Bartaman Patrika
রাজ্য
 

ঝাড়গ্রাম আদালতে প্রথম জেলা জজ মহিলা, রদবদল অন্যান্য জেলাতেও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝাড়গ্রাম জেলা কোর্টের প্রথম জেলা জজ হিসেবে নিযুক্ত হলেন বিচারক সোনিয়া মজুমদার। তিনি এতদিন আলিপুরের পকসো আদালতের বিচারক পদে আসীন ছিলেন। হাওড়ার নতুন জেলা জজ হতে চলেছেন বিচারক শম্পা দত্ত (পাল)। কার্শিয়াং জেলার নতুন জেলা জজ হলেন কেশাং ডোমা ভুটিয়া।
বিশদ
৫৪টি নার্সিং স্কুল, কলেজে হস্টেলের নিরাপত্তায় ওয়ার্ডেন পদে কেউ নেই 

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের সরকারি ৫৪টি নার্সিং কলেজ ও স্কুলের হস্টেলের একটিতেও নিরাপত্তায় কোনও ওয়ার্ডেন নেই। সম্প্রতি গোটা রাজ্যের সমস্ত নার্সিং স্কুল ও কলেজের জন্য ১৬৫টি হস্টেল ওয়ার্ডেন পদের অনুমোদন মিললেও, তার একটিতেও এখনও পর্যন্ত নিয়োগ হয়নি। 
বিশদ

পার্শ্বশিক্ষকদের মতো ভোকেশনাল শিক্ষকদের অবস্থান বিক্ষোভেও সায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের মতো ভোকেশনাল বা বৃত্তিমূলক শিক্ষার শিক্ষকরাও অবস্থান বিক্ষোভের পথ নিলেন। বিকাশ ভবনের অদূরে চলছে পার্শ্বশিক্ষকদের অবস্থান। যা নিয়ে সোমবার রাজ্য সরকার আপত্তি জানালেও কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ কোনও লিখিত নির্দেশ দেয়নি। 
বিশদ

আগে উনি দাঁত সামলান, পরে রাজ্য, রাজ্যপাল প্রসঙ্গে পার্থর কটাক্ষ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বলতে রাজ্যপাল জগদীপ ধনকারের বাঁধানো দাত আচমকাই খুলে গিয়েছিল। যা নিয়ে কিছুটা হলেও অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিলেন তিনি। সেই প্রসঙ্গটি টেনে এবার তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় কটাক্ষ করে বললেন, আমি দেখেছি, কথা বলতে বলতে ওঁর দাঁত খুলে যাচ্ছে।  
বিশদ

তৃণমূলের পুরনো কর্মীদের সক্রিয় করতে পিকের নির্দেশ বিধায়কদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনোদের সক্রিয় করতে হবে। প্রশান্ত কিশোরের (পিকে) দপ্তর থেকে ফোনে এমনই নির্দেশ যেতে শুরু করেছে তৃণমূল বিধায়কদের কাছে। উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনের আগেও সাবেক তৃণমূলীদের মূলস্রোতে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। 
বিশদ

আবার সংসদে গোর্খাল্যান্ড ইস্যু তুললেন বিজেপি এমপি রাজু বিস্তা 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: সংসদে ফের গোর্খাল্যান্ডের প্রসঙ্গ তুললেন বিজেপির দার্জিলিংয়ের এমপি রাজু বিস্তা। আজ লোকসভার জিরো আওয়ারে গোর্খাল্যান্ডের প্রসঙ্গ তুলে অবিলম্বে এই ব্যাপারে একটি স্থায়ী রাজনৈতিক সমাধানের দাবি করেছেন তিনি।  
বিশদ

তৃতীয় সেমেস্টারের পরীক্ষার মধ্যে তিন-চারদিন করে ছুটি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়।
বিশদ

পার্শ্বশিক্ষকরা স্কুল বয়কট করায় সমস্যায় স্কুলগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবি আদায়ে অনির্দিষ্টকালের জন্য স্কুল বয়কটের ডাক দিয়েছেন আন্দোলনরত পার্শ্বশিক্ষকরা। আর তার জেরে সমস্যায় পড়তে হচ্ছে স্কুলগুলিকে। যেমন নদীয়ার এক প্রধান শিক্ষক বলেন, এখন স্কুলে পরীক্ষার সময়। পার্শ্বশিক্ষকরা না থাকায় সমস্যা হচ্ছে।
বিশদ

পিজিতে অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হল মন্ত্রী রবীন্দ্রনাথের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা তৃণমূল নেতা রবীন্দ্রনাথ ঘোষের অ্যাঞ্জিওপ্ল্যাস্টি হল পিজি হাসপাতালে। রবিবার বুকে ব্যথা, অতিরিক্ত সুগার সহ অন্যান্য সমস্যার জন্য পিজির কার্ডিওলজি বিভাগে ভর্তি করানো হয়েছিল তাঁকে।
বিশদ

গলার কাঁটা ৪০০ মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ
ডিসেম্বরের গোড়ায় ফের বিজেপির সভাপতি পদে বসছেন দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নব্য-পুরনোদের প্রবল দ্বন্দ্বের জেরে রাজ্যের ৪০০টির বেশি মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ করার সিদ্ধান্ত নিল বিজেপি। রাজ্যজুড়ে এই মুহূর্তে বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া চলছে। সেখানে গেরুয়া পার্টিতে নেতৃত্বের রাশ ধরতে জেলায় জেলায় বিবাদ ক্রমেই বাড়ছে। 
বিশদ

18th  November, 2019
আজ মমতার মন্ত্রিসভায় বড়সড় রদবদলের সম্ভাবনা, দায়িত্ব কমছে ব্রাত্যর
বনদপ্তরে রাজীব, অপ্রচলিত বিদ্যুৎ সুব্রতকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য মন্ত্রিসভায় কয়েকজন মন্ত্রীর দপ্তর পরিবর্তন করতে চলেছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং শোভনদেব চট্টোপাধ্যায়ের পাশাপাশি রাজীব বন্দ্যোপাধ্যায়ের দপ্তরের কিছু পরিবর্তন করা হচ্ছে।
বিশদ

18th  November, 2019
কাল পর্যন্ত চলবে বিজ্ঞান মেলা
বিজ্ঞান আর প্রযুক্তি নিয়ে উচ্চশিক্ষার পরিকাঠামো এখন রাজ্যেই, দাবি পার্থর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়াশোনা এবং উচ্চশিক্ষার জন্য রাজে এখন আর পরিকাঠামোর কোনও অভাব নেই। প্রচুর নতুন কলেজ যেমন হয়েছে, তেমনি হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাই আগে যেমন অনেক মেধাবী ছাত্রছাত্রী ভিনরাজ্য বা বিদেশে পড়তে যেতেন, এখন আর তেমনটা করার দরকার পড়ে না।  
বিশদ

18th  November, 2019
‘এতদিন পরে কেন এসেছেন?’
সব্জির বাজারে অভিযানে গিয়ে প্রশ্নের
মুখে পড়লেন টাস্ক ফোর্সের সদস্যরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগুন লাগার সময়ে না এসে যখন আগুন ছড়িয়ে পড়েছে, তখন কেন এসেছেন? এতে কী লাভ হবে? শহরের কোনও ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ে বক্তা এমনটা বলছেন না। তিনি এ কথা বলছেন সব্জির সাম্প্রতিক দরদাম নিয়ে, যা বাজারে কার্যত আগুন লাগিয়ে দিয়েছে। দাম শুনে ছ্যাঁকা খাচ্ছেন সাধারণ মানুষ।  
বিশদ

18th  November, 2019
কর্মীর পিএফ কেটেও জমা দিচ্ছে না
এ রাজ্যের সাড়ে ১৩ হাজার সংস্থা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এ রাজ্যে অনেক সংস্থা কর্মচারীদের থেকে পিএফ আদায় করে, অথচ সময়ে তা জমা করে না সরকারের কাছে। পিএফের টাকা নিয়ে ছিনিমিনি খেলার রোগ আছে গোটা দেশেই। ওই টাকা আদৌ জমা না করা বা তা নিয়ে ঢিলেমির জন্য সমস্যায় পড়তে হয় গ্রাহক বা সাধারণ কর্মচারীকেই। পিএফ গ্রাহকের সেই হয়রানি রুখতে বারবার কাঠোর হওয়ার হুমকি দিয়েছে কেন্দ্র। 
বিশদ

18th  November, 2019
বিধান ভবনে বিজেপির হামলার প্রতিবাদে বিক্ষোভ কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: প্রদেশ কংগ্রেস কার্যালয়ে বিজেপির নজিরবিহীন হামলার প্রতিবাদে রবিবার উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ কর্মসূচি পালন করে জেলা কংগ্রেস নেতৃত্ব। রাস্তা অবরোধের পাশাপাশি টায়ার জ্বালিয়ে ও বিজেপির অফিসের সামনে প্রধানমন্ত্রীর কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ দেখান কংগ্রেস কর্মীরা।  
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM