Bartaman Patrika
রাজ্য
 
 

 কন্টেইনমেন্ট জোনের মধ্যে রয়েছে বারাসতের হাটখোলার পালপাড়া। সেখানে নতুন করে লকডাউন জারি হওয়ায় উদ্বিগ্ন প্রতিমা শিল্পীরা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

 বসুর জন্মদিনে মমতার দুর্নীতি-তোপে ক্ষুব্ধ
সিপিএম, পাল্টা নিশানায় দোসর কংগ্রেসও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার ছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কমিউনিস্ট নেতা প্রয়াত জ্যোতি বসুর ১০৭তম জন্মদিন। সেই দিনেই বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সরকারি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে বাম জমানায় পঞ্চায়েত স্তরে ১০০ শতাংশ দুর্নীতি হয়েছিল বলে তোপ দেগেছেন।
বিশদ
ডিএ মামলায় রাজ্যের আবেদন খারিজ
করল স্যাট, হাইকোর্টে যাওয়ার ভাবনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহার্ঘ ভাতা (ডিএ) মামলায় রায় পুনর্বিবেচনার করার জন্য রাজ্য সরকার যে আবেদন জানিয়েছিল, বুধবার তা খারিজ করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। গত বছর ২৬ জুলাই বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও সুবেশ দাসের বেঞ্চ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া ও কেন্দ্রীয় সরকারি কর্মীদের হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয়।
বিশদ

09th  July, 2020
৩ কোটি চারাগাছ
লাগানো হবে: রাজীব

 সংবাদদাতা, কাটোয়া ও গুসকরা: উম-পুন ঝড়ে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলের সবুজ ধ্বংস হয়েছে। তাই এবার রাজ্যজুড়ে তিন কোটি গাছের চারা লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পূর্ব বর্ধমান জেলায় সাড়ে সাত লক্ষ চারাগাছ রোপণ করা হবে। ১৪ জুলাই এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হবে।
বিশদ

09th  July, 2020
সিপিএম জমানায় ১০০ শতাংশ দুর্নীতি হতো,
এখন ৭ থেকে ৮ শতাংশ, তাও ছাড়িনি: মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্নীতি বাম আমলের অভ্যাস। একদিনে সেই অভ্যাস বদল করা যায় না। তৃণমূল সরকার চেষ্টা করছে। কিন্তু নিচুতলায় বাম আমলের ‘চুরির মেকানিজম’ পুরোপুরি ভেঙে ফেলা যায়নি।
বিশদ

09th  July, 2020
 স্কুল ড্রপ আউট, শিশুশ্রমের চিত্র বুঝতে
শ্রমদপ্তরের সঙ্গে বৈঠকে বসছে কমিশন
পঞ্চায়েত স্তর থেকেও তথ্য সংগ্রহ শুরু

  অর্পণ সেনগুপ্ত, কলকাতা: লকডাউনে স্কুল-কলেজ বন্ধ। তাই দক্ষিণ ২৪ পরগনার কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র আবীর প্রামাণিক বাবাকে সেলুনে সাহায্য করছে। ওই স্কুলেরই দ্বাদশ শ্রেণীর ছাত্র সদ্য পিতৃহীন বিকাশ হালদার দিন গুজরান করছে উম-পুনে ভেঙে পড়া গাছ কেটে বা মজুরের কাজ করে। বিশদ

09th  July, 2020
বণ্টন সংস্থার আয় কমেছে ২ হাজার কোটিরও বেশি
লকডাউনপর্বের বকেয়া বিদ্যুতের
বিল এবার মেটাতে হবে গ্রাহকের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লকডাউন চলাকালীন এপ্রিল এবং মে মাসে বিদ্যুতের বিল মেটাননি বহু গ্রাহক। আর তার জেরে বড় রকমের আর্থিক সঙ্কটে পড়েছে বিদ্যুৎ দপ্তর। তাদের হিসেবে, ওই দু’মাসে গ্রাহকদের একাংশ বিল না-মেটানোয় রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আয় কমেছে দু’হাজার কোটি টাকারও বেশি। যাঁরা ওই সময় বিল মেটাননি, নতুন বিলে সেই টাকা যোগ হয়ে যাবে বলে জানা গিয়েছে। ফলে বহু গ্রাহকের বিলের অঙ্ক আরও অনেকটা বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিশদ

09th  July, 2020
জাল পরিচয়পত্র বানিয়ে জমি
বিক্রির বড়সড় চক্রের হদিশ
দুর্গাপুরে ধৃত ৫

  নিজস্ব প্রতিনিধি, আসানসোল: জাল ভোটার কার্ড ও দলিল তৈরি করে জমি বিক্রির বড়সড় চক্রের হদিশ মিলল দুর্গাপুরের লাউদোহায়। স্থানীয় এক ব্যবসায়ী ও তাঁর স্ত্রীর নামে থাকা ন’বিঘা জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ থানায় জমা পড়তেই দ্রুত সক্রিয় হয় পুলিস।
বিশদ

09th  July, 2020
 উম-পুন নিয়ে দুর্নীতি ঠেকাতে এবার
১৮ জন ডেপুটি ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব
পূর্ব মেদিনীপুর

  নিজস্ব প্রতিনিধি, তমলুক: উম-পুন ক্ষতিপূরণ নিয়ে অনিয়ম রুখতে ১৬টি ব্লক ও দু’টি পুরসভায় ১৮জন ডেপুটি ম্যাজিস্ট্রেট নিয়োগ করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। মঙ্গলবার রাতে জেলাশাসক পার্থ ঘোষ এনিয়ে নির্দেশিকা জারি করেছেন।
বিশদ

09th  July, 2020
 ১৫ই উপাচার্যদের সঙ্গে ভিডিও-বৈঠক
করতে চেয়ে আবার উদ্যোগী রাজ্যপাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ভিডিও বৈঠকের উদ্যোগ রাজভবনের। আগামী ১৫ জুলাই সকাল ১১টায় রা঩জ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে ভিডিও বৈঠকে মিলিত হবেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার। তিনি এব্যাপারে মঙ্গলবার উপাচার্যদের ওই বৈঠকে অংশ নেওয়ার জন্য চিঠিও পাঠিয়েছেন। বিশদ

09th  July, 2020
 সরকারি ফ্ল্যাট বণ্টনের লটারি অনলাইনে

  সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: দৌড়ঝাঁপের দিন শেষ। ছেদ পড়ল বিশাল হলঘরে ঠায় বসে থাকার বিরক্তিতেও। লটারিতে কখন উঠবে আমার নাম—সেই অপেক্ষার দিনও ফুরলো। সরকারি আবাসনে ফ্ল্যাট বণ্টনে এবার অনলাইন প্রক্রিয়ায় ছাড়পত্র দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বিশদ

09th  July, 2020
জুনে ১৫টি চিটফান্ডের বিরুদ্ধে কেস,
সিবিআই ‘প্রভাবশালী’দের খোঁজে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড মামলায় ফের কোমর বেঁধে নামল সিবিআই। গোটা জুন মাসে ছোটবড় মিলিয়ে ১৫টি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে কেস রুজু করেছে কেন্দ্রীয় এই তদন্তকারী সংস্থা। সবক’টি চিটফান্ড সংস্থা মিলে প্রতারণার অঙ্ক ৪০০ কোটি ছাড়াবে বলে নিশ্চিত তদন্তকারীরা। বিশদ

09th  July, 2020
 প্ল্যাকার্ড, কালো পতাকা নিয়ে এবার
কেন্দ্রের বিরুদ্ধে সরব তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাধিক ইস্যুকে হাতিয়ার করে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিদিনই রাস্তায় নামছে তৃণমূল। বুধবারও তার ব্যতিক্রম হল না। পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে সরব হলেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা।
বিশদ

09th  July, 2020
 বিজেপিতে যাওয়া মনিরুলের নাম
এখনও খাদি দপ্তরের নেমপ্লেটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলবদল করেছেন আগেই। এমনকী সরকারি একটি পর্ষদের নির্দিষ্ট পদ থেকে ইস্তফাও দিয়েছেন বলে খবর। তবুও জোড়াফুল ছেড়ে পদ্ম শিবিরে নাম লেখানো বিধায়কের নাম এখনও রয়েছে রাজ্য খাদি বোর্ডের ভাইস-চেয়ারম্যান পদে। বিবাদীবাগে রয়েছে পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের দপ্তর।
বিশদ

09th  July, 2020
ইন্টার্নশিপ কোর্স চালু করতে
পারে ডাক বিভাগের রাজ্য শাখা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী পয়লা আগস্ট থেকে ইন্টার্নশিপ কোর্স চালু করতে পারে ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেল। তারা জানিয়েছে, এই ব্যাপারে আবেদন করার শেষ তারিখ আগামী ১৫ জুলাই।
বিশদ

09th  July, 2020
আদালত স্থগিত, আইনমন্ত্রী কথা
বলবেন প্রধান বিচারপতির সঙ্গে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত কারণে কলকাতা হাইকোর্টসহ রাজ্যের নিম্ন আদালতগুলির স্বাভাবিক কাজকর্ম আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত থাকছে। প্রধান বিচারপতির নেতৃত্বে হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সম্প্রতি এই মর্মে গৃহীত সিদ্ধান্ত জানিয়েছে।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

সংবাদদাতা, বালুরঘাট: আগেই করোনাতে আক্রান্ত হয়েছিলেন বালুরঘাট শহরের বাইকের একটি শোরুমের এক কর্মী। এবার সেই শোরুমের আরও এক কর্মী এবং সেখানে আসা এক ক্রেতার করোনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৩,৬৮০, মোট আক্রান্ত ১,৩০,২৬১ 

07:17:58 PM

কোয়ারেন্টাইন সেন্টারে মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে উত্তেজনা 
কোয়ারেন্টাইন সেন্টারে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল ভিলেজ পুলিসের বিরুদ্ধে। ...বিশদ

04:00:41 PM