Bartaman Patrika
রাজ্য
 
 

 জগন্নাথদেবের ৫৬ ভোগ। নদীয়ার মায়াপুরে তোলা সমর বিশ্বাসের ছবি

রোজভ্যালি: প্রসেনজিতের পর
এবার ইডি’র তলব ঋতুপর্ণাকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রসেনজিতের পর এবার ঋতুপর্ণা। রোজভ্যালিকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) তরফে নোটিস গেল জনপ্রিয় এই অভিনেত্রীর কাছে। রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুর সঙ্গে বিদেশ ভ্রমণ ও সিনেমার স্বত্ব সংক্রান্ত বিষয়ে তাঁর কাছে জানতে চান তদন্তকারী অফিসাররা।
বিশদ
মমতার ঘোষিত প্রকল্পগুলি অবহেলিত
রেলের পিঙ্ক বুক বেরল, বাজেটে বাংলার
জন্য বরাদ্দের পরিমাণ অত্যন্ত নগণ্য

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জুলাই: বোয়াইচণ্ডী-আরামবাগ ৩১ কিলোমিটার দীর্ঘ রেললাইনের জন্য বাজেট বরাদ্দ হয়েছে মাত্র এক লক্ষ টাকা। দীঘা-জলেশ্বর নতুন রেললাইন তৈরির প্রকল্পে এবার অনুমোদিত বরাদ্দের পরিমাণও এক লক্ষ টাকা। ভাগীরথী নদীর উপর রেল সেতু সহ আজিমগঞ্জ থেকে মুর্শিদাবাদ পর্যন্ত রেললাইন তৈরির জন্য বরাদ্দ হয়েছে নামমাত্র। এক কোটি টাকা।
বিশদ

11th  July, 2019
প্রায় ৩৪ হাজার শূন্যপদে নিয়োগ
শীঘ্রই, ঘোষণা মমতার

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বার্ষিক ৫ হাজার টাকা অনুদান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের প্রায় ৩৪ হাজার শূন্যপদে শীঘ্রই নিয়োগের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিধানসভায় তিনি তাঁর বক্তব্যের মাঝেই বলেন, রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মচারীরা অবসর নেওয়ায় বহু পদ শূন্য হয়েছে। মানুষের পরিষেবায় যাতে কোনওরকম ঘাটতি না হয়, তা দেখা আমাদের কর্তব্য। তাই ওইসব পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নিয়ে মুখ্যমন্ত্রী শুধু নতুন নিয়োগের কথাই নয়, ঘোষণা করেন, এক বছরের বেশি নথিভুক্ত এবং নিজেদের সদস্যদের ঋণ দেওয়ার ব্যবস্থা করেছে, এমন স্বনির্ভর গোষ্ঠীকে বার্ষিক পাঁচ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হবে। এতে রাজ্য সরকারের বছরে প্রায় ৫০০ কোটি টাকা ব্যয় হবে। কিন্তু গ্রাম ও শহরের দরিদ্র মহিলাদের স্বনির্ভরতা ও ক্ষমতায়নের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2019
  সোনার উপর কর বসানোর কেন্দ্রীয় সিদ্ধান্ত রহস্যজনক, মন্তব্য অমিতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভায় ব্যয়মঞ্জুরি বিলের উপর আলোচনায় কেন্দ্রীয় সরকারের আর্থিক নীতিকে কড়া আক্রমণ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। কেন্দ্রীয় বাজেটে সেস ও সারচার্জ বসিয়ে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আঘাত করা হয়েছে বলে মনে করেন অর্থমন্ত্রী। বিশদ

11th  July, 2019
বিধানসভায় বললেন অরূপ বিশ্বাস
পরিকাঠামো গড়তে গত ৮ বছরে বাড়তি
চার হাজার কোটি খরচ করেছে পূর্ত দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম জমানায় বরাদ্দের পুরো অর্থ খরচ হয়নি, অথচ মা-মাটি-মানুষ সরকারের আমলে বরাদ্দের তুলনায় বাড়তি প্রায় চার হাজার কোটি টাকা খরচ করে পরিকাঠামো গড়েছে পূর্ত দপ্তর। বুধবার বিধানসভা অধিবেশনের দ্বিতীয়ার্ধে পূর্ত দপ্তরের বাজেট বিতর্কের জবাবি ভাষণে পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস এই তথ্য পরিবেশন করেন।
বিশদ

11th  July, 2019
সন্ধ্যায় দেখতে এলেন মমতা
অপারেশন সফল, খুশিতে পিজি’র
ডাক্তারদের মিষ্টি খাওয়ালেন অনুব্রত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অপারেশন সফল। তাই পিজি হাসপাতালের দক্ষ সার্জেনদের উপর বেজায় খুশি বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তাই ডাক্তার, নার্স থেকে ওয়ার্ড বয়, অ্যাটেনডেন্ট থেকে সাফাইকর্মী, সকলের জন্যই মিষ্টির ব্যবস্থা করেছেন অনুব্রত।
বিশদ

11th  July, 2019
  এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনে সর্বোচ্চ ভোট পেয়ে জয়ী তৃণমূলের দোলা সেন, অভিনন্দন মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ জুলাই: কর্ণাটক ইস্যুতে সংসদে দুই দল একজোট হয়ে বিজেপির বিরুদ্ধে দাঁড়ালেও ‘এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন’ (ইএসআইসি)র সদস্য নির্বাচনকে ঘিরে এদিন কংগ্রেস-তৃণমূল ব্যাপক বিতর্ক বাঁধল। তৃণমূলের রাজ্যসভার এমপি তথা দলের শ্রমিক সংগঠনের নেত্রী দোলা সেন ৯০টি ভোট পেয়ে জয়ী হলেন।
বিশদ

11th  July, 2019
  কর্ণাটকে সরকার ফেলতে নোংরা খেলায় মেতেছে বিজেপি, নিন্দা প্রস্তাব বিধানসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্ণাটকে জেডিইউ (এস)-কংগ্রেস জোট সরকারকে উৎখাত করার জন্য বিজেপি নোংরা খেলায় মেতেছে, এই অভিযোগ তুলে বিশেষ নিন্দা প্রস্তাব গৃহীত হল রাজ্য বিধানসভায়। নিন্দা প্রস্তাব এনে সমস্বরে সরব হল শাসকদল তৃণমূল এবং বিরোধী বাম-কংগ্রেস।
বিশদ

11th  July, 2019
সিঙ্গুরে সেই জমিতে কৃষিকাজ কমছে, মমতার
দেওয়া পরিসংখ্যানকে হাতিয়ার করল বিরোধীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে টাটাদের গাড়ি কারখানার জন্য একদা অধিগৃহীত জমি সংশ্লিষ্ট কৃষকদের ফেরত দেওয়ার পর সেখানে রাজ্য সরকারের উৎসাহে পূর্ণোদ্যমে কৃষিকাজ চলছে বলে দাবি করা হয়েছিল। বিগত দিনে বারবার এমন দাবি করা হলেও সরকারি পরিসংখ্যান উদ্ধৃত করেই বুধবার বিধানসভায় দাঁড়িয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন যে সেখানে কৃষিকাজ ক্রমশ কমছে।
বিশদ

11th  July, 2019
দলবদলে শেষ কথা দিলীপের, বেনো জল
ঠেকাতে আরএসএসের চাপে নত বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন থেকে জার্সি বদলে ভিন দল থেকে যে কেউ আর বিজেপিতে যোগ দিতে পারবেন না। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ চূড়ান্ত অনুমোদন দিলেই গেরুয়া শিবিরে ঢুকতে আগ্রহীকে সবুজ সঙ্কেত দেওয়া হবে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) চাপে সর্বভারতীয় বিজেপির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2019
রাজ্যে আট মাস ধরে পোস্টিংয়ের
অপেক্ষায় ১৪ জন আইএএস

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সদ্য পাশ করা আইএএস অফিসারদের প্রশিক্ষণের পর কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে তিন মাসের জন্য নিয়োগ করা হয়। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর ২০১৫ সাল থেকে এই নিয়ম চালু হয়েছে। কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল ট্রেনিং (ডিওপিটি) মন্ত্রক ওই আইএএস অফিসারদের প্রশিক্ষণের ব্যবস্থা করে।
বিশদ

11th  July, 2019
প্রতিবাদে নকল অধিবেশন বিরোধীদের
মুখ্যমন্ত্রীর হাতে থাকা দপ্তরগুলির
বাজেট পাশ হয়ে গেল গিলোটিনে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বরাষ্ট্র সহ মুখ্যমন্ত্রীর হাতে থাকা দপ্তরগুলির বাজেট বুধবার বিনা আলোচনায় বিধানসভায় পাশ হয়ে গেল। পরিষদীয় ভাষায় যাকে ‘গিলোটিনড’ বলা হয়। এর প্রতিবাদে সভা থেকে বেরিয়ে গিয়ে বিধানসভা ভবনের অলিন্দে নকল অধিবেশন করেন বাম ও কংগ্রেস বিধায়করা।
বিশদ

11th  July, 2019
  আজ দলের সব বিধায়কের সঙ্গে বৈঠকে বসছেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার দলের সমস্ত বিধায়ককে নিয়ে লোকসভা নির্বাচনোত্তর পর্যালোচনায় বসতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে দলের শীর্ষস্তরে কয়েক দফা এবং জেলাভিত্তিক নেতা-নেত্রীদের নিয়ে আলোচনা সেরে ফেলেছেন তিনি।
বিশদ

11th  July, 2019
  ফের বাড়ল সময়, ২৫ জুলাইয়ের মধ্যে ভর্তি শেষ করার বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একবার ভর্তির সময় বৃদ্ধি করল সরকার। ২৫ জুলাইয়ের মধ্যে ফাঁকা আসন পূরণ করার সময় দিল উচ্চশিক্ষা দপ্তর। বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করল তারা। আগে ভর্তির শেষ সময় ছিল ১০ জুলাই। ফলে আরও দু’সপ্তাহের মতো সময় দেওয়া হল।
বিশদ

11th  July, 2019
 আগামী ১ আগস্টের মধ্যে রাজ্যের সমস্ত জেলায় ই অফিস চালুর নির্দেশ

  বিএনএ, তমলুক: সরকারি দপ্তরে ফাইলের বোঝা কমাতে ও কাজে গতি আনতে সমস্ত জেলায় ই অফিস চালুর সময় বেঁধে দিল রাজ্য সরকার। আগামী ১ আগস্টের মধ্যে রাজ্যের সমস্ত জেলায় ই অফিস চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM