Bartaman Patrika
রাজ্য
 

  অভিনব প্রতারণা, জালিয়াতিতে সংস্থার ৯৩ লক্ষ আত্মসাৎ, ধৃত প্রাক্তন কর্মী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিনব কায়দায় এক সংস্থার ৯২ লক্ষ ৯৫ হাজার টাকা প্রতারণা ও জালিয়াতির অভিযোগে লালবাজারের জালিয়াতি দমন শাখার গোয়েন্দারা হুগলির চণ্ডীতলা থেকে মঙ্গলবার বিকেলে ওই সংস্থার প্রাক্তন এক কর্মচারীকে গ্রেপ্তার করেছেন। ধৃতের নাম শুভঙ্কর দাস (২৫)। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা এই খবর জানিয়েছেন। বিশদ
 মুক্তি চেয়ে সরকারের কাছে
আবেদন ছত্রধর মাহাতর

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: দেশদ্রোহিতার দায়ে সাজাপ্রাপ্ত মাওবাদী ছত্রধর মাহাত জেল থেকে মুক্তি চেয়ে রাজ্য সরকারের কাছে আবেদন করলেন। চিঠিতে তিনি জানিয়েছেন, তাঁর সাজা মকুব করা হোক। কয়েকদিন আগেই এই চিঠি প্রশাসনের শীর্ষস্তরে তিনি পাঠিয়েছেন বলে নবান্ন সূত্রে খবর।
বিশদ

09th  August, 2019
১৮ বছর বাদে যাবজ্জীবন সাজার হাত
থেকে নিস্তার পেলেন স্বামী, মৃত শ্বশুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল মায়ের। সাড়ে তিন বছরের শিশু সন্তান সেই ঘটনার সাত মাস বাদে বাবা ও ঠাকুরদার বিরুদ্ধে আদালতে বয়ান দিয়েছিল। পাঁচ বছর বয়সে সে নিম্ন আদালতেও সাক্ষ্য দেয় ওই দু’জনের বিরুদ্ধে। অথচ, সেই গৃহবধূর মৃত্যুকালীন জবানবন্দিকে মামলায় গুরুত্বই দেওয়া হয়নি।
বিশদ

09th  August, 2019
কাশ্মীর ইস্যুতে ফের
পথে বামেরা, মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে ফের পথে নামল বামেরা। বুধবার বিকেলে বামফ্রন্ট ও তাদের সহযোগী দলগুলি ধর্মতলা থেকে শিয়ালদহ স্টেশন চত্বর পর্যন্ত মিছিল করে এই ইস্যুতে। মিছিলে পা মেলান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, মনোজ ভট্টাচার্য, হাফিজ আলম সাইরানি, স্বপন বন্দ্যোপাধ্যায় প্রমুখ বাম নেতারা। বিশদ

08th  August, 2019
বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ
আজও বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে,
সঙ্গে ঝোড়ো হাওয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ বুধবার সকালে আরও গভীর হয়েছে। এই কারণে সারাদিন ঝোড়ো বাতাস, সঙ্গে কখনও ঝিরঝিরে, কখনও মুষলধারে বৃষ্টি হয়েছে। এই গভীর নিম্নচাপের প্রভাবে আজ, বৃহস্পতিবারও একইরকম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া।
বিশদ

08th  August, 2019
রিভিউ এবং স্ক্রুটিনির ফলে ব্যাপক
বদল মাধ্যমিকের মেধা তালিকায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনি (পিপিআর এবং পিপিএস)-র ফলপ্রকাশে ব্যাপক রদবদল হল মেধা তালিকায়। বুধবার ফলপ্রকাশের পর দেখা গিয়েছে, সেরা ১০টি স্থানে পাঁচজন ঢুকেছে। আর দশম স্থান থেকে বেরিয়ে গিয়েছে মোট ১৫ জন।
বিশদ

08th  August, 2019
চালু হবে প্রি-আইটিআই ফাউন্ডেশন কোর্স
৮ম শ্রেণী উত্তীর্ণ না হলেও কারিগরি শিক্ষায়
ভর্তির সুযোগ আত্মসমর্পণকারী মাওবাদীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের মাওবাদী প্রভাবিত এলাকার ছেলেমেয়েরা এবার অষ্টম শ্রেণী উত্তীর্ণ না হলেও, কারিগরি শিক্ষার সুযোগ পাবে, ভর্তি হতে পারবে আইটিআই’তেও। কারিগরি শিক্ষার মাধ্যমে প্রতিষ্ঠিত হতে ইচ্ছুক প্রার্থীদের শুধুমাত্র এক বছরের ‘প্রি-আইটিআই ফাউন্ডেশন কোর্স’ করতে হবে।
বিশদ

08th  August, 2019
  শ্যামাপ্রসাদকে সামনে রেখে এবার বাঙালির পার্টি হতে চাইছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংবিধানের ৩৭০ এবং ৩৫এ ধারা বিলোপের প্রক্রিয়া শুরু করে নরেন্দ্র মোদি সরকার দেশজুড়ে তামাম বিজেপি বিরোধীদের মধ্যে ফাটল ধরিয়ে দিয়েছে। এবার কাশ্মীরের এই স্পর্শকাতর ইস্যুকে সামনে রেখে রাজ্যজুড়ে আরও বেশি করে বাঙালি আবেগকে উস্কে দিতে চাইছে বিজেপি।
বিশদ

08th  August, 2019
 স্বাস্থ্যবিধি মেনে চলতে ফুটপাতের খাবারের দোকানদারদের প্রশিক্ষণের উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কীভাবে আরও স্বাস্থ্যকরভাবে খাবার তৈরি করা যায়, কী কী ব্যবস্থা নিলে স্বাস্থ্যবিধি বজায় রাখা যায় ইত্যাদি বিষয়ে রাজ্যের ফুটপাতের খাবারের দোকানদারদের প্রশিক্ষণ দেবে রাজ্য স্বাস্থ্য দপ্তরের খাদ্য নিরাপত্তা শাখা।
বিশদ

08th  August, 2019
 চাষযোগ্য জমি বাড়াতে নির্দেশ দিলেন কৃষিমন্ত্রী

  বিএনএ, সিউড়ি: রাজ্যে চাষযোগ্য জমির পরিমাণ বাড়ানোর নির্দেশ দিলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। বুধবার সিউড়ির হাটজনবাজারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত মাটি সংরক্ষণের একটি কর্মশালায় যোগ দিয়ে এই নির্দেশ দেন তিনি। তিনি বলেন, বৃষ্টি কম হলে চাষের ক্ষেত্রে সমস্যা হয়।
বিশদ

08th  August, 2019
 নয়া খাদ্য ভবন থেকে তথ্যপ্রযুক্তির সহায়তায় নজরদারি চলবে রেশনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির সাহায্যে নজরদারি চালানোর জন্য নতুন খাদ্য ভবনের বড় অংশ জুড়ে উপকরণ বসবে। আগামী ১৬ আগস্ট নতুন খাদ্য ভবনের উদ্বোধন হওয়ার কথা। দিনটি খাদ্যসাথী দিবস হিসেবে পালিত হয়। নতুন ভবন উদ্বোধনের জন্য ওই দিনটি বেছে নেওয়া হয়েছে।
বিশদ

07th  August, 2019
 পুরভোটে বামেদের সঙ্গে জোট করে লড়তে চায় কং, জানালেন সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর কলকাতা সহ রাজ্যের তামাম পুরসভার ভোটে বামেদের সঙ্গে জোট করেই লড়তে চায় কংগ্রেস। মঙ্গলবার প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন। কলকাতা পুরভবনের সামনে দলীয় কর্মসূচির পর সাংবাদিকদের সোমেনবাবু বলেন, বিজেপি দেশ ভাঙার কাজ করছে।
বিশদ

07th  August, 2019
‘২০২৪ সালের মধ্যে স্থায়ী সমাধান’
কাশ্মীর ইস্যুর মধ্যেই গোর্খাল্যান্ডের দাবি তুলে আসর গরম করে দিলেন দার্জিলিংয়ের এমপি রাজু বিস্ত

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৬ আগস্ট: হয় আলাদা গোর্খাল্যান্ড রাজ্য। অথবা একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন। জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটো পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সরকারের ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই গোর্খাল্যান্ড নিয়ে এই দাবি করলেন দার্জিলিংয়ের বিজেপি এমপি রাজু বিস্তা।
বিশদ

07th  August, 2019
এবিভিপি বাদে সব ছাত্র সংগঠনের সঙ্গে কথা ছাত্র সংসদ নির্বাচনের দামামা বাজালেন পার্থ

নিজস্ব প্রতিনিধি কলকাতা: বিজেপি বিরোধিতায় এতটুকু জমি ছাড়তে রাজি নয় তৃণমূল। গেরুয়া বাহিনীর ছাত্র সংগঠনকে তাই পাত্তা দিতে চায় না রাজ্য প্রশাসন। দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন চালুর উদ্যোগ নিচ্ছে শিক্ষা দপ্তর। সেই লক্ষ্যেই রাজ্যের ছাত্র সংগঠনগুলির সঙ্গে আলোচনায় বসতে চান শিক্ষামন্ত্রী।
বিশদ

07th  August, 2019
বঙ্গশ্রী, নানা সংস্থার কোটি কোটি টাকার পণ্য নিয়ে ‘ছেলেখেলা’
বেডশিট, পাজামা, বালিশের কভারের মান দেখুন ড্রাগ ইন্সপেক্টররা, সরকারি নির্দেশ!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পর্যাপ্ত সংখ্যক ড্রাগ ইন্সপেক্টর না থাকায় রাজ্যের ৫০ হাজার ওষুধের দোকানে ঠিকমতো নজরদারি হয় না। কিছুদিন আগেই ক্যাগ কড়া ভাষায় রাজ্য ড্রাগ কন্ট্রোলের সমালোচনা করে জানিয়েছিল, এখানকার ওষুধের দোকানগুলির নজরদারিতে ৮৯ থেকে ১০০ শতাংশ পর্যন্ত খামতি রয়েছে।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...

মালাপ্পুরম (কেরল), ১২ আগস্ট (পিটিআই): কয়েক দিন ধরে টানা বৃষ্টি চলছিল। শুক্রবার বিকেলে এল বিপর্যয়। কেরলের পাহাড়ি এলাকা কোট্টাক্কুন্নুতে নামল বিরাট ধস। স্বামী সেই সময় বাড়ি ছিলেন না। দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে ঘরের মধ্যে শুয়েছিলেন গীতু। হঠাৎ ধস। কাদা-পাথর ...

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM

কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষ ঘেরাও 
ভর্তির দাবিতে ঘেরাও করা হল কৃষ্ণনগর দ্বিজেন্দ্রলাল কলেজের অধ্যক্ষকে। একদল ...বিশদ

04:08:44 PM

কাশ্মীর ইস্যুতে কেন্দ্রকে সময় দেওয়ার পরামর্শ সুপ্রিম কোর্টের
 

কাশ্মীর ইস্যু অত্যন্ত সংবেদনশীল। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ফলে ...বিশদ

02:05:29 PM