Bartaman Patrika
রাজ্য
 
 

 চলছে লকডাউন। ঘরে থেকেই বহির্জগৎ দর্শন বৃদ্ধার। রবিবার কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

ফ্লাই অ্যাশের ব্যবহারের নয়া দিগন্ত খুলতে উদ্যোগী ডিভিসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে ফ্লাই অ্যাশ ব্যবহারের নয়া দিগন্ত খুলতে উদ্যোগী হল দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)। এনিয়ে গত ১০ জুলাই ডিজিটাল মাধ্যমে এক আলোচনাসভায় আয়োজন করা হয়। যার উদ্বোধক ছিলেন ডিভিসির চেয়ারম্যান গুরদীপ সিং। 
বিশদ
চাকদহে রাজমিস্ত্রিকে খুনের
ঘটনায় গ্রেপ্তার তিনজন

  ঩নিজস্ব প্রতিনিধি, কল্যাণী: চাকদহের পাঁচপোতায় জাতীয় সড়কের ধারে একটি হোটেল লাগোয়া এলাকায় রাজমিস্ত্রির দেহ উদ্ধারের ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতরা ওই হোটেলের মালিক এবং দুই কর্মচারী।
বিশদ

কামারহাটিতে ফেরি যাত্রীদের
দিকে ঢিল, উদ্বেগ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের সময় থেকেই ট্রেন বন্ধ। আনলক পর্বেও চলছে না লোকাল ট্রেন। তাই কলকাতায় পৌঁছে অফিস করতে সমস্যায় পড়ছিলেন শহরতলির বহু যাত্রী। সেই সঙ্কট কাটাতে হুগলির বিভিন্ন প্রান্ত থেকে কলকাতার একাধিক ঘাট পর্যন্ত ফেরি সার্ভিস চালু করে রাজ্য সরকার।
বিশদ

 চণ্ডীতলা ও চুঁচুড়ায় বিজেপি ছেড়ে তৃণমূলে

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: রবিবার হুগলির চণ্ডীতলার মশাট ও চুঁচুড়ার কোদালিয়ায় একাধিক নেতা কর্মী বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করেন। মশাটে বিজেপির পঞ্চায়েতের প্রার্থী ও যুব মোর্চার এক মণ্ডল সদস্য তাঁদের অনুগামীদের নিয়ে তৃণমূলে যোগ দেন। বিশদ

বিকল্প নীতিতেই চাঙ্গা
হচ্ছে রাজ্য কোষাগার 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় সরকারের বঞ্চনা, তার উপর করোনা মহামারী এবং উম-পুনের জোড়া বিপর্যয়। নয়া অর্থবর্ষের শুরু থেকেই রাজস্ব আদায়ে বিপুল ঘাটতির সঙ্গে পাল্লা দিচ্ছে সামাজিক খাতে বাড়তে থাকা খরচ।  বিশদ

12th  July, 2020
করোনায় মৃত প্রতি ১০ জনের ৮ জনই
প্রেসার, সুগার ও হার্টের রোগী
কো-মরবিডিটি বেড়ে চলেছে বাংলায়

 বিশ্বজিৎ দাস, কলকাতা: যত দিন যাচ্ছে বাংলায় করোনা মৃত্যুতে কো-মরবিডিটি বাড়ছে। শনিবার পাওয়া সর্বশেষ হিসেব অনুযায়ী, রাজ্যে করোনায় মৃত প্রতি ১০ জনের মধ্যে আটজনই আগে থেকে সুগার, প্রেসার, হার্টের অসুখ, কিডনি প্রভৃতি রোগের শিকার ছিলেন।
বিশদ

12th  July, 2020
কেন্দ্রকে চ্যালেঞ্জ ছুঁড়ে মাস্ক ও
পিপিই তৈরিতে স্বনির্ভর রাজ্য

দেবাঞ্জন দাস, কলকাতা: কেন্দ্রকে চ্যালেঞ্জ ছুঁড়ে কোভিড প্রতিরোধী মাস্ক ও পিপিই তৈরিতে স্বনির্ভর হল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে নির্দেশে করোনা-যুদ্ধের রসদ তৈরিতে উদ্যোগ নেয় ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প দপ্তর (এমএসএমই)। গত তিন মাসে লক্ষ্যপূরণে সফল তারা।
বিশদ

12th  July, 2020
করোনা সংক্রামিত স্ত্রী
সপরিবারে হোম কোয়ারেন্টাইনে
ক্রীড়া রাষ্ট্রমন্ত্রী লক্ষ্মীরতন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপরিবারে হোম কোয়ারেন্টাইনে গেলেন রাজ্যের ক্রীড়াদপ্তরের রাষ্ট্রমন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা। তাঁর স্ত্রী স্বাস্থ্যদপ্তরের আমলা স্মিতা শুক্লা করোনা আক্রান্ত হওয়ায় তিনি, স্ত্রী, দুই সন্তান ও তাঁর বাবা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলে শনিবার এক ট্যুইট বার্তায় জানিয়েছেন লক্ষ্মী।
বিশদ

12th  July, 2020
‘বর্তমান’-এর প্রাক্তন সাংবাদিক
প্রেমতোষ দে প্রয়াত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবীণ সাংবাদিক ও বর্তমান পত্রিকার প্রাক্তন কর্মী প্রেমতোষ দে প্রয়াত। বয়স হয়েছিল ৭০। গত কয়েকদিন ধরে তিনি ডায়ারিয়ায় ভুগছিলেন। শুক্রবার অবস্থার অবনতি হলে তাঁর নৈহাটির বাড়ির কাছে একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। বিশদ

12th  July, 2020
গোপন জবানবন্দিতেই আসল ঘটনা কবুল
মেয়ের, পকসো মামলা থেকে খালাস বাবা
মোবাইল কিনে না দেওয়ার ক্ষোভেই ষড়যন্ত্র

সুকান্ত বসু, কলকাতা: মোবাইল কিনে না দেওয়ায় কয়েকজনের ষড়যন্ত্রে বাবার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছিল ১২ বছরের এক কিশোরী। পুলিসের কাছে সে অভিযোগ করলেও পরবর্তী সময় বিচারকের কাছে গোপন জবানবন্দি দিতে গিয়ে আসল ঘটনা স্বীকার করে।
বিশদ

12th  July, 2020
পরীক্ষা নিয়ে ইউজিসিকে চাপ
দিতে মোদিকে চিঠি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউজিসি পরীক্ষা নেওয়ার যে নির্দেশিকা দিয়েছে, তার বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই শনিবার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী যাতে ইউজিসিকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেন, সেই দাবিই জানানো হয়েছে চিঠিতে।
বিশদ

12th  July, 2020
সেটের ফলপ্রকাশ করল
কলেজ সার্ভিস কমিশন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট-এর ফলপ্রকাশ করেছে কলেজ সার্ভিস কমিশন। বৈধ পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৪৮,৬০০। নিয়ম অনুযায়ী, এই পরীক্ষার্থীর ছ’শতাংশ উত্তীর্ণ হওয়ার কথা।
বিশদ

12th  July, 2020
কথা রাখলেন মমতা, চারশোর বেশি
স্বাস্থ্যকর্মীকে বদলি বাড়ির কাছেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজে বদলি করা হয়েছে।
বিশদ

12th  July, 2020
 অনুশীলনের জন্য একাদশ-দ্বাদশের
প্রশ্নোত্তর সংসদের ওয়েবসাইটে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড ১৯-এর জন্য ২০২০-’২১ শিক্ষাবর্ষে যাতে ছাত্রছাত্রীদের পড়াশোনা ব্যাহত না হয়, তার জন্য অভিনব ব্যবস্থা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
বিশদ

12th  July, 2020
পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তেই অনড় উপাচার্য পরিষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালফিলের সংশোধিত নির্দেশিকা নয়, গত এপ্রিলে ইউজিসি’র নির্দেশাবলী এবং জুনে রাজ্য সরকারের দেওয়া অ্যাডভাইসরি অনুযায়ী ছাত্রছাত্রীদের মূল্যায়ন করবে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি। শুক্রবার পশ্চিমবঙ্গ উপাচার্য পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

11th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,২২০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৩৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  July, 2020

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৌশিকী অমাবস্যার সময় বন্ধ থাকবে তারাপীঠ 
আগামী ১২ থেকে ২০ আগস্ট বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। কৌশিকী ...বিশদ

02:44:31 PM

কেতুগ্রামে ডাম্পারের ধাক্কায় মৃত অন্তঃসত্ত্বা মহিলা 
কেতুগ্রামে ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক অন্তঃসত্ত্বা গৃহবধূর। মৃতের নাম ...বিশদ

01:14:00 PM

আজ দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ করল সিবিএসই 
আজ সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফল ঘোষণা করা হল। সর্বমোট পাশের ...বিশদ

01:11:00 PM

করোনা: কোন রাজ্যে কত আক্রান্ত?  
ভারতে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮ লক্ষ ...বিশদ

12:51:31 PM

নেপালে বন্যা ও ধসে মৃত ৬০ 
নেপালে বন্যা ও ধসে মৃত্যু হয়েছে কমপক্ষে ৬০ জনের। নিখোঁজ ...বিশদ

12:35:16 PM

মোবাইল নিয়ে বচসা, পাণ্ডুয়ায় স্ত্রীকে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে
মোবাইল নিয়ে বচসা। আর তার জেরেই খুন হতে হল এক ...বিশদ

12:26:33 PM