Bartaman Patrika
রাজ্য
 

  সমবায়ে দুর্নীতির ইস্যু নিয়ে বাম-তৃণমূলে চাপানউতোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমবায় সমিতির দুর্নীতি নিয়ে সোমবার বিধানসভায় চাপানউতোর বাধল সমবায়মন্ত্রী অরূপ রায় ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর মধ্যে। প্রশ্নোত্তর পর্বে সমবায় সমিতি নিয়ে একটি প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সমবায় সমিতিতে কোনও দুর্নীতি হলে সরকার তদন্ত করে আইনত ব্যবস্থা নেবে।
বিশদ
অঙ্গনওয়াড়ি: কেন্দ্র ৪০ শতাংশ টাকা দিলেও প্রকল্প চালিয়ে যাবে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

03rd  December, 2019
রাজ্যের ৬০ শতাংশ পিএফ
গ্রাহকের আধার যোগ নেই
তোলা যাচ্ছে না অগ্রিম, মিলবে না চূড়ান্ত ক্লেমও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গ্রাহককে পিএফের টাকা দেওয়ার ক্ষেত্রে আধার সংযোগ বাধ্যতামূলক হয়েছে। বছরখানেক আগেই ওই সিদ্ধান্ত নিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। জানানো হয়েছে, পিএফ সংক্রান্ত যে কোনও পেমেন্ট হবে অনলাইনে। সেক্ষেত্রে আধার কার্ড সংযোগের পাশাপাশি মোবাইল সংযোগ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযোগ থাকা বাধ্যতামূলক।
বিশদ

02nd  December, 2019
শীতের জন্য অপেক্ষা বাড়ছে, আজ ও কাল উল্লেখযোগ্য পরিবর্তন নেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার তো বটেই, কাল, মঙ্গলবারও আবহাওয়ার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। ফলে শীত-শীত ভাব টের পেতে অপেক্ষা আরও দীর্ঘ হবে। আজ-কাল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৯ ডিগ্রি এবং ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে। 
বিশদ

02nd  December, 2019
বুলবুলে ক্ষতিগ্রস্ত চাষিদের ২৭ হাজার টাকা পর্যন্ত দেবে রাজ্য 

কৌশিক ঘোষ। কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এ ক্ষতিগ্রস্ত চাষিরা ২৭ হাজার টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন। ন্যূনতম এক হাজার টাকা অবধি সাহায্য দেওয়া হবে। কৃষি দপ্তরের জারি করা নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, যে মৌজায় ৩৩ শতাংশ বা তার বেশি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে, সেখানেই ক্ষতিপূরণ দেওয়া হবে। 
বিশদ

02nd  December, 2019
মমতার নির্দেশ, বছরে খরচ ৫২ কোটি, প্রথমে চালু ছ’টি ব্লাড ব্যাঙ্কে
সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্তের নিরাপত্তার জন্য এবার ‘ন্যাট’ প্রযুক্তি আনছে রাজ্য 

বিশ্বজিৎ দাস, কলকাতা: সরকারি ব্লাড ব্যাঙ্কের রক্ত দেব! অসুস্থ প্রিয়জনের আশু প্রয়োজনে এই প্রশ্ন অজান্তে নিজেকে করে বসেন বহু মানুষই। বাম জমানার সেই মারাত্মক কিট কেলেঙ্কারির পর সরকারি রক্তের গুণগত মান নিয়ে মানুষের ভয় আজও পুরোপুরি যায়নি। তা বিলক্ষণ জানে সরকারও। 
বিশদ

02nd  December, 2019
রাজ্য শিশু কমিশনের সমীক্ষা
পারিবারিক অশান্তিতে স্কুল ছাড়ছে বাচ্চারা, প্রভাব পড়ে পড়াশুনাতেও 

সৌম্যজিৎ সাহা। কলকাতা: গার্হস্থ্য হিংসার জেরে স্কুল ছাড়তে বাধ্য হচ্ছে শিশুরা। অনেকে স্কুল না ছাড়লেও তাদের পড়াশুনায় ব্যাপক প্রভাব পড়ে। এমন সব ঘটনা শিশুদের ব্যবহারেও অনেক পরিবর্তন নিয়ে আসে। রাজ্য শিশু কমিশনের এক সমীক্ষায় এমনই সব তথ্য উঠে এসেছে। আর্থিক সঙ্কটের জেরে অনেক সময় বাচ্চাদের স্কুল ছাড়তে হয়।  
বিশদ

02nd  December, 2019
পালিত বিশ্ব এইডস দিবস
মা থেকে সন্তানের এইডস প্রতিরোধ প্রকল্পে দেশে সেরা বাংলা: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গর্ভবতী মহিলাদের থেকে সন্তানের মধ্যে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে চালু জাতীয় প্রকল্পে দেশে সেরা হল বাংলা। রবিবার খোদ মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক ট্যুইটবার্তায় এ খবর জানিয়েছেন। প্রসঙ্গত, গত বছরও এই প্রকল্প রূপায়ণে বাংলা সেরা হয়েছিল বলে জানিয়েছিলেন মমতা। 
বিশদ

02nd  December, 2019
পঞ্চম এবং সপ্তম শ্রেণী
পড়ুয়াদের সচেতন করতে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত অগ্নিকাণ্ডের নানা বিষয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অগ্নিকাণ্ডের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় ন্যূনতম ধারণা না থাকায় বড় দুর্ঘটনা ঘটে। তাই অগ্নিকাণ্ড নিয়ে সচেতনতার প্রচারে স্কুলস্তর থেকে পাঠ দিতে উদ্যোগী হয়েছে শিক্ষা দপ্তর। সপ্তম এবং পঞ্চম শ্রেণীর স্বাস্থ্য ও শারীরশিক্ষা বইয়ে অগ্নিকাণ্ড নিয়ে বিস্তারিত অধ্যায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 
বিশদ

02nd  December, 2019
জিএসটি ফাঁকি দিতে তৈরি ভুয়ো কোম্পানির মধ্যে বাড়ছে প্রিঅ্যাক্টিভেটেড সিম-এর চল 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কাগুজে কোম্পানিগুলির মধ্যে ক্রমশ বাড়ছে প্রিঅ্যাক্টিভেটেড সিম-এর ব্যবহার। এই সিমগুলি দোকান থেকে চালু অবস্থাতেই কিনতে পাওয়া যায়। ভুয়ো, মৃত ব্যক্তির নথি দিয়ে, অথবা অপর কোনও গ্রাহকের জমা দেওয়া নথি দিয়ে চালু করা হয় এগুলি। বিদেশিরা এদেশে এসে এই ধরনের সিমই ব্যবহার করেন। 
বিশদ

02nd  December, 2019
‘দিদিকে বলো’ মডেলে জনসংযোগই তিন বিধানসভা কেন্দ্রে তৃণমূলের সাফল্যের ভিত্তি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জনসংযোগের জোরেই সাফল্য। সদ্য বিধানসভা উপনির্বাচন হওয়া তিন আসন চরিত্রগতভাবে আলাদা। জনবিন্যাস থেকে রাজনৈতিক ইস্যুর ভিন্নতা ছিল। ‘দিদিকে বলো’ মডেলে জনসংযোগ একমাত্র অভিন্ন বিষয়, যাতে ভর দিয়ে তিনটি কেন্দ্রেই অভাবনীয় নির্বাচনী সাফল্য পেয়েছে তৃণমূল।  
বিশদ

02nd  December, 2019
ব্লকের কৃষি মেলায় দর্শকদের জন্য একদিন বরাদ্দ থাকবে খিচুড়ি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্লক ভিত্তিক কৃষি মেলায় অন্তত একদিন খিচুড়ি খাওয়ানোর ব্যবস্থা রাখতে হবে। শুধু মেলায় অংশগ্রহণকারী নয়, যে দর্শকরা আসবেন তাঁদের জন্যও খিচুড়ির ব্যবস্থা রাখতে হবে। কৃষি দপ্তর নির্দেশিকা জারি করে এটা জানিয়ে দিয়েছে। প্রতি কৃষি মেলার খরচ হিসেবে ২ লক্ষ ২০ হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

02nd  December, 2019
রাজ্যে রেশন ডিলারদের কমিশন বাড়ছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন ডিলারদের কমিশন বাড়তে চলেছে। প্রতি কুইন্টালে ১৬ টাকা করে কমিশন বাড়ানোর প্রস্তাবে অর্থ দপ্তর অনুমোদন দিয়েছে। ফলে কমিশন বৃদ্ধি সংক্রান্ত নির্দেশিকা শীঘ্রই জারি করবে খাদ্য দপ্তর। এই প্রথম রেশন ডিলারদের বর্ধিত কমিশনের পুরো আর্থিক দায় রাজ্য সরকার নিচ্ছে। 
বিশদ

02nd  December, 2019
  নবনির্বাচিত ৩ তৃণমূল বিধায়ককে অভিনন্দন বার্তা ধনকারের, জল্পনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে শাসক দলের সঙ্গে তাঁর সংঘাত বন্ধ হওয়ার কোনও লক্ষণ আপাতত দেখা যাচ্ছে না। অথচ সেই পরিস্থিতিতেই রাজ্যের তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জয়লাভের জন্য তৃণমূলের তিন প্রার্থীকে রীতিমতো বিবৃতি জারি করে অভিনন্দন জানালেন রাজ্যপাল জগদীপ ধনকার। বিশদ

01st  December, 2019
পরাজয়ের কারণ খুঁজতে তিন বিধানসভা কেন্দ্রে যাচ্ছেন বিজেপির তিন রাজ্য নেতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় কর্মী-নেতাদের অতিরিক্ত আত্মবিশ্বাস এবং এনআরসি নিয়ে তৃণমূলের প্রচারই তিন বিধানসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থীদের হারের কারণ হিসেবে উঠে আসছে। বিধানসভা উপনির্বাচনে পরাজয়ের ময়নাতদন্তে শনিবারই দলের রাজ্য দপ্তরে বৈঠকে বসেছিলেন দিলীপ ঘোষেরা। বিশদ

01st  December, 2019

Pages: 12345

একনজরে
হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩৬-এ বর্তমান
ঈশ্বরের কৃপায় আজ ‘বর্তমান’ ৩৫ বছর পূর্ণ করে ৩৬ বছরে ...বিশদ

08:00:00 AM

আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:45:00 AM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM