Bartaman Patrika
রাজ্য
 

আত্রেয়ীতে বাঁধ, বাংলাদেশের ভূমিকা
নিয়ে বিধানসভায় শঙ্কাপ্রকাশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আত্রেয়ী নদীতে বাঁধ তৈরির জন্য বাংলাদেশ সরকারের ভূমিকায় শঙ্কাপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তিনি বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে এ ব্যাপারে ফের কেন্দ্রীয় সরকারকে উপযুক্ত পদক্ষেপ করার জন্য আবেদন করেন।
বিশদ
কলকাতায় র‌্যালিতে অংশ নেবেন মুখ্যমন্ত্রী
জলের অপচয় রুখতে ১২জুলাই রাজ্যজুড়ে সেভ ওয়াটার ডে পালন

সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: দেশজুড়ে জল সঙ্কটের কথা মাথায় রেখে এবার রাজ্যজুড়ে জল অপচয় রোধে অভিযানে নামছে রাজ্য সরকার। ১২জুলাই সেভ ওয়াটার ডে ঘোষণা করে রাজ্যের প্রতিটি ব্লকে জল অপচয় রোধে প্রচার চলছে। ট্যাবলো ও পথনাটিকা সহ নানা প্রচারের মাধ্যমে মানুষকে জল অপচায়ের খারাপ দিকগুলি বোঝানো হবে।
বিশদ

10th  July, 2019
এবার রেজ্জাক মোল্লার ছেলের
বিরুদ্ধে কাটমানির অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি ফেরানোর দাবিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়া বিক্ষোভের আঁচ এবার এসে পড়ল দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়েও। রাজ্যের মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লার ছেলে জেলা পরিষদের সদস্য মোস্তাক আহমেদের বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ জমা হয়েছে কলকাতা লেদার কমপ্লেক্স থানায়।
বিশদ

10th  July, 2019
  মমতা, রাহুলকে বিজেপির সদস্যপদ, সোশ্যাল মিডিয়ায় ভুয়ো বার্তা ঘিরে তদন্তের নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি’র সদস্যপদ গ্রহণ করেছেন—সোশ্যাল মিডিয়ায় ছড়ানো এহেন ভুয়ো বার্তাকে ঘিরে তুমুল আলোড়ন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। সদস্যপদ গ্রহণ সংক্রান্ত ভূয়ো বার্তাই শুধু নয়, বিজেপি’র প্রতীক দেওয়া নথিতে মমতার ছবি বসিয়ে মেম্বারশিপ নম্বরও দেওয়া হয়েছে।
বিশদ

10th  July, 2019
ভিনরাজ্যে যাওয়া শ্রমিকদের ডেটা ব্যাঙ্ক
করবে শ্রম দপ্তর, জানালেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিনরাজ্যে যেতে হলে এবার থেকে সরকারিভাবে পরিযায়ী শ্রমিকের তালিকায় নাম তুলতে হবে। সেই শ্রমিকদের ডেটা ব্যাঙ্ক তৈরি করবে শ্রম দপ্তর। মঙ্গলবার বিধানসভার অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

10th  July, 2019
  বিশ্বভারতীর অচলাবস্থা কাটাতে মোদির হস্তক্ষেপ চাইল তৃণমূল, রিপোর্ট চাইলেন স্পিকার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা রয়েছে দাবি করে খোদ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইল তৃণমূল। অন্যদিকে, তৃণমূলের বোলপুরের এমপি অসিতকুমার মাল এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরির কাছ থেকে বিশ্বভারতীর প্রসঙ্গে জেনে উদ্যোগ নিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।
বিশদ

10th  July, 2019
 মেট্রো ডেয়ারি: বাম-কংয়ের মুলতুবি
প্রস্তাব খারিজ, বিধানসভায় বিক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে বড় মাপের কেলেঙ্কারির অভিযোগ তুলে বিরোধী বাম ও কংগ্রেস বিধানসভায় ফের শোরগোল তুলল। এই ইস্যুতে এই দুই বিরোধীপক্ষের তরফে আনা মুলতুবি প্রস্তাব বিধি মোতাবেক জমা দেওয়া হয়নি—এই অভিযোগে তা অধ্যক্ষ খারিজ করায় বাম ও কংগ্রেস বিধায়করা এদিন সদনের ভিতরে একদফা বিক্ষোভ দেখিয়ে ওয়াকআউট করেন।
বিশদ

10th  July, 2019
  প্রধান শিক্ষকদের নিয়োগপত্র ১৬, ১৭ জুলাই, শূন্যপদে গরমিলের ব্যাখ্যা দিল এসএসসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলের প্রধান শিক্ষকদের নিয়োগপত্র দিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। ১৬ এবং ১৭ জুলাই প্রধান শিক্ষকদের এই নিয়োগপত্র দেওয়া হবে। মঙ্গলবার মধ্যশিক্ষা দপ্তরের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগেই এই প্রার্থীদের সুপারিশপত্র বা রেকমেন্ডেশন লেটার দিয়েছিল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)।
বিশদ

10th  July, 2019
গণপিটুনিতে মৃতের স্ত্রীর চাকরি নিয়ে
মমতার সঙ্গে কথা মান্নান, সুজনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির ইস্যুতে মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়া সহ বিভিন্ন বিল বা বিভাগীয় বাজেট নিয়ে আলোচনাপর্বে মঙ্গলবার বিধানসভায় বিরোধী বাম ও কংগ্রেস পরিষদীয় দল সরকারপক্ষের তুমুল সমালোচনা করেছে।
বিশদ

10th  July, 2019
মৃত, জীবন্মৃত ১৬ শিক্ষক পরিবারকে প্রায় চার
দশকের পাওনা মেটাতে নির্দেশ দিল হাইকোর্ট

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: মৃত্যুপথযাত্রী কিছু প্রাথমিক শিক্ষকের হাতে মঙ্গলবার যেন গঙ্গাজল তুলে দিল কলকাতা হাইকোর্ট। কংগ্রেস জমানায় তাঁরা শিক্ষকতার চাকরি পেয়েছিলেন। কিন্তু বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসার পরই ওই শিক্ষকদের যোগ্যতা সংক্রান্ত যাবতীয় তথ্য জাল বলে অভিযোগ আনা হয়।
বিশদ

10th  July, 2019
একসঙ্গে পুরসভাগুলির ভোট
চায় রাজ্য, জানালেন ফিরহাদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার ভোট না করে রাজ্যে পুরসভাগুলির নির্বাচন একসঙ্গে করব। এবং সেই ভোটে তৃণমূলই বড় জয় পাবে বলে বিধানসভায় জানালেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর বক্তব্য, লোকসভা ভোটে জয় পেলেও তার প্রভাব স্থানীয় ভোটে থাকবে এটা ধরে নেওয়া ঠিক নয়।
বিশদ

10th  July, 2019
সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি খারিজ,
পাশ টেকনিশিয়ান্স স্টুডিও সংশোধনী বিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা চলচ্চিত্র শিল্পের স্বর্ণযুগের কিংবদন্তী শিল্পীদের স্মৃতিধন্য টেকনিশিয়ান্স স্টুডিওকে আরও ভালোভাবে পরিচালনা করার লক্ষ্যে বিধানসভায় সংশোধনী বিল পাশ হল। এক সময় প্রবাদপ্রতিম উত্তমকুমার, সুচিত্রা সেনরা টালিগঞ্জে টেকনিশিয়ান্স স্টুডিওর শ্যুটিং ফ্লোরে দাপিয়ে বেড়াতেন।
বিশদ

10th  July, 2019
 আগামী ১ আগস্টের মধ্যে রাজ্যের সমস্ত জেলায় ই অফিস চালুর নির্দেশ

  বিএনএ, তমলুক: সরকারি দপ্তরে ফাইলের বোঝা কমাতে ও কাজে গতি আনতে সমস্ত জেলায় ই অফিস চালুর সময় বেঁধে দিল রাজ্য সরকার। আগামী ১ আগস্টের মধ্যে রাজ্যের সমস্ত জেলায় ই অফিস চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

10th  July, 2019
দ্বিতীয় দফার ভর্তিতে লাভবান বহু কলেজই
নথি যাচাইয়ের পর কতজন
থাকবেন, প্রশ্ন অধ্যক্ষদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দফার ভর্তির পর দেখা গিয়েছিল, বহু কলেজেই গড়ে ৫০ শতাংশের মতো আসন খালি রয়েছে। অবস্থা দেখে শিক্ষা দপ্তর দ্বিতীয়বার ভর্তির পোর্টাল খোলার অনুমতি দেয়। সেই সিদ্ধান্তের ফলে বহু কলেজই লাভবান হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

10th  July, 2019
দক্ষিণবঙ্গে আপাতত ভালো বৃষ্টি হবে না,
বর্ষার ঘাটতির চেহারা স্পষ্ট বাংলার সর্বত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষায় বৃষ্টি হবে, এটাই স্বাভাবিক কথা। কিন্তু সেই স্বাভাবিকত্বটুকু ক্রমশ গালগপ্পে পরিণত হচ্ছে বাংলায়। এমনিতেই এবার বেশ দেরি করে বর্ষা এসেছিল রাজ্যে। শুরু থেকে উত্তরবঙ্গ কিছুটা বৃষ্টি পেলেও, দক্ষিণের জন্য ঘটি উপুড় করছে না বর্ষা।
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM