Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়ে উল্লসিত জুনিয়র ডাক্তাররা। কর্মবিরতি প্রত্যাহারের পর তোলা কাজল দাসের ছবি

প্রথম দফার শেষে
গড়ে ৫০ শতাংশ আসন খালি থাকলেও পরে তা ভরে যাবে, আশাবাদী কলেজগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম তালিকার ভর্তি প্রায় সব কলেজেই শেষ। কোনও কলেজে দ্বিতীয় তালিকার ভর্তির প্রক্রিয়াও শুরু হয়েছে। তাতে দেখা যাচ্ছে, গড়ে ৫০-৬০ শতাংশের বেশি আসন ভরেনি। তবে কলেজ কর্তৃপক্ষের আশা, পরের দিকেই ভর্তির গতি বাড়বে।
বিশদ
 বাংলার হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ সঙ্ঘ প্রধান ভাগবতের

  নাগপুর, ১৭ জুন (পিটিআই): লোকসভা ভোটের শুরু থেকে ভোট পরবর্তী রাজ্যজুড়ে চলতে থাকা হিংসা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই দায়ী করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। মুখ্যমন্ত্রীর ক্ষমতার লোভের জন্যই এই পরিস্থিতি বলে তোপ দেগেছেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত।
বিশদ

 হাইকোর্টের নয়া রেজিস্ট্রার জেনারেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রবীন্দ্রনাথ সামন্ত। এর আগে তিনি ছিলেন দক্ষিণ ২৪ পরগনার জেলা ও দায়রা জজ হিসেবে।
বিশদ

 পুলিসের নিচুতলায় বাতিল প্রাক পদন্নোতির প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য পুলিসে এখন থেকে নিচুতলার পুলিস কর্মীদের জন্য ‘প্রি প্রোমোশনাল ট্রেনিং’ ব্যবস্থা তুলে দিল রাজ্য সরকার। অর্থাৎ প্রোমোশন পাওয়ার জন্য আর ট্রেনিং বাধ্যতামূলক নয়। তার জায়গায় নতুন নিয়মে এখন থেকে পদমর্যাদায় উন্নীত হওয়ার দু’বছরের মধ্যে প্রয়োজনীয় ট্রেনিং শেষ করে নিতে হবে।
বিশদ

 ডাক্তার নিগ্রহঃ রিপোর্ট চাইল রাজ্য মানবাধিকার কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস কাণ্ডে রিপোর্ট চেয়ে পাঠাল রাজ্য মানবাধিকার কমিশন। এনআরএস হাসপাতালে রোগী মৃত্যুকে ঘিরে ডাক্তার নিগ্রহের ঘটনা ও তার প্রতিবাদে জুনিয়র ডাক্তারদের পরিষেবা বন্ধ করে অবস্থান বিক্ষোভ দুটি ঘটনাতেই উদ্বিগ্ন কমিশন। কমিশনের কাছে এ বিষয়ে কোনও অভিযোগ জমা পড়েনি। 
বিশদ

অবশেষে মমতার ডাকে আজ নবান্নে বৈঠকে রাজি ডাক্তাররা
দেশজুড়ে আজ ধর্মঘটের ডাকে অনড় আইএমএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: আজ, সোমবার জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের সাতদিনের মাথায় সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে তৈরি হওয়া তীব্র সঙ্কট কাটার ইঙ্গিত মিলল। সরকার ও আন্দোলনকারী চিকিৎসকদের মধ্যে ‘ঠান্ডা লড়াই’ এবং তার জেরে লাগাতার ভোগান্তি শেষ হওয়ারও আভাস মিলেছে। কারণ, আজ শেষমেশ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছেন জুনিয়র ডাক্তাররা।
বিশদ

17th  June, 2019
রাজ্যবাসীকে মমতা বিরোধিতার আবেদন
বিজেপিকে আটকাতে ১৪৪ ধারা দিলে নিজে ভাঙব: দিলীপ ঘোষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীকে সার্বিকভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় নামার আবেদন জানালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। রবিবার দলের রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে দিলীপবাবু বলেন, আমি সাধারণ মানুষকে বলব, উনি যা বলছেন, তার বিরোধিতা করুন।
বিশদ

17th  June, 2019
 উত্তরবঙ্গে বর্ষা এলেও তা খুব সক্রিয় নয়, দক্ষিণবঙ্গে গরম আপাতত চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে বর্ষা এল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে বলে রবিবার ঘোষণা করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। কিন্ত বর্ষার মতিগতি নিয়ে খুব একটা সন্তুষ্ট নন আবহাওয়াবিদরা। মৌসুমি বায়ু উত্তরবঙ্গের অল্প এলাকায় ঢুকলেও তা খুব একটা সক্রিয় নয়।
বিশদ

17th  June, 2019
২০১৮-১৯ কেন্দ্রীয় রিপোর্ট
উদ্বৃত্ত টাকার নিরিখে শীর্ষে কলকাতা, ঘাটতির তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: আয়-ব্যয়ের নিরিখে কোন বিশ্ববিদ্যালয়ের হাতে কত টাকা উদ্বৃত্ত রইল, বা আয়ের চেয়ে বেশি খরচ হয়ে গেল কি না, তা নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে। ২০১৮-১৯ সালের অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন (এআইএইচএসই)-এর রিপোর্ট বলছে, উদ্বৃত্ত হিসেবে শীর্ষে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।
বিশদ

17th  June, 2019
বাংলার স্বাস্থ্য পরিষেবা ও আইনশৃঙ্খলা নিয়ে সংসদে সরব হবেন রাজ্যের বিজেপি এমপি’রা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার বেহাল স্বাস্থ্য পরিষেবা এবং লাগাতার হিংসার ঘটনা নিয়ে সংসদে সরব হবেন এ রাজ্যের ১৮ জন বিজেপি এমপি। আজ, সোমবার থেকে শুরু হতে চলেছে লোকসভার অধিবেশন। তার আগে সংসদের নিম্নকক্ষে বিজেপি এমপি’দের সংসদীয় কৌশল ঠিক করতে দিল্লিতে রবিবার গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজিত হয়।
বিশদ

17th  June, 2019
 স্কুলস্তরে তৃণমূলের দু’টি কর্মী সংগঠনের সদস্যরা বিজেপিতে যোগ দিলেন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির পাশাপাশি এবার শিক্ষাক্ষেত্রেও শাসক দলে ভাঙন দেখা দিয়েছে। দু’টি সংগঠনের সদস্যরা রবিবার বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের উপস্থিতিতে এই যোগদানপর্ব সম্পন্ন হয়।
বিশদ

17th  June, 2019
কয়েকটা দিন স্কুল বন্ধ রাখার আর্জি
গরমে নাজেহাল পড়ুয়ারা, বেলার স্কুলগুলিতে উপস্থিতির হার কম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’মাসের গরমের ছুটি ঘোষণা করার পর সেই সিদ্ধান্ত নিয়ে কম সমালোচনা হয়নি। কিছুটা চাপে পড়েই ছুটি কমিয়ে ১০ জুন স্কুল খোলার নির্দেশ দেয় শিক্ষা দপ্তর। কিন্তু তারপর থেকে তীব্র দাবদাহ এবং অস্বস্তিকর গরমের কারণে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এই গরমে সেরকমভাবে স্কুলমুখো হচ্ছে না পড়ুয়ারা।
বিশদ

17th  June, 2019
 স্কুলছাত্রীদের এবার সুকন্যা প্রকল্পে আত্মরক্ষার প্রশিক্ষণ দেবে পুলিস

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন জেলাতেই আক্রান্ত হচ্ছে মেয়েরা। ইভটিজিংয়ের পাশাপাশি অ্যাসিড আক্রমণের মতো ঘটনাও ঘটছে। অনেক ক্ষেত্রেই তারা প্রতিবাদের সাহস দেখাতে পারছে না। কেউ কেউ সেই সাহস দেখালেও কৌশল জানা না থাকায় প্রহৃত হচ্ছে।
বিশদ

17th  June, 2019
 সরকারি অফিসে বিজেপি প্রভাবিত দু’টি কর্মী সংগঠন তৎপর হওয়ায় তৈরি হয়েছে সমস্যা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে রাজ্যে বিজেপির শক্তিবৃদ্ধির পর রাজ্য সরকারি অফিসগুলিতে আরও সক্রিয় হয়েছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। রাজ্য সরকারি কর্মচারী পরিষদের ইউনিট বিভিন্ন সরকারি অফিসে চালু করার তৎপরতা শুরু হয়েছে। কিন্তু এটা করতে গিয়ে সমস্যা তৈরি হচ্ছে।
বিশদ

17th  June, 2019
জুনিয়র ডাক্তাররা মৃতদেহ আটকে
রাখাতেই তুঙ্গে উঠেছিল গোলমাল
এনআরএস কাণ্ডে জানতে পেরেছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস কাণ্ডে পুলিসি তদন্তে বিবিবাগানের বহিরাগতদের পাশাপাশি এনআরএসের জুনিয়র ডাক্তাররাও কাঠগড়ায়। কলকাতা পুলিসের প্রাথমিক তদন্তে তা জানা গিয়েছে।
বিশদ

16th  June, 2019

Pages: 12345

একনজরে
  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM