মায়ের কাছে শিশুটি থাকলে সে বিকশিত হওয়ার সুযোগ পাবে না। তার সুকোমল বৃত্তিগুলি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
বিশদ

11th  August, 2019
তীব্র মন্দার মধ্যেও জিডিপি’তে একনম্বরে
রাজ্য, বলছে কেন্দ্রের তথ্যই: অমিত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে তীব্র মন্দা চলছে, তার মধ্যেও পশ্চিমবঙ্গ অভ্যন্তরীণ উৎপাদন(জিডিপি)-এর নিরিখে একনম্বরে রয়েছে। শনিবার কেন্দ্রীয় সরকারেরই দেওয়া বিভিন্ন তথ্য তুলে ধরে দেশের অর্থনীতির পঙ্গু অবস্থাকে ব্যাখ্যা করেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বলেন, দেশে নতুন কোনও প্রকল্প আসছে না।
বিশদ

11th  August, 2019
ডেঙ্গু মোকাবিলার সরকারি প্রচারে
ঠাঁই নেই কেন আয়ূশের, উঠল প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বীকৃত চিকিৎসা পদ্ধতি আয়ূশ। অথচ ডেঙ্গুর চিকিৎসায় আয়ূশকেই স্বীকৃতি দিচ্ছে না রাজ্য। ডেঙ্গুর উপসর্গ, চিকিৎসা সংক্রান্ত সরকারি প্রচারে শুধুমাত্র মডার্ন মেডিসিনকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, প্যারাসিটামল ছাড়া অন্য কিছু খাবেন না।
বিশদ

11th  August, 2019
বিধানসভার কমিটি বৈঠকে যোগ দিন,
শোভনকে ফোনে বললেন অধ্যক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভার কমিটি বৈঠকের চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন গরহাজির থাকায় এবার স্বয়ং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ফোন করলেন তৃণমূলের ‘বিদ্রোহী’ নেতা তথা প্রাক্তন মন্ত্রী ও মেয়র শোভন চট্টোপাধ্যায়কে। মৎস্য দপ্তর সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন শোভন।
বিশদ

11th  August, 2019
উপদলীয় কাজকর্মের অভিযোগ
সুশান্ত ঘোষকে শোকজ করল
সিপিএম, শাস্তি নিয়ে প্রশ্ন দলেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মন্ত্রী তথা দলের ‘বিতর্কিত’ নেতা সুশান্ত ঘোষকে শোকজ করল সিপিএম। উপদলীয় কাজকর্মে মদত দেওয়ার মূল অভিযোগে তাঁর বিরুদ্ধে দল কেন শাস্তিমূলক পদক্ষেপ নেবে না, সে ব্যাপারে তাঁর জবাবদিহি তলব করেছে পশ্চিম মেদিনীপুর জেলা নেতৃত্ব।
বিশদ

11th  August, 2019
২৩ আগস্ট সব কেন্দ্রীয় সরকারি অফিসে পেনশন
আদালত, রাজ্যকেও বসাতে নির্দেশ দিল দিল্লি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারকে পেনশন আদালতের আয়োজন করতে বলল কেন্দ্র। সরকারি কর্মীদের পেনশন সংক্রান্ত জটিলতা ওই আদালতে নিষ্পত্তি করা হয়। কেন্দ্রীয় সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২৩ আগস্ট দেশ জুড়ে সরকারি দপ্তরগুলি পেনশন আদালতের আয়োজন করবে।
বিশদ

11th  August, 2019
  তিন বছর বন্ধ ডব্লুবিসিএস অ্যাসোসিয়েশনের এজিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজানা কারণে গত তিন বছর ধরে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস এগজিকিউটিভ) অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা বন্ধ। পরিবর্তনের সরকার দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় ফেরার পর ২০১৬ সালে শেষবারের জন্য ডব্লুবিসিএস অফিসারদের এজিএম অনুষ্ঠিত হয়েছিল।
বিশদ

11th  August, 2019
মমতা-ধনকার একান্ত
বৈঠকে প্রায় এক ঘণ্টা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শপথ নেওয়ার ১০ দিন পর নবনিযুক্ত রাজ্যপাল জগদীপ ধনকার শুক্রবার প্রথমবারের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হলেন। এদিন বেলা সাড়ে ১২টা নাগাদ মমতা রাজভবনে যান।  বিশদ

10th  August, 2019
মুখ্যমন্ত্রীর ক্ষোভ নিয়ে রিপোর্ট চাইল দিল্লি,
দুর্গাপুজো নিয়ে সুর নরম আয়কর দপ্তরের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আয়করের নামে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আয়োজকদের হেনস্তা করার অভিযোগ তুলে গেরুয়া শিবিরকে কাঠগড়ায় তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

10th  August, 2019
এবার পুরোহিতদের ভাতা
দেওয়ার উদ্যোগ রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পুরোহিতদের ভাতা চালুর ব্যাপারে সদর্থক পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। শুক্রবার রানি রাসমণি অ্যাভিনিউতে রাজ্যের ব্রাহ্মণদের এক সংগঠনের সভা থেকে ভাতা সহ নানা দাবি তোলা হয়। রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় সেই সভামঞ্চ থেকে পুরোহিতদের দাবিসমূহের ন্যায্যতা স্বীকার করে নেন।
বিশদ

10th  August, 2019
দক্ষিণবঙ্গে বৃষ্টি কম হলেও ৯০ শতাংশ
জমিতে ধান চাষ সম্ভব, আশা কৃষি দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি এখনও অনেকটা থেকে গেলেও কৃষি দপ্তর ধান চাষ নিয়ে আশাবাদী। লক্ষ্যমাত্রার অন্তত ৯০ শতাংশ জমিতে আমন ধান চাষ করা যাবে বলে মনে করছেন কৃষি দপ্তরের আধিকারিকরা।   বিশদ

10th  August, 2019

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM