Bartaman Patrika
রাজ্য
 

কিছু প্রশ্নের উত্তর দেয়নি শিক্ষা দপ্তর, থমকে রাজ্যের টোল অধিগ্রহণ প্রক্রিয়া

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: সংস্কৃত শিক্ষাদানের পীঠ বলে পরিচিত টোলগুলির বেশিরভাগের অবস্থা শোচনীয়। তাদের হাল ফেরাতে এবং ঐতিহ্য ধরে রাখতে রাজ্যের প্রায় সমস্ত টোল অধিগ্রহণ করার জন্য সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়কেই অনুমতি দিয়েছে শিক্ষা দপ্তর। তবে অধিগ্রহণকে কেন্দ্র করে কিছু ধোঁয়াশা রয়েছে।
বিশদ
বাড়বে কমিশন, ডিলারদের আশ্বাস খাদ্যমন্ত্রীর
খাদ্য বিক্রি ছাড়াও ৫০ অনলাইন পরিষেবা মিলবে রেশন দোকানের ই-পিওএস যন্ত্রে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন দোকানগুলিতে যে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পিওএস) যন্ত্র বসতে চলেছে, তার মাধ্যমে রেশনের খাদ্যসামগ্রী বিক্রি করা ছাড়াও নানা ধরনের অনলাইন পরিষেবা মিলবে।
বিশদ

08th  June, 2019
স্বরাষ্ট্রমন্ত্রীকে শিখণ্ডী করে পুলিস ও তৃণমূল নেতাদের প্রচ্ছন্ন হুমকি সায়ন্তনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস দিয়ে আর বিজেপিকে চমকানো যাবে না। ভারতবর্ষের স্বরাষ্ট্রমন্ত্রীর নাম অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নাম স্মরণ করিয়ে দিয়ে তৃণমূল নেতা এবং পুলিস-প্রশাসনিক কর্তাদের রীতিমতো ঘুরিয়ে প্রচ্ছন্ন হুমকি দিলেন বিজেপি নেতা সায়ন্তন বসু।
বিশদ

08th  June, 2019
১৮ জুন নজরুল মঞ্চে
এবার দলীয় কাউন্সিলারদের কর্মশালা ডাকল তৃণমূল, দিশা দেখাবেন মমতা

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: দলীয় বিধায়ক-¬সাংসদদের সঙ্গে বৈঠকের পরে এবার দলীয় কাউন্সিলারদের কর্মশালা ডাকল তৃণমূল। আগামী ১৮ জুন নজরুল মঞ্চে বেলা ১১টা থেকে ওই কর্মশালা শুরু হবে। কাউন্সিলারদের আগামী দিনে কী করতে হবে, তা শেখাবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

08th  June, 2019
আজ কেরলে আসতে পারে বর্ষা, রাজ্যে প্রবেশের সময় নিশ্চিত নয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার কেরল উপকূল দিয়ে দেশের মূল ভূখণ্ডে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা প্রবেশ করতে পারে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর শুক্রবার জানিয়েছে, কেরলে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী দিন দুয়েকের মধ্যে উত্তর-পূর্ব ভারতে বর্ষা প্রবেশ করতে পারে।
বিশদ

08th  June, 2019
উচ্চ প্রাথমিকের তথ্য যাচাইয়ের প্রথম দিনেই অনুপস্থিত বহু, পরে সুযোগ দেবে এসএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই বাজারে চাকরি যে মহার্ঘ, তা আর বলার অপেক্ষা রাখে না। সেটা যদি স্কুল শিক্ষকতার চাকরি হয়, তাহলে তো কথাই নেই। উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের তথ্য যাচাই (ডকুমেন্ট ভেরিফিকেশন) শুরু হয়েছে ৪ জুন থেকে।
বিশদ

08th  June, 2019
 অ্যাম্পাইয়ের প্রবেশিকা ২৩ জুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যাসোসিয়েশন অব মাইনরিটি প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউটস (অ্যাম্পাই) তাদের প্রবেশিকা পরীক্ষা নিতে চলেছে ২৩ জুন। ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ১৬ জুন। সংগঠনের ওয়েবসাইট www.ampai.in থেকে এই ফর্ম ডাউনলোড করা যাবে। যে কোনও ছাত্রছাত্রী এই প্রবেশিকায় বসতে পারেন।
বিশদ

08th  June, 2019
 পরপর দুর্ঘটনায় পুলিসকর্মী সহ জখম ১৪

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে পরপর দুর্ঘটনায় এক পুলিসকর্মী সহ মোট ১৪ জন জখম হলেন। শুক্রবার গভীর রাতে হুগলি সেতুর উপর দুর্ঘটনায় ন’জন জখম হলেন। যদিও তাঁদের আঘাত গুরুতর নয় বলে পুলিস জানিয়েছে। আহতদের উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।
বিশদ

08th  June, 2019
১২ মার্চ শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছরের ১২ মার্চ, বৃহস্পতিবার প্রথম ভাষার পরীক্ষা দিয়ে উচ্চ মাধ্যমিক শুরু হবে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। ১৪ মার্চ (শনিবার) দ্বিতীয় ভাষা, ১৬ মার্চ (সোমবার) বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ এবং রাষ্ট্রবিজ্ঞান রয়েছে। ১৭ মার্চ ভোকেশনাল বিষয়ের পরীক্ষা হবে।
বিশদ

08th  June, 2019
রাজ্যে আর কোনও বিজয়
মিছিল নয়: মমতা
মিছিল করবই, দিলীপের পাল্টা হুঁশিয়ারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাকপুর: রাজ্যে আর কোনও বিজয় মিছিল হবে না। নিমতায় তৃণমূল কংগ্রেস কর্মী নির্মল কুণ্ডু খুনের ঘটনার পর এদিন তাঁর পরিবারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারের সঙ্গে দেখা করে বেরিয়ে এসে মুখ্যমন্ত্রী এ কথা বলেন। তিনি এদিন পুলিসকেও সেবিষয়ে স্পষ্ট নির্দেশ দেন। অন্যদিকে, এই খুনের ঘটনায় ধৃতদের এদিন বারাকপুর আদালতে তোলা হলে তাদের সাতদিন পুলিস হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

07th  June, 2019
এবার মমতার নির্বাচনী রণকৌশলের
দায়িত্বে ‘ভোটগুরু’ প্রশান্ত কিশোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিজেপির ক্রমবর্ধমান আগ্রাসন ঠেকিয়ে আগামী বিধানসভা নির্বাচনের রণকৌশল নির্ধারণে ‘ভোটগুরু’ প্রশান্ত কিশোরকে পরামর্শদাতা হিসেবে নিয়োগ করল তৃণমূল। লোকসভা নির্বাচনে ঠিক কী কী কারণে তৃণমূলের বিপর্যয়, তা খুঁজে বের করে প্রয়োজনীয় নিদান দেওয়াই হবে দেশের সবচেয়ে সফল এই পোল স্ট্র্যাটেজিস্টের কাজ।
বিশদ

07th  June, 2019
রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের মহাভূরিভোজ
কই, ইলিশ, পাবদা, চিংড়ি, চিতলের রকমারি থেকে শেষ পাতে রসাল আমে মজবে জামাইরাজা

 রাহুল দত্ত, কলকাতা: জামাইষষ্ঠী মানেই শ্বশুরবাড়িতে কব্জি ডুবিয়ে খাওয়া। বাবাজীবনের পছন্দের খাবার অনুযায়ী শ্বশুরমশাইয়ের আনা থলে ভরা বাজার থেকে দিনভর ঘাম ঝরিয়ে শাশুড়িমায়ের একের পর এক পদ রান্না করে যাওয়া। কিন্তু, এখন অনেক শ্বশুর-শাশুড়িই প্রেসার থেকে সুগার, বাতের ব্যথা থেকে পেটজ্বালার অসুখে ভোগেন।
বিশদ

07th  June, 2019
স্কুলে শিক্ষকদের শূন্যপদ নির্ণয়ে
গতি আনতে চালু হবে নতুন অ্যাপ

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: দ্রুত শূন্যপদ নির্ণয়ের জন্য নয়া অ্যাপ চালু করার পথে স্কুলশিক্ষা দপ্তর। এতে একদিকে যেমন দীর্ঘসূত্রিতা কমবে, তেমনই কাজের চাপ কমবে ডিআই অফিসের। আবার প্রকৃত শূন্যপদের তথ্যও সহজেই জানা যাবে। কেন্দ্রীয় সংস্থা ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি)-কে দিয়ে এই অ্যাপ তৈরি করাচ্ছে দপ্তর।
বিশদ

07th  June, 2019
‘বাংলার মেয়েরা বার ডান্সার হতে পারলে হিন্দি শিখতে পারে না?’
বঙ্গ জননীর অবস্থান মঞ্চ থেকে
তথাগত রায়কে তীব্র আক্রমণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের বিরুদ্ধে বিক্ষোভের মধ্য দিয়ে শুরু হল তৃণমূলের নবগঠিত বঙ্গ জননী বাহিনীর প্রথম কর্মসূচি। বৃহস্পতিবার দক্ষিণ কলকাতার হাজরা মোড়ে অবস্থান মঞ্চ থেকে বাংলা ও বাঙালি বিরোধী বলে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে (আরএসএস) আক্রমণ করা হয়।
বিশদ

07th  June, 2019
  জনসংযোগ: তৃণমূল ভবনকে সচল রাখতে নেতাদের নিয়মিত হাজিরার নির্দেশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে ধাক্কা খাওয়ার পর জনসংযোগ বাড়ানোর উপর জোর দিল তৃণমূল। তাই গোটা ভোটপর্বে বস্তুত জনশূন্য দলের রাজ্য দপ্তর তৃণমূল ভবনকে সচল রাখতে দলের নেতাদের নিয়মিত সেখানে হাজিরার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

07th  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM