Bartaman Patrika
রাজ্য
 

পদবিই বিভাজিত করে সমাজকে, বললেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামের সঙ্গে পদবি সমাজকে বিভাজিত করে। তাই পদবিকে গুরুত্ব দিতে চান না মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে দলের ছাত্র শাখার পরিচালনায় লাগাতার ধর্নামঞ্চে হাজির হয়ে বৃহস্পতিবার তেমনই বার্তা দিলেন তিনি। এদিন ধর্না সপ্তম দিনে পড়ল। 
বিশদ
নেতাদের দুর্নীতি ঢাকতেই এনপিআর-সিএএ’র বিরোধিতা করছেন মমতা, অভিযোগ অনুরাগের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লিতে ডাকা এনপিআর নিয়ে বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই সিদ্ধান্তের পাশাপাশি সিএএ এবং এনআরসি নিয়ে তিনি যেভাবে বিরোধিতা করছেন, বৃহস্পতিবার শহরে এসে তার তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।  
বিশদ

17th  January, 2020
বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্য বিজেপির সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হলেন দিলীপ ঘোষ। বৃহস্পতিবার ন্যাশনাল লাইব্রেরির অডিটোরিয়ামে কেন্দ্র ও রাজ্য নেতৃত্বের উপস্থিতিতে দ্বিতীয়বারের জন্য দিলীপ ঘোষের নাম ঘোষণা করা হয়। 
বিশদ

17th  January, 2020
৯৩ পুরসভার সংরক্ষণের তালিকা আজ
রাজ্যে পুরভোটের চূড়ান্ত প্রস্তুতি শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শুক্রবার ক লকাতা সহ রাজ্যের ৯৩টি পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশত হতে চলেছে। ওই তালিকা ৯৩টি পুরসভায়, সংশ্লিষ্ট মহকুমা শাসকের অফিস এবং জেলাশাসকের দপ্তরে ঝোলানোর নির্দেশ দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। তা দেখে যদি কারও কোনও আপত্তি থাকে, তাহলে ৩০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। 
বিশদ

17th  January, 2020
সৌরশক্তিতে বড় বিনিয়োগ: অমিত মিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সৌরশক্তিতে বড় বিনিয়োগ হতে চলেছে। দীঘার কাছে রামনগর দু’নম্বর ব্লকের দাদনপাত্রবাড়ে ৫৬২ একর জমির উপরে ১২৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে। যা গড়বে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা বা পিডিসিএল। এর জন্য গ্লোবাল টেন্ডার ডাকা হবে। 
বিশদ

17th  January, 2020
বিজেপি বিরোধিতায় আদৌ আন্তরিক নন মমতা: অধীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিজেপি বিরোধিতায় আদৌ আন্তরিক নন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এই মর্মে শাসকদলের শীর্ষ কর্ত্রীকে আক্রমণ করলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। এদিন তিনি হাওড়া ও মধ্য কলকাতায় দুটি জনসভায় ভাষণ দেন। 
বিশদ

17th  January, 2020
নবান্নের পর বিধানসভার সঙ্গেও সংঘাতে রাজভবন
একই দিনে বিমানকে নজিরবিহীন ‘ত্রিফলা’ পত্রাঘাত ধনকারের, ‘উপযুক্ত’ জবাব বিধানসভার শীর্ষকর্তার 

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে। 
বিশদ

17th  January, 2020
নবান্নে বৈঠক সেরে দাবি জমিয়তে নেতার
সৌজন্যের বাধ্যবাধকতাই মোদির সঙ্গে
সাক্ষাতের কারণ, সিদ্দিকুল্লাকে মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে সিএএ-এনআরসি নিয়ে উত্তাল আন্দোলন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফরের সময় রাজভবনে উভয়ের একান্ত সাক্ষাৎকার নিয়ে সংখ্যালঘু সমাজ যেন তাঁকে ভুল না বোঝে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বাধ্যবাধকতা মেনে স্রেফ সৌজন্যের খাতিরে তিনি দেখা করতে গিয়েছিলেন।  
বিশদ

17th  January, 2020
২ এপ্রিল খালি হচ্ছে পাঁচ আসন
রাজ্যসভার ভোটে ‘ভাঙানোর’ খেলায় মাতবে তৃণমূল-বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের এপ্রিল মাসে পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত রাজ্যসভার পাঁচটি আসন খালি হতে চলেছে। বিধানসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকা তৃণমূল কংগ্রেস সবক’টিতে জয়লাভের আশা করছে। 
বিশদ

17th  January, 2020
জৈব সারের ব্যবহার বাড়াতে রাজ্যের প্রথম কেঁচো ব্যাঙ্ক ফলতায়, চাষিরা পাবেন ‘ঋণও’ 

দেবাঞ্জন দাস, কলকাতা: রাসায়নিক সারের আগ্রাসন রুখতে অভিনব উদ্যোগ। সরকারি স্তরে এই প্রথম আর্থওয়ার্ম বা কেঁচো ব্যাঙ্ক গড়ে উঠল দক্ষিণ ২৪ পরগনার ফলতায়। ভারত, আফ্রিকা এবং ইউরোপের তিন প্রজাতির হাজার হাজার কেঁচো জমিয়ে শুরু হয়েছে ওই ব্যাঙ্ক দেবীপুর গ্রাম পঞ্চায়েতের হরিশপুর গ্রামে। 
বিশদ

17th  January, 2020
মুখ্যমন্ত্রীর কাছে নিয়োগবিধি বদলের আর্জি প্যারামেডিক্যাল ছাত্রছাত্রীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল টেকনোলজিস্টদের আসন্ন নিয়োগ সংক্রান্ত নিয়ম-কানুন পাল্টানোর দাবিতে বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন প্যারামেডিক্যাল ছাত্রছাত্রীদের একাংশ। 
বিশদ

17th  January, 2020
আপস বদলির অর্ডার নিয়ে কাজে যোগ দিতে পারছেন না শিক্ষকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সৌমিত্র সরকার অপসারিত হয়েছেন। এই অবস্থায় শিক্ষকদের বিশেষ বদলি এবং আপস বদলি নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। আপস বদলির ৬০০ জন আবেদনকারীর শুনানি (এ ধরনের বদলির ক্ষেত্রে তা বাধ্যতামূলক) কমিশনে হয়ে গেলেও তাঁরা নতুন স্কুলে যোগ দিতে পারছেন না। 
বিশদ

17th  January, 2020
দেশপ্রেম দিবস নিয়ে মোদিকে ফের চিঠি চন্দ্রকুমার-সুজনের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনটি ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি নতুন করে সক্রিয় হল। দেশের স্বাধীনতা সংগ্রামের জন্য নেতাজি সুভাষচন্দ্রকে প্রকৃত সম্মান দেওয়ার লক্ষ্যে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ গ্রহণ করা দরকার বলে দাবিদাররা সরব হয়েছেন।  
বিশদ

17th  January, 2020
দিনকয়েকের জন্য চুরি যাবে শীত, বলছে হাওয়া অফিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাঘের শুরুতেই শহরে বসন্তের বাতাস বয়ে গেল। রাতে তাপমাত্রাও নামল না তেমন। বৃহস্পতিবার কলকাতা সহ জেলাতেও দিনের আলোয় ঘামলেন সাধারণ মানুষ। কোথাও তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গেল। কোথাও আবার তার কাছাকাছি রইল সর্বোচ্চ তাপমাত্রা।  
বিশদ

17th  January, 2020
‘ভানসিং’ সূর্য পুজো দিয়ে শুরু
হল জঙ্গলমহলের নববর্ষ

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার পয়লা বৈশাখ বা ১ জানুয়ারি ছিল না। কিন্তু তাও পালিত হল নববর্ষ। ঢাকে, মাদলে, নতুন সাজের বাহারে, পুজোর আদিম আড়ম্বরে আহ্বান করা হলো নতুন বছরকে। আলো আধাঁরির জঙ্গলমহলের বন, পাহাড়ের মানুষদের কাছে পয়লা মাঘই ছিল নতুন বছরের প্রথম দিন। সেই অনাদি কাল থেকে জঙ্গলের ভূমিপুত্র-কন্যারা এদিনেই পালন করে আসছে ‘আখাঞন জাতরা’ বা নববর্ষ। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM