Bartaman Patrika
রাজ্য
 

চর্মনগরীর নতুন নাম কর্মদিগন্ত
৫ লক্ষ কর্মসংস্থান
হবে বানতলায়: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা চর্মনগরী কলকাতা লেদার কমপ্লেক্সে নতুন করে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগপর্ব বৃহস্পতিবার সাঙ্গ হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে। এদিন চর্মনগরীতে এক অনুষ্ঠানে কানপুর, চেন্নাই এবং কলকাতার উদ্যোগীরা শিল্প ইউনিট গড়ার জন্য ৭০ একর জমির প্লটের অধিকার পেলেন। এই জমিতে ১৮৭টি নতুন প্রকল্প গড়ে তুলবেন বিনিয়োগকারীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আরও আড়াইশো বিনিয়োগকারীকে চলতি বছরের মধ্যেই এখানে ইউনিট গড়ার জন্য জমি দেওয়া হবে বলে মঞ্চ থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কানপুর থেকে আরও বহু উদ্যোগী আসছেন চর্মনগরীতে বিনিয়োগ করতে। যে পরিকাঠামো, বিনিয়োগ আর শিল্প ইউনিট নিয়ে চর্মনগরী এগিয়ে চলেছে, তা আগামীদিনে দেশের তো বটেই, এশিয়ার সর্ববৃহৎ ‘লেদার গুডস হাব’ হয়ে উঠবে। এদিন যে ৮০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব কার্যকর করা শুরু হয়েছে, তাতে সব মিলিয়ে পাঁচ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।
বিশদ
একসঙ্গে এক ডজন টলিতারকা দিল্লিতে
গিয়ে বিজেপিতে যোগ দিলেন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুলাই: ‘ভয় দেখিয়ে বিজেপিতে যোগদান করা কাউন্সিলরদের ফের শাসক শিবিরে যেতে বাধ্য করছে তৃণমূল কংগ্রেস।’ ফের রাজ্যের একাধিক পুরবোর্ডের হাতছাড়া হওয়ার পরিপ্রেক্ষিতে আজ এই অভিযোগ করলেন বিজেপির রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের দলীয় এমপি দিলীপ ঘোষ।
বিশদ

19th  July, 2019
পশ্চিমবঙ্গকে বিশেষ আর্থিক সাহায্য পাইয়ে
দিতে তৎপর অধীর, আনতে চান বিল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ জুলাই: আইন মোতাবেক পশ্চিমবঙ্গ বিশেষ আর্থিক সাহায্য পাবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি অনুমতি দিলেই এই সংক্রান্ত বিল লোকসভায় আনা যাবে। এবং সেই বিল পাশ হয়ে গেলে সরকারের কাছে কোনও দরবার বা আবেদন নিবেদন নয়।
বিশদ

19th  July, 2019
নজরে শূকর ও খরগোশও
এ রাজ্যে ছাগলের এত বাড়বাড়ন্ত
কীভাবে, জানতে আগ্রহী মোদি সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে বিদেশের বাজারে মাংস রপ্তানিকে। কিন্তু মাংস রপ্তানি তখনই সম্ভব, যখন যথেষ্ট পরিমাণে পশুপালন হবে।
বিশদ

19th  July, 2019
দেবশ্রীর অভিযোগ, সাফাই শশী পাঁজার
মা-শিশুর অপুষ্টি রোধে কেন্দ্রের
২৫০ কোটি খরচই করেনি রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গর্ভবতী মহিলা এবং শিশুদের অপুষ্টি রোধে কেন্দ্রীয় প্রকল্প ‘পোষণ অভিযান’ পশ্চিমবঙ্গে কার্যকর হচ্ছে না। সংশ্লিষ্ট খাতে দিল্লির তরফে পাঠানো প্রায় ২৫০ কোটি টাকার এক পয়সাও খরচ করেনি নবান্ন। এমনই অভিযোগ কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের রাষ্ট্রীমন্ত্রী দেবশ্রী চৌধুরীর।
বিশদ

19th  July, 2019
পঃ বঃ বিত্ত নিগমকে বাঁচান, মুখ্যমন্ত্রীকে চিঠি
সুজনের, আর্থিক হাল নিয়ে উদ্বিগ্ন অভিরূপও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু কোটি টাকা অনাদায়ী ঋণের কারণে প্রভূত লোকসানে চলা পশ্চিমবঙ্গ বিত্ত নিগমকে রুগ্ন হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। অদক্ষ পরিচালনা এবং অনাদায়ী ঋণ আদায় ঘিরে নিগমের অন্দরে দুর্নীতি দানা বাঁধায় দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি এখন কার্যত অকেজো অবস্থায় রয়েছে বলে তাঁর অভিযোগ।
বিশদ

19th  July, 2019
  দীর্ঘদিন বাদে বাম দলগুলির বৈঠকে হাজির
এসইউসি, যোগ দেবে দু’টি যৌথ কর্মসূচিতেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ সময় পর বামফ্রন্ট ও তার সহযোগী দলগুলির বৈঠকে হাজির হল এসইউসি। কেবল হাজির হওয়াই নয়, আগামী ৩১ আগস্ট খাদ্য আন্দোলনের শহিদ দিবসের অনুষ্ঠান এবং ১ সেপ্টেম্বর সাম্রাজ্যবাদ বিরোধী মহামিছিলে একসঙ্গে অংশগ্রহণ করারও অঙ্গীকার করেছে তারা।
বিশদ

19th  July, 2019
 চাকরির বাজার খারাপ এমন বিষয় আর
পড়ানো যাবে না, সিদ্ধান্ত এআইসিটিই’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং পাশ করে সব পড়ুয়াই যে ভালো মানের চাকরি পাচ্ছেন, এমনটা নয়। এ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুধু তাই নয়, সদ্য পাশ করা ইঞ্জিনিয়ারদের মান নিয়েও প্রশ্ন তুলেছে বহু সংস্থাই। বিশদ

19th  July, 2019
৪০ এমপির দলে অর্জুন সিং, খগেন মুর্মু ও সুভাষ সরকার
বাংলার পরিস্থিতি গুরুতর, সেখানে কী হচ্ছে সেই
ছবি সর্বত্র ছড়িয়ে দিতে এমপিদের নির্দেশ মোদির

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুলাই: ‘বাংলার পরিস্থিতি অত্যন্ত গুরুতর। পশ্চিমবঙ্গে যা ঘটছে, তার উপর নিয়মিত নজর রাখুন।’ আজ এখানে দলীয় এমপিদের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে স্পষ্ট জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে ওই বৈঠকে রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন মোদি।
বিশদ

19th  July, 2019
সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ ঋতুপর্ণাকে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি-কাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দপ্তরে হাজিরা দিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেন। বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ তিনি সেখানে পৌঁছন। প্রায় সাত ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁর বেশ কিছু উত্তর যাচাই করে নিতে চাইছেন তদন্তকারী অফিসাররা।
বিশদ

19th  July, 2019
কৃষকদের উপার্জন দ্বিগুণ করতে এবার
বেসরকারি বিনিয়োগে জোর কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুলাই: কৃষকের উপার্জন দ্বিগুণ করতে এবার বেসরকারি বিনিয়োগের ওপর জোর দিতে চলেছে কেন্দ্র। কৃষির রূপান্তর নিয়ে ভাবনা চিন্তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৈরি উচ্চ পর্যায়ের কমিটি সেরকমই প্রস্তাব দিয়েছে।
বিশদ

19th  July, 2019
মুখ্যমন্ত্রীর কাছে দরবার অনশনে বসা এসএসসির চাকরিপ্রার্থীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগের দাবিতে দীর্ঘদিন অনশন আন্দোলন করা এসএসসির চাকরিপ্রার্থীরা বৃহস্পতিবার সরাসরি উপস্থিত হলেন খোদ নবান্নে, মুখ্যমন্ত্রীর কাছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে এসে তাঁদের দাবি, সাতদিনের মধ্যে ফের আলোচনায় বসে এই সমস্যার সমাধান করার আশ্বাস দিয়েছেন তিনি।
বিশদ

19th  July, 2019
ডেঙ্গু রোধে মশা নিধনের পরিকল্পনা, গোটা
রাজ্যে ছাড়া হচ্ছে প্রায় ৩ কোটি গাপ্পি মাছ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় প্রায় তিন কোটি গাপ্পি মাছ ছাড়া হচ্ছে গোটা রাজ্যে। গত কয়েক বছরে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ডেঙ্গুতে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই ডেঙ্গু মোকাবিলায় বর্ষার আগেই স্বাস্থ্য দপ্তরের সঙ্গে স্থানীয় প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ করতে শুরু করেছে।
বিশদ

19th  July, 2019
চিটফান্ড: সিবিআইয়ের
সমালোচনা করলেন রাজীব কুমারের কৌঁসুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপারহিট হিন্দি সিনেমা শোলে টানা পাঁচ বছর চলেছিল। কিন্তু, চিটফান্ড কেলেঙ্কারি মামলার তদন্তে সিবিআই এক চূলও এগতে পারেনি। বৃহস্পতিবার কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের তরফে কলকাতা হাইকোর্টে সিবিআইকে এই ভাষাতেই কটাক্ষ করা হল।
বিশদ

19th  July, 2019
  গ্রামীণ রাস্তা সংস্কারের জন্য ২৮৫ কোটির বেশি টাকা বরাদ্দ রাজ্যের

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ সড়ক যোজনায় বরাদ্দকৃত অর্থের বাইরেও গ্রামবাংলায় বিভিন্ন প্রকল্পের টাকায় বহু রাস্তা তৈরি হয়েছে। কিন্তু, বছর দুয়েক যেতে না যেতেই খানখন্দে ভর্তি এবড়ো খেবড়ো রাস্তা যেন প্রতিমুহূর্তে গিলতে আসে পথচারীকে। বছরের বছর বিভিন্ন স্তরে দরবার করেও বেহাল রাস্তা সংস্কারে অর্থবরাদ্দ হয় না।
বিশদ

19th  July, 2019

Pages: 12345

একনজরে
কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM